Logo
আজঃ বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪
শিরোনাম

পাকিস্তানে খাদ্য বিতরণ কেন্দ্রে পদদলিত হয়ে ১১ জনের মৃত্যু

প্রকাশিত:শনিবার ০১ এপ্রিল ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ২৪৮জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের দক্ষিণাঞ্চলীয় শহর করাচিতে একটি খাদ্য বিতরণ কেন্দ্রে পদদলিত হয়ে অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে নারী ও শিশু রয়েছে। পুলিশ ও উদ্ধারকর্মীদের বরাতে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

পুলিশ কর্মকর্তা মুঘিস হাশমি বলেছেন, গতকাল শুক্রবারের ওই ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছেন। একটি কারখানার বাইরে খাবার সংগ্রহ করতে উপস্থিত কয়েকশ’ মানুষ একে অপরকে ধাক্কা দিতে শুরু করলে এই পদদলনের ঘটনা ঘটে। এ সময় অনেকে রাস্তার পাশের ড্রেনে পড়ে যান।

স্থানীয় বাসিন্দারা বলেছেন, ড্রেনের পাশের একটি দেয়ালও ধসে পড়ে। পদদলিত হওয়ার সময় মানুষ আহত ও নিহত হয়।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, মৃতদের মধ্যে আট নারী ও তিন শিশু রয়েছে।

পুলিশ কর্মকর্তা হাশমি বলেছেন, যে কারখানার মালিক এই খাবার বিতরণের আয়োজন করেছেন তিনি পুলিশকে এই বিষয়ে অবহিত করেননি। ফলে খাবার বিতরণ সম্পর্কে পুলিশ কিছু জানতো না। জানলে সেখানে পুলিশ সদস্যদের মোতায়েন করা হতো।

এদিকে, কর্তৃপক্ষকে ঘটনার কারণ তদন্ত করার নির্দেশ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি।

উল্লেখ্য, পাকিস্তানে গত সপ্তাহে রমজান মাস শুরু হওয়ার পর থেকে খাবার বিতরণ কেন্দ্রে পদদলিত হয়ে নিহতের বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। গত সপ্তাহ থেকে এ পর্যন্ত পদদলিত হয় মোট ২১ জন নিহত হয়েছে বলে জানিয়েছে আল জাজিরা।


আরও খবর



আত্রাইয়ে বিশ্ব পরিবেশ দিবস পালন

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ৬৬জন দেখেছেন

Image

নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) প্রতিনিধি:করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা, অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা, এই প্রতিপাদ্যে নওগাঁর আত্রাইয়ে উপজেলা বিএমজেড এবং নেট্জ বাংলাদেশের সহযোগিতায় ডাসকো ফাউন্ডেশনের পরিবেশ প্রকল্পের আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয়েছে।

বুধবার ৫ জুন উপজেলার সাহাগোলা ইউনিয়নের ভবানীপুর জিএস উচ্চ বিদ্যালয় থেকে একটি র‌্যালি বের হয়ে ভবানীপুর বাজার পদক্ষিণ করে পুণরায় স্কুলে এসে হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সেইসাথে প্লাস্টিক ও পলিথিনের ব্যবহারের ফলে সুন্দর পৃথিবী ও সবুজ শ্যামল জন্মভূমি রক্ষার প্রতিজ্ঞা করে বক্তব্য রাখেন পরিবেশ প্রকল্পের আত্রাই উপজেলা সমন্বয়কারী আবু হেনা মোহাম্মদ ফিরোজ, ভবানীপুর জিএস উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মাহাবুবুর রহমান, এ্যাডভোকেসী এ্যাসিস্ট্যান্ড গোলাম রাব্বানী, স্টুডেন্ট ফোরামের সদস্য মোছাঃ নিশাত। পরে পরিবেসের ভারসাম্য রক্ষায় বৃক্ষের চারা রোপণের শুভ উদ্বোধন করা হয়।


