Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত

ওমিক্রন প্রতিরোধে নির্দেশনা জারি করলেন পুলিশ সদস্যদের

প্রকাশিত:Thursday ০৬ January ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৩৫৯জন দেখেছেন
Image

করোনাভাইরাসের এর নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে। বাংলাদেশেও এর প্রাদুর্ভাব দেখা যাচ্ছে। এমন পরিস্থিতিতে বাংলাদেশ পুলিশ সদস্যদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে এবং করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন প্রতিরোধে নির্দেশনা প্রদান করা হয়েছে। গতকাল বুধবার বাংলাদেশ পুলিশ হেডকোয়ার্টার্সের এআইজি (অপারেশনস-২) মোহাম্মদ উল্ল্যা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনাগুলো হলো

১. প্রত্যেক পুলিশ সদস্য ডিউটি পালনের সময় অবশ্যই মাস্ক, গ্ল্যাভস, হেডকভার, ফেসশিল্ড প্রভৃতি পরিধান করবেন।

২. ডিউটি পালনকালে কিছু সময় পর পর হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে এবং নিয়মিত ডিউটি শেষে সাবান/হ্যান্ড ওয়াশ দিয়ে হাত পরিষ্কার করতে হবে।

৩. কোডিড-১৯ (ওমিক্রন) উপসর্গ দেখা দিলে আইসোলেশন সেন্টারে রেখে চিকিৎসার ব্যবস্থা করতে হবে।

৪. প্রত্যেক পুলিশ সদস্যকে দ্রুত সময়ের মধ্যে কোডিড-১৯ ভ্যাকসিন গ্রহণ করতে হবে। এক্ষেত্রে ইউনিট ইনচার্জ কর্তৃক অধীন পুলিশ ও নন-পুলিশ সদস্যদের ভ্যাকসিন গ্রহণ নিশ্চিত করা।

৫. পুলিশের সব ইউনিটে ‘No Mask No Service’ এবং ’No Mask No Entry’ নির্দেশনা প্রতিপালন করা এবং প্রযোজ্য ক্ষেত্রে মাস্কের ব্যবস্থা রাখা।

৬. ডিউটিরত সব ক্ষেত্রে শারীরিক দূরত্ব (কমপক্ষে ৩ ফুট বা ১ মিটার), হাঁচি-কাশির শিষ্টাচার ও স্বাস্থ্যবিধি মেনে চলা।

৭. সেবা গ্রহীতা ও দর্শনার্থীদের পুলিশ স্থাপনায় প্রবেশের ক্ষেত্রে শরীরের তাপমাত্রা নির্ণয় ও হাত ধোয়া/স্যানিটাইজ নিশ্চিত করা।

৮. প্রত্যেক পুলিশ সদস্যের ব্যক্তিগত স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী (মাস্ক, হ্যান্ড গ্লাভস, হ্যান্ড স্যানিটাইজার ইত্যাদি) ব্যবহার নিশ্চিত করা।

৯. অপারেশনাল কাজে ব্যবহৃত অস্ত্র, হ্যান্ডকাফ, রায়ট গিয়ার, হ্যান্ডমাইক, মেটাল ডিটেক্টর, আর্চওয়ে ইত্যাদি যথাযথভাবে জীবাণুমুক্ত করা।

১০. ডিউটি শেষে আবাসস্থলে প্রবেশের আগে ইউনিফর্ম ও জুতা ভালোভাবে জীবাণুমুক্ত করা এবং সাবান দিয়ে গোসল করা।

১১. ডাইনিং রুম, ক্যান্টিন, বিনোদন কক্ষ, রোল কল, ডিউটিতে যাবার পূর্বে ও ডিউটি হতে ফেরার পরে, সমাবেশস্থলে সামাজিক ও শারীরিক দূরত্ব বজায় রাখা এবং স্বাস্থ্যসুরক্ষা সামগ্রীর ব্যবহার নিশ্চিত করা।

১২. কোভিড-১৯ উপসর্গ দেখা দিলে কিংবা আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে ছিল বা এসেছে এমন পুলিশ সদস্যদের দ্রুততম সময়ের মধ্যে কোভিড পরীক্ষার ব্যবস্থা করা।

১৩. কোভিড-১৯ পজেটিভ সদস্যদের ডাক্তারের পরামর্শ অনুযায়ী কেন্দ্রীয়/বিভাগীয়/জেলা পুলিশ দাসপাতাল ও স্থানীয় হাসপাতালে রেখে চিকিৎসার ব্যবস্থা করা।

