Logo
আজঃ বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

নওগাঁয় ইরি-বোরো রোপণে ব্যস্ত সময় পার করছেন চাষিরা

প্রকাশিত:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ১৩০জন দেখেছেন

Image
নওগাঁ জেলা প্রতিনিধি:উত্তরের জনপদ নওগাঁয় চলতি মৌসুমে ইরি-বোরো ধান রোপণ শুরু হয়েছে। শীতের তীব্রতা উপেক্ষা করেই ইরি-বোরো রোপণ ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। তবে কনকনে ঠান্ডা ও কুয়াশায় কিছুটা বিপাকে পড়তে হচ্ছে চাষিদের। এরই সঙ্গে বেড়েছে উৎপাদন খরচও। তবে আবহাওয়া ঠিক থাকলে ফলন ভালো হবে বলে আশা করছেন কৃষক। দেশে সার, কীটনাশক, জ্বালানি তেল ও শ্রমিকের দাম বেড়ে যাওয়ায় ফসল উৎপাদন খরচ বেড়েছে। 

এই বিষয়ে কথা হলে কৃষক তরিকুল ইসলাম বলেন, গত বোরো মৌসুম থেকেই ধানের বাজার ঊর্ধ্বমুখী। ধানের আবাদে প্রচুর পরিশ্রম ও খরচ হয়। সে তুলনায় লাভবান হওয়া যায় না। যেহেতু ফসল উৎপাদন খরচ বেড়েছে। সেহেতু ধানের দাম ১২০০ টাকার ওপর থাকলে কৃষকদের জন্য সুবিধা হয়। 

 নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর সুত্রে জানাজায়, জেলায় এবার এক লক্ষ ৯১ হাজার ৪শত ২৫ হেক্টর জমিতে ইরি-বোরো আবাদের লক্ষমাত্রা ধরা হয়েছে। ইতিমধ্যে জেলায় প্রায় ৫০ শতাংশ জমিতে ধান রোপণ কাজ শেষ হয়েছে।

জেলা কৃষি কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, মাঠ পর্যায়ের কৃষি কর্মীরা শুরু থেকে নজরদারী করছে। আশা করি আবাদ লক্ষ্যমাত্রা ছড়িয়ে যাবে।

আরও খবর

গাংনীতে বালাইনাশক ব্যবহারে উদাসিন কৃষকরা

শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪




সাংবাদিকতায় বিশেষ ভূমিকা রাখায় সাংবাদিক মোল্লা মোঃ রানাকে সম্মাননা ক্রেস্ট প্রদান

প্রকাশিত:রবিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৫০জন দেখেছেন

Image
এমরান আলী রানা সিংড়া (নাটোর) প্রতিনিধি:সাংবাদিকতায় বিশেষ ভূমিকা রাখায়   সিংড়া প্রেসক্লাবের সভাপতি ও চয়েন বার্তার সম্পাদক সমাজ কর্মী  মোল্লা মো. এমরান আলী রানাকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়েছে।

নাটোরের সিংড়ায় অমর একুশে ফেব্রুয়ারী ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষ্যে দুই দিন ব্যাপী বই মেলা ও গুণীজন সম্মাননা অনুষ্ঠানে এ ক্রেস্ট প্রদান করেন হাতিয়ান্দহ ইউনিয়ন গণগ্রন্থাগার।

শনিবার (১৭ ফেব্রুয়ারী) সন্ধায় হাতিয়ান্দহ বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ মাঠ চত্বরে দুই দিন ব্যাপী অনুষ্ঠিত বই মেলার সমাপনী দিনে এ সম্মাননা প্রদান করা হয়। এছাড়া বিভিন্ন ক্যাটাগরিতে শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এর আগে গত শুক্রবার (১৬ ফেব্রুয়ারী) সকালে দুই দিন ব্যাপী এ বই মেলার শুভ উদ্বোধন করেন অত্র এলাকার কৃতিসন্তান বাংলাদেশ পুলিশের ডিআইজি (স্পেশাল ব্রাঞ্চ) প্রকৌশলী এ জেড এম নাফিউল ইসলাম।

