Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য

পাকিস্তানে ভয়াবহ দাবানল, আগুন নেভাতে হেলিকপ্টার পাঠাচ্ছেন শাহবাজ

প্রকাশিত:Sunday ০৫ June ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৮২জন দেখেছেন
Image

পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়ার পাঁচ জেলায় ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে। দাবানল নিয়ন্ত্রণে কাজ করছে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ। আগুন নেভাতে তাদের সহায়তায় ঘটনাস্থলে হেলিকপ্টার পাঠানোর আদেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। রোববার (৫ জুন) পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

শাহবাজ শরিফ এক টুইট বার্তায় বলেন, জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের অনুরোধে তাৎক্ষণিকভাবে দুইটি হেলিকপ্টার পাঠানো হচ্ছে। আগুন নিয়ন্ত্রণে হেলিকপ্টার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেও জানান তিনি।

উদ্ধারকর্মী ও স্থানীয়রা জানিয়েছে, শনিবার শাংলা, হরিপুর, সোয়াত, লোয়ার দির ও মহমান্দ জেলার বিভিন্ন এলাকায় দাবানল ছড়িয়ে পড়েছে। ক্ষতিগ্রস্ত এলাকার প্রশাসন জানিয়েছে, আগুন নেভানোর জন্য বিভিন্ন বিষয়ের ওপর নজর রাখা হচ্ছে।

শাংলায় তহসিল চাকেসারের একটি পাহাড়ে অবস্থিত আলী জান কাপরাই গ্রামে আগুন নেভাতে গিয়ে এক পরিবারের চার সদস্য নিহত ও অপর একজন আহত হয়েছেন। তাছাড়া অন্য একজন নারী আগুনে পুড়ে গুরুতর আহত হয়েছেন।

শাংলা জেলা প্রশাসক জিয়াউর রহমান জানান, আগুন দ্রুত আশপাশের বন থেকে জনবহুল এলাকায় ছড়িয়ে পড়েছে। ডিসি বলেন, যে এলাকায় দাবানল ছড়িয়েছে সেটি অনেক উচ্চতায় অবস্থিত ও দুর্গম।


আরও খবর



ভিআইপি প্রথা বাতিল করতে হবে: রব

প্রকাশিত:Monday ২৫ July ২০২২ | হালনাগাদ:Wednesday ০৩ August ২০২২ | ২১জন দেখেছেন
Image

শুধুমাত্র রাষ্ট্রব্যবস্থার অনিবার্য প্রয়োজনে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী ছাড়া সব ভিআইপি প্রথা বাতিল করতে হবে বলে মন্তব্য করেছেন জেএসডি সভাপতি আ স ম আবদুর রব। তিনি বলেন, কথায় কথায় ভিআইপি প্রোটোকল, রাস্তাঘাটে ভিআইপি নামে ট্রাফিক আইন লঙ্ঘন, বিভিন্ন অনুষ্ঠানে ভিআইপি প্রটোকলের নামে নাগরিকদের হেনস্তা, রাজকীয় ভাবসাব এবং বাড়াবাড়ি চিরতরে বন্ধ হওয়া উচিত।

‘ভিআইপির যাতাকলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ব্যস্ত রাখা এবং অর্থ ও সময় অপচয়ের সংস্কৃতি থেকে আমাদের বেরিয়ে আসা উচিত।’

সোমবার (২৫ জুলাই) প্রবাসীদের একটি প্রতিনিধিদলের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

রব বলেন, ভিআইপি প্রটোকল দেওয়ার নামে একজন যুগ্ম সচিবের অপেক্ষায় প্রায় তিন ঘণ্টা ফেরি না ছাড়ায় অ্যাম্বুলেন্সের মধ্যে স্কুলছাত্র তিতাস ঘোষের মৃত্যু হয়। ভিআইপি প্রটোকলের কারণে মুমূর্ষু রোগীসহ অ্যাস্বুলেন্স আটকে রাখার মতো অসংখ্য অমানবিক ঘটনা ঘটছে প্রতিদিন।