১৪. জরুরি প্রয়োজনে রোগীকে অন্যত্র স্থানান্তরের ক্ষেত্রে ইউনিট ইনচার্জ কর্তৃক তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা।

১৫. ইউনিট ইনচার্জ ও অন্যান্য কর্মকর্তাদের নিজ ইউনিটের আক্রান্ত সদস্য ও তার পরিবারের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখা এবং সার্বিক সহায়তা প্রদান করা।

১৬. হাজতখানা সর্বদা জীবাণুমুক্ত রাখা এবং হাজতে থাকাকালীন কোন ব্যক্তির কোডিড-১৯ এর লক্ষণ প্রকাশ পেলে অবিলম্বে তাকে পৃথক করে চিকিৎসকের পরামর্শ নেওয়া।

১৭. রেশন সামগ্রী, ওষুধ ইত্যাদি সংগ্রহ, সংরক্ষণ ও বিতরণের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি এবং সামাজিক ও শারীরিক দূরত্ব নিশ্চিত করা।

১৮. কোডিড-১৯ সংক্রমণ প্রতিরোধে পুলিশ হেডকোয়ার্টার্স কর্তৃক প্রণীত এসওপি এর নির্দেশনাসমূহ অনুসরণ এবং রোলকলে সচেতনতামূলক ব্রিফিং প্রদান করা।

১৯. কোডিড-১৯ সংক্রাতে ইতিপূর্বে প্রেরিত নির্দেশনা যথাযথ ও আন্তরিকভাবে প্রতিপালন করবেন।

২০. প্রত্যেক পুলিশ ইউনিটে কর্মরত সব সদস্যদের স্থানীয় স্বাস্থ্য প্রশাসনের সঙ্গেসমন্বয়পূর্বক কোভিড-১৯ (বুস্টার ডোজ) ভ্যাকসিন গ্রহণে নিশ্চিত করতে হবে।

২১. কোভিড-১৯ সংক্রমণ ঊর্ধ্বমুখী বিধায় সব পুলিশ সদস্য ও তাদের পরিবারবর্গকে অবশ্যই যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করতে হবে


আরও খবর



সাউন্ডবক্সে মিললো গাঁজা

প্রকাশিত:Thursday ১১ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ১৬জন দেখেছেন
Image

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার দাউদকান্দিতে পিকআপে থাকা সাউন্ডবক্স তল্লাশি করে ২২ কেজি গাঁজা উদ্ধার করেছে পুলিশ। এ ঘটনায় আজাদ হোসেন (২৩) নামের একজনকে আটক করা হয়েছে।

বৃহস্পতিবার (১১ আগস্ট) সকালে মহাসড়কের উপজেলার গৌরিপুর পেন্নাই বাসস্ট্যান্ডে এলাকায় এ ঘটনা ঘটে।

আটক আজাদ হোসেন ফেনী সদর থানার পদুয়া দীঘির পাড় গ্রামের হোসেন মিয়ার ছেলে। বর্তমানে তিনি কুমিল্লার চৌদ্দগ্রামের ফাল্গুনকরা গ্রামের পারুল ডাক্তারের বাড়িতে ভাড়ায় থাকেন।

গৌরিপুর পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ রকিবুল ইসলাম জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে বৃহস্পতিবার সকালে ওই এলাকায় কুমিল্লাগামী একটি পিকআপ (ঢাকা মেট্রো-ন ১৪-০৯৯৫) তল্লাশি চালানো হয়। এ সময় পিকআপটিতে থাকা সাউন্ডবক্সের ভেতর থেকে ২২ কেজি গাঁজা জব্দ করা হয়।

এ ঘটনায় দাউদকান্দি মডেল থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মামলা করা হয়েছে। ওই মামলায় আজাদ হোসেনকে গ্রেফতার দেখিয়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।


আরও খবর



অভিষেক ম্যাচেই পাকিস্তানকে হারিয়ে বার্বাডোজের চমক

প্রকাশিত:Saturday ৩০ July ২০২২ | হালনাগাদ:Monday ১৫ August ২০২২ | ৩১জন দেখেছেন
Image

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে নিজেদের অভিষেক ম্যাচেই চমক দেখালো বার্বাডোজ নারী দল। বার্মিংহাম কমনওয়েলথ গেমসের উদ্বোধনী দিনে পাকিস্তানকে ১৫ রানের ব্যবধানে হারিয়েছে হেইলি ম্যাথুজের দল।

