Logo
আজঃ বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

অনলাইন গণমাধ্যমের জন্য বিজ্ঞাপন নীতিমালা হবে: তথ্য প্রতিমন্ত্রী

প্রকাশিত:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ১১৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত জানিয়েছেন অনলাইনে গণমাধ্যমের জন্য বিজ্ঞাপন নীতিমালা প্রণয়ন করা হবে বলে  । মঙ্গলবার (০৬ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর সার্কিট হাউস রোডের তথ্য ভবনে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের সম্মেলন কক্ষে অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে প্রতিমন্ত্রী এ কথা জানান।

মোহাম্মদ আলী আরাফাত বলেন, অনলাইন পত্রিকা ও নিউজ পোর্টালের জন্য সরকারি বিজ্ঞাপন হার নির্ধারণে নীতিমালা থাকা দরকার। এ সংক্রান্ত নীতিমালা প্রণয়নে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে।

তিনি বলেন, গণমাধ্যমের স্বাধীনতা ও মত প্রকাশের স্বাধীনতা রক্ষায় বর্তমান সরকারের সদিচ্ছা রয়েছে। বিগত দিনে যখন সামরিক শাসন ছিল ও সামরিক শাসন থেকে উদ্ভূত দল যখন এ দেশ শাসন করেছে এবং তাদের সঙ্গে বিভিন্ন সময় যখন মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তি ছিল, সে সময়ে গণমাধ্যমের স্বাধীনতা ও মত প্রকাশের স্বাধীনতার যে বাস্তবতা ছিল, সে জায়গা থেকে এখন আমরা কতটুকু এগিয়েছি, কতটুকু উন্নয়ন হয়েছে, সংখ্যাগত দিক থেকে এবং গুণগত দিক থেকে- এ তুলনামূলক বিষয়গলো নিয়ে প্রকাশনা বের করতে হবে।

তথ্য প্রতিমন্ত্রী আরও বলেন, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মাধ্যমে সরকারের উন্নয়ন কার্যক্রম দেশের মানুষের কাছে এবং বিশ্ববাসীর কাছে আরও কার্যকরভাবে পৌঁছে দেয়ার লক্ষ্যে কাজ করতে হবে। এখন প্রযুক্তি অনেক অগ্রসর হয়ে গেছে, মানুষের চিন্তাভাবনায় পরিবর্তন এসেছে। এ বিষয়গুলো মাথায় রেখে অধিদপ্তরের কাজে নতুন নতুন বিষয় সংযোজন করতে হবে।

ছাপাখানা ও প্রকাশনা (ঘোষণা ও নিবন্ধীকরণ) আইন ১৯৭৩ প্রয়োজনবোধে সংস্কারের উদ্যোগ নেয়া হবে বলেও জানান মোহাম্মদ আলী আরাফাত। এর আগে, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্র, জাদুঘর ও গ্রন্থাগার পরিদর্শন করেন প্রতিমন্ত্রী।

মতবিনিময় সভায় চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক স. ম. গোলাম কিবরিয়া, গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মো. নিজামূল কবীর, বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান খালেদা বেগমসহ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।


আরও খবর



বিগত বছরগুলোর মতো এবারো সরস্বতী পুজার অনুমতি দিলো না ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ

প্রকাশিত:শনিবার ০৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ১৫৬জন দেখেছেন

Image
মারুফ সরকার, স্টাফ রিপোর্টার :হিন্দু ধর্মালম্বী সকল অনুসারীগণের কাছে মা সরস্বতী হলেন বিদ্যা বা শিক্ষা, সঙ্গীত, শিল্পকলার দেবী। বৈদিক এই দেবী বেদে সরস্বতী নদীর অধিষ্ঠাত্রী দেবী। বৈদিক জ্যোতিষশাস্ত্র অনুসারে প্রতি বছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে পালিত হয় সরস্বতী বন্দনা।
যেহেতু এই পূজা বিদ্যালাভের জন্য করা হয়ে থাকে, তাই স্কুল, কলেজ, ইউনিভার্সিটির শিক্ষার্থীরা এই আয়োজন করে থাকে।

বাংলাদেশের প্রায় সকল শিক্ষাপ্রতিষ্ঠানে পূজা হলেও ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ পূজো করতে দিচ্ছে না।