মেলায় ১০ থেকে ১২ টি বইয়ের স্টল অংশগ্রহন করেন। সমাপনী দিনে সাংবাদিকতায় বিশেষ ভূমিকা রাখায় সিংড়া প্রেসক্লাবের সভাপতি মোল্লা মোঃ এমরান আলী রানা ও নাটোর জেলা সমকাল প্রতিনিধি বীর মুক্তিযোদ্ধা নবীউর রহমান পিপলুকে সম্মাননা প্রদানসহ সাহিত্য ও সংস্কৃতিতে গুণীজন ব্যক্তিদের সম্মাননা পুরস্কার বিতরণ করা হয়।

এসময় কবিতা আবৃত্তি, চিত্রাংকন, নৃত্য ও বিতর্ক প্রতিযোগিতাসহ বিভিন্ন ক্যাটাগরিতে অংশ গ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার তুলে দেন অতিথিরা। হাতিয়ান্দহ ইউনিয়ন গণগ্রন্থাগারের প্রতিষ্ঠাতা সভাপতি মোঃ আব্দুল মতিনের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন হাতিয়ান্দহ ইউপি চেয়ারম্যান মোস্তাকুর রহমান চঞ্চল, লালোর ইউপি চেয়ারম্যান একরামুল হক শুভ, দিঘাপতিয়া ইউপি চেয়ারম্যান কাজী শরিফুল ইসলাম বিদ্যুৎ, নাটোর ভিক্টোরিয়া পাবলিক লাইব্রেরির সাধারণ সম্পাদক মোঃ আলতাফ হোসেন, হাতিয়ান্দহ বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ প্রবীর সাহা, সিংড়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সৌরভ সোহরাব, কবি মাহবুব মান্নান, আবুল হোসেন, কবি জয়নাল আবেদিনসহ গণমাধ্যম কর্মী ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা।

অনুষ্ঠানে লালোর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী সম্প্রতি সড়ক দুর্ঘটনায় বাবা হারানো প্রাপ্তি চাকীর হাতে আবু রুশত ফাউন্ডেশনের পক্ষ থেকে একটি সেলাই মেশিন তুলে দেন অতিথিরা।

আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




র‍্যাব একবছরে কিশোর গ্যাংয়ের ৬০০ জনকে গ্রেপ্তার করেছে

প্রকাশিত:শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৬৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:একবছরে বিভিন্ন অপরাধ যেমন- চাঁদাবাজি, মাদক, ছিনতাইসহ বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার অপরাধে কিশোর গ্যাংয়ের প্রায় ৬০০ জনকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। রাজধানীর মোহাম্মদপুর, আদাবর ও হাজারীবাগ এলাকা থেকে এদের গ্রেপ্তার করা হয়েছে।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) সকালে মোহাম্মদপুরে র‍্যাব-২ এর কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার আনোয়ার হোসেন খান এ তথ্য দেন।

এর আগে, শুক্রবার রাজধানীর মোহাম্মদপুর এলাকায় অভিযান চালিয়ে ৩৯ জন কিশোরকে গ্রেপ্তার করে র‍্যাব। এ বিষয়ে সংবাদ সম্মেলন করে এসব তথ্য দেন তিনি।

গ্রেপ্তারদের ৩৯ জনের মধ্যে রয়েছে ‘পাটালি’ গ্রুপের ৫ জন, ‘লেভেল হাই’ গ্রুপের ৬ জন, ‘লও ঠেলা’ গ্রুপের ৫ জন। এছাড়া, এদের প্রত্যেকটি গ্রুপে ১৮ থেকে ২০ জন সদস্য থাকে বলেও নিশ্চিত করেছেন আনোয়ার হোসেন খান।


আরও খবর



ওয়ার্ল্ড টেনিস মাস্টার্স ট্যুর টেনিস প্রতিযোগিতা ২০২৪

প্রকাশিত:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ১২৫জন দেখেছেন

Image

মুশফিকুর রহমানঃবাংলাদেশ টেনিস ফেডারেশনের ব্যবস্থাপনায় ৩০ বছর বয়স ভিত্তিক ওয়ার্ল্ড টেনিস মাস্টার্স ট্যুর টেনিস প্রতিযোগিতা অনুষ্ঠিত হতে যাচ্ছে। আইটিএফ মেনস ফিচার, ডেভিস কাপ, জুনিয়র ডেভিস কাপ, আইটিএফ অনূর্ধ্ব-১৮, অনূর্ধ্ব-১৪, অনূর্ধ্ব-১২ ইত্যাদি আন্তর্জাতিক প্রতিযোগিতার আয়োজন করা হলেও ৩০ বছরের খেলোয়াড়দের নিয়ে প্রথমবারে আয়োজন করা হচ্ছে এই আসর

