Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

নবীনগরে সংঘাত রুখতে দেশীয় অস্ত্র টেটা-বল্লম উদ্ধার

প্রকাশিত:বুধবার ৩১ মে ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৪১৯জন দেখেছেন

Image

মোহাম্মাদ হেদায়েতুল্লাহ্ ,নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি:ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার বড়িকান্দি ইউনিয়নের ধরাভাঙ্গা, নুরজাহানপুর, গ্রাম থেকে দেশীয় অস্ত্র টেটা- বল্লম উদ্ধার করেছে নবীনগর থানা পুলিশ। এ ঘটনায় কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ।

গতকাল রোববার (২৮ মে) দুপুর ১টায় দিকে ব্রাহ্মণবাড়িয়া পুলিশ সুপার ও নবীনগর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ সিরাজুল ইসলাম, নবীনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ সাইফুদ্দিন আনোয়ারের দিকনির্দেশনায় এসআই ইহসানুল হাসান সংগীয় এসআই আল আমিন, এসআই  মহিউদ্দিন পাটোয়ীরী, এসআই বাছির, এএসআই  জহিরুল ইসলাম, এএসআই মকবুল এবং সংগীয় ফোর্স সহ উপজেলার বড়িকান্দি ইউনিয়নের ধরাভাঙ্গা, নুরজাহানপুর, গ্রামে বিশেষ অভিযান পরিচালনা করিয়া ২১টি তিন কাইট্টা, ২০ টি চল,৩০টি লাঠি উদ্ধার করা হয়। এলাকার শান্তি-শৃঙ্খলা লক্ষ্যে এই অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন নবীনগর থানা পুলিশ ।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




রমজানে মাদরাসা খোলা রাখার সিদ্ধান্ত

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১১৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সারাদেশের সব মাদরাসায় রমজান উপলক্ষে ৭ মার্চ থেকে ছুটি শুরুর কথা থাকলেও স্কুল-কলেজের পর এবার মাদরাসার ছুটির তালিকাও সংশোধন করেছে সরকার। ১৫ দিন ছুটি কমিয়ে ২১ মার্চ পর্যন্ত মাদরাসায় ক্লাস-পরীক্ষা চলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার (৫ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের উপসচিব হাছিনা আক্তার স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, দেশের তিনটি সরকারি আলিয়া মাদরাসা এবং বেসরকারি এবতেদায়ি, দাখিল, আলিম, ফাজিল ও কামিল মাদরাসাসমূহের জন্য ২০২৪ সালের ছুটির তালিকা আংশিক সংশোধনক্রমে ৭ মার্চ থেকে ২১ মার্চ পর্যন্ত ১৫ দিন শ্রেণি কার্যক্রম চালুর রাখার বিষয়ে মন্ত্রণালয়ের সম্মতি জ্ঞাপন করা হলো।

মন্ত্রণালয়ের এ প্রজ্ঞাপনের কপি যুক্ত করে অফিস আদেশ জারি করেছে মাদরাসা শিক্ষা অধিদপ্তরও। অধিদপ্তরের উপ-পরিচালক মো. জাকির হোসাইনের সই করা আদেশে বলা হয়, মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের নির্দেশনার পরিপ্রেক্ষিতে ৭ থেকে ২১ মার্চ পর্যন্ত সব মাদরাসায় শ্রেণি কার্যক্রম চালু রাখার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।প্রসঙ্গত, চাঁদ দেখা সাপেক্ষে বাংলাদেশে আগামী ১২ মার্চ পবিত্র রমজান শুরু হতে পারে।


আরও খবর



রাণীশংকৈল হাসপাতাল যাচাই-বাছাই করে ভিতর ও বাহির পরিবর্তন করা দরকার

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৯২জন দেখেছেন

Image

রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধিঃঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলা হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১২ মার্চ) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সভাকক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, জাতীয় সংসদ সদস্য ঠাকুরগাঁও -৩ ও সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাফিজউদ্দিন আহম্মেদ।