আরও খবর



মালয়েশিয়ায় শ্রমিক পাঠানোর ঘটনায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে: প্রধানমন্ত্রী

প্রকাশিত:বুধবার ০৫ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ৬৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন বাংলাদেশি কর্মীরা মালয়েশিয়া যেতে না পারার জন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে।

বুধবার (৫ জুন) জাতীয় সংসদে বিরোধীদলীয় চিফ হুইপ ও জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নুর সম্পূরক প্রশ্নের জবাবে এ কথা জানান সরকারপ্রধান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়।

মুজিবুল হক চুন্নুর সম্পূরক প্রশ্নে- নির্দিষ্ট সময়ের মধ্যে মালয়েশিয়ায় লোক পাঠানোর ব্যর্থতা কার জানতে চান। জবাবে প্রধানমন্ত্রী বলেন, কর্মসংস্থানের জন্য যাওয়া স্বাভাবিক বিষয়। অনেকেই যেয়ে থাকে। মালয়েশিয়ায় শ্রমিক পাঠানোর বিষয়ে কী সমস্যা হয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে। এ ঘটনায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বৈদেশিক কর্মসংস্থানে সরকার সহযোগিতার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, কিছু লোক দালালের মাধ্যমে করে, দালালের মাধ্যমে যেতে চায়। যেতে গিয়ে সমস্যায় পড়ে। এতে সমস্যা তৈরি হয়।

মালয়েশিয়ায় শ্রমিক পাঠাতে সরকার বিশেষ ফ্লাইট চালু করেছিল বলে উল্লেখ করে সরকারপ্রধান বলেন, বিশেষ ফ্লাইট, অন্যান্য ফ্লাইটের সঙ্গে সংযুক্ত করে সবাইকে পাঠানো হয়েছে। কিন্তু অনেকেই বাদ পড়ে গেছে। বাদ পড়ার কারণ কি সেটা অনুসন্ধান করা হচ্ছে।

তিনি বলেন, যখনই আমরা আলোচনা করে ঠিক করি কত লোক যাবে, কীভাবে যাবে। তখনই দেখা যায় আমাদের দেশের এক শ্রেণির লোক, যারা জনশক্তির ব্যবসা করে, তারা তড়িঘড়ি করে লোক পাঠানোর চেষ্টা করে। এদের সঙ্গে মালয়েশিয়ার কিছু লোকও সংযুক্ত আছে। যার ফলে জটিলতার সৃষ্টি হয়। প্রতিবারই যখন সরকার আলোচনা করে সমাধানে যায়। তখনই কিছু লোক ছুটি যায়, একটা অস্বাভাবিক পরিস্থিতি সৃষ্টি করে। যারা যায় তাদের কাজের ঠিক থাকে না, চাকরিও ঠিক থাকে না, বেতনের ঠিক থাকে না, সেখানে গিয়ে বিপদে পড়ে। এটা শুধু মালয়েশিয়া না, অনেক জায়গায় ঘটে।

বার বার আমি দেশবাসীকে বলেছি জমিজমা, ঘরবাড়ি বিক্রি করে লাখ লাখ টাকা খরচ করার দরকার নেই। যদি দরকার হয় প্রবাসী কল্যাণ ব্যাংক ঋণ নিতে পারে। প্রয়োজনবোধে বিনা-জামানতে ঋণ দেওয়া হয়। সেখানে তাকে সুনির্দিষ্ট করতে হবে সে যে যাচ্ছে তার চাকরিটা সুনির্দিষ্ট কিনা, এটা হলে ব্যাংক থেকে ঋণ নিতে পারবে।