এমনিতে ওয়েস্ট ইন্ডিজ নামে একটি দল বানিয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলে ক্যারিবীয় দেশগুলো। তারা আবার আলাদা আলাদা কমনওয়েলথের অন্তর্ভুক্ত। যার সুবাদে এবার কমনওয়েলথ গেমসের মধ্য দিয়ে আন্তর্জাতিক মঞ্চে অভিষেক হয়ে গেলো বার্বাডোজ নারী দলের।

অভিষেকেই পাকিস্তানের নারীদের হারিয়ে বিশ্ববাসীকে নিজেদের আগমনী বার্তা দিলো বার্বাডোজ। এজবাস্টনে হওয়া ম্যাচটিতে আগে ব্যাট করে ৪ উইকেট হারিয়ে ১৪৪ রান করে তারা। জবাবে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১২৯ রানের বেশি করতে পারেনি পাকিস্তান।

বার্বাডোজকে জেতার মতো অবস্থানে নিয়ে যাওয়ার পুরো কৃতিত্ব ক্যাপ্টেন হেইলি ম্যাথুজ ও উইকেটরক্ষক ব্যাটার কাইসিয়া নাইটের। দুজন মিলে দ্বিতীয় উইকেটে গড়েন ১০৭ রানের জুটি। হেইলি ৫১ রান করে আউট হন, কাইসিয়া ৬২ রানে অপরাজিত থাকেন।

জবাবে দলীয় ৫০ রানের আগেই ৪ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় পাকিস্তান। শেষ দিকে একাই লড়ে যান নিদা দার। তবে তার ৩১ বলে ৫০ রানের ইনিংসটি শুধু পরাজয়ের ব্যবধানই কমিয়েছে, পারেনি বার্বাডোজকে তাদের প্রথম জয় থেকে বঞ্চিত করতে।


আরও খবর



আগামী ৩ দিনে বঙ্গোপসাগরে সৃষ্টি হতে পারে লঘুচাপ

প্রকাশিত:Friday ০৫ August ২০২২ | হালনাগাদ:Tuesday ১৬ August ২০২২ | ৩০জন দেখেছেন
Image

ঢাকাসহ দেশের বেশ কয়েকটি জেলায় বৃষ্টি হতে পারে। একই সঙ্গে আগামী তিনদিনে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় তৈরি হতে পারে লঘুচাপ। শুক্রবার (৫ আগস্ট) আবহাওয়া অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা যায়।

অধিদপ্তর জানায়, মৌসুমি বায়ুর অক্ষ ভারতের রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, বিহার, উড়িষ্যা, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

বৃষ্টির বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়, দেশের আট বিভাগেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গা এবং ঢাকা ও খুলনা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে।

তিনি আরও জানান, এসময় সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

এর আগে বৃহস্পতিবার (৪ আগস্ট) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ঢাকায় ৩৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।


আরও খবর



কেন ২৫ জুলাই শপথ নেন ভারতের রাষ্ট্রপতিরা?

প্রকাশিত:Monday ২৫ July ২০২২ | হালনাগাদ:Sunday ১৪ August ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

ভারতের প্রথম ক্ষুদ্র নৃ-গোষ্ঠী থেকে রাষ্ট্রপতি নির্বাচিত হওয়া দ্রৌপদী মুর্মু শপথগ্রহণ করবেন সোমবার (২৫ জুলাই)। দেশটির সংসদ ভবনের সেন্ট্রাল হলে সকাল ১০টার দিকে শপথ নেবেন তিনি।

বিজেপি মনোনীত রাষ্ট্রপতি মুর্মু সাঁওতাল সম্প্রদায়ের। এর আগে তিনি ঝাড়খন্ড রাজ্যের গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেন।

বৃহস্পতিবার (২১ জুলাই) তিন দফায় গণনা শেষে ৫০ শতাংশের বেশি ভোট পেয়ে ভারতের নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হন দ্রৌপদী। ভোটে প্রতিদ্বন্দ্বী যশবন্ত সিনহাকে বিপুল ব্যবধানে হারান তিনি। রাষ্ট্রপতি পদে জয়ের জন্য প্রয়োজন ছিল ৫ লাখ ৪০ হাজার ৯৯৬ ভোট। সেখানে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থী দ্রৌপদী মুর্মু পেয়েছেন ৫ লাখ ৭৭ হাজারের বেশি।

এর আগে রামনাথ কোবিন্দ, প্রণব মুখার্জি, প্রতিভা পাতিল, এপিজে আবদুল কালামসহ অনেকেই রাষ্ট্রপতি পদে শপথ গ্রহণ করেন ২৫ জুলাই। তবে কেন ভারতে এই দিনই হয় রাষ্ট্রপতির শপথগ্রহণ?

