Logo
আজঃ Wednesday ২৫ May ২০২২
শিরোনাম

নিয়মিত দুধ পানে উপকার অনেক

প্রকাশিত:Tuesday ২৯ March ২০২২ | হালনাগাদ:Wednesday ২৫ May ২০২২ | ১৬৪জন দেখেছেন
Image

খবর প্রতিদিন ডেস্কঃ

অনেক ধরনের সমস্যার সমাধান লুকিয়ে রয়েছে এক গ্লাস দুধে। প্রাত্যাহিক জীবনে এমন অনেক শারীরিক সমস্যার সমাধান দিতে পারে দুধ।



আসুন জেনে নেই-


দাঁতের সমস্যায়

দাঁতে পোকা, দাঁত ক্ষয়ে যাওয়া, দাঁতে হলুদ ছোপের মতো দাঁত সংক্রান্ত নানাবিধ সমস্যার সমাধান লুকিয়ে আছে দুধে। ক্যালসিয়াম সমৃদ্ধ দুধ দাঁত ভাল রাখে।


ওজন নিয়ন্ত্রণে রাখতে

ওজন নিয়ন্ত্রণে রাখতে দুধ বেশ উপকারী। প্রতিদিনের খাদ্যতালিকায় দুধ রাখলে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা কম থাকে।


কোষ্ঠকাঠিন্যের সমস্যায়

দুগ্ধজাত খাবারে সমস্যা না থাকলে যারা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন, তারা ঘুমানোর আগে এক গ্লাস দুধ খেয়ে ঘুমাতে পারেন।


মানসিক অবসাদ কাটাতে

দুধে থাকা ভিটামিন ও খনিজ পদার্থ শরীরের ভিতর থেকে শক্তি জোগায়। মানসিক অবসাদ, উদ্বেগ দূরে রাখতে সাহায্য করে।



আরও খবর



ঢাকা মাওয়া মহাসড়কে পিকাপের ধাক্কায় আহত ৩ সিএনজি যাত্রী

প্রকাশিত:Tuesday ১০ May ২০২২ | হালনাগাদ:Tuesday ২৪ May ২০২২ | ৭৮জন দেখেছেন
Image

মুশফিকুর রহমানঃ

ঢাকা মাওয়া মহাসড়কের রাজেন্দ্রপুর এলাকায় পিকআপ ও সিএনজির মধ্যে সংঘর্ষে তিনজন আহত হয়েছে।


মঙ্গলবার ১০ মে দুপুরে দক্ষিন কেরানীগঞ্জ থানা এলাকায় এ ঘটনা ঘটে।


প্রত্যক্ষদর্শীরা জানান ঢাকা মাওয়া হাইওয়ে রাজেন্দ্রপুর ঝিলমিল এলাকায় গ্যাসের সিলিন্ডার বহনকারী একটি পিকআপ ট্রাক বিপরীত দিক থেকে আসা একটি সিএনজি অটো রিক্সাকে সজরে ধাক্কা দিলে ঘটনাস্থলেই তিন ব্যক্তি গুরুতর আহত হয়। পরে আহতদের উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে প্রেরণ করা হয়।


 ঘটনাস্থলে দক্ষিণ কেরানীগঞ্জ থানার পুলিশ এসে পিকআপ ট্রাকটিকে আটক করে থানায় নিয়ে যায়। কেরানীগঞ্জ থানার সহ-উপপুলিশ পরিদর্শক উৎপল জানান," টহলরত অবস্থায় আমরা জানতে পারি যে ঝিলমিল এলাকায় একটি পিকআপ একটি সিএনজি কে ধাক্কা দিলে ৩ ব্যাক্তি গুরুতর আহত হয়েছে, এরপর আমরা ট্রাকটিকে আটক করে থানায় নিয়ে আসি"। 


এ বিষয়ে আইনগত ব্যাবস্থা পক্রিয়াধীন রয়েছে বলেও জানান তিনি।


আরও খবর



চট্টগ্রাম টেস্ট

চতুর্থ দিন পুরোটা সময় ব্যাট করে যেতে চায় বাংলাদেশ

প্রকাশিত:Wednesday ১৮ May ২০২২ | হালনাগাদ:Wednesday ২৫ May ২০২২ | ৯১জন দেখেছেন
Image