উপজেলা হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব এবং স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.আব্দুস সামাদ চৌধুরীর সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান শাহরিয়ার আজম মুন্না, উপজেলা নির্বাহী কর্মকর্তা রকিবুল হাসান, উপজেলা আ'লীগ সভাপতি অধ্যাপক সইদুল হক,পৌরমেয়র মোস্তাফিজুর রহমান, ভাইস চেয়ারম্যান শেফালী বেগম,আরএমও ডাঃ ফিরোজ আলম,পৌর আ'লীগ সভাপতি জাহাঙ্গীর আলম সরকার,  জাতীয় পার্টির যুগ্ম আহবায়ক আবু তাহের,ওসি'র প্রতিনিধি এস আই আশরাফুল ইসলাম,ইউপি চেয়ারম্যান আবুল কালাম,ডাঃ মুনিম,বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান, কাউন্সিলর রুহুল আমীন, প্রেসক্লাব(পুরাতনের) সভাপতি অধ্যাপক আনোয়ারুল ইসলাম, প্রেসক্লাব সভাপতি মোবারক আলী, সাধারণ সম্পাদক মো.বিপ্লব,ও আবুল কালাম, ছাত্রলীগ নেতা তামিম প্রমুখ।এছাড়াও হাসপাতাল কমিটির বিভিন্ন সদস্য, ডাক্টার, নার্স, মিডওয়াইফ নার্স, পরিবার পরিকল্পনার বিভিন্ন কর্মকর্তা কর্মচারী, স্বাস্থ্য সহকারী ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন। 

সভায় পৌর মেয়র মোস্তাফিজুর রহমান তাঁর বক্তব্যে বলেন, হাসপাতালে আসে মানুষ চিকিৎসা নিয়ে সুস্থ হওয়ার জন্য কিন্ত এখানে এসে মানুষ দুর্ভোগে পড়ে। হাসপাতালে নেই কোন পরিষ্কার-পরিচ্ছন্নতা,খাবারের মান, ওষুধ সংকট, সিন্ডিকেটের মাধ্যমে একই ঠিকাদার দিয়ে চলছে ২০ বছর ধরে হাসপাতাল।যাচাই-বাছাই করে হাসপাতালের ভিতর ও বাহির পরিবর্তন করা দরকার।হাসপাতালের মাধ্যমে একটি ক্যান্টিন ও একটি ওষুধের দোকান ২৪ ঘন্টার জন্য প্রয়োজন। আগামী তিন মাসের মধ্যে এসব বাস্তবায়ন করে মিটিংয়ে তুলে ধরা হোক।এ ছাড়াও সভায় হাসপাতালের বিভিন্ন অনিয়ম ও অব্যবস্থাপনা ব্যাপারে বিভিন্ন বক্তা আলোচনা তুলে ধরেন।  ব্যবস্থাপনা কমিটির সভাপতি হাসপাতালের চলমান সমস্যাগুলো সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে যোগাযোগ করে দ্রুত সমাধানের আশ্বাস দেন। 


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




সাসটেইনেবিলিটি প্রতিবেদন ২০২৩: ৯% গ্রিনহাউস গ্যাস নির্গমন হ্রাস করেছে সিগওয়ার্ক

প্রকাশিত:শুক্রবার ১৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৮০জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :আগের বছরের চেয়ে ২০২৩ সালে শীর্ষস্থানীয় বৈশ্বিক প্যাকেজিং অ্যাপ্লিকেশন ও লেবেলের জন্য প্রিন্টিং কালি ও কোটিং প্রস্তুতকারী কোম্পানি সিগওয়ার্ক স্কোপ ১ এবং ২ গ্রিনহাউস গ্যাস  নির্গমন নয় শতাংশ হ্রাস করেছে।

কোম্পানিটি তাদের ২০২৩ সালের সাসটেইনেবিলিটি প্রতিবেদনে এ কথা জানিয়েছে। সেই সঙ্গে একটি প্রকৃত টেকসই ব্যবসা হিসেবে নিজেদের গড়ে তোলার প্রতি কোম্পানিটির প্রতিশ্রুতি ব্যক্ত করেছে।  

২০২৩ সালের সাসটেইনেবিলিটি প্রতিবেদনে সিগওয়ার্ক তার টেকসই ব্যবসায়িক কৌশল “হরাইজননাউ (HorizonNOW)” এর একটি বিস্তারিত ধারণা দিয়েছে। এতে ২০২৫ সালের সাসটেইনেবিলিটি সংক্রান্ত লক্ষ্য এবং ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত উন্নতির চিত্র তুলে ধরা হয়েছে। পরিমাণগত মেট্রিক্সের মাধ্যমে, সিগওয়ার্ক স্বচ্ছতার সাথে ২০২৩ সালের জন্য গুণগত মাইলফলকসহ সব গুরুত্বপূর্ণ ক্ষেত্র জুড়ে নিজেদের অর্জন, চ্যালেঞ্জ এবং বিভিন্ন উদ্যোগ উপস্থাপন করেছে।  সিগওয়ার্কের হেড অফ

