Logo
আজঃ Monday ০৩ October ২০২২
শিরোনাম

‘পারফরম্যান্সে দুর্বল’ হয়েও সোহান যে কারণে টি-টোয়েন্টি অধিনায়ক

প্রকাশিত:Friday ২২ July 20২২ | হালনাগাদ:Monday ০৩ October ২০২২ | ৮৪জন দেখেছেন
Image

মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্ব নিয়ে সমালোচনা অনেক দিন ধরে। ব্যাট হাতে পারফর্মও করতে পারছেন না সেভাবে। সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এমন সময়ে অধিনায়কের ‘এমন খোলসে ঢুকে পড়া’ দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়ায়।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তাই কঠিন এক সিদ্ধান্ত নিতে বাধ্য হলো। মাহমুদউল্লাহ রিয়াদকে বিশ্রাম দেওয়া হলো আসন্ন জিম্বাবুয়ে সফরের টি-টোয়েন্টি সিরিজ থেকে। যে বিশ্রাম আদতে নেতৃত্ববদলই।

সাকিব আল হাসান ছুটিতে। নাহলে তার নামটিই হয়তো ঘোষণা করা হতো নতুন টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে। আপাতত নুরুল হাসান সোহানকে ভারপ্রাপ্ত অধিনায়ক ঘোষণা করেছে বিসিবি।

কিন্তু সোহান কেন? পারফরম্যান্সের বিচার করলে উইকেটরক্ষক এই ব্যাটার টি-টোয়েন্টিতে এখনও নিজেকে প্রমাণ করতে পারেননি। ৩৩ টি-টোয়েন্টিতে তার গড় মাত্র ১২.৯০। সর্বোচ্চ ইনিংসটি ৩০ রানের। স্ট্রাইকরেটও (১১১.৯৮) খুব ভালো নয়।

টিম ম্যানেজম্যান্ট নাকি সোহানের নেতৃত্বগুণকেই প্রাধান্য দিয়েছে। টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন বলেন, ‘যেহেতু সিনিয়রররা কেউ নাই, সোহান এদের মধ্যে সিনিয়র। আর আমরা তো দেখেছি সোহান মাঠে কিভাবে নেতৃত্ব দেয় দলকে। তো ওই সব দেখে আমরা মনে করছি যে এখন সোহানই ভালো অপশন হবে এই ফরম্যাটের নেতৃত্ব দেয়ার জন্য।’

বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানান, বোর্ডের সবাই আলাপ-আলোচনা করেই সোহানকে অধিনায়ক করার ব্যাপারে একমত হয়েছেন।

২৮ বছর বয়সী ক্রিকেটারের প্রশংসা করে জালাল বলেন, ‘সোহান ঘরোয়া ক্রিকেটে নেতৃত্বে দিয়েছে। ওর মধ্যে লিডারশিপ কোয়ালিটি দেখেছি। নেতৃত্বে দেয়াটা কোনো একজনের সিদ্ধান্ত না, এটা বোর্ডের। আমরা সবাই আলাপ আলোচনা করেই সিদ্ধান্ত নিয়েছি, সোহানকে নেতৃত্ব দিয়েছি। আমরা মনে করছি যে তার নেতৃত্বগুণ আছে, অ্যাগ্রেসিভ, মোটিভেট করতে পারে, স্পিরিটেড এ ব্যাপারে আমরা নির্বাচকরাসহ সবাই একমত হয়েই সিদ্ধান্ত নিয়েছি।’


আরও খবর