Logo
আজঃ বুধবার ২২ মে ২০২৪
শিরোনাম

নবীনগরে পৃথক অভিযানে ৮টি অবৈধ ড্রেজার মেশিন জব্দ

প্রকাশিত:শুক্রবার ০৫ মে ২০২৩ | হালনাগাদ:বুধবার ২২ মে ২০২৪ | ৩৩৬জন দেখেছেন

Image

মোহাম্মাদ হেদায়েতুল্লাহ্ ,নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলায় দিনভর পৃথক স্থানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৮টি ড্রেজার মেশিন জব্দ করেছেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মাহামুদা জাহান। আজ ৪ মে বৃহস্পতিবার উপজেলার ইব্রাহিমপুর ইউনিয়নের জাফরপুর গ্রামে ও জিনদপুর ইউনিয়নের মালাই গ্রামের ফসলি জমি অবৈধ ভাবে ড্রেজার চালানোর দায়ে ঘটনাস্থলে কাউকে না পেয়ে ঐ সব ড্রেজার মেশিনটি জব্দ করা হয়।

স্থানীয় ভুক্তভোগী গ্রামবাসীরা বলেন, চারপাশের বিস্তীর্ণ সবুজ শ্যামল ফসলি জমির মাঝখানে ড্রেজার বসিয়ে অবৈধভাবে মাটি ও বালু উত্তোলন করে কৃষিজমি ধ্বংস করা হচ্ছে। জমির আইল ভেঙে পড়ার কারণে চারপাশের কৃষিজমির মালিকেরা ক্ষতিগ্রস্ত হচ্ছে, ফসলি জমির পরিমাণ কমে যাচ্ছে, ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে বাধ্য হয়ে কৃষক কম মূল্যে তার জমি ওইসব মুনাফা লোভী ড্রেজার ব্যবসায়ীদের কাছে বিক্রি করে দিতে বাধ্য হচ্ছে।

আমরা এসব ড্রেজার মেশিন বন্ধ ও ফসলি জমি সুরক্ষার দাবী জানাই।এবিষয়ে নবীনগর সহকারী কমিশনার(ভূমি) মাহমুদা জাহান জানান,নবীনগরে মুনাফালোভী ড্রেজার ব্যাবসায়ীদের বিরুদ্ধে চলমান অভিযানের অংশ হিসেবে আজ উপজেলার বিভিন্ন ইউনিয়নে ৮ টি ড্রেজার মেশিন, পাম্প ও পাইপ সমূহ জব্দ করা হলো। জনস্বার্থে এধরণের অভিযান অব্যাহত থাকবে।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



নন্দীগ্রামে ছিনতাই হওয়া ধানবোঝাই ট্রাকসহ তিনজন গ্রেপ্তার

প্রকাশিত:শুক্রবার ১৭ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ২২ মে ২০২৪ | ৬৭জন দেখেছেন

Image

নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি:বগুড়ার নন্দীগ্রাম উপজেলার রণবাঘা বাজার এলাকা থেকে ছিনতাই হওয়া ধানবোঝাই ট্রাক উদ্ধারসহ তিন ছিনতাইকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। শুক্রবার (১৭ মে) বেলা ১২টায় প্রেস ব্রিফিং করