Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ক্রিস হিপকিনস

প্রকাশিত:বুধবার ২৫ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১৮০জন দেখেছেন

Image

অনলাইন ডেস্ক: নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন দেশটির পুলিশ, শিক্ষা ও জনসেবাবিষয়ক মন্ত্রী ক্রিস হিপকিনস। স্থানীয় সময় বুধবার দেশটির ৪১তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি। বিবিসি, রয়টার্স, আল জাজিরাসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় বুধবার রাজধানী ওয়েলিংটনে আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পান ৪৪ বছর বয়সী এ রাজনীতিক। জেসিন্ডা অরডার্ন (৪২) আচমকা পদত্যাগের ঘোষণা দিয়ে সবাইকে হতভম্ব করে ক্ষমতা ছাড়ার এক সপ্তাহ পর প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেন হিপকিনস।

শপথ নেওয়ার পর নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, ‘এটি আমার জীবনের সবচেয়ে বড় সুযোগ ও দায়িত্ব। সাহসের সঙ্গে সামনের দিনের চ্যালেঞ্জ মোকাবিলা করতে চাই।

ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি ও মন্দার মধ্যে আগামী অক্টোবরের নির্বাচনে ক্ষমতাসীন লেবার পার্টিকে জয়ী করার জন্য কঠিন লড়াইয়ের মুখোমুখি হতে হবে ৪৪ বছর বয়সী হিপকিনসকে।

অরডার্ন সরকারের কোভিড-১৯ মহামারী মোকাবিলার নেওয়া উদ্যোগে নেতৃত্ব দিয়ে মন্ত্রী হিসেবে নিজের একটি ভাবমূর্তি তৈরি করেছিলেন হিপকিনস। সেই ভাবমূর্তিতে ভর করে এবার তিনি দেশকে নেতৃত্ব দেওয়ার জায়গায় পৌঁছে গেলেন।

দেশের পরবর্তী নেতা হওয়ার পথে গত রোববার ক্ষমতাসীন লেবার দলীয় ককাসের সর্বসম্মত সমর্থন পান হিপকিনস, এবার আসছে অক্টোবরের সাধারণ নির্বাচনে ক্ষমতা ধরে রাখার কঠিন চ্যালেঞ্জ মোকাবেলায় নেতৃত্ব দিতে হবে তাকে।

বিবিসি জানিয়েছে, দেশকে নেতৃত্ব দেওয়ার মতো ‘শক্তি আর নেই’ এমনটি জানিয়ে গত বৃহস্পতিবার পদত্যাগের ঘোষণা দিয়েছিলেন জেসিন্ডা। তার আনুষ্ঠানিক পদত্যাগপত্র বুধবার গ্রহণ করেন নিউজিল্যান্ডের গভর্নর জেনারেল সিন্ডি কিরো। আগামী ৭ ফেব্রুয়ারি হবে তার শেষ কর্মদিবস। জেসিন্ডার পদত্যাগের ঘোষণার পর ক্ষমতাসীন লেবার পার্টির এমপিরা রোববার হিপকিন্সকে প্রধানমন্ত্রী করার বিষয়ে সর্বসম্মতভাবে ভোট দেন।

জেসিন্ডা আরডার্ন করোনা মহামারি, ক্রাইস্টচার্চ হামলা ও হোয়াইট আইল্যান্ড আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে হওয়া ভয়াবহ ভূমিকম্পের মতো জটিল পরিস্থিতির মধ্যে নিউজিল্যান্ডের নেতৃত্ব দিয়েছেন। করোনাভাইরাস মোকাবিলায় সফল ব্যবস্থাপনার কারণেই তিনি দ্বিতীয় মেয়াদেও জয়লাভ করেন।

ক্রিস হিপকিনস ২০০৮ সালে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর ২০২০ সালের জুলাইয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পান। ওই বছরের শেষ দিকে করোনাবিষয়ক মন্ত্রীর দায়িত্ব বর্তায় তার ওপর। সে সময় শক্ত হাতে করোনা মোকাবিলায় বিভিন্ন পদক্ষেপ নেন হিপকিনস।


আরও খবর



স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১১১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন স্বাস্থ্য পরীক্ষা শেষে যুক্তরাজ্য থেকে দেশে ফিরেছেন। বৃহস্পতিবার (১৪ মার্চ) সকাল ৮টায় রাষ্ট্রপতি ও তার সফরসঙ্গীদের বহনকারী এমিরেটস এয়ারলাইন্সের একটি বাণিজ্যিক বিমান রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

এর আগে গত ৩ মার্চ রাষ্ট্রপতি এমিরেটস এয়ারলাইন্সের একটি নিয়মিত বিমানে আরব আমিরাতে স্বাস্থ্য পরীক্ষার জন্য ঢাকা ত্যাগ করেন। আমিরাত থেকে রাষ্ট্রপতি মেডিকেল চেকআপের অংশ হিসেবে ৫ মার্চ লন্ডনে পৌঁছান।

লন্ডনে বাংলাদেশ হাই কমিশনের প্রেস মিনিস্টার মো. আশেকুন্নবী চৌধুরী জানিয়েছিলেন, রাষ্ট্রপতি এমিরেটস এয়ারলাইন্সের একটি বিমানে ৫ মার্চ দুবাই থেকে স্থানীয় সময় সাড়ে ৪টায় লন্ডনে পৌঁছান। এর আগে ওইদিন দুপুর সাড়ে ১২টায় (স্থানীয় সময়) দুবাই থেকে যাত্রা শুরু করেন। স্বাস্থ্য পরীক্ষার জন্য এ সফরকালে রাষ্ট্রপতির পতœী ড. রেবেকা সুলতানা, বঙ্গভবনের সচিব ও বঙ্গভবনের সংশ্লিষ্ট কর্মকর্তারা রাষ্ট্রপতি সাহাবুদ্দিনের সঙ্গে ছিলেন।


আরও খবর



চোরাই মোবাইল সহ শার্শার দুই ব্যবসায়ী আটক

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৮৭জন দেখেছেন

Image

ইয়ানূর রহমান শার্শা,যশোর প্রতিনিধি:চোরাই মোবাইল সহ শার্শার নাভারন বাজারের দুই ব্যবসায়ীকে আটক করেছে যশোর ডিবি  পুলিশ। আটককৃতরা হলেন, শার্শার উত্তর বরুজবাগান গ্রামের ইমরান হোসেন ও রাহাত আলী মুবিন সিয়াম ।

যশোর ডিবি পুলিশের অফিসার ইনচার্জ ওসি রুপন কুমার জানান, সোমবার (৪ মার্চ) সন্ধ্যায় শার্শার নাভারন বাজারের আফজাল সুপার মার্কেটের ইমরান টেলিকম ও নাভারন বাজারের ব্যাংক মার্কেটস্থ প্রাইম টেলিকম এন্ড ইলেকট্রনিক্স নামের দোকান থেকে ৩৪টি চোরাই মোবাইল উদ্ধার করা হয়। একই সাথে আটক করা হয় ইমরান ও সিয়ামকে। এ ঘটনায় (৫ মার্চ) মঙ্গলবার শার্শা থানায় মামলা হয়েছে।


আরও খবর



দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতির গণ শুনানি

প্রকাশিত:সোমবার ১১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৬০জন দেখেছেন

Image

মিজানুর রহমান মিজান, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধিঃদিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর প্রধান কার্যালয়ে গ্রাহক ও অংশীজনের অংশ গ্রহণে গণ শুনানি অনুষ্ঠিত হয়েছে।  এতে দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২এর আওতাধীন বিভিন্ন পর্যায়ের গ্রাহকবৃন্দ মতামত ব্যক্ত করেন।

বরিবার (১০ মার্চ) বিকালে পল্লী বিদ্যুৎ সমিতির প্রধান কার্যালয়ের হলরুমে গণ শুনানিতে গ্রাহকদের সুবিধা-অসুবিধার কথা শুনে তাদের সমাধান, সদত্তোর ও পরামর্শ প্রদান করেন, দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর জেনারেল ম্যানেজার প্রতৌশলী বিপুল কৃষ্ণ মÐল। এসময় তিনি গ্রাহকদের বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার এবং  সোলার প্যানেল ব্যবহারের প্রতি বিশেষ গুরুত্ব আরোপ করে


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




কুষ্টিয়া সদর হাসপাতাল রোগীর চাপে কোনঠাসা !

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১০০জন দেখেছেন

Image

কুষ্টিয়া জেলা প্রতিনিধি:ধারণ ক্ষমতার চারগুণ রোগীতে ঠাসা কুষ্টিয়া সদর হাসপাতাল। এখানে ২৫০ টি শয্যার বিপরীতে প্রতিদিন প্রায় সাতশো রোগী ভর্তি থেকে চিকিৎসা সেবা নিচ্ছেন। হাসপাতালের ওয়ার্ড ও বারান্দা রোগীতে পরিপূর্ণ হয়ে গেছে। হাসপাতালের মধ্যে চিকিৎসক, নার্স ও অন্যান্য কর্মচারী স্বাভাবিক চলাফেরা করতে পারছেন না। ২৫০ জন রোগীকে সেবা দেওয়ার সক্ষমতা ও জনবল নিয়ে সাতশো রোগীর সেবা দিতে গিয়ে হাসপাতাল কর্তৃপক্ষ প্রতিনিয়ত হিমসিম খাচ্ছে। ফলে হাসপাতালের যথাযথ সেবা কার্যক্রম ব্যাহত হচ্ছে। এদিকে ঠান্ডা-কাশি জনিত রোগী বৃদ্ধি ও নতুন করে করোনা রোগী সনাক্ত হওয়ায় স্থানীয়রা আতঙ্কিত হয়ে পড়েছেন। তাঁরা কুষ্টিয়া মেডিক্যাল কলেজ ও হাসপাতাল সম্পূর্ণভাবে সেবা কার্যক্রম চালু করার দাবি জানিয়েছেন। 