গ্লোবাল সাসটেইনেবিলিটি অ্যান্ড সার্কুলার ইকোনমি অ্যালিনা মার্ম বলেন, “সাসটেইনেবিলিটি’র প্রতি সিগওয়ার্কের প্রতিশ্রুতি শুধু কমপ্লায়েন্সেই সীমাবদ্ধ নয়, এটি আমাদের কর্পোরেট নীতির সাথেও গভীরভাবে জড়িত।”  

প্রতিবেদনের উল্লেখযোগ্য বিষয়গুলো:  নিরাপদ ও সার্কুলার কালি ও কোটিংয়ের জন্য উদ্ভাবন: সিগওয়ার্ক তার পণ্য উদ্ভাবন ও বিভিন্ন প্রক্রিয়ায় অন্তর্দৃষ্টি দিয়েছে। এসব প্রক্রিয়া কনভার্টার ও ব্র্যান্ড মালিকদের কার্যকরী, নিরাপত্তা ও সাসটেইনেবিলিটি সংক্রান্ত লক্ষ্য অর্জনে সহায়তা করে। ২০২২ সালে নিজেদের পণ্য সিরিজ ইউনিন্যাচার ও ডি-ইংকিং প্লাস্টিক সমাধানের জন্য তিনবার প্যাকেজিং ইউরোপের সাসটেইনেবিলিটি পুরস্কার জিতে নেয় সিগওয়ার্ক।  

জলবায়ু সংক্রান্ত ব্যাপক কার্যক্রম: ২০৫০ সালের মধ্যে নিট-জিরো অর্জন করার উচ্চাকাঙ্ক্ষী লক্ষ্য (বিজ্ঞান ভিত্তিক লক্ষ্যের উদ্যোগ দ্বারা যাচাইকৃত) নিয়ে এগিয়ে যাচ্ছে সিগওয়ার্ক। প্রতিবেদন থেকে দেখা যায়, কোম্পানিটি বর্তমানে এই লক্ষ্য পূরণেই কাজ করছে। বেসলাইন বছর ২০২২ থেকে এখন পর্যন্ত সিগওয়ার্ক স্কোপ ১ এবং ২ গ্রিনহাউস গ্যাস নির্গমন নয় শতাংশ হ্রাস করেছে।      

বৈশ্বিক সামঞ্জস্য বিধান: সিগওয়ার্ক কীভাবে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এবং জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্যারিস চুক্তির সাথে সামঞ্জস্যপূর্ণ সে বিষয়ে বিস্তারিত আলোচনা।    

অংশীদারদের সাথে মিলিত কার্যক্রম: সিগওয়ার্কের সাসটেইনেবিলিটি উদ্যোগের কেন্দ্রে আছে সহযোগিতা। প্রতিষ্ঠানটি সক্রিয়ভাবে তার ক্রেতা, পার্টনার এবং জনগণসহ অংশীদারদের মতামত গ্রহণ করে। এসওএস চিলড্রেনস ভিলেজের সাথে সিগওয়ার্কের বৈশ্বিক সামাজিক উন্নয়ন কর্মসূচিসহ সাম্প্রতিক কার্যক্রম পরিচালনা করেছে। 

সিগওয়ার্কের লক্ষ্য ও প্রতিশ্রুতি সম্পর্কে প্রতিষ্ঠানটির সিইও বলেন, প্রতিবেদনটি নিরাপদ, সার্কুলার এবং ডিজিটাল প্যাকেজিং সমাধানের ক্ষেত্রে উদ্ভাবনের জন্য সিগওয়ার্কের অগ্রণী অবস্থানকে প্রতিফলিত করে। গ্রাহক, ব্র্যান্ড মালিক এবং অন্যান্য গুরুত্বপূর্ণ অংশীদারদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার মাধ্যমে টেকসই প্যাকেজিংয়ের ভবিষ্যৎ গঠনই সিগওয়ার্কের লক্ষ্য।  