সরকারপ্রধান বলেন, তারপরও আমাদের দেশে কিছু মানুষ আছে, কে আগে যাবে, সেই দৌড় দিতে যেয়ে হাতা-খাতা বাড়ি-ঘর সব বিক্রি করে তারপরে পথে বসে। অথবা সেখানে যদি চলেও যায় বিপদে পড়ে। সবাইকে বলেছি, এভাবে না যেতে। নিয়ম মেনে গেলে বিপদের সৃষ্টি হয় না। এবার যে সমস্যা হচ্ছে তা আমরা খতিয়ে দেখছি, কেউ দায়ী থাকলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর

মেট্রোরেল ঈদের দিন বন্ধ থাকবে

বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪




সিরাজদিখানে নির্বাচনী সহিংসতায় বাসাইল ইউনিয়ন চেয়ারম্যানের গাড়ি চালক নিহত

প্রকাশিত:সোমবার ০৩ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১২ জুন ২০২৪ | ১২৭জন দেখেছেন

Image

মিরাজ মাহমুদঃমুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার রামকৃষ্ণদী এলাকায় প্রতিপক্ষের হামলায় হাশেম (৪০) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। সোমবার ৩জুন বিকেল সাড়ে চারটার দিকে এই ঘটনা ঘটে। নিহত হাশেম বরিশাল জেলার বাসিন্দা । সিরাজদিখান উপজেলার বাসাইল ইউনিয়নের চেয়ারম্যান সাইফুল ইসলাম যুবরাজ এর ব্যক্তিগত সহকারি এবং গাড়ি চালক। তার শ্বশুরবাড়ি চান্দের চর এলাকায় স্বস্ত্রীক বসবাস করতেন।

গত ২৯ মে সিরাজদিখান উপজেলা পরিষদ নির্বাচনে মোটর সাইকেল মার্কার প্রার্থী মাইনুল হাসান নাহিদ এর পক্ষে কাজ করেন নিহত হাশেম।কাপ পিরিচ মার্কায় প্রতিদ্বন্দ্বি প্রার্থী আবু বক্কর এর সমর্থকদের সাথে এ নিয়ে বিরোধ চলে আসছিল তার সাথে। সোমবার বিকেলে হাশেমের উপর আগ্নেয়াস্ত্র ও ধারালো অস্ত্র নিয়ে হামলা চালায় তারা। এ সময় নিহতের পায়ে গুলি করে এবং মাথায় দা দিয়ে কোপ মেরে মৃত্যু নিশ্চিত করে পালিয়ে যায় দুর্বৃত্তরা। সিরাজদিখান থানার পুলিশ এসে ময়নাতদন্তের জন্য লাশ থানায় নিয়ে গেছে। 

৫ নং বাসাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম জানান, নির্বাচনী সহিংসতা কে কেন্দ্র করে খুন হন হাসেম।

এই খুনের বিষয়টি নিয়ে এলাকায় থমথমে পরিবেশ বিরাজ করছে।


আরও খবর



রিয়েলমি সি৬৫ পাওয়া যাচ্ছে দেশজুড়ে

প্রকাশিত:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ১২ জুন ২০২৪ | ১৭৭জন দেখেছেন

Image

প্রযুক্তি ডেস্ক:সম্প্রতি দুইটি ভ্যারিয়েন্টে ১ নম্বর কোয়ালিটির ‘রিয়েলমি সি৬৫’ উন্মোচন করেছে তরুণদের জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি। এই ফোনটির রয়েছে স্বনামধন্য টিইউভি এসইউডি এর ৪৮-মাস মেয়াদী ফ্লুয়েন্সি সার্টিফিকেশন এবং সেগমেন্টের প্রথম ৪৮-ওয়াট চার্জিং সিস্টেম। আজ থেকে দেশজুড়ে রিয়েলমি’র সকল অনুমোদিত আউটলেটে রিয়েলমি সি৬৫ এর ১২৮জিবি ভ্যারিয়েন্ট পাওয়া যাচ্ছে ১৯,৯৯৯ টাকায় এবং ২৫৬জিবি ভ্যারিয়েন্ট কেনা যাবে ২৩,৯৯৯ টাকায়।