তিনি বলেন, একদল সুবিধাভোগী মানুষ তথাকথিত বিত্ত এবং আভিজাত্যের আড়ালে সমাজে ভয়ঙ্কর বিভেদের দেয়াল গড়ে তুলছে, যা মুক্তিযুদ্ধের বাংলাদেশের সঙ্গে কোনোভাবেই সংগতিপূর্ণ নয়।

এই জ্যেষ্ঠ রাজনীতিক বলেন, প্রবাসীদের ভোটের অধিকার দিতে হবে। পার্লামেন্টের উচ্চকক্ষে তাদের প্রতিনিধি থাকবে। দেশে আসার পর তারা হবেন সরকারি মেহমান। সে লক্ষ্যে তাদের সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে। যাদের প্রেরিত রেমিটেন্সের কারণে আমাদের শান-শওকত ও জৌলুস নিশ্চিত হচ্ছে, তাদের প্রতি অবহেলা এবং অসম্মান কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না।

আ স ম রবের উত্তরার বাসভবনে এই আলোচনায় অংশ নেন জার্মান প্রবাসী হারুন অর রশিদ, যুক্তরাষ্ট্র প্রবাসী মোহাম্মদ সরোয়ার ও সামছুদ্দীন আহমেদ শামীম প্রমুখ।


আরও খবর



ঋণের টাকা আত্মসাৎ মামলার আসামিকে অব্যাহতি, দুদকের আইওকে তলব

প্রকাশিত:Thursday ০৪ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ১৫জন দেখেছেন
Image

অবৈধভাবে ঋণ দিয়ে সোনালী ব্যাংকের ১২ কোটি ৮৯ লাখ ৬৩ হাজার ৬৭৯ কোটি টাকা আত্মসাতের মামলায় আসামিদের অব্যাহতি দেওয়ায় ঘটনায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) তদন্তকারী কর্মকর্তাকে (আইও) তলব করেছেন হাইকোর্ট।

সোমবার (৮ আগস্ট) হাইকোর্টে সশরীরে হাজির হয়ে এ বিষয়ে দুদকের তৎকালীন উপ-পরিচালক নূর হোসেন খানকে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

আসামিদের অব্যাহতির আদেশের বিরুদ্ধে করা রিভিশনের শুনানিতে বৃহস্পতিবার (৪ আগস্ট) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়তের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে সোনালী ব্যাংকের পক্ষে ছিলেন আইনজীবী ড. গোলাম রহমান ভূঁইয়া। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী এবিএম বায়েজীদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

২০১৩ সালের ৭ জানুয়ারি সোনালী ব্যাংকের তৎকালীন অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার মিরন মিয়া শাহবাগ থানায় একটি মামলা করেন। মামলায় ব্যাংকটির প্রাক্তন ডিজিএম আলতাফ হোসেন হাওলাদার, মেলবা টেক্সটাইলস মিলসের চেয়ারম্যান মোরশেদ রাজ্জাক ও ব্যবস্থাপনা পরিচালক জাকি আহমেদকে আসামি করা হয়।

মামলার এজাহার সূত্রে জানা যায়, ২০০৩ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত আলতাফ হোসেন হাওলাদার সোনালী ব্যাংকের রমনা করপোরেট শাখার প্রধান কর্মকর্তা ছিলেন। সে সময় তিনি বিধিবর্হিভূতভাবে মেলবা টেক্সটাইলস মিলসের অনুকূলে ১২ কোটি ৮৯ লাখ ৬৩ হাজার ৬৭৯ কোটি ঋণের দায় সৃষ্টি করে আত্মসাত করেন। ওই হিসেবে সুদে-আসলে ২১ কোটি ৫৯ লাখ ৮৪ হাজার ৬৫৩ টাকা পাওনা রয়েছে।
মামলার তদন্ত শেষে ২০১৪ সালের ২৫ মে আসামিদের দায় থেকে অব্যাহতির আবেদন করে চূড়ান্ত প্রতিবেদন জমা দেওয়া হয়। শুনানি শেষে ২০১৪ সালের ৩০ জুন চূড়ান্ত প্রতিবেদন গ্রহণ করে আসামিদের অব্যাহত দেন ঢাকার মহানগর সিনিয়র স্পেশাল জজ মো. জহুরুল হক।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক জানান, অব্যাহতি আদেশের বিরুদ্ধে হাইকোর্টে রিভিশন করেন মামলার বাদী। শুনানি নিয়ে ২০১৫ সালের ১৫ জুন রুল জারি করেন হাইকোর্ট। রুলে অব্যাহতির আদেশ কেন বাতিল করা হবে না তা জানতে চাওয়া হয়। এ রুলের শুনানিতে বৃহস্পতিবার মামলার তদন্তকারী কর্মকর্তাকে তলব করা হয়েছে।