স্পোর্টস রিপোর্টারঃ

চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন শেষেও বোঝার উপায় নেই আদৌ ফল আসবে কি না এই ম্যাচে। কেননা ম্যাচের তিন দিনেও শেষ হয়নি দুই দলের প্রথম ইনিংস। উইকেট পড়েছে মাত্র ১৩টি। ব্যাটিংবান্ধব এ উইকেটে ফল না আসার সম্ভাবনাই বেশি। তবে বাংলাদেশ দলের রয়েছে ভিন্ন চিন্তা।

তামিম ইকবালের সেঞ্চুরি, মাহমুদুল হাসান জয়, মুশফিকুর রহিম ও লিটন দাসের ফিফটিতে তৃতীয় দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ৩১৮ রান। শ্রীলঙ্কা প্রথম ইনিংসে অলআউট হওয়ার আগে করেছিল ৩৯৭ রান। অর্থাৎ প্রথম ইনিংসে এখনও ৭৯ রানে পিছিয়ে বাংলাদেশ।

এই ম্যাচে ফল আনার জন্য চতুর্থ দিন পুরোটা সময় ব্যাট করে যেতে চায় বাংলাদেশ। এরপর বড় লিড নিয়ে ম্যাচের শেষ দিন শ্রীলঙ্কাকে অলআউট করার পরিকল্পনা স্বাগতিকদের। লিটন দাস, তামিম ইকবাল, সাকিব আল হাসানদের মতো দ্রুত রান তোলা ব্যাটার থাকায়


আরও খবর



ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে ট্রাক চাপায় এক ব্যক্তি নিহত

প্রকাশিত:Friday ২০ May ২০22 | হালনাগাদ:Wednesday ২৫ May ২০২২ | ১৩০জন দেখেছেন
Image


মোঃ আব্দুল হান্নানঃ

সরাইলে দ্রুতগামী ট্রাকের চাপায় অমূল দত্ত (৬৫) নামে এক ব্যক্তি নিহত হয়েছে। 


আজ২০ মে ২০২২ রোজ শুক্রবার সকাল সাড়ে ১০ ঘটিকার সময় ঢাকা-সিলেট মহাসড়কে উপজেলার শাহবাজপুর ১নং গেইট এলাকায় এ ঘটনা ঘটে। নিহত অমূল দত্ত শাহবাজপুর প্রথম গেইট এলাকার মৃত প্রকাশকর দত্তের ছেলে বলে জানা গেছে। 


প্রত্যক্ষদর্শী ও স্থানীয় এলাকাবাসী সূত্রে জানা যায়, সিলেটগামী একটি দ্রুতগামী ট্রাক অমূল দত্তকে চাপা দিলে ঘটনাস্থলেই তিনি নিহত হন। 


এ ব্যাপারে খাঁটিহাতা হাইওয়ে থানার ওসি সুখেন্দু বসু গণমাধ্যমকে বলেন, ঘাতক ট্রাকটি আটক করা হলেও চালক পলাতক রয়েছে। লাশ উদ্ধার করে মর্গে প্রেরণ করা হয়েছে। মহাসড়কে যান চলাচল স্বাভাবিক আছে।  এ বিষয়ে যথাযথ আইনী ব্যবস্থা  নেওয়া হচ্ছে।


আরও খবর



বাংলাদেশ শ্রীলংকা টেস্টের পঞ্চম দিন

তাইজুলের জোড়া উইকেট শিকার স্বস্তি এনে দিয়েছে বাংলাদেশকে

প্রকাশিত:Thursday ১৯ May ২০২২ | হালনাগাদ:Wednesday ২৫ May ২০২২ | ৭০জন দেখেছেন
Image

স্পোর্টস ডেস্কঃ

কুসল মেন্ডিসকে ফেরানোর পর অ্যাঞ্জেলো ম্যাথুসকেও সাজ ঘরের পথ দেখিয়েছেন তাইজুল ইসলাম। প্রথম ইনিংসে ১৯৯ রানের ইনিংস খেলা ম্যাথুসকে ০ রানেই ফিরিছেন এই বোলার।

তাইজুলের বলে কট অ্যান্ড বোল্ড হয়ে ফিরে যান মেন্ডিস। দিনের শুরুতে গুরুত্বপূর্ণ উইকেট শিকার করে দলকে স্বস্তি এনে দিয়েছেন তাইজুল।

এর আগে প্রথম ইনিংসে ৫৪ রানের ইনিংস খেলা মেন্ডিসকে ৪৮ রানে বোল্ড করেছেন তাইজুল। দ্বিতীয় ইনিংসে বল হাতে জ্বলে উঠেছেন বাংলাদেশের এই স্পিনার।