 সরেজমিনে গিয়ে দেখা যায়, কুষ্টিয়া সদর হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডের প্রত্যেকটি শয্যা রোগীতে পরিপূর্ণ হয়ে গেছে। হাসপাতালের বারান্দায় ঠাসাঠাসি করে ছোট ছোট পাটি ও ফোম বিছিয়ে রোগীরা শুয়ে আছেন। রোগীর স্বজনরা তার পাশে বসা। অনেকেই এরমধ্যে বসে অস্বাস্থ্যকর পরিবেশেই খাওয়া দাওয়া করছেন। তাছাড়া রোগীদের বাধ্যতামূলকভাবেই এই পরিবেশে খাওয়া দাওয়া করতে হচ্ছে। রোগী বহনকারী স্ট্রেচার গুলো স্বাভাবিকভাবে চলাচল করতে পারছে না। চলার সময় রোগী ও স্বজনদের গায়ে ধাক্কা লেগে আহত হচ্ছে। রোগীদের গাদাগাদির কারণে চিকিৎসক ও নার্সরা পূর্ণ মনোযোগ সহকারে তাঁদের কর্তব্য পালন করতে ব্যর্থ হচ্ছেন। ভর্তি রোগী ছাড়াও হাসপাতালের বর্হিবিভাগে প্রতিদিন প্রায় দেড় থেকে দুই হাজার রোগী চিকিৎসা সেবা নিচ্ছেন। সবমিলিয়ে সদর হাসপাতাল কর্তৃপক্ষ পরিপূর্ণ চিকিৎসা সেবা দিতে গিয়ে হিমসিম খাচ্ছেন। 

 অত্র হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ মোঃ রফিকুল ইসলাম প্রতিনিধিকে বলেন , হাসপাতালে অতিরিক্ত রোগী ও তাঁর স্বজনদের অবস্থানের কারণে স্বাস্থ্যসম্মত পরিবেশ বজায় রাখা যাচ্ছে না। অস্বাস্থ্যকর পরিবেশে খাওয়া দাওয়া ও অবস্থান করার কারণে এক রোগের চিকিৎসা নিতে এসে আরেকটি অসুখ নিয়ে বাড়ি ফিরতে হচ্ছে। তাছাড়া সুস্থ লোক রোগীর সাথে কয়েকদিন হাসপাতালে অবস্থান করার কারণে অসুস্থ হয়ে বাড়ি ফিরছেন। দুই এক দিন পরে তিনিও হাসপাতালে ফিরে আসছেন চিকিৎসা সেবা নিতে। যার কারণে হাসপাতালে রোগীর সংখ্যা কমছে না। বরং ক্রমেই বাড়ছে। সম্প্রতি ঠান্ডা-কাশি জনিত রোগীর সংখ্যা বৃদ্ধি ও নতুন করে করোনা রোগী সনাক্ত হওয়ার কারণে হাসপাতালের চিকিৎসক, নার্স ও স্থানীয়দের মধ্যে আতঙ্ক বেড়েছে। আগামী দিনে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বাড়লে এই হাসপাতালে সব রোগীর চিকিৎসা সেবা দেওয়া দুঃসাধ্য হয়ে পড়বে।

 তিনি আরও বলেন, ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে ৪০ জন চিকিৎসক ও ২১৬ জন নার্স চিকিৎসা সেবায় দায়িত্বরত আছেন। এরমধ্যে ১৪০ থেকে ১৮০ জন নার্স অক্লান্তভাবে তিন শিফটে ২৪ ঘন্টা সাড়ে সাতশো রোগীকে চিকিৎসা সেবা প্রদান করে যাচ্ছেন। এই জনবল ২৫০ জন রোগীকে যথাযথভাবে চিকিৎসা দেওয়ার জন্য যথেষ্ট । কিন্তু সক্ষমতার তিনগুণ বেশি রোগীর চিকিৎসা করতে গিয়ে তাঁরা নিজেরাও রোগা হয়ে পড়ছেন। তাছাড়া বর্হিঃবিভাগ ও ভর্তি থাকা অতিরিক্ত রোগীর চিকিৎসা দিয়ে গিয়ে চিকিৎসকদের মানসিক চাপ বাড়ছে। এতে তাঁরাও চিকিৎসা দিতে গিয়ে মনোযোগ হারাচ্ছে। এমতাবস্থায় কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালে পরিপূর্ণভাবে চিকিৎসা কার্যক্রম চালু করলে সকলের জন্য সহায়ক হবে। অনেক সময় মিডিয়ার মাধ্যমে হাসপাতালের সেবা সম্পর্কে অভিযোগ পায় , আজ আপনারাই বলুন আমার কি করনীয় । তবুও সকলের সহযোগিতা নিয়ে আমার দায়িক্ত সঠিকভাবেই পালন করার চেষ্টা করে যাবো ইনশাহ্আল্লাহ্ ।