প্রতি বছর বার বার আবেদন পত্র দিলেও মেলেনি কোনো সমাহার। গতবছর বিশ্ববিদ্যালয়ের চাপ অগ্রাহ্য করে শিক্ষার্থীরা একজোট হয়ে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৩০ বছর পরে ক্যাম্পাসের বাহিরে রমনা কালী মন্দিরে প্রথমবার পূজো করে।

আগের বছরের ন্যায় এবছর বিশ্ব‌বিদ‌্যাল‌য়ের ভিসি, ডিভিশন অফ স্টুডেন্ট অ্যাকটিভিটিসের প্রধান এবং রেজিষ্টার স্যার কে পূজার বিষয়টা জানানোর পর বিভিন্ন ভাবে নানান অজুহাত দে‌খি‌য়ে এবারো পূজো করতে দিলেন না ক্যাম্পাসে। এর দাবীতে ছাত্র ছাত্রীরা একজোট হয়েও প্রায় অর্থ সহস্রাধিক সনাতনী শিক্ষার্থীদের স্বাক্ষর সহ লি‌খিত আবেদন জমা দিলেও সেটা গ্রহণ করেনি বিশ্ববিদ্যালয়ের কোনো অফিস। প্রতিবাদ স্বরূপ ছাত্র ছাত্রীরা অফিসের  সামনে একজোট হয়ে দাঁড়ায়। 
নাম প্রকাশের অনিচ্ছুক এক শিক্ষার্থী জানান, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যু‌ক্তি অনুযায়ী, বিশ্ব‌বিদ‌্যাল‌য়ে না‌কি কখ‌নোই কোন ধর্মীয় প্রোগ্রাম হয় না, যদিও কথিত সংখ্যাগুরু সম্প্রদায়ের ধর্মীয় অনুষ্ঠান হয়ে থাকে। বিভিন্ন অফিস থেকে দুর্ব্যবহার করে লিখিত আবেদনপত্র অগ্রহ্য করে। এর আগে সনাতন ধর্মাবলম্বীদের সবথেকে বড় পূজো দূর্গোপূজো যা বাংলাদেশে সার্বজনীন উৎসব হিসেবে পরিচিত, তখনো মাত্র ১ দিন(দশমী) তে ছুটি বরাদ্দ থাকতো, গত বছর কঠোর আন্দোলন ও প্রতিবাদের মুখে পড়ে ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ মাত্র ২ দিন (নবমী, দশমী) ছুটি বরাদ্দ করে যেনো চোখে আঙ্গুল দিয়ে বুঝিয়ে দেওয়া হলো সংখ্যালঘু সম্প্রদায়কে; যদিও বিশ্ববিদ্যালয় নিজেদের অসাম্প্রদায়িক হিসাবে দাবি করে।

কয়েকজন শিক্ষার্থী আরো জানান, বিদ্যাদেবীকে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে আরাধনা করতে তারা প্রতিবাদ চালিয়ে যাবেন। গতবছরের ন্যায় এইবছরেও ক্যাম্পাসে অনুমতি না পাওয়া সত্ত্বেও ক্যাম্পাস থেকে কিছুটা দূরে ভাটারায় তারা পূজো করবেন। এবছরের পূজোর থিম, প্রতীকী শিক্ষার্থীদের চোখ বাঁধা এবং বাঁধা চোখে ইউনিভার্সিটির নাম লেখা যা অর্থবহ ইঙ্গিত বহন করে।

আরও খবর



মেক্সিকোতে সড়ক দুর্ঘটনায় নিহত ১৯

প্রকাশিত:বুধবার ৩১ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ১৬২জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:ভয়াবহ সড়ক দুর্ঘটনায় ১৯ জন নিহত হয়েছেন,উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে। এতে আহত হয়েছেন আরও ২২ জন।

স্থানীয় সময় মঙ্গলবার (৩০ জানুয়ারি) দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে এ দুর্ঘটনা ঘটে। বুধবার (৩১ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর-পশ্চিম মেক্সিকোতে মঙ্গলবার একটি ডাবল ডেকার বাস এবং ট্রাকের মধ্যে সংঘর্ষে ১৯ জন নিহত এবং আরও ২২ জন আহত হয়েছেন বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

সিনালোয়া প্রদেশের অ্যাটর্নি জেনারেল সারা কুইনোনেজ সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা এক ভিডিওতে বলেছেন, ‘১৯টি মৃতদেহ গণনা করা হয়েছে। দেহাবশেষ শনাক্ত করতে সময় লাগবে।’