আরও খবর



জিভে জল আনবে ইলিশ মাছের টক

প্রকাশিত:Thursday ২৮ July ২০২২ | হালনাগাদ:Wednesday ০৩ August ২০২২ | ৪২জন দেখেছেন
Image

বর্ষাকালে ইলিশের কদর বছরের অন্যান্য সময়ের তুলনায় বেড়ে যায়। এ সময় ইলিশ বেশ সহজলভ্য হয়ে ওঠে। সবার ঘরেই ইলিশের নানা পদ তৈরি হয়।

বৃষ্টির দুপুরে গরম ভাতের সঙ্গে ইলিশের বাহারি পদ খাওয়ার মজাই আলাদা। এবার স্বাদ পাল্টাতে তৈরি করুন ইলিশ মাছের টক। জেনে নিন সহজ রেসিপি-

উপকরণ

১. ইলিশ মাছ ৪ টুকরা
২. সয়াবিন তেল ৩ টেবিল চামচ
৩. শুকনা মরিচের গুঁড়া আধা চা চামচ
৪. হলুদ গুঁড়া আধা চা চামচ
৫. জিরার গুঁড়া আধা চা চামচ
৬. তেঁতুলের টক আধা কাপ
৭. আস্ত সরিষা আধা চা চামচ
৮. মৌরি আধা চা চামচ
৯. কাঁচা মরিচ ২টি
১০. শুকনো মরিচ ২টি
১১. চিনি ২ টেবিল চামচ ও
১২. লবণ স্বাদমতো।

jagonews24

পদ্ধতি

ইলিশ মাছ কেটে নিয়ে ভালো করে ধুয়ে হলুদ ও লবণ দিয়ে মেখে নিন। এরপর হালকা ভেজে তুলে রাখুন।

আগে থেকেই তেঁতুল পানিতে ভিজিয়ে টক তৈরি করে রাখুন। এবার মাছ ভাজা তেলের মধ্যেই শুকনা মরিচ, সরিষা ও মৌরি দিয়ে দিন।

ফোড়ন দেওয়া হলে হলুদ, মরিচ ও জিরার গুঁড়া দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। তারপর মাছগুরো দিয়ে ভালো করে নেড়ে নিন।

কিছুক্ষণ পর তেঁতুল গোলা, চিনি ও লবণ দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে পানি দিয়ে দিন। তবে নাড়ার সময় অবশ্যই সতর্ক থাকবেন যেন মাছ ভেঙে না যায়।

তারপর পানি শুকিয়ে একটু মাখো মাখো হলে নামিয়ে নিন মাছের টক। গরম ভাতের সঙ্গে ইলিশ মাছের টকের জুড়ি মেলা ভার।


আরও খবর



অভিনয়ে নজর কাড়ছেন রফিউল কাদের রুবেল

প্রকাশিত:Thursday ২৮ July ২০২২ | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ২৭জন দেখেছেন
Image

লম্বা সময় ধরেই অভিনয়ের সঙ্গে সম্পৃক্ত রফিউল কাদের রুবেল। ছেলেবেলায় ‘জয়নগর সূর্যমুখী আসর’ দিয়ে মঞ্চে কার্যক্রম শুরু হয় তার। ছাত্রাবস্থায় ‘লোজেইওন’ গ্রুপের মাধ্যমে মঞ্চ তৎপরতা বৃদ্ধি পেলেও অল্প সময়ের বেবধানে ঐতিহ্যবাহী ‘তির্যক নাট্য গোষ্ঠী’তে যোগ দেওয়ার মাধ্যমে শুরু হয় তার গ্রুপ থিয়েটার চর্চা।

