Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত

অর্থ পাচারকারীদের খেলাপি ঋণ পুনঃতফসিলের বিষয়ে খতিয়ে দেখার নির্দেশ

প্রকাশিত:Tuesday ২৮ June ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৫৪জন দেখেছেন
Image

অর্থ পাচারকারীদের খেলাপি ঋণ পুনঃতফসিলের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের দেওয়া সুবিধা দুর্নীতি দমন কমিশনকে (দুদক) খতিয়ে দেখতে বলেছেন হাইকোর্ট।

ইংরেজি দৈনিক ডেইলি স্টারে প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে মঙ্গলবার (২৮ জুন) হাইকোর্টের বিচারপতি মো.নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বেঞ্চ স্বপ্রণোদিত শুনানিতে আদালত এ কথা বলেন।

এ সময় আদালত দুদক আইনজীবীকে উদ্দেশে বলেন, আমরা এখনই কোনো আদেশ দিচ্ছি না। তবে এটি আইনের লঙ্ঘন কি না আপনারা খতিয়ে দেখেন।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বলেন, আমি রিপোর্টটি পড়েছি। বাংলাদেশ ব্যাংকের এ সিদ্ধান্ত মানিলন্ডারিংকে উৎসাহিত করবে।


আরও খবর



নিজেদের ইতিহাসের সর্বনিম্ন রানে অলআউট শ্রীলঙ্কা

প্রকাশিত:Thursday ০৪ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৩৬জন দেখেছেন
Image

কমনওয়েলথ গেমস ক্রিকেটে গ্রুপপর্বের শেষ ম্যাচে নামার আগেই বিদায় নিশ্চিত ছিল দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা নারী ক্রিকেট দলের। এজবাস্টনে নিয়মরক্ষকার শেষ ম্যাচে মুখোমুখি হয়েছে দুই দল। যেখানে বিব্রতকর ব্যাটিংয়ে নিজেদের ইতিহাসের সর্বনিম্ন ৪৬ রানে গুটিয়ে গেছে শ্রীলঙ্কা।

নিজেদের প্রথম দুই ম্যাচে দুইটিতেই হেরেছে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা। শেষ ম্যাচটিতে টস জিতে শ্রীলঙ্কাকে আগে ব্যাটিং করতে পাঠায় প্রোটিয়ারা। টস হেরে ব্যাট করতে নেমে ১৭.১ ওভারে মাত্র ৪৬ রানে অলআউট হয়ে গেছে লঙ্কান নারীরা। এর আগে কখনও ৫০ রানের নিচে অলআউট হয়নি শ্রীলঙ্কা।

২০১২ সালের গুয়াংজু এশিয়ান গেমসে বাংলাদেশ নারী দলের বিপক্ষে ৫৭ রানে অলআউট হয়েছিল শ্রীলঙ্কা। সেদিন মাত্র ৬২ রান করেও ৫ রানের জয় দেখেছিল সালমা খাতুনের দল। এর প্রায় দশ বছর পর লঙ্কানদের ৪৬ রানে গুঁড়িয়ে দিলো সুন লুসের অধীনে কমনওয়েলথ গেমস খেলতে নামা প্রোটিয়ারা।

শ্রীলঙ্কার পক্ষে দুই অঙ্ক ছুঁতে পেরেছেন শুধুমাত্র অধিনায়ক চামারি আতাপাত্তু। তার ব্যাট থেকে এসেছে ১৫ রান। দক্ষিণ আফ্রিকার পক্ষে চার ওভারে মাত্র ৭ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন নাদিন ডি ক্লার্ক। মাসাবাতা ক্লাসের শিকার ৭ রানে দুই উইকেট।


আরও খবর



ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে যানজটের কবলে রাজশাহী

প্রকাশিত:Monday ২৫ July ২০২২ | হালনাগাদ:Tuesday ১৬ August ২০২২ | ৩৭জন দেখেছেন
Image

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে বাড়তি মানুষ ও যানবাহনের চাপে শহরজুড়ে যানজটের সৃষ্টি হয়েছে। এতে বিশ্ববিদ্যালয় সংলগ্ন সড়কের যানজট আশপাশের প্রধান সড়ক ও সংযোগ সড়ক পর্যন্ত দীর্ঘায়িত হয়।

সোমবার (২৫ জুলাই) সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। চার শিফটের ভর্তি পরীক্ষা শেষ হবে বিকাল ৫টায়। বিজ্ঞান ইউনিটের প্রথম শিফটের পরীক্ষার মধ্যদিয়ে তিন দিনব্যাপী এ ভর্তিযুদ্ধ শুরু হয়। কিন্তু প্রথমদিনেই তীব্র যানজটের কবলে পড়েছে রাজশাহী।