দুর্ঘটনাকবলিত বাসটি পশ্চিমাঞ্চলীয় প্রদেশ জালিস্কোর গুয়াদালাজারা শহর থেকে সিনালোয়ার লস মোচিসে যাচ্ছিল। দুর্ঘটনার পর কর্মকর্তাদের যাত্রীবাহী এই বাসের ধ্বংসাবশেষ পরিদর্শন করতে দেখা গেছে।


আরও খবর



বাগেরহাটে শিক্ষকের বাড়িতে চুরি, নগদ অর্থ লুট

প্রকাশিত:রবিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৪৮জন দেখেছেন

Image

বাগেরহাট প্রতিনিধি:বাগেরহাটের কচুয়ায় অবসরপ্রাপ্ত শিক্ষকের বাড়িতে দুর্ধর্ষ চুরির ঘটনা ঘটেছে। শনিবার গভীর রাতে উপজেলার পালপাড়া গ্রামে শেখ আব্দুল জব্বার এর বাড়িতে এ চুরির ঘটনা ঘটে।

এসময় চোরের নগদ অর্থ ও স্বর্ণালংকার সহ পাঁচ লক্ষ টাকার মালামাল লুটে নেয় বলেঅভিযোগ ভুক্তভোগী পরিবারের। রবিবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করেছে পুলিশ এ ঘটনার তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে কচুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মহসিন হোসেন।

অবসরপ্রাপ্ত শিক্ষক শেখ আব্দুল জব্বার বলেন, শনিবার রাতে বাজার থেকে বাড়িতে ফিরে জানতে পারি বাড়ির আশেপাশে কিছু লোকজন রান্না ঘরের পাশে ঝুপটি মেরে থাকে এবং চেতনাশক ঘরে দিয়েছে। পরে বাড়ির মানুষের উপস্থিতি টের পেয়ে তারা পালিয়ে যায়। রাতে পরিবারের সবাই যখন ঘুমিয়ে পড়েছিল তখন তারা জানালার সিটকানি ভেঙ্গে ঘরে প্রবেশ করে আলমারি ভেঙে নগদ টাকা ও স্বর্ণালংকার নিয়ে যায়। পরে ৯৯৯ এ ফোন করে পুলিশকে খবর দেওয়ার পর পুলিশ এসে ঘরের আলমারী ভাংচুর দেখতে পায়। আমরা এঘটনার বিচার দাবী করেন।

কচুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মহসিন হোসেন বলেন, ৯৯৯ এ ফোন পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়েছে। আমরা বাড়িটি পরিদর্শন করেছি। ঘটনাটি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে জানান ওই কর্মকর্তা।


আরও খবর



মাতৃভাষা ও স্বাধীনতা বঙ্গবন্ধুর হাত ধরেই পেয়েছি: প্রধানমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ৪৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আমরা যে মাতৃভাষায় কথা বলতে পারছি, আমরা যে স্বাধীন জাতি হিসেবে মর্যাদা পেয়েছি সেটা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব রহমানের হাত ধরেই এসেছে, বলেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিকেলে তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগ ভবনে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আজ আমরা এখানে সমবেত হয়েছি ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে। বাংলাদেশ, বাঙালি আজ আমরা বিশ্বের বুকে যে আত্ম-পরিচয় পেয়েছি, সেটা দিয়ে গেছেন মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আমরা মাতৃভাষায় কথা বলার অধিকার পেয়েছি, সেখানেও বঙ্গবন্ধুর অবদান রয়েছে।

তিনি বলেন, ১৯৪৮ সালের ২ মার্চ ভাষা সংগ্রাম পরিষদ গঠন করেন তমদ্দুন মজলিশ এবং আরও কয়েকটি সংগঠন নিয়ে। তার আগে ১৯৪৭ সালের ডিসেম্বরে করাচিতে শিক্ষা সম্মেলনে রাষ্ট্রভাষা উর্দু করার ঘোষণা দেওয়া হয়। তার প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা প্রতিবাদ জানান। এর মধ্য দিয়েই ৪ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিব আইন বিভাগের ছাত্র থাকাকালে পূর্ব বাংলা ছাত্রলীগ গঠন করেন।

ছাত্র সংগঠন গঠন করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্দোলন-সংগ্রামের প্রস্তুতি নেন উল্লেখ করে আওয়ামী লীগ সভাপতি বলেন, তখন যেসব রাজনৈতিক দল ও ছাত্র সংগঠন ছিল, তাদের নিয়ে সংগ্রাম পরিষদ গঠন করা হয়। সবাই মিলে সিদ্ধান্ত নেয় ১১ মার্চ ধর্মঘট ডাকা হবে।