রিয়েলমি’র নতুন এই ফোন বাজারে চালু হয়েছে গত ৮ মে, ২০২৪ তারিখে। উন্মোচনের মাত্র ১ ঘণ্টার মধ্যেই অনলাইন স্টোর পিকাবুতে সোল্ড আউট হয়ে যায় এই স্মার্টফোনটি। এছাড়াও, ৮ মে, ২০২৪ থেকে গতকাল ১২ মে, ২০২৪ পর্যন্ত এই ডিভাইসের প্রি-অর্ডারের হার আগের ডিভাইসটির তুলনায় ১৩৪ শতাংশ বেশি ছিল।

এই স্মার্টফোনে রয়েছে টিইউভি লো ব্লু লাইটের মতো নানা প্রযুক্তিগত সুরক্ষা, যা চোখের চাপ কমায়। এতে আরও রয়েছে আইপি৫৪ ওয়াটার রেজিস্ট্যান্স এবং উদ্ভাবনী কার্যক্ষমতাসম্পন্ন রেইনওয়াটার স্মার্ট টাচ ও ৩৬০ ডিগ্রি সারাউন্ড অ্যান্টেনা ডিজাইন, যা ফোনটির দীর্ঘস্থায়িত্বের পাশাপাশি ইউজার এক্সপেরিয়েন্সকে আরও বাড়িয়ে তোলে।

রিয়েলমি সি৬৫ বাজারে আনার সময় এর এআই বুস্ট ফিচারটি ডিভাইসপ্রেমীদের সামনে হাজির করতে পেরে রিয়েলমি গর্বিত। ফোন ব্যবহারকারীদের একটি নিরবচ্ছিন্ন ও সত্যিকারের সক্রিয় ইউজার এক্সপেরিয়েন্স দিতে এই ফিচারটি পারফরম্যান্স বৃদ্ধির পাশাপাশি সর্বোচ্চ পাওয়ার এফিশিয়েন্সিও প্রদান করে।

এছাড়াও, স্মার্টফোনটির ৪৫ ওয়াট ফাস্ট চার্জিং সক্ষমতা ফোন ব্যবহারকারীকে দেয় মাত্র ৩০ মিনিটেই চার্জহীন একটি ডিভাইসকে সর্বোচ্চ ৫০% পর্যন্ত চার্জ দেওয়ার নিশ্চয়তা। রিয়েলমি সি৬৫ এ রয়েছে ৭.৬৪ এমএম আল্ট্রা স্লিম বডি, যা এই ক্লাসের মধ্যে সবচেয়ে পাতলা ফোন।

তারার আলোর (স্টারলাইট) ঝলকানিতে অনুপ্রাণিত হয়ে, এই ফোনে যুক্ত করা হয়েছে একটি উন্নত ৩০০এনএম ৭-লেয়ার কোটিং প্রক্রিয়া, যা একটি অনন্য দ্বি-স্তরযুক্ত তারার আলোর (স্টারলাইট) প্রভাব তৈরি করে।

ফোনের ডিজাইনকে আরও অসাধারণ করে তুলতে, এতে ব্যবহার করা হয়েছে ভ্যাকুয়াম-প্লেটেড হাই-গ্লস প্রক্রিয়া, যা আপনার সামনে আপনার অনন্য পছন্দকে উপস্থাপন করে। স্মার্টফোনটি স্টারলাইট পার্পল ও স্টারলাইট ব্ল্যাক- এই দুটি রঙে পাওয়া যাচ্ছে।

এসব উন্নত ফিচারের মাধ্যমে, ব্যবহারকারীরা একটি ধারাবাহিকভাবে মসৃণ ও নিরবচ্ছিন্ন অপারেটিং অভিজ্ঞতা প্রত্যাশা করতে পারে, যা স্মার্টফোনের সামগ্রিক কর্মক্ষমতাকে অনন্য উচ্চতায় নিয়ে যায়।

