Logo
আজঃ বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪
শিরোনাম

পাঁচ সিটিতে তিন ধাপে ভোট, তফসিল এপ্রিলে

প্রকাশিত:বুধবার ১৫ মার্চ ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ৬১৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে দেশের পাঁচটি সিটি করপোরেশনে নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম।

আজ বুধবার সকালে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ১৬তম কমিশন বৈঠক শেষে ইসি সচিব সাংবাদিকদের এ তথ্য জানান। সভায় সভাপতিত্ব করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

আগামী মে থেকে জুনের মধ্যে গাজীপুর, রাজশাহী, বরিশাল, সিলেট ও খুলনা সিটি করপোরেশনে নির্বাচন অনুষ্ঠিত হবে। এ জন্য আগামী এপ্রিলের মধ্যে তফসিল ঘোষণা হতে পারে। নির্বাচন কমিশন সভায় এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে বলেও জানান মো. জাহাংগীর আলম।

মো. জাহাংগীর আলম বলেন, ‘কোন সিটিতে কখন নির্বাচন হবে তা সময় অনুযায়ী জানানো হবে। আমরা মে থেকে জুনের মধ্যে নির্বাচন করব। এইচএসসি পরীক্ষা হবে সম্ভাব্য ৭ জুলাই থেকে। এ জন্য এসএসসি পরীক্ষা শেষে ২৩ মে থেকে ২৯ জুনের মধ্যবর্তী সময়ে তিন ধাপে পাঁচটি সিটির ভোট করার বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে।

ইসি সচিব আরও বলেন, ‘তফসিলের সময় ও কোন তারিখে কোনটার ভোটগ্রহণ হবে, তা পরে বিস্তারিত জানানো হবে। তবে এপ্রিলের মাঝামাঝি সময়ে তফসিল ঘোষণা করা হবে। মেয়াদ বিবেচনা করে এপ্রিলের মধ্যে তফসিল করা হবে। সবগুলো নির্বাচন হবে ইভিএমে।

এসব নির্বাচনের ভোটকেন্দ্রে ক্লোজড সার্কিট ক্যামেরা রাখার কথাও জানান ইসি সচিব। তিনি বলেন, ‘রোড ম্যাপের আলোকে কোন কাজে কতটুকু অগ্রগতি, তা কমিশনকে জানানো হয়েছে। চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ, নতুন দল নিবন্ধন, নির্বাচনী সীমানার খসড়া প্রকাশ, পর্যবেক্ষক সংস্থার আবেদন যাচাই-বাছাই চলছে।

সচিব জানান, ঈদুল ফিতরের পরে সংযুক্ত আরব আমিরাতে একটি দল পাঠিয়ে প্রবাসীদের এনআইডি সেবার বিষয়ে প্রাইলট প্রকল্প চালু করা হবে। ভোটাররা সংশ্লিষ্ট দূতাবাসে এসে আবেদন করবেন। সেই আবেদন স্থানীয়ভাবে যাচাই-বাছাই ও তদন্ত হবে। পরে দূতাবাসে এসে আঙুলের ছাপ ও অন্য তথ্য নেওয়া হবে। এরপর নির্বাচন কমিশন স্মার্ট কার্ড তৈরি করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সংশ্লিষ্ট দূতাবাসে পাঠানো হবে। সেখান থেকে এনআইডি নিতে পারবেন প্রবাসী বাংলাদেশিরা।

এখন পর্যন্ত ছয় দেশ থেকে পাঁচ হাজারের বেশি প্রবাসী বাংলাদেশির ভোটার নিবন্ধনের আবেদন পাওয়ার পর তাদের স্থানীয় ঠিকানা যাচাই-বাছাইয়ের কাজ চলছে। এর মধ্যে সাড়ে চার হাজার আবেদনের তদন্ত বাকি রয়েছে, প্রায় ৩০০ আবেদন অনুমোদন পেয়েছে এবং ২০০ আবেদন বাতিল হয়েছে।



আরও খবর

মেট্রোরেল ঈদের দিন বন্ধ থাকবে

বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪




রূপগঞ্জে কারখানার বিষাক্ত পানিতে মরে গেলো ৩ লাখ টাকার মাছ অসুস্থ অর্ধশতাধিক স্থানীয় বাসিন্দা

