Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য

নিজেদের মাঠেও আফগানিস্তানের কাছে পাত্তা পেলো না জিম্বাবুয়ে

প্রকাশিত:Saturday ০৪ June ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ১০২জন দেখেছেন
Image

আফগানিস্তানের ক্রিকেট ক্রমেই উন্নতির পথে পা রাখছে। নিজেদের কাছাকাছি শক্তির দলগুলোকে এখন নিয়মিতই হেসেখেলে হারাচ্ছে যুদ্ধবিধ্বস্ত দেশটি।

আজ (শনিবার) জিম্বাবুয়েকে তাদেরই মাঠে উড়িয়ে দিয়েছে আফগানরা। হারারেতে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে ৬০ রানের বড় ব্যবধানে জিতেছে হাসমতউল্লাহ শহিদির দল।

টস হেরে ব্যাট করতে নেমে ৫ উইকেটে ২৭৫ রানের লড়াকু সংগ্রহ দাঁড় করিয়েছিল আফগানিস্তান। ৩৮ রানে ২ উইকেট হারানোর পর হাসমতউল্লাহ আর রহমত শাহ তৃতীয় উইকেটে গড়েন ১৮১ রানের বিশাল জুটি।

দুজনই সেঞ্চুরির দ্বারপ্রান্তে ছিলেন। কিন্তু আক্ষেপ নিয়ে ফিরতে হয়েছে দুজনকেই। রহমত শাহ ৯৪ আর শহিদি আউট হন ৮৮ রানে। শেষদিকে ১৭ বলে ৩৯ রানের ঝড়ো এক ইনিংস খেলেন রশিদ খান।

জিম্বাবুয়ের পেসার ব্লেসিং মুজারবানি ৫২ রান খরচায় নেন ৪টি উইকেট।

জবাবে একটা সময় ২ উইকেটে ৯১ রান থাকলেও মোহাম্মদ নাবির ঘূর্ণিতে হঠাৎ ধস নামে জিম্বাবুয়ের ইনিংসে। যা একটু লড়াই করেছেন সিকান্দার রাজা। ৬৭ রানের ইনিংস খেলেন এই অলরাউন্ডার। অধিনায়ক ক্রেইগ আরভিনের ব্যাট থেকে আসে ৩০ রান।

নাবি ১০ ওভারে মাত্র ৩৪ রান খরচায় নেন ৪টি উইকেট। দুটি করে উইকেট শিকার ফজলহক ফারুকি আর রশিদ খানের।


আরও খবর



জিভে জল আনবে ইলিশ মাছের টক

প্রকাশিত:Thursday ২৮ July ২০২২ | হালনাগাদ:Wednesday ০৩ August ২০২২ | ৪২জন দেখেছেন
Image

বর্ষাকালে ইলিশের কদর বছরের অন্যান্য সময়ের তুলনায় বেড়ে যায়। এ সময় ইলিশ বেশ সহজলভ্য হয়ে ওঠে। সবার ঘরেই ইলিশের নানা পদ তৈরি হয়।

বৃষ্টির দুপুরে গরম ভাতের সঙ্গে ইলিশের বাহারি পদ খাওয়ার মজাই আলাদা। এবার স্বাদ পাল্টাতে তৈরি করুন ইলিশ মাছের টক। জেনে নিন সহজ রেসিপি-

উপকরণ

১. ইলিশ মাছ ৪ টুকরা
২. সয়াবিন তেল ৩ টেবিল চামচ
৩. শুকনা মরিচের গুঁড়া আধা চা চামচ
৪. হলুদ গুঁড়া আধা চা চামচ
৫. জিরার গুঁড়া আধা চা চামচ
৬. তেঁতুলের টক আধা কাপ
৭. আস্ত সরিষা আধা চা চামচ
৮. মৌরি আধা চা চামচ
৯. কাঁচা মরিচ ২টি
১০. শুকনো মরিচ ২টি
১১. চিনি ২ টেবিল চামচ ও
১২. লবণ স্বাদমতো।

jagonews24

পদ্ধতি

ইলিশ মাছ কেটে নিয়ে ভালো করে ধুয়ে হলুদ ও লবণ দিয়ে মেখে নিন। এরপর হালকা ভেজে তুলে রাখুন।

আগে থেকেই তেঁতুল পানিতে ভিজিয়ে টক তৈরি করে রাখুন। এবার মাছ ভাজা তেলের মধ্যেই শুকনা মরিচ, সরিষা ও মৌরি দিয়ে দিন।