 ভর্তি রোগী ও তাঁর স্বজনরা জানান, হাসপাতালে অনেক রোগী। ঠিকঠাক দাঁড়ানো বা বসার জায়গা নেই এমন অবস্থা। এরমধ্যে থেকে যথাযথ চিকিৎসা সেবা পাওয়া যাচ্ছে না। অতিরিক্ত ভিড়ের কারণে হাসপাতালের পরিবেশও নোংরা হয়ে যাচ্ছে। ডাক্তার, নার্সরাও দায়িত্ব পালন করতে গিয়ে অনেকসময় ক্লান্ত হয়ে পড়ছেন তাই মাঝেমধ্যে বকাবকি করেন । তাই অতিদ্রুত কুষ্টিয়া মেডিক্যাল কলেজ হাসপাতালে পরিপূর্ণ চিকিৎসা সেবা কার্যক্রম চালুর জোড় দাবি জানায়। ২৫০ শয্যা বিশিষ্ট কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ( আরএমও) ডাঃ তাপস কুমার সরকার জানান, হাসপাতালে অতিরিক্ত রোগীর চাপে চিকিৎসা সেবা দাতা ও গ্রহীতা উভয় পক্ষকেই দুর্ভোগ পোহাতে হচ্ছে। এই দুর্ভোগ মুক্তির একমাত্র উপায় হতে পারে কুষ্টিয়া মেডিক্যাল কলেজ হাসপাতালে পরিপূর্ণভাবে চিকিৎসা সেবা কার্যক্রম চালু করা। তবুও আমার কাছে মনে হয় এই হাসপাতালের ডাক্তারের চেয়ে নার্সরা অনেক ধৈর্যশীল ।


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




আইটেল এবং সিয়াম আহমেদের নতুন পথচলা

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১১৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:গ্লোবাল স্মার্টলাইফ ব্রান্ড এবং বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় মোবাইল ফোন ব্র্যান্ড, আইটেল, জনপ্রিয় টেলিভিশন এবং চলচ্চিত্র অভিনেতা সিয়াম আহমেদকে ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে ঘোষণা করেছে।

সম্প্রতি রাজধানীতে একটি ইভেন্টের মাধ্যমে এই চুক্তি সম্পন্ন হয়েছে, পাশাপাশি এই ইভেন্টে আইটেল আরও জানিয়েছে নতুন ব্র্যান্ড অ্যাম্বাসেডরের সাথে তারা লেটেস্ট আইটেল P55+ এর উন্মোচন করতে প্রস্তুত।

সাশ্রয়ী মূল্যে অত্যাধূনিক ডিভাইসের জন্য আইটেল বরাবরের মতই সকলের প্রিয় ব্র্যান্ড। সিয়াম আহমেদের সাথে এই নতুন যাত্রার মাধ্যমে আইটেল গ্রাহকদের সঙ্গে সম্পর্ক দৃঢ় করতে বিশ্বাসী, বিশেষকরে তরুন প্রজন্মের সাথে।

অনুষ্ঠান চলাকালীন সময়, অভিনেতা সিয়াম আহমেদ বলেন, ‘ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে আইটেল পরিবারের নতুন অংশ হয়ে আমি আনন্দিত। আইটেলের মূল চিন্তাধারা হলো গ্রাহকদের চাহিদানূযায়ী বাজারে সেরা মানের ডিভাইস আনা—যা আমার কাছে খুব ভালো লাগে ।

‘আই স্মার্ট ইউ’ বাংলাদেশের সিইও রেজওয়ানুল হক বলেন, সিয়ামকে ব্রান্ড অ্যাম্বাসেডর হিসেবে যুক্ত করতে পেরে আইটেলে পরিবার অনেক উচ্ছ্বাসিত ‘সিয়ামের সাথে আইটেলের এই নতুন যাত্রার পাশাপাশি আমাদের নতুন সিরিজ নিয়ে পরবর্তী লেভেলে যেতে আমরা প্রস্তুত।‘


আরও খবর