আগামী ২৬ ফেব্রুয়ারি রমনার শেখ জামাল জাতীয় টেনিস কমপ্লেক্সে টুর্নামেন্টটি অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতার শুভ উদ্বোধন করবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী নাজমুল হাসান পাপন। পহেলা মার্চ ফাইনাল নিয়ে শেষ হবে প্রতিযোগিতাটি। রোববার (২৫ ফেব্রুয়ারি) সংবাদ সম্মেলনে এই তথ্য নিশ্চিত করেন বাংলাদেশ টেনিস ফেডারেশন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ টেনিস ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির সহ-সভাপতি জনাব মো: মোতাহার হোসেন (সাজু), সাধারণ সম্পাদক জনাব আবু সাঈদ মোহাম্মদ হায়দার, নির্বাহী সদস্য জনাব আ.ম. আখতারুজ্জামান (মুকুল), মিসেস শিরিন আক্তার চৌধুরী, টুর্নামেন্ট ডিরেক্টর ভারতের জনাব বরুন প্রাসাদ লালা ও ভারতের স্পোর্টস ম্যানেজমেন্ট কোম্পানী ‘স্পোর্টসকেডিয়া’ এর পরিচালক জনাব আশিষ সেন।

সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয় যে, বিশ্বব্যাপী টেনিসের জনপ্রিয়তা বৃদ্ধিসহ টেনিসকে আরও বেশী প্রতিযোগিতামূলক করে গড়ে তোলার লক্ষ্যে আন্তর্জাতিক টেনিস ফেডারেশন ৩০+ বয়সের খেলোয়াড়দের সমন্বয়ে আইটিএফ ওয়ার্ল্ড টেনিস মাস্টার্স ট্যুর টেনিস প্রতিযোগিতা পরিচালনা করে থাকে।


প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য খেলোয়াড়দের আন্তর্জাতিক টেনিস ফেডারেশন এর নিবন্ধন সম্পন্ন করে আইপিন অর্থাৎ ইন্টারন্যাশনাল প্লেয়ার্স আইডেনটিফিকেশন নাম্বার এর রেজিস্ট্রেশন সম্পন্ন করে অনলাইনে প্রতিযোগিতার জন্য এন্ট্রি প্রেরণ করতে হয়।

স্বাগতিক বাংলাদেশসহ ভারত, কোরিয়া, আমেরিকা ও সুইডেন হতে ১১২ খেলোয়াড় এন্ট্রি প্রেরণ করেছে। প্রতিযোগিতায় ৩০+, ৩৫+, ৪০+, ৪৫+, ৫০+, ৫৫+, ৬০+, ৬৫+, ৭০+ ও ৭৫+ এর পুরুষ একক ও পুরুষ দ্বৈত ইভেন্ট অন্তর্ভূক্ত থাকবে।

আগামী ২৬ ফেব্রুয়ারী উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন জনাব খালিদ মাহমুদ চৌধুরী, এমপি, মাননীয় প্রতিমন্ত্রী, নৌপরিবহন মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও সভাপতি, বাংলাদেশ টেনিস ফেডারেশন ।


আরও খবর



নাসিরনগর ধরমন্ডলের ইয়াবা সম্রাট কামরুল নিয়ন্ত্রন করছে মাদকের বিশাল সিন্ডকেট

প্রকাশিত:রবিবার ১১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ১৮০জন দেখেছেন