জানা গেছে, ১৯৭৭ সাল থেকে ২৫ জুলাইয়ের দিন রাষ্ট্রপতি পদে শপথগ্রহণ শুরু হয়েছে। সেদিন ভারতের ষষ্ঠ রাষ্ট্রপতি নীলম সঞ্জীব রেড্ডি শপথগ্রহণ করেন। এরপর থেকে সব রাষ্ট্রপতিরাই ২৫ জুলাই শপথগ্রহণ করে আসছেন।

১৯৭৭ সালের পর থেকে সব রাষ্ট্রপতিরাই তাদের পূর্ণ মেয়াদ পর্যন্ত রাষ্ট্রপতি থেকেছেন। সেই অনুযায়ী, সব রাষ্ট্রপতিরই মেয়াদ শেষ হয়েছে ২৪ জুলাই। এ কারণে ২৫ জুলাই পরবর্তী রাষ্ট্রপতি শপথগ্রহণ করেন বিগত সাড়ে চার দশক ধরে।

ভারতের প্রথম রাষ্ট্রপতি হন ড. রাজেন্দ্র প্রসাদ। তিনি শপথগ্রহণ করেন ১৯৫০ সালের ২৬ জানুয়ারি। ১৯৬২ সালের ১৩ মে পর্যন্ত রাষ্ট্রপতি পদে ছিলেন তিনি। এরপর রাষ্ট্রপতি হন সর্বপল্লি রাধাকৃষ্ণন। তিনি নিজের পূর্ণ মেয়াদ পর্যন্ত পদে ছিলেন। তবে এরপর ফকরুদ্দিন আলি আহমেদ এবং জাকির হুসেন রাষ্ট্রপতি হিসেবে নিজেদের মেয়াদ পূরণ করতে পারেননি। মাঝে ভিভি গিরি অবশ্য নিজের মেয়াদ পূর্ণ করেছিলেন।

এরপর অস্থায়ী রাষ্ট্রপতি হিসেবে ১৯৭৭ সালের ২৫ জুলাই পর্যন্ত দায়িত্ব ছিলেন বিডি জাট্টি। এরপর থেকে সব রাষ্ট্রপতি নিজেদের পাঁচ বছরের মেয়াদ পূর্ণ করেন। শুধু তাই নয় সবার মেয়াদই শেষ হয়েছে ২৪ জুলাই। সেকারণে পরবর্তী রাষ্ট্রপতি শপথ নিয়েছেন ২৫ জুলাই।

সূত্র: হিন্দুস্তান টাইমস


আরও খবর



বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে খাদ্যমন্ত্রীর শ্রদ্ধা

প্রকাশিত:Monday ১৫ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ২৭জন দেখেছেন
Image

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার।

বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সোমবার (১৫ আগস্ট) সকালে রাজধানীতে খাদ্যভবনের নিচতলায় স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন তিনি।

এছাড়া খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. ইসমাইল হোসেন, খাদ্য অধিদফতরের মহাপরিচালক মো. সাখাওয়াত হোসেন এবং নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আব্দুল কায়উম সরকারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা আলাদাভাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে ঘাতকদের বুলেটে ধানমন্ডির ৩২ নম্বর ভবনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শহীদ হন। ঘাতকরা শুধু জাতির পিতাকেই হত্যা করেনি, তার সহধর্মিণী বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব, তিন ছেলে বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন শেখ কামাল, বীর মুক্তিযোদ্ধা লেফটেন্যান্ট শেখ জামাল, ১০ বছরের শিশুপুত্র শেখ রাসেল, পুত্রবধূ সুলতানা কামাল ও রোজী জামাল, একমাত্র সহোদর বীর মুক্তিযোদ্ধা শেখ আবু নাসেরসহ আরও অনেককে হত্যা করে।

ইতিহাসের নৃশংস ও মর্মস্পর্শী এই হত্যাকাণ্ডের ঘটনায় গভীর ও বিনম্র শ্রদ্ধায় বঙ্গবন্ধুসহ সেদিনের শহীদদের স্মরণ করছে জাতি।


আরও খবর