ফোড়ন দেওয়া হলে হলুদ, মরিচ ও জিরার গুঁড়া দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। তারপর মাছগুরো দিয়ে ভালো করে নেড়ে নিন।

কিছুক্ষণ পর তেঁতুল গোলা, চিনি ও লবণ দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে পানি দিয়ে দিন। তবে নাড়ার সময় অবশ্যই সতর্ক থাকবেন যেন মাছ ভেঙে না যায়।

তারপর পানি শুকিয়ে একটু মাখো মাখো হলে নামিয়ে নিন মাছের টক। গরম ভাতের সঙ্গে ইলিশ মাছের টকের জুড়ি মেলা ভার।


আরও খবর



পদ্মা সেতু দেখতে মমতাকে আমন্ত্রণ শেখ হাসিনার

প্রকাশিত:Wednesday ২০ July ২০22 | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ৫০জন দেখেছেন
Image

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা চিঠি পাঠিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকে। চিঠিতে তৃণমূল সুপ্রিমোকে বাংলাদেশ সফর এবং সম্প্রতি উদ্বোধন হওয়া বহুল আলোচিত পদ্মা সেতু দেখতে যাওয়ার আমন্ত্রণ জানানো হয়েছে।

এই সেতু সোনার বাংলা নির্মাণে ও বাংলাদেশের সঙ্গে পশ্চিমবঙ্গ তথা ভারতের বন্ধন আরও সুদৃঢ় করবে এবং বাণিজ্যিক সম্পর্কে সম্ভাবনার দ্বার উন্মোচন করবে। মুখ্যমন্ত্রীকে লেখা চিঠিতে এমনটাই উল্লেখ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। সুবিধাজনক সময়ে মমতাকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন তিনি।

আগামী সেপ্টেম্বর মাসেই নয়াদিল্লি সফরে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানেও মমতা ব্যানার্জীর সঙ্গে সাক্ষাৎ হবে বলে আশাপ্রকাশ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।


আরও খবর



অফিসার নেবে এসএমসি

প্রকাশিত:Monday ০১ August ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ১৯জন দেখেছেন
Image

সোশ্যাল মার্কেটিং কোম্পানিতে (এসএমসি) ‘প্রোগ্রাম অফিসার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ১৫ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: সোশ্যাল মার্কেটিং কোম্পানি (এসএমসি)
প্রোজেক্টের নাম: এমএমএস প্রোজেক্ট

পদের নাম: প্রোগ্রাম অফিসার
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: স্নাতকোত্তর
অভিজ্ঞতা: ০১-০২ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: চুক্তিভিত্তিক
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: ৪০ বছর
কর্মস্থল: যে কোনো স্থান

আবেদনের নিয়ম: আগ্রহীরা www.jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ১৫ আগস্ট ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



রাবি ছাত্রী রিক্তা হত্যা : স্বামী ৩ দিনের রিমান্ডে

প্রকাশিত:Thursday ০৪ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ২৭জন দেখেছেন
Image

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইন বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রী রিক্তা আক্তার হত্যা মামলায় অভিযুক্ত রিক্তার স্বামী আব্দুল্লাহ ইসতিয়াক রাব্বির তিনদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

বুধবার (৩ আগস্ট) রাজশাহী মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত-৪ এ আসামির সাতদিনের রিমান্ড আবেদন করা হয়। শুনানি শেষে আদালত তিনদিনের রিমান্ড মঞ্জুর করেন। বিষয়টি নিশ্চিত করেছেন নগরীর মির্জাপুর পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক (এসআই) ও মামলার তদন্ত কর্মকর্তা (আইও) দীপ্ত কুমার সিং।

তিনি বলেন, মোছা. রিক্তা আক্তারের স্বামী আব্দুল্লাহ ইসতিয়াক রাব্বির ভাষ্য অনুযায়ী, গত শুক্রবার (২৯ জুলাই) রাত সাড়ে ১১টার দিকে নগরীর বিনোদপুর এলাকার ধরমপুরে অবস্থিত তাদের ভাড়া বাসা থেকে তাকে ঝুলন্ত অবস্থায় উদ্ধার করা হয়। এরপর রাত ১২টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তবে রিক্তার শিক্ষক-সহপাঠী ও স্বজনদের দাবি, মৃত্যুটি আত্মহত্যা নয় বরং হত্যা। ফরেনসিক রিপোর্টের প্রাথমিক তথ্যেও রিক্তাকে শ্বাসরোধ করে হত্যার কথা বলা হয়েছে।

রিক্তার মৃত্যুর পরদিন ৩০ জুলাই তার বাবা লিয়াকত জোয়ার্দার নগরীর মতিহার থানায় একটি হত্যা মামলা করেন। এরপর পুলিশি হেফাজতে থাকা রিক্তার স্বামীকে গ্রেফতার দেখায় পুলিশ।

রিক্তা আক্তার বাড়ি কুষ্টিয়া জেলার কুমারখালি উপজেলার জোতপাড়া গ্রামে। স্বামীর সঙ্গে ধরমপুরে এক ভাড়া বাসায় থাকতেন তিনি। তার স্বামী আব্দুল্লাহ ইসতিয়াক রাব্বি রাবির ফলিত গণিত বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। তার বাড়ি ঝিনাইদহ জেলার হরিণাকুণ্ডু উপজেলার পোড়াহাটি গ্রামে। ২০২০ সালের ১০ জানুয়ারি তাদের বিয়ে হয়।


আরও খবর



বেটিং প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি, বিসিবির নোটিশ পাচ্ছেন সাকিব

প্রকাশিত:Thursday ০৪ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ১২জন দেখেছেন
Image

মঙ্গলবার বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ক্রিকেটের অংশগ্রহণের জন্য আগ্রহী প্রতিষ্ঠানের নাম চেয়ে নিজেদের ওয়েবসাইট ও সংবাদমাধ্যমে বিজ্ঞাপন দিয়েছে বিসিবি। যেখানে স্পষ্ট উল্লেখ করা হয়েছে, কোনোরকম বেটিং প্রতিষ্ঠান বা বেটিংয়ের সঙ্গে জড়িত কেউ আবেদন করতে পারবেন না।

কাকতালীয়ভাবে সেদিন সন্ধ্যায়ই সাইপ্রাসভিত্তিক ম্যারিকিট হোল্ডিংসের মালিকানাধীন বেট উইনারের অঙ্গ প্রতিষ্ঠান বেট উইনার নিউজের শুভেচ্ছাদূত হিসেবে চুক্তিবদ্ধ হওয়ার খবর জানিয়েছেন সাকিব আল হাসান। এরপর থেকেই ক্রিকেটপাড়ায় এ বিষয়ক আলোচনা চলছে ভরপুর।

যা আজ উত্থাপিত হয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনের সংবাদ সম্মেলনেও। যেখানে বেটিং প্রতিষ্ঠান বিপিএলে নিষিদ্ধ বা দেশের আইনেও বেটিং নিষিদ্ধ, সেখানে বোর্ডের চুক্তিভুক্ত কোনো খেলোয়াড় কি বেটিং প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করতে পারেন? বিসিবি কি এর অনুমতি দিয়েছে?

উত্তরে বিসিবি সভাপতি জানিয়েছেন, তাদেরকে না জানিয়ে সম্পূর্ণ ব্যক্তিগতভাবে এ চুক্তি করেছেন সাকিব। এ বিষয়ে বোর্ডের কিছুই জানা ছিল না। তবে এখন যেহেতু আলোয় এসেছে বিষয়টি, তাই বোর্ডের পক্ষ থেকে সাকিবের কাছে এ বিষয়ে পরিষ্কার জানতে চাওয়া হবে, এটি সত্যিই বেটিং প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি কি না।

পাপন বলেছেন, ‘আমাদের কাছ থেকে অনুমতি নেওয়ার প্রশ্নই উঠে না। কারণ আমরা তো অনুমতি দেবোই না। তার মানে আমাদের কাছে অনুমতি চায়নি। এরপর জানতে হবে আসলেই চুক্তিটা হয়েছে কিনা। আজকের মিটিংয়ে এটা উঠেছে, এটা কোন ভাবেই সম্ভব না।’

তিনি আরও যোগ করেন, ‘আমি বলেছি এমন চুক্তি হয়েছে কি না তা সাকিবের কাছে জানতে চাওয়া হবে। নোটিশ দেয়া হবে জানতে চেয়ে। এটা তো বোর্ড অনুমতি দেবে না। বেটিংয়ের সঙ্গে কোনোরকম সংযোগ থাকলে বোর্ড অ্যালাও করবে না। আবার বলেছে বেটিং সংক্রান্ত নাও হতে পারে। তখন তো আমি কোনো সিদ্ধান্ত নিতে পারি না।’


আরও খবর