জানা গেছে, এবারের ভর্তি পরীক্ষায় কোটাসহ চার হাজার ৬৪১টি আসনের বিপরীতে এক লাখ ৭৮ হাজার ২৬৮ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। তাদের সঙ্গে গড়ে আরও দুজন করে অভিভাবক আছেন। এতে সব মিলিয়ে বাড়তি অন্তত চার লাখ মানুষ ও অতিরিক্ত যানবাহনের চাপে এ যানজট সৃষ্টি হয়েছে। এমন পরিস্থিতিতে অতিরিক্ত জনবল নিয়েও রাজশাহী মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ যানজট সামলাতে হিমশিম খাচ্ছে।

jagonews24

যদিও যানজটের বিষয়টি মাথায় রেখে ক্যাম্পাসে সুষ্ঠুভাবে চলাচলসহ ভর্তি পরীক্ষা সুশৃঙ্খলভাবে সম্পন্ন করতে যানবাহন চলাচলের ক্ষেত্রে বিশেষ ব্যবস্থা গ্রহণ করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এর অংশ হিসেবে ক্যাম্পাসে সব ধরনের ভারী যানবাহন প্রবেশে নিষেধাজ্ঞা, ব্যক্তিগত ও অন্যান্য যানবাহন কাজলা ও বিনোদপুর গেট দিয়ে প্রবেশ করে মেইন গেট দিয়ে বেরিয়ে যাওয়া, কৃষি ও চারুকলা অনুষদে যাওয়ার ক্ষেত্রে মন্নুজান হল-বেগম খালেদা জিয়া হল-স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবন-তুঁত বাগান সংলগ্ন রাস্তাটি চলাচলের জন্য ব্যবহার, দূরপাল্লা ও আন্তঃজেলার বাসগুলোর ক্ষেত্রে রাজশাহী-ঢাকা মহাসড়ক এড়িয়ে বেলপুকুর বাইপাস ও ফল গবেষণার সামনের সড়ক ব্যবহার করাসহ নির্দেশনা দেওয়া হয়।

সরেজমিনে দেখা গেছে, রাজশাহী বিশ্ববিদ্যালয় সংলগ্ন কাটাখালী সড়ক, বিনোদপুর, কাজলা গেইট, অক্ট্রয় মোড়, রুয়েট গেইট, তালাইমারী, ভদ্রা, শিরোইল বাসস্ট্যান্ড, গোরহাঙ্গা রেলগেইট, নিউমার্কেট, অলোকার মোড়, সাহেববাজার জিরোপয়েন্ট, সোনাদীঘির মোড় সড়কে যানজট সবচেয়ে বেশি। বিশেষ করে পরীক্ষা চলাকালীন এ সড়কগুলোতে প্রায় সময়ই যানবাহন চলাচল ১৫-২০ মিনিট করে বন্ধ হয়ে পড়ছে। এতে ভর্তিচ্ছু শিক্ষার্থী, অভিভাবক ও সাধারণ নগরবাসীর স্বাভাবিক জীবনযাত্রা চরমভাবে ব্যাহত হচ্ছে।

যানজটের কথা মাথায় রেখে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা পরীক্ষার এক-দেড় ঘণ্টা আগেই নিজ নিজ এলাকা থেকে বিশ্ববিদ্যালয়ের দিকে রওয়ানা দিচ্ছেন। এরপরও নির্দিষ্ট সময়ের মধ্যে গন্তব্যে পৌঁছাতে তাদের বেগ পেতে হচ্ছে।

মেয়ের পরীক্ষা উপলক্ষে ঢাকা থেকে রোববার (২৪ জুলাই) এসেছেন রমজান আলী। মেয়েকে নিয়ে উপশহর এলাকায় এক আত্মীয়ের বাসায় উঠেছেন। বেলা সাড়ে ১২টার দিকে কথা হয় তার সঙ্গে। তিনি উদ্বিগ্ন কণ্ঠে বলেন, দুপুর ১টায় মেয়ের পরীক্ষা। এক আত্মীয় বললেন- ক্যাম্পাসে যেতে ২৫-৩০ মিনিট লাগে। আমি মেয়েকে নিয়ে দেড় ঘণ্টা আগে বের হয়েছি। তবুও পৌঁছাতে পারিনি। পরীক্ষায় সময় মতো মেয়ে বসতে পারবে কিনা ভেবে দুশ্চিতায় আছি।

