Logo
আজঃ Friday ০২ December 2০২2
শিরোনাম

অ্যামাজন ১০ হাজার কর্মী ছাঁটাই করছে

প্রকাশিত:Tuesday ১৫ November ২০২২ | হালনাগাদ:Friday ০২ December 2০২2 | ৪৮জন দেখেছেন
Image

অনলাইন ডেস্ক; টুইটার, ফেসবুকের পর এবার গণছাঁটাইয়ের পথে বিশ্বের বৃহত্তম ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজন। নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, কর্পোরেট এবং প্রযুক্তিখাতে গত কয়েক মাস ধরে বড় ধরনের ক্ষতির সম্মুখীন হয়েছে সংস্থাটি। ফলে অ্যামাজন কর্তৃপক্ষ গণহারে কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে।

বিশ্বজুড়ে অ্যামাজনে প্রায় ১৬ লাখ মানুষ চাকরি করে। চলতি সপ্তাহের মধ্যেই ১০ হাজারের বেশি কর্মীকে অ্যামাজন থেকে বিদায় নিতে হতে পারে। কর্মী ছাঁটাইয়ের পাশাপাশি কিছু ক্ষেত্রে অ্যামাজন খরচেও কাটছাঁট করতে চলেছে। অ্যামাজন থেকে ১০ হাজার কর্মী ছাঁটাই করা হলে সংস্থাটির ইতিহাসে এটাই হবে সবচেয়ে বড় গণছাঁটাই।

এই গণছাঁটাই প্রক্রিয়ায় শুরুতেই ‘অ্যালেক্সা ভয়েস অ্যাসিস্ট্যান্ট’-এর মতো যন্ত্রভিত্তিক বিভাগগুলোতে কাটছাঁট হতে পারে। জানা গেছে, গত কয়েক মাসে অ্যামাজনের কিছু অলাভজনক বিভাগের কর্মীদের সংস্থার পক্ষ থেকে ইঙ্গিত দেওয়া হয়েছে। সংস্থার মধ্যেই অন্য বিভাগে সুযোগ খোঁজার ‘পরামর্শ’ দেওয়া হয়েছে কিছু কর্মীকে।

করোনাভাইরাস মহামারির সময় অ্যামাজনের মতো অনলাইনে কেনাবেচার সংস্থাগুলোর দিকে ঝুঁকেছিলেন সাধারণ মানুষ। ফলে তাদের ব্যবসা লাভজনক হয়েছিল। তবে ধীরে ধীরে আবারও মহামারি-পূর্ববর্তী পর্যায়ে ফিরে গেছে বিশ্ব। অ্যামাজনে কেনাকাটার হার সে কারণে তুলনামূলক কমে গেছে।

প্রসঙ্গত, এর আগে গত সপ্তাহেই গণছাঁটাইয়ের পথে হেঁটেছে টুইটার। ইলন মাস্কের মালিকানায় সংস্থাটির প্রায় ৫০ শতাংশ কর্মী চাকরি হারিয়েছে মুহূর্তেই। এরপর বড় সংখ্যক কর্মী ছাঁটাই করা হয়েছে ফেসবুকের মূল সংস্থা মেটা থেকে। এবার একই পথে হাঁটতে চলেছে অ্যামাজনও।


আরও খবর