অভিনয়ের পাশাপাশি নাট্যকার হিসেবেও তার স্বতন্ত্র পরিচিতি আছে মঞ্চ পাড়ায়। বিশেষ করে সত্তান্ধ, লজ্জা নাটক দুটো তাকে বেশ পরিচিতি এনে দেয়।

এছাড়াও তার লেখা ভাষা বদল, মানুষ মানুষ হইছে, লফা, বান্দরের খেলা নাটকগুলো মঞ্চস্থ হয়। ভিসুয়াল মিডিয়ায় পদচারণা শুরু হয় দিবেন্দু উদাসের ধারাবাহিক নাটক ‘সূর্যসেন’ দিয়ে। দুঃখজনকভাবে সেটি অপ্রচারিত থেকে যায়। পরবর্তীতে জীবিকার তাগিদে চাকরিতে যুক্ত হলেও মনের খিদা ক্রমশই বাড়তে থাকে। মাঝে বিখ্যাত ‘রোমিও এন্ড জুলিয়েট’ নাটকে অসীম দাশের নির্দেশনায় কাজ করার সুযোগ হলেও, চাকরির কারণে মঞ্চে সেভাবে সময় দেওয়া যাচ্ছিল না।

বাংলাদেশ টেলিভিশনের ‘খড় কুটোর আখ্যান’ ধারাবাহিক নাটকের মধ্য দিয়ে দীর্ঘ সময় বাদে পুনরায় ভিসুয়াল মিডিয়ায় নতুন ভাবে যাত্রা শুরু করেন রফিউল কাদের রুবেল। এরপর তাকে একে একে দেখা গেছে ওয়েব ফিকশন ফ্যামিলি লকডাউন, হোক প্রতিবাদ, ওয়েব সিরিজ ফ্রেম ফইদ্দো (হাসিবুর রহমান নির্মিত), শর্ট ফিল্ম ‘অনুধাবন’ (ইমরান আহমেদ নির্মিত), ল্যান্ড অফ বিস্টস (মাহমুদ হাসান শুভ নির্মিত), একটি খুনের বিবরণ (মোরশেদ হিমাদ্রি হিমু নির্মিত), ইনান্না (সাইদ খান সাগর নির্মিত), টেলি নাটক হাওয়াই মিঠাই (বৈদ্যনাথ অধিকারী নির্মিত), ধারাবাহিক নাটক ‘কর্পোরেট’ (রিয়াদ বিন মাহবুব), টেলি নাটক ‘চাটগাইয়া গোলমাল’ (রুবেল হাসান নির্মিত), ওয়েব সিরিজ ‘চেক ইন’ (ইমেল হক নির্মিত)।

প্রচারের অপেক্ষায় আছে টেলি নাটক ক্রাইম এন্ড পানিশমেন্ট (জুনায়েদ রশিদ নির্মিত), ইন দ্যা ডে অফ ম্যারেজ অ্যানিভারসরি (মোরশেদ হিমাদ্রি হিমু নির্মিত)। তাকে দেখা যাবে ওয়েব ফিল্ম ‘মেইড ইন চিটাগং’- এ।

এছাড়াও প্রথমবারের মতো বড় পর্দায় কাজ করার কথা চলছে রফিউল কাদের রুবেলের। ‘উখিনু’ সিনেমায় তাকে দেখা যাবে অন্যতম মুখ্য একটি চরিত্রে।


আরও খবর



দু’ঘণ্টায় দু’বার বিশ্বরেকর্ড গড়লেন নাইজেরিয়ান অ্যাথলেট

প্রকাশিত:Monday ২৫ July ২০২২ | হালনাগাদ:Sunday ৩১ July ২০২২ | ১৩জন দেখেছেন
Image

সেমিফাইনালে প্রথমে ভাঙলেন পুরনো বিশ্বরেকর্ড। মাত্র দুই ঘণ্টার ব্যবধানে নিজের গড়া বিশ্বরেকর্ডটিকে আবারও ভেঙে দিলেন নাইজেরিয়ান নারী অ্যাথলেট টবি অ্যামুসান।