গতকাল চতুর্থ দিনে ৬৮ রানের লিড নিয়েছিল বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে দিন শেষে দুই উইকেট হারিয়ে ৩৯ রান তুলেছিল শ্রীলঙ্কা


আরও খবর



আবদুল গাফ্ফার চৌধুরী আর নেই

আবদুল গাফ্ফার চৌধুরী আর নেই

প্রকাশিত:Thursday ১৯ May ২০২২ | হালনাগাদ:Wednesday ২৫ May ২০২২ | ৬২জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদকঃ

বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট আবদুল গাফ্‌ফার চৌধুরী আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বৃহস্পতিবার (১৯ মে) স্থানীয় সময় আনুমানিক সকাল ৭টায় যুক্তরাজ্যের লন্ডনে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।


গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ।


আবদুল গাফফার চৌধুরী স্বাধীনতা যুদ্ধে মুজিবনগর সরকারের মাধ্যমে নিবন্ধিত স্বাধীন বাংলার প্রথম পত্রিকা ‘সাপ্তাহিক জয় বাংলা’র প্রতিষ্ঠাতা নির্বাহী সম্পাদক ছিলেন। তিনি ভাষা আন্দোলনের স্মরণীয় গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’র রচয়িতা।


আবদুল গাফ্‌ফার চৌধুরীর জন্ম ১৯৩৪ সালের ১২ ডিসেম্বর বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার উলানিয়া গ্রামে। মৃত্যুর আগ পর্যন্ত তিনি যুক্তরাজ্যের লন্ডনের মিডলসেক্সে এজোয়ার এলাবার মেথুইন রোডের ৫৬ নম্বর বাড়িতে বসবাস করতেন।


ছাত্রজীবনে লেখালেখিতে হাতেখড়ি হয়েছিল তার। ১৯৪৯ সালে মোহাম্মদ নাসিরউদ্দীন সম্পাদিত মাসিক সওগাত পত্রিকায় তার গল্প প্রকাশিত হয়। ১৯৫২ সালে সাময়িকপত্রে প্রকাশিত হয় প্রথম উপন্যাস ‘চন্দ্রদ্বীপের উপাখ্যান’।


আবদুল গাফ্ফার চৌধুরীর সাংবাদিকতায় হাতেখড়িও ছাত্রজীবনে। ঢাকা কলেজের ছাত্র থাকাকালে যোগ দেন দৈনিক ইনসাফ পত্রিকায়। ১৯৫১ সালে যোগ দেন খায়রুল কবীর সম্পাদিত দৈনিক সংবাদের বার্তা বিভাগে। ১৯৫৬ সালে যোগ দেন তফাজ্জল হোসেন মানিক মিয়া সম্পাদিত দৈনিক ইত্তেফাকে।



১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে আবদুল গাফ্ফার চৌধুরী কলমযোদ্ধার ভূমিকায় অবতীর্ণ হন। জয় বাংলা পত্রিকার নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করেন তিনি। মুক্তিযোদ্ধাদের ক্যাম্পে মডারেটরের ভূমিকাও পালন করেন। স্বাধীনতার পর ঢাকা থেকে প্রকাশিত দৈনিক জনপদের প্রধান সম্পাদক ছিলেন আবদুল গাফ্ফার চৌধুরী।


তিনি ১৯৭৪ সালের অক্টোবর মাসে লন্ডনে পাড়ি জমান। ১৯৭৬ সালে আবদুল গাফ্ফার চৌধুরী সেখানে ‘বাংলার ডাক’ নামে একটি সাপ্তাহিক পত্রিকায় সম্পাদক হিসেবে কাজ করেন। ‘সাপ্তাহিক জাগরণ’ পত্রিকায়ও কিছুদিন কাজ করেন। পরে তিনি ‘নতুন দিন’ ও ‘পূর্বদেশ’ পত্রিকা বের করেন। প্রবাসে থাকলেও গাফ্ফার চৌধুরী আমৃত্যু বাংলাদেশের প্রধান প্রধান সংবাদ মাধ্যমে নিয়মিত লিখে গেছেন। এছাড়া ভার্চুয়ালি যুক্ত ছিলেন নানা সভা-সেমিনারে।


গাফ্ফার চৌধুরী ইউনেস্কো পুরস্কার, বাংলা একাডেমি পদক, একুশে পদক, শেরেবাংলা পদক, বঙ্গবন্ধু পদকসহ অসংখ্য পদক ও সম্মাননা পেয়েছেন।


আরও খবর