আবার বেলা ১২টায় কাটাখালী এলাকা থেকে ক্যাম্পাসের উদ্দেশে রওয়ানা দেন শাহরিয়ার সায়েম। বেলা সাড়ে ১২টায় বিনোদপুর পৌঁছান তিনি। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক দিয়ে প্রবেশের ইচ্ছে থাকলেও সেখানেই নেমে হেঁটেই গন্তব্যে রওয়ানা হন তিনি।

jagonews24

এ বিষয়ে রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (সদর) রফিকুল আলম জানান, পরীক্ষা চলাকালে যানজট এড়াতে ট্রাফিক বিভাগ সচেষ্ট রয়েছে। তবে পরীক্ষা উপলক্ষে বাইরে থেকে সিটি করপোরেশন এলাকায় প্রচুর যানবাহন ঢুকে গেছে। তাই বিশ্ববিদ্যালয় ও এর আশপাশের সড়কগুলোতে যানবাহন নিয়ন্ত্রণ করা কষ্টসাধ্য হয়ে পড়েছে। এরপরও ট্রাফিক পুলিশ যানজট নিরসনের সর্বাত্মক চেষ্টা চালাচ্ছেন।

রাজশাহী মহানগর পুলিশের ট্রাফিক বিভাগের (প্রশাসন) কর্মকর্তা মো. আতাউল আল কোরাইশি বলেন, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা উপলক্ষে ১২০ জন ট্রাফিক পুলিশসহ বিভিন্ন বাহিনীর প্রায় সাড়ে সাতশত সদস্য দায়িত্ব পালন করছেন। কিন্তু পরীক্ষার্থী ও অভিভাবকদের পাশাপাশি বাইরে থেকে প্রচুর যানবাহন আসায় যানজট নিয়ন্ত্রণে একটু বেগ পেতে হচ্ছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের কাজলা ফটক বেশি ব্যবহার করায় এ এলাকায় চাপটা বেশি পড়েছে।


আরও খবর



খেলার ফাঁকে ডোবায় পড়ে শিশুর মৃত্যু

প্রকাশিত:Wednesday ১৭ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ১০জন দেখেছেন
Image

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলায় ডোবায় পড়ে তানজিনা (৪) নামের এক শিশুর মৃত্যু হয়েছে। বুধবার (১৭ আগস্ট) দুপুরে তারুয়া ইউনিয়নে শালুকপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। তানজিনা ওই এলাকার তুষার মিয়ার মেয়ে।

স্থানীয়রা জানান, দুপুরে বাড়ির পাশে একটি ডোবার সামনে খেলা করছিল তানজিনা। সবার অগোচরে সে ডোবায় পড়ে যায়। অনেক খোঁজাখুঁজির পর তাকে ডোবা থেকে উদ্ধার করে দ্রুত ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এ বিষয়ে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালের কতর্ব্যরত চিকিৎসক সাইদুর রহমান জাগো নিউজকে বলেন, হাসপাতালে আনার আগেই সে মারা গেছে। আমরা তাকে মৃত অবস্থায় পেয়েছি।


আরও খবর



দুনিয়ার লাঞ্ছনা ও কবরের আজাব থেকে মুক্তির দোয়া

প্রকাশিত:Saturday ৩০ July ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ২১জন দেখেছেন
Image

ব্যক্তি শেষ কাজটি যদি ভালো হয় তবে সে ব্যক্তির সব কাজই ভালো। প্রবাদই আছে, ‘শেষ ভালো যার, সব ভালো তার’। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামও সব সময় একটি দোয়া পড়তেন; যে দোয়ায় ছিল সব কাজের শেষে ভালো ও সুন্দর ফলাফল পাওয়ার আবেদন। সেই দোয়াটি কী?

নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সব সময় শেষ কাজ ভালো, দুনিয়ার লাঞ্ছনা ও কবরের আজাব থেকে মুক্তির জন্য এভাবে দোয়া করতেন-
اَللَّهُمَّ أَحْسِنْ عَاقِبَتَنَا فِيْ الْأُمُورِ كُلِّهَا، وَأجِرْنَا مِنْ خِزْيِ الدُّنْيَا وَعَذَابِ الآخِرَةِ
উচ্চারণ : ‘আল্লাহুম্মা আহসিন আক্বিবাতানা ফিল উমুরি কুল্লিহা ওয়া আঝিরনা মিন খিযয়িদ দুনইয়া ওয়া আজাবিল আখিরাহ।’
অর্থ : ‘হে আল্লাহ! আমাদের সব কাজের শেষ ফল সুন্দর করুন এবং আমাদেরকে দুনিয়ার লাঞ্ছনা ও কবরের আজাব থেকে মুক্ত রাখুন।’ (মুসনাদে আহমদ)

দোয়াটিতে রয়েছে সুন্দর ঈমানি মৃত্যুর আকাঙ্ক্ষাও। আবার দুনিয়ার যাবতীয় কষ্ট-নির্যাতন ও লাঞ্ছনা থেকে মুক্তির আহ্বান। কবরের আজাব থেকে মুক্তির আবেদনও আছে দোয়াটিতে।

সুতরাং মুমিন ব্যক্তির উচিত, সব সময় এ দোয়া পড়ে দুনিয়া ও পরকালের কল্যাণে আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করা। হাদিসের ওপর যথাযথ আমল করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর প্রতিটি কাজের শেষ ফল সুন্দর করতে সব সময় এ দোয়াটি পড়ার তাওফিক দান করুন। এ দোয়ার বরকতে দুনিয়ার লাঞ্ছনা ও কবরের আজাব থেকে মুক্তির তাওফিক দান করুন। আমিন।


আরও খবর



‘কালো তাজমহলের’ দেখা পাবেন যেখানে

প্রকাশিত:Monday ০১ August ২০২২ | হালনাগাদ:Monday ১৫ August ২০২২ | ২৯জন দেখেছেন
Image

ভারতের আগ্রার তাজমহলে সৌন্দর্য বিশ্বাসীকে মুগ্ধ করে। এর কাঠামোগত সৌন্দর্য দেখে দূর থেকেই পর্যটকরা বিস্ময়ে হতবাক হয়ে যান। ভারতের সর্বাধিক দর্শনীয় এক স্থান হলো তাজমহল।

এটি বিশ্বের সাতটি আশ্চর্যের মধ্যে একটি। তাজমহটি পারস্য, ইসলামিক ও ভারতীয় স্থাপত্যের একটি নিখুঁত সংমিশ্রণ।

তবে আপনি কি জানেন, ভারতে আরও একটি তাজমহল আছে। যেটি ‘কালো তাজমহল’ নামে পরিচিত। ভারতের বুরহানপুর রেলওয়ে স্টেশন থেকে প্রায় ৭ কিলোমিটার দূরেই এই তাজমহলের অবস্থান।

সেখানে আছে শাহ নওয়াজ খানের সমাধি। স্থানীয়দের কাছে স্থাপনাটি ‘কালো তাজমহল’ নামেই পরিচিত। এটি ১৬২২-১৬২৩ খ্রিস্টাব্দের মধ্যে নির্মিত হয় বলে জানা গেছে।

নথি অনুসারে, শাহ নওয়াজ খান ছিলেন আবদুল রহিম খানখানার জ্যেষ্ঠ পুত্র। যাকে তার সাহসিকতার কারণে মুঘল সেনাবাহিনীর সেনাপতি করা হয়েছিল।

তিনি ৪৪ বছর বয়সে মারা যান। পরে তাকে বুরহানপুরের উতাওয়ালি নদীর তীরে সমাহিত করা হয়। নথি অনুযায়ী, সেখানে শাহনওয়াজ খানের স্ত্রীর সমাধিও আছে।

এই সুন্দর স্মৃতিস্তম্ভটি তাজের আকৃতিতে নির্মিত, যদিও এর আকার অনেক ছোট। যেহেতু এটি স্থানীয়ভাবে পাওয়া কালো রঙের পাথর দিয়ে নির্মিত হয়েছিল, তাই কাঠামোটির নামকরণ করা হয়েছিল কালো তাজ।

এটি একটি বড় গম্বুজ-সদৃশ কাঠামো। এর চারপাশে আছে বাগান। এটি আকারে বর্গাকার। এর খিলানযুক্ত বারান্দাসহ চার কোণে ষড়ভুজ মিনার আছে।

দেওয়ালের ভেতরে দিকে সুন্দর চিত্রকর্ম আঁকা আছে। সমাধির নীচে অবস্থিত শাহ নওয়াজ খানের প্রকৃত কবর। সেখানে যাওয়ার জন্য একটি ছোট সিঁড়ি আছে।

বুধবার ছাড়া সপ্তাহের অন্যান্য দিনে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা থাকে কালো তাজমহল।


আরও খবর