প্রকাশিত:শনিবার ০৮ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ৭১জন দেখেছেন

Image

আবু কাওছার মিঠু রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি:নারায়ণগঞ্জের রূপগঞ্জে কারখানার বিষাক্ত পানির কারণে ৩ লাখ টাকার মাছ মরে গেছে বলে অভিযোগ উঠেছে। শুধু তাই নয় ওই এলাকায় বসবাসকারী প্রায় অর্ধশতাধিক স্থানীয় বাসিন্দা অসুস্থ হয়েছেন বলে খবর পাওয়া গেছে।

গত শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলার তারাব পৌরসভার কর্ণগোপ এলাকায় খামারির পুকুর থেকে মরা মাছ তুলতে দেখা গেছে।

পুকুরটির মালিক হাসনাত মিয়া জানান, তিনি  কয়েক বিঘা জমির পুকুরে কাতল, রুই, তেলাপিয়া ও কার্প মাছসহ নানা প্রজাতির মাছ চাষ করে আসছেন। কিন্তু গত শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত তার পুকুরের পাশে ওয়েস্ট নিটওয়ার লিমিটেড নামের একটি ডায়িং কারখানা পাইপ দিয়ে তাদের বিষাক্ত পানি পুকুরের পাশে ডোবায় ছেড়ে দেয়। পরে বৃষ্টি হলে সকালে ওই ডোবাটি ডুবে গেলে কারখানার বিষাক্ত পানি পুকুরে ডুকে যায়। পরে পুকুরে চাষের জন্য ছাড়া প্রায় ৩ লাখ টাকার মাছ মরে পানির উপর ভাসতে দেখেন তিনি। 

তিনি বলেন, কারখানার বিষাক্ত পানি ছেড়ে দেওয়ায় সকাল থেকেই মাছ মরা শুরু হয়েছে। এ ঘটনায় থানায় অভিযোগ দায়ের করতে গেলে কারখানার দায়িত্বরত একজন ব্যক্তি আমাকে ফোনে জানান অভিযোগ না করতে তারা আমার মাছের ক্ষতিপূরণ দিবেন। 

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন ভুক্তভোগী জানান, আমরা এখানকার কারখানায় কাজ করে জীবিকা নির্বাহ করে আসছি। কিন্তু এখানকার কারখানা গুলো পানি সুদানাগার প্লান (ইটিপি) থাকলেও তারা তা ব্যবহার না করে পাইপের মাধ্যমে এলাকায় বিষাক্ত পানি ডোবায় ছাড়ছেন। একটু বৃষ্টি হলেই ডোবা ডুবে গিয়ে চলাচলের সড়ক উঠে যায়। আমরা চলাচল করতে গেলে পায়ে পানি লাগে এতে আমাদের পায়ে নানা ধরনের রোগবালাই দেখা দিচ্ছে। 

এসব বিষয়ে কথা বললেই স্থানীয় তারাবো পৌরসভার ৩ নং ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী (ফেল করা) রিপন ভূঁইয়া নামের এক ব্যক্তির মাধ্যমে মামলা হামলার হুমকি ধামকি দেন। তাছাড়া তারা দেশের বিভিন্ন জেলা থেকে এসে এই এলাকায় বসবাস করায় প্রতিবাদ করতে ভয় পান বলে জানান। এ অবস্থা থেকে দ্রুত মুক্তির দাবিও জানান তারা। 

এ বিষয়ে স্থানীয় প্রভাবশালী ব্যক্তি  রিপন ভূঁইয়া  বলেন, আমাদের কারখানার পানি ইটিপি প্লানের মাধ্যমে সুদানাগার করে ছাড়া হয়। এখানে শুধু আমাদের কারখানার পানি ছাড়া হয় তা নয় সকল কারখানার পানি ছাড়া হয়। কারো কোন ক্ষতি হলে সামনাসামনি বলুক ক্ষতিপূরণ দেওয়া হবে।

এ ব্যাপারে ওয়েস্ট নিটওয়ার লিমিটেড কারখানার যোগাযোগ করা হলে ওয়েস্ট নিটওয়ার লিমিটেড এর মালিক ফরিদ  কথা বলতে রাজি নয় বলে জানিয়েছেন।