তিনি আরও বলেন, আমরা যে আজ মাতৃভাষায় কথা বলতে পারছি, আমরা যে স্বাধীন জাতি হিসেবে মর্যাদা পেয়েছি উপমহাদেশে ভাষাভিত্তিক একমাত্র রাষ্ট্র বাংলাদেশ, সেই জাতি রাষ্ট্র আমরা পেয়েছি, তার সব কিছুতেই অবদান রয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের। আমি তার প্রতি শ্রদ্ধা জানাই, ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাই।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম, ড. আব্দুর রাজ্জাক, আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য আতাউর রহমান, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান, বাংলা একাডেমির মহাপরিচালক মো. নুরুল হুদা, ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি বেনজীর আহমেদসহ এ সময় আরও অনেকে বক্তব্য রাখেন।


আরও খবর



নবীনগর কাইতলা যঞ্জেশ্বর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন শান্তিপূর্ণ ভাবে সম্পন্ন

প্রকাশিত:মঙ্গলবার ২০ ফেব্রুয়ারী ২০24 | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ১০৮জন দেখেছেন

Image

মোহাম্মাদ হেদায়েতুল্লাহ্ নবীনগর ব্রাহ্মণবাড়ীয়া প্রতিনিধিঃ- ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ব্রাহ্মণবাড়িয়া নবীনগর উপজেলার কাইতলা যঞ্জেশ্বর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন উৎসবমুখর পরিবেশে শান্তিপূর্ণ ভাবে  এলাকার মান্যবর ব্যাক্তিবর্গগণের উপস্থিতিতে সম্পূর্ণ হয়েছে ।


সোমবার সকাল ১০ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত একটানা বিরতিহীনভাবে চলে অত্র বিদ্যালয়ে শান্তিপূর্ণ ভাবে , উৎসবমুখর পরিবেশে  ভোটগ্রহণ ।


উক্ত নির্বাচনে ম্যানেজিং কমিটির প্রতিনিধি সদস্য পদে  ৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করে নির্বাচিত হয়েছেন ৪ জন ।

উক্ত বিদ্যালয়ের অভিভাবক প্রতিনিধি নির্বাচনে ৮৭১ জন ভোটারের মধ্যে ৭৪৬ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন, এর মধ্যে ২০ টি ভোট বাতিল বলে গণ্য হয়েছে ।

এর মাঝে ৩৯১ ভোট পেয়ে প্রথম হয়েছেন ইকরাম হোসেন , ৩৪৩ ভোট পেয়ে দ্বিতীয় হয়েছেন আবু সায়েদ মিয়া রনি , ৩০৫ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন মোঃ জসিম , ২৫৯ ভোট পেয়ে চতুর্থ হয়েছেন মোঃ সোহরাব উদ্দিন ।

ও সংরক্ষিত মহিলা আসনটি বিনা প্রতিদিতায় বিজয় হয়েছেন হাছিবা হোসেন হাসি ।

অপরদিকে ২৫৬ ভোট পেয়ে পঞ্চম হয়েছেন মোঃ মজিবুর রহমান , ২৪৫  ভোট পেয়ে ছষ্ঠ হয়েছেন, মোঃ শফিকুল ইসলাম , ২৩০ ভোট পেয়ে সপ্তম হয়েছেন লতিফ ,২১৬  ভোট পেয়ে অষ্টম হয়েছেন মোঃ আলাউদ্দিন সরকার।


উক্ত নির্বাচনে প্রিজাইডিং এর দায়িত্বে ছিলেন উপজেলা কৃষি আফিসার মোঃ জাহাঙ্গীর আলম ।

কাইতলা যঞ্জেশ্বর উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত  প্রধান শিক্ষক মোঃ হুমায়ুন কবির বলেন, শান্তিপূর্ণভাবে উৎসবমুখর পরিবেশে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে।শান্তিপূর্ণ ভোট গ্রহনের জন্য যারা সহযোগীতা করেছে সকল কে ধন্যবাদ জানাচ্ছি।

উচ্চ বিদ‍্যালয়ের সভাপতি সৈয়দ সহসিন বলেন উৎসবমুখর পরিবেশে সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভাবে নির্বাচন সম্পূর্ণ করার এলাকার গন্যমান্য ব্যাক্তি ও ইলেক্ট্রনিক প্রিন্ট মিডিয়ার সাংবাদিক সহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানায়।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