রিয়েলমি সি৬৫ সম্পর্কে আরও তথ্যের জন্য, স্মার্টফোন ব্যবহারকারীরা রিয়েলমি বাংলাদেশের অফিসিয়াল ফেসবুক পেজ https://www.facebook.com/realmeBD/ থেকে ঘুরে আসতে পারেন।


আরও খবর



রূপগঞ্জ কাঞ্চন পৌরসভা নির্বাচনে মেয়র প্রার্থী রফিক সমর্থকদের উপর হামলা

প্রকাশিত:বুধবার ১২ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ৫৪জন দেখেছেন

Image

আবু কাওছার মিঠু রূপগঞ্জ নারায়ণগঞ্জ প্রতিনিধি:নারায়নগঞ্জের রূপগঞ্জের কাঞ্চন পৌরসভার মেয়র প্রার্থী রফিকুল ইসলাম রফিকের সমর্থকদের উপর অব্যাহত হামলা, ক্যাম্প ভাংচুর ও নির্বাচনী প্রচারনায় বাঁধা দেয়ার অভিযোগ পাওয়া গেছে। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী দেওয়ান আবুল বাশার বাদশার সমর্থকরা প্রকাশ্যে এমন হামলার ঘটনা ঘটিয়ে ভোটারদের মাঝে আতঙ্ক তৈরী করছেন।গত জুন মঙ্গলবার রাত সাড়ে এগারোটার দিকে কেরাবো এলাকায় রফিকের সমর্থন নাঈম মিয়া ও তার সঙ্গীরা প্রচারণা শেষে বাড়ি ফেরার পথে বাদশার ভাড়াটে বাহিনীরা অতর্কিত হামলা করে গুরুতর আহত করেছেন বলে অভিযোগ করেছেন হামলার শিকার নাইম মিয়া।তিনি হাসপাতালে চিকিৎসাধীন থাকাবস্থায় সাংবাদিকদের বলেন,মেয়র রফিকুল ইসলামের জগ প্রতীকে যারা প্রচার চালায় তাদের একা পেলেই হামলা করে বাদশার লোকজন। এভাবে প্রচারকাজে বাঁধা দিচ্ছে।  

মেয়র রফিকুল ইসলাম রফিক বলেন, নির্বাচনী প্রতিক বরাদ্দ পাওয়ায় দিন হতে আমাকে নানাভাবে বাঁধা,হুমকী, হামলা,ক্যাম্প ভাংচুর করে আসছে।এসব বিষয়ে জেলা প্রশাসকসহ নির্বাচন কমিশনে লিখিত অভিযোগ করেছি।সুষ্ঠু ভোট হলে আমি বিজয়ী হবো। 

এদিকে অভিযুক্ত প্রার্থী দেওয়ান আবুল বাশার বাদশার মুঠোফোনে জানতে চাইলে তিনি বলেন, আমি কাউকে কোন প্রকার বাঁধা দেইনি। পরিস্থিতি ঘোলা করতেই প্রতিপক্ষ প্রার্থী এসব বলে বেড়াচ্ছে।  

এ বিষয়ে রূপগঞ্জ থানায় একটি অভিযোগ দায়ের করা হলে নারায়ণগঞ্জ জেলা পুলিশের এসএসপি সি সার্কেল হাবিবুর রহমান বলেন, নির্বাচনী আচরন বিধি লঙ্ঘিত হলে অভিযুক্ত প্রার্থীর বিরুদ্ধে অপরাধ প্রমাণিত হলে আইনি ব্যবস্থা নেয়া হবে। পাশাপাশি শান্তি শৃঙ্খলা রক্ষায় আমাদের পুলিশ বাহীনি তৎপর রয়েছে। ভোটারদের ভয় দেখানোর জন্য কাউকে বিশৃঙ্খলা করার সুযোগ দেয়া হবে না।


আরও খবর