আরও খবর



সাড়ে ৮ হাজার কোটি টাকায় ১১ প্রকল্প অনুমোদন একনেকে

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৪৩জন দেখেছেন

Image

১১টি প্রকল্প অনুমোদন জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় দেওয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে ৮ হাজার ৪২৫ কোটি ৫১ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৭ হাজার ৯৩৯ কোটি ৮৭ লাখ টাকা এবং প্রকল্প ঋণ থেকে পাওয়া যাবে ৪৮৫ কোটি ৬৪ লাখ টাকা।

বৃহস্পতিবার (২৮ মার্চ) সকাল সাড়ে ১০টায় শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা শুরু হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- মিশরের কায়রোতে বাংলাদেশ চ্যান্সারি কমপ্লেক্স এবং আবাসিক ভবন নির্মাণ, বাংলাদেশ রেলওয়ের জন্য ২০টি মিটারগেজ ডিজেল ইলেকট্রিক লোকোমোটিভ এবং ১৫০টি মিটারগেজ যাত্রীবাহী ক্যারেজ সংগ্রহ (১ম সংশোধিত)।

কাশিনাথপুর-দাশুরিয়া-নাটোর-রাজশাহী-নবাবগঞ্জ-কানসাট-সোনামসজিদ-বালিয়াদিঘী বর্ডার (এন-০৬) জাতীয় মহাসড়ক যথাযথমান ও প্রশস্ততায় উন্নীতকরণ (নবাবগঞ্জ অংশ)।

বিদ্যমান সরকারি মৎস্য খামারগুলোর সক্ষমতা ও মৎস্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় অবকাঠামো উন্নয়ন (১ম পর্যায়)। ইমপ্রুভমেন্ট অব ফিশ ল্যান্ডিং সেন্টার অব বাংলাদেশ ফিশারজি ডেভলপমেন্ট কর্পোরেশন ইন কক্সবাজার ডিস্ট্রিক্ট প্রকল্প।

বৃহত্তর রংপুর অঞ্চলের জেলাগুলোর পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প। ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন নির্মাণ (৩য় পর্যায়)। ৮টি বিভাগীয় শহরে পূর্ণাঙ্গ ক্যান্সার, হৃদরোগ এবং কিডনি চিকিৎসা কেন্দ্র স্থাপন স্বাস্থ্য সেবা বিভাগ (১ম সংশোধিত)-সহ মোট ১১টি প্রকল্প।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব.) আব্দুস সালাম ও পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শহীদুজ্জামান সরকার সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরেন। এ সময় পরিকল্পনা বিভাগের সচিব সত্যজিৎ কর্মকার ও পরিকল্পনা কমিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।


আরও খবর



নওগাঁয় গলায় ফাঁস দিয়ে নারীর আত্মহত্যা

প্রকাশিত:সোমবার ১১ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৯০জন দেখেছেন

Image
নওগাঁ জেলা প্রতিনিধি:নওগাঁর মহাদেবপুরের নাইখট্টি গ্রামে তানজিলা আক্তার (৩০) নামের এক নারী গলায় ফাঁস আত্মহত্যা করেছে। রোববার বিকেল ৩ টার দিকে তার ঝুলন্ত লাশ উদ্ধার করে মহাদেবপুর থানা পুলিশ। নিহত তানজিলা আক্তার উপজেলার সদর ইউপির সরমইল গ্রামের আমজাদ হোসেনের মেয়ে।

স্থানীয়রা জানান, বছর দশেক আগে উপজেলার রাইগাঁ ইউপির নাইখট্রি গ্রামের জয়েন উদ্দিনের ছেলে আতিকুল ইসলামের সাথে পারিবারিক ভাবেই বিয়ে হয়। মাঝে মধ্যে তাদের পরিবারে পারিবারিক কলহের সৃষ্টি হতো আবার ঠিক হতো। কিন্তু আজ কি কারনে আত্মহত্যা করেছে তা আমরা জানি না। আমরা এখানে এসে দেখেছি দড়ি দিয়ে বাসের সাথে লাশ ঝুলে আছে। সংবাদ পেয়ে পুলিশ এসে লাশ উদ্ধার করে থানায় নিয়ে যায়। 

মহাদেবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)  রুহুল আমিন বলেন, খবর পেয়ে আমি ও আমার সঙ্গীও টিমসহ ঘটনাস্থল পরিদর্শন করেছি এবং নারীর ঝুলন্ত লাশ উদ্ধার করেছি। পরে লাশটি ময়না তদন্তের জন্য নওগাঁ জেলা মর্গে পাঠানো হয়েছে।

আরও খবর