যুক্তরাষ্ট্রের ইউজেনে চলমান বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে সোমবার ১০০ মিটার হার্ডলসে দুই বিশ্বরেকর্ডের পর সোনা জয় করেন নাইজেরিয়ান এই অ্যাথলেট। বিশ্ব চ্যাম্পিয়নশিপের আসরে এই প্রথম নাইজেরিয়ার হয়ে কোনো অ্যাথলেট স্বর্ণ জয় করার রেকর্ড গড়লেন।

১০০ মিটার হার্ডলসের ফাইনালে নতুন বিশ্বরেকর্ড গড়ে অ্যামুসান দৌড় শেষ করেন মাত্র ১২.০৬ সেকেন্ডে। মাত্র দু’ঘণ্টা আগে নিজেরই গড়া বিশ্বরেকর্ড ভাঙলেন তিনি। সেমিফাইনালে ১২.১২ সেকেন্ডে দৌড় শেষ করে নতুন বিশ্বরেকর্ড গড়েছিলেন অ্যামুসান।

শুধু তাই নয়, আরও একটি রেকর্ড গড়েন তিনি এই আসরে। ১০০ মিটার হার্ডলসের হিটে প্রথমে ১২.৪০ সেকেন্ডে দৌড় শেষ করে আফ্রিকান রেকর্ড গড়েন তিনি। অবশ্য ফাইনালের পর এখন সব রেকর্ডই অতীত হয়ে গেছে।

tobi Amushan

সেমিফাইনালে অ্যামুসান ভাঙেন আমেরিকার কেন্দ্রা হ্যারিসনের ২০১৬ সালে গড়া বিশ্বরেকর্ড। সেবার হ্যারিসন বিশ্বরেকর্ড গড়েছিলেন ১২.২০ সেকেন্ড সময় নিয়ে। তার চেয়ে ০.০৮ সেকেন্ড কম সময় নিয়ে সেমিফাইনালেই রেকর্ড ভেঙে দেন অ্যামুসান।

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে অ্যামুসানের অন্যতম প্রতিদ্বন্দ্বী ছিলেন হ্যারিসন। তিনি দ্বিতীয় স্থানে দৌড় শেষ করেন ১২.২৭ সেকেন্ড সময় নিয়ে। ফাইনালে তার দৌড়টি অবশ্য বাতিল করে দেওয়া হয়।

১২.২৩ সেকেন্ডে দৌড় শেষ করে রুপা জিতেছেন জামাইকার ব্রিটানি অ্যান্ডারসন। একই সময় নিলেও ফটোফিনিসে তৃতীয় হয়েছেন পুয়ের্তো রিকোর জ্যাসমিন ক্যামাচো-কুইন।

বিশ্বরেকর্ড গড়ে খুশি নাইজেরিয়ার ২৫ বছরের এই স্প্রিন্টার। অ্যামুসান বলেন, ‘নিজের ক্ষমতার উপর বিশ্বাস ছিল। তবে এই প্রতিযোগিতায় বিশ্বরেকর্ড গড়ে ফেলতে পারব, এমনটা কখনোই ভাবিনি। আমি জিততে চেয়েছিলাম। সেরা টাইমিং করতে পেরে ভাল লাগছে।’

amushan

এর আগে তার সেরা সময় ছিল ২০১৯ সালে দোহায় আয়োজিত বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে। ১২.৪৯ সেকেন্ডে দৌড় শেষ করে সেবার চতুর্থ হন অ্যামুসান। টোকিও অলিম্পিকেও চতুর্থ হয়েছিলেন তিনি। ২০১৮ কমনওয়েলথ গেমসের সোনাই ছিল তার সেরা সাফল্য। অরিয়নে বিশ্বরেকর্ডসহ সোনা জিতে অ্যামুসান ছাপিয়ে গেলেন নিজের সব রেকর্ড।


আরও খবর