Image

আব্দুল হান্নানঃব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার ধরমন্ডল ইউনিয়নের নাম কারো অজানা নয়।চুরি,ডাকাতি,নারী চেইন চুরি আর মাদকের জন্য বিখ্যাত ধরমন্ডল।ওই গ্রামের আনোয়ার আলীর ছেলে ইয়াবা সম্রাট কামরুল( ৩৮)।তাকে অনেকেই  ইয়াব কামরুল নামে চেনে।কামরুলের  নিয়ন্ত্রনে রয়েছে ধরমন্ডল সহ পার্শবর্তী এলাকার বিশাল মাদকের সিন্ডিকেট।কামরুল ধরমন্ডল ছাড়াও উপজেলার বিভিন্ন ইউনিয়ন এমনকি পার্শ্ববর্তী লাখাই,মাধবপুর,অষ্টগ্রাম উপজেলা, রাজধানী ঢাকা সহ দেশের বিভিন্ন স্থানে  ইয়াবা,গাঁজা,হিরোইন,ফেনসিডিল সহ বিভিন্ন মাদক পাচার করে থাকে বলে বিভিন্ন সুত্রে জানা গেছে।

জানা গেছে, কামরুলের বিরোদ্ধে নাসিরনগর,লাখাই,নরসিংদি শিবপুর মডেল থানা সহ বিভিন্ন থানায় রয়েছে,মাদক,চুরি ও ধর্ষনের মত ছয়টি মামলা।কোন কোন মামলায় একবার জেলহাজতে গেলেও পরবর্তীতে জামিনে এসে পরোদমে শুরু করে তার পুরোনো ব্যবসা।জানা গেছে বর্তমানে কামরুল পুলিশের চোঁখ ফাঁকি দিয়ে বীরদর্পে চালিয়ে যাচ্ছে তার মাদক ব্যবসা।আর সেই সর্বনাশা মাদক সহজেই হাতের কাছে পেয়ে ধ্বংস হচ্ছে যুবসমাজ।বাড়ছে চুরি ডাকাতির মত নানা অপরাধ প্রবনতা।

বর্তমানে কামরুল আবারো নতুন করে গড়ে তুলেছে তার মাদক বানিজ্য।তার ব্যবসার যোগান দিচ্ছে আরো বেশ কয়েকজন।কামরুল ছাড়াও ধরমন্ডলে আরো বেশ কয়েকজন নামকরা মাদক ব্যবসায়ী রয়েছে।যা থানা পুলিশের অজানা নয়।তাদের এখনই প্রতিরোধ করা প্রয়োজন বলে মনে করছে এলাকার ভুক্তভোগী,সচেতন আর বিজ্ঞ মহল।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




সংরক্ষিত আসনে আ.লীগের মনোনয়ন ফরম বিতরণ মঙ্গলবার

প্রকাশিত:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ১২৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আগামী মঙ্গলবার থেকে দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনে মনোনয়ন পেতে আগ্রহী প্রার্থীদের মধ্যে মনোনয়ন ফরম বিতরণ করবে আওয়ামী লীগ। এ কার্যক্রম চলবে বৃহস্পতিবার বিকেল ৪টা পর্যন্ত।

রোববার (৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়ার সই করা এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন পেতে আগ্রহী প্রার্থীদের ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে প্রশাসনিক বিভাগ অনুযায়ী সুনির্দিষ্ট বুথ থেকে দলীয় মনোনয়নের জন্য আবেদনপত্র সংগ্রহ এবং জমা প্রদান করতে হবে। কেন্দ্রীয় কার্যালয়ের দ্বিতীয় তলায় ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগ এবং তৃতীয় তলায় রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের মনোনয়নপত্র বিতরণ করা হবে। কেন্দ্রীয় কার্যালয়ের নিচ তলায় সকল বিভাগের মনোনয়নপত্র জমা নেওয়া হবে।

বলা হয় এতে, বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের কোনো প্রকার অতিরিক্ত লোকসমাগম ছাড়া প্রার্থী নিজে অথবা প্রার্থীর একজন যোগ্য প্রতিনিধির মাধ্যমে আবেদনপত্র সংগ্রহ ও জমা প্রদান করতে হবে। আবেদনপত্র সংগ্রহের সময় অবশ্যই প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সঙ্গে আনতে হবে এবং ফটোকপির ওপর মোবাইল নম্বর ও সাংগঠনিক পরিচয় সুস্পষ্টভাবে উল্লেখ করতে হবে।


আরও খবর