Logo
আজঃ শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
শিরোনাম

ওষুধের দাম কমবে যেসব

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ জুন ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | ২১৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:করোনা চলে গেলেও গুরুত্ব পাচ্ছে স্বাস্থ্যসেবা। প্রত্যাশিত না হলেও চলতি অর্থবছরের তুলনায় নতুন অর্থবছরে বরাদ্দ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। যেখানে জীবনরক্ষাকারী ওষুধ ক্যানসার, ডায়াবেটিস, ম্যালেরিয়া ও যক্ষ্মার ওষুধের দাম কমানোর কথা বলা হয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুরে জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত জাতীয় বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই তথ্য জানান।

অর্থমন্ত্রী জানান, চলতি ২০২২-২৩ অর্থবছরে স্বাস্থ্যখাতে ৩৬ হাজার ৮৬৩ কোটি টাকার প্রস্তাব করা হয়েছিল। তবে ২০২৩-২৪ অর্থবছরের তা ১ হাজার ১৮৯ কোটি টাকা বাড়িয়ে ৩৮ হাজার ৫২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হচ্ছে।

মুস্তফা কামাল আরও বলেন, ‘স্বাস্থ্যখাতের উন্নয়নকে অগ্রাধিকার দিয়ে গত বছরগুলোর মত এবারও পদক্ষেপ নেওয়া হয়েছে। ওষুধ, চিকিৎসামগ্রী ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী উৎপাদনে প্রয়োজনীয় কাঁচামাল আমদানিতে বিদ্যমান সুবিধা আরও বাড়ানো হয়েছে। বিশেষ করে ম্যালেরিয়া ও যক্ষ্মা নিরোধক ওষুধের উৎপাদন মূসক অব্যাহতি প্রদানের প্রস্তাব করছি। এ ছাড়া নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রী, জীবনরক্ষাকারী ওষুধ তৈরির কাঁচামাল আমদানিতে বিদ্যামান শুল্কহার অপরিবর্তিত রাখার প্রস্তাব করছি।

মন্ত্রী আরও বলেন, ‘ক্যান্সার ও ডায়াবেটিস রোগীদের চিকিৎসা আরও সুলভ করার লক্ষ্যে কাঁচামাল কাঁচামাল আমদানি আরও সহজ করা হবে। পাশাপাশি নারী ও শিশু স্বাস্থ্য সুরক্ষায় প্রয়োজনীয় স্যানিটারি ন্যাপকিন ও ডায়াপার তৈরিতে ব্যবহৃত কাঁচামাল আমদানির ক্ষেত্রে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক অব্যাহতির মেয়াদ আগামী বছরের জুন পর্যন্ত বাড়ানোর প্রস্তাব করছি।


আরও খবর

ঢাকায় ভিসা কেন্দ্র খুলল চীন

শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪




কালিয়াকৈরে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | ১০০জন দেখেছেন

Image

সাগর আহম্মেদ,কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি:গাজীপুরের কালিয়াকৈরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপিত করা হয়েছে।

মঙ্গলবার দিনব্যাপী উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলার কালিয়াকৈর বাজার এলাকায় গোলামনবী মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ে মাঠে নানা অনুষ্ঠানের মাধ্যমে এ দিবসটি পালিত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা কাউছার আহম্মেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান কামাল উদ্দিন সিকদার।

এসময় উপস্থিত ছিলেন- উপজেলা সহকারী কমিশনার (ভুমি) রজত বিশ^াস, কালিয়াকৈর থানার ওসি এ এফ এম নাসিম, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিনসহ উপজেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তা-কর্মচারী, মুক্তিযোদ্ধাগণ, উপজেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় সাংবাদিক বৃন্দ।


আরও খবর



মেহেরপুরে সীমেন্ট বোঝায় ট্রাকের চাপায় কলেজ ছাত্রসহ দু’জন নিহত

প্রকাশিত:সোমবার ০১ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | ৮৫জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ মেহেরপুর প্রতিনিধিঃমেহেরপুর-চুয়াডাঙ্গা সড়কের চাঁদবিল নামক স্থানে ফ্রেস কোম্পানির সিমেন্ট বোঝায় ট্রাক চাপায় এক কলেজ ছাত্রসহ দুই বাইসাইকেল আরোহীর নিহত হয়েছে। আজ সোমবার সকাল সাড়ে ৭ টার দিকে এ দূর্ঘটনা ঘটে।

নিহতদের মধ্যে একজনের পরিচয় মিলেছে। তিনি হচ্ছেন- সদর উপজেলার চাঁদবিল গ্রামের লিটন আলীর ছেলে মেহেরপুর সরকারী কলেজের হাসান আলী (২১)। অপরজনের পরিচয় সনাক্ত করতে পারেনি পুলিশ। এ ঘটনায় ট্রাক চালক বাবুল আলীকে (৩৭) আটক করা হয়েছে। সে মাগুরা জেলার শালিকা গ্রামের কাশেম আলীর ছেলে।

মেহেরপুর অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল) আব্দুল করিম জানান, সকালে দুই যুবক বাইসাইকেল নিয়ে মেহেরপুর-চুয়াডাঙ্গা সড়কের চাঁদবিল গ্রাম থেকে মেহেরপুরের দিকে আসছিলেন। এ সময় ফ্রেস কোম্পানির সিমেন্ট বোঝায় একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে ঐ দুই বাইসাইকের আরোহীকে চাপা দেয়। ঘটনাস্থলেই নিহত হন ওই দুইজন।

খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের ঘটনাস্থলে পৌছায়। সেখান থেকে ট্রাক চালক বাবুলকে আটক করে পুলিশ। ফায়ার সার্ভিস কর্মীরা লাশ উদ্ধার করে মেহেরপুর জেনারেল হাসপাতালের মর্গে প্রেরণ করেন। লাশের ময়নাতদন্ত শেষে সড়ক পরিবহন আইনে মামলার প্রস্তুতি চলছে বলে জানায় পুলিশ।


আরও খবর



হিলি দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ | ১১৪জন দেখেছেন

Image

মাসুদুল হক রুবেল হিলি (দিনাজপুর) প্রতিনিধি:মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। তবে হিলি চেকপোস্ট দিয়ে বাংলাদেশ-ভারতের মধ্যে পাসপোর্টধারী যাত্রী পারাপার রয়েছে স্বাভাবিক।

আজ মঙ্গলবার (২৬ মার্চ) সকালে বিষয়টি নিশ্চিত করছেন বাংলাহিলি সিআ্যন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জামিল হোসেন চলন্ত। তিনি বলেন,মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সরকারি ছুটি থাকায় আজ মঙ্গলবার (২৬ মার্চ ) সকাল থেকে আমদানি-রপ্তানিসহ বন্দরের সকল কার্যক্রম বন্ধ রয়েছে।

আগামীকাল বুধবার সকাল থেকে যথারীতি বন্দরের কার্যক্রম আবারও চালু হবে।এদিকে হিলি ইমিগ্রেশন চেকপোস্টের ওসি শেখ আশরাফুল ইসলাম বলেন,বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে দুদেশের মাঝে পাসপোর্টধারী যাত্রী পারাপার স্বাভাবিক রয়েছে।


আরও খবর

ঢাকায় ভিসা কেন্দ্র খুলল চীন

শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪




পুঠিয়ায় আগুনে পুড়ে ৩ লক্ষাধিক টাকার ক্ষতি

প্রকাশিত:শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ | ৮৩জন দেখেছেন

Image

পুঠিয়া (রাজশাহী) প্রতিনিধি:রাজশাহীর পুঠিয়া উপজেলার ফুলবাড়িয়া গ্রামের আজিরন(৫৫) নামের এক মহিলার বাড়ি আগুনে পুড়ে ছায় হয়েগেছে। এলাকা বাসি সূত্রে জানা গেছে,  গত রাত্রি ১ টার সময়  প্রথমে রান্না ঘরে আগুন লাগে।পরে আস্তে-আস্তে শোয়ারঘরেও গেলে যায়।বুঝতে পেয়ে চিৎকার দিলে এলাকা বাসি এসে আগুন নিভানোর চেষ্টা করতে থাকে।পরে ফায়ার সার্ভিসের কর্মীরা এসে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। এ সময়ের মধ্যেই শোয়ার ঘরসহ গোয়াল ও খড়িরঘর পুড়ে ছায় হয়ে যায়া এতে ঘরে রাখা দেড় লাখ টাকা ও আসবাবপত্র পুড়ে ছায় হয়ে  যায়।



আরও খবর



সিরাজগঞ্জে ইজিবাইক চালকের গলাকাটা লাশ উদ্ধার

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ এপ্রিল ২০২৪ | ৯৮জন দেখেছেন

Image
রাকিব সিরাজগঞ্জ প্রতিনিধি:সিরাজগঞ্জে আরমান শেখ (২২) নামের এক ব্যাটারী চালিত ইজিবাইক চালকের গলাকাটা লাশ উদ্ধার সলঙ্গা থানা পুলিশ।সোমবার (২৫ মার্চ) কামারখন্দ ও ভদ্রঘাট ইউনিয়নে ঝাকড়ি এলাকায় সড়কের পাশে লাশটি দেখে পথচারীরা পুলিশে খবর দেয়। 

পুলিশ ও স্বজনদের তথ্যসূত্রে জানা যায়, নিহত আরমান শেখ উল্লাপাড়া উপজেলার অলিপুর গ্রামের আয়নাল শেখের ছেলে । পরিবারের স্বজনরা বলেন, নিহত আরমান ব্যাটারিচালিত ইজিবাইক চালক ছিলেন। রোববার সন্ধ্যায় নিজের ইজিবাইক নিয়ে বাড়ি থেকে বের হয়। এরপর  তিনি নিখোঁজ ছিলেন। অনেক খোঁজাখুঁজি করে তাকে বা তার গাড়ি কোনটিই পাওয়া যায়নি। সোমবার সকালে ঝাকরি এলাকায় রাস্তার পাশে তার গলাকাট মরদেহ দেখে পথচারীরা পুলিশে খবর দেয়। প্রথমে কামারখন্দ থানা এবং পরবর্তীতে সলঙ্গা থানার আওতায় পড়ায়  সলঙ্গা থানায় জানানো হয়।

এ বিষয়ে সলঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এনামুল হক জানান, পুলিশ ঘটনাস্থলে পৌঁছে নিহতের মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য সিরাজগঞ্জের ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে। তবে ধারণা করা হচ্ছে চালকের গলাকেটে হত্যার পর গাড়িটি নিয়ে পালিয়ে গেছে ছিনতাইকারীরা। এ ব্যাপারে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলছে।

আরও খবর