এ বিষয়ে রূপগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা  আলমগীর (UFO) বলেন  আমাদের উপজেলায় দূষিত পানি পরীক্ষার জন্য তেমন কোন সরঞ্জাম নেই তবে আমরা ঘটনার সত্যতা পেলে অবশ্যই আইনানুগ ব্যবস্থা নিবো। কারখানা কে লিগেল নোটিশ প্রদান করবো। শিল্প কারখানা আইনে তার বিশেষ ব্যবস্থা নেওয়া হবে।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



ঈদে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি ২ জুন থেকে

প্রকাশিত:মঙ্গলবার ২৮ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১২ জুন ২০২৪ | ৯৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রেলমন্ত্রী জিল্লুল হাকিম ঘোষণা করেছেন ঈদুল আজহার ট্রেনের অগ্রিম টিকিট বিক্রির তারিখ।মঙ্গলবার (২৮ মে) দুপুরে রেলভবনে সংবাদ সম্মেলনে তিনি জানান, ১৭ জুন ঈদের দিন ধরে আগামী ২ জুন থেকে ঈদে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে। চলবে ৬ জুন পর্যন্ত। এবারও শতভাগ অনলাইনে বিক্রি হবে।

জিল্লুল হাকিম বলেন, ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ১০ জুন থেকে। এবার যাত্রীদের জন্য চলবে ১০ জোড়া ঈদ স্পেশাল ট্রেন।

তিনি বলেন, আগামী ২ জুন দেওয়া হবে ১২ জুনের টিকিট, ৩ জুন দেওয়া হবে ১৩ জুনের, ৪ জুন দেওয়া হবে ১৪ জুনের, ৫ জুন দেওয়া হবে ১৫ জুনের এবং ৬ জুন দেওয়া হবে ১৬ জুনের টিকিট।

মন্ত্রী আরও বলেন, ১০ জুন দেওয়া হবে ২০ জুনের ফিরতি টিকিট, ১১ জুন দেওয়া হবে ২১ জুনের, ১২ জুন দেওয়া হবে ২২ জুনের, ১৩ জুন দেওয়া হবে ২৩ জুনের এবং ১৪ জুন দেওয়া হবে ২৪ জুনের টিকিট।

তিনি বলেন, কোরবানির পশু পরিবহনের জন্য এবার পশ্চিমাঞ্চলে ‘ক্যাটল এক্সপ্রেস’ চলবে ১২ থেকে ১৪ জুন পর্যন্ত। আর পূর্বাঞ্চলে ‘ক্যাটল এক্সপ্রেস’ চলবে ১২ ও ১৩ জুন।


আরও খবর

মেট্রোরেল ঈদের দিন বন্ধ থাকবে

বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪




দোষী সাব্যস্ত ট্রাম্প, ১১ জুলাই সাজা ঘোষণা

প্রকাশিত:শুক্রবার ৩১ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ১০৫জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:প্রথমবারের মতো সাবেক কোনো মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প ফৌজদারি অপরাধের জন্য দোষী সাব্যস্ত হয়েছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার (৩০ মে) নিউইয়র্কের আদালত তাকে ব্যবসায়িক নথিপত্রে তথ্য গোপনের মামলায় ৩৪টি অভিযোগে দোষী সাব্যস্ত করেন। সূত্র: লজাজিরা

পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসকে মুখ বন্ধ রাখার জন্য অর্থ প্রদানের বিষয়টি ব্যবসায়িক নথিপত্রে তথ্য গোপনের অভিযোগে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করেন বিচারক। মামলার ৩৪টি অভিযোগের প্রতিটি জন্য তাকে চার বছর করে কারাদণ্ড হতে পারে। তবে, তার প্রবেশন পাওয়ার সম্ভাবনা বেশি।

৭৭ বছর বয়সী রিপাবলিকান এই নেতা এখন একজন অপরাধী। এটি ঐতিহাসিক রায়, যেখানে বিশ্বের প্রভাবশালী দেশটির কোনো সাবেক প্রেসিডেন্ট দোষী সাব্যস্ত হলেন। এ মামলায় আগামী ১১ জুলাই সাজা ঘোষণা করা হবে। তাকে অবশ্য নভেম্বরে অনুষ্ঠেয় নির্বাচনে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে লড়াইয়ে অংশ নিতে বাধা দেওয়া হয়নি।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘আমি খুবই নির্দোষ মানুষ।’ তিনি এ রায়কে ‘উদ্দেশ্যপ্রণোদিত’ ও ‘অসম্মানজনক’ বলে উল্লেখ করেছেন। আগামী ৫ নভেম্বর প্রকৃত রায় দেবে জনগণ।

ট্রাম্প বলেন, জনগণ জানে, এখানে কী ঘটেছে। নিজেকে নির্দোষ দাবি করে তিনি এ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আবেদন করার ইঙ্গিত দেন। আমরা আমাদের সংবিধানের জন্য লড়াই করব।

বাইডেনের প্রচার শিবিরের এক বিবৃতিতে বলা হয়, ‘বিচারক দেখিয়েছেন, কেউ আইনের ঊর্ধ্বে নয়। ট্রাম্প আমাদের গণতন্ত্রের জন্য যে হুমকি সৃষ্টি করেছেন, এর চেয়ে বড় হুমকি আগে কখনও হয়নি।

মিলওয়াকিতে রিপাবলিকান দলের জাতীয় সম্মেলনের চার দিন আগে ১১ জুলাই সাজা ঘোষণার জন্য দিন নির্ধারণ করেন বিচারক জুয়ান মার্চান।

২০২০ সালের নির্বাচনের ফলাফল উল্টে দেওয়ার ষড়যন্ত্রের অভিযোগের মামলাতেও বিচার মুখোমুখি হয়েছেন ট্রাম্প। এ ছাড়া হোয়াইট হাউস ছাড়ার সময় সরকারি গোপন নথিপত্র সঙ্গে নিয়ে যাওয়ার অভিযোগেও তার বিরুদ্ধে মামলা রয়েছে। আদালতের এই সিদ্ধান্তের বিরুদ্ধে তিনি শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই করে যাবেন।

উল্লেখ্য, দেশটিতে কয়েক মাস পরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের হয়ে অংশ নেওয়ার দৌড়ে আছেন ট্রাম্প।


আরও খবর



পত্নীতলায় মাদকদ্রব্য সহ ৩জনকে আটক করেছে র‌্যাব

প্রকাশিত:শনিবার ০৮ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ৫৯জন দেখেছেন

Image
দিলিপ চৌহান, পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধি:র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাব-৫, রাজশাহীর একটি অপারেশন দল শুক্রবার পত্নীতলা উপজেলার ঘোষনগর ইউপির মোসলেমের মোড়ে অভিযান চালিয়ে ৪৭.৫ কেজি অবৈধ মাদকদ্রব্য গাঁজা সহ সংঘবদ্ধ মাদক চক্রের ৩সদস্যকে গ্রেফতার করেছে।

র‌্যাব-৫, রাজশাহীর এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, প্রতিষ্ঠাকালীন সময় থেকেই দেশের সার্বিক আইন শৃঙ্খলা পরিস্থিতি সমুন্নত রাখার লক্ষ্যে সব ধরণের অপরাধীকে আইনের আওতায় নিয়ে আসার ক্ষেত্রে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাব অগ্রণী ভূমিকা পালন করে আসছে। তারই ধারাবাহিকতায় র‌্যাব-৫, রাজশাহীর একটি চৌকস আভিযানিক দল গোয়েন্দা তথ্যের ভিত্তিতে পত্নীতলার ঘোষনগর এলাকায় কতিপয় সংঘবদ্ধ মাদক চক্রের সদস্যরা অবৈধ মাদকদ্রব্য গাঁজার একটি বড় চালানসহ অবস্থান করছে বলে জানতে পেরে সেখানে অভিযান পরিচালনা করে ৩ জনকে ২টি বস্তাসহ আটক করে। এসময় তাদের বস্তা তল্লাশী করে ৪৭.৫ কেজি অবৈধ মাদকদ্রব্য গাঁজা উদ্ধার করে।

আটককৃতরা হলো পত্নীতলা উপজেলার ঘোষনগর ইউপির নবীর উদ্দীনের ছেলে নূর নবী (৩৮), উপজেলার চাপড়া গ্রামের রামপদ এর ছেলে রজনী কান্ত (৩২) এবং চাপাই নবাবগঞ্জ জেলার নাচোল দেউপাড়া গ্রামের ইসাহাকের ছেলে মোঃ নবী (৩০)। এসময় তাদের কাছে থাকা ৩টি মোবাইল ফোন ও সীম উদ্ধার করে।

র‌্যাব জানায়, ধৃত আসামিগণ সঙ্গবদ্ধ মাদক চক্রের সদস্য। তারা নিজ পেশার আড়ালে দীর্ঘদিন যাবত আইন-শৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে সুকৌশলে অবৈধ মাদকদ্রব্য গাঁজা, ফেন্সিডিল সহ বিভিন্ন মাদক কৌশলে কুমিল্লা জেলার ভারতীয় সীমান্ত এলাকা হতে সংগ্রহ করে নওগাঁ সহ দেশের বিভিন্ন স্থানে বিক্রয় ও সরবরাহ করে আসছিল।

উপরোক্ত ঘটনায় থানায় একটি মামলা রুজু হয়েছে বলে পত্নীতলা থানার অফিসার ইনচার্জ মোজাফফর হোসেন নিশ্চিত করেছেন।

আরও খবর



রূপগঞ্জে মুক্তিযোদ্ধা পরিবারসহ এলাকাবাসীর বাড়িঘরে হামলা ভাংচুরের প্রতিবাদে মানববন্ধন

প্রকাশিত:বুধবার ০৫ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ৮৪জন দেখেছেন

Image

মোঃআবু কাওছার মিঠু রূপগঞ্জ নারায়ণগঞ্জ প্রতিনিধি:- নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার তারাবো পৌরসভার উত্তরপাড়া এলাকার বীরমুক্তিযোদ্ধা তাবেল মিয়া ও এলাকার নিরীহ মানুষের দেড় শতাধিক ঘর-বাড়িতে হামলা, ভাংচুর ও লুটপাটের ঘটনার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করা হয়েছে।


৫ জুন বুধবার উপজেলার তারাবো বিশরোড-ডেমরা সড়কে এ মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেন এলাকাবাসী। মানববন্ধনে সহস্রাধিক নারী-পুরুষসহ এলাকাবাসী অংশ নেয়। 

মানববন্ধন পূর্বক তারাবো হাটিপাড়া এলাকায় আয়োজিত প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন তারাবো পৌর আওয়ামীলীগ নেতা বকুল ভুঁইয়া। সভায় বক্তব্য রাখেন বীরমুক্তিযোদ্ধা তাবেল মিয়ার স্ত্রী জোসনা বেগম, আওয়ামীলীগ নেতা মনসুর আলী, বাদল ভুঁইয়া, আব্দুল্লাহ, নিরব ভুঁইয়া, সজীব ভুঁঁইয়া প্রমুখ। 


সভায় বক্তারা বলেন, তারাবো দক্ষিণপাড়ার আকবর বাহিনী ও শ্রাবণ বাহিনীর সদস্যরা মাদক ও কিশোরগ্যাংয়ের আধিপত্য নিয়ে কিছু দিন পরপর সংঘর্ষে জড়িয়ে পড়ে। বাড়িঘরে ও দোকানে হামলা চালিয়ে ভাংচুর ও লুটপাট করে। বসত ঘরে ও দোকানে থাকা টিভি, ফ্রিজ, স্বর্ণালংকার, নগদ টাকাসহ মালামাল লুটে নেয়। সন্ত্রাসীদের অবিলম্বে গ্রেফতার করতে হবে। 


উল্লেখ্য গত ৩০মে মাদক ব্যবসাকে কেন্দ্র করে কিশোরগ্যাংয়ের আকবর বাহিনী ও শ্রাবণ বাহিনী আধিপত্য বিস্তার নিয়ে দফায় দফায় ধাওয়া পাল্টা ধাওয়া, গুলি-ককটেল বিস্ফোরণ ও সংঘর্ষে লিপ্ত হয়। এ ঘটনায় রাকিব নামের একজন গুলিবিদ্ধসহ ২০ জন আহত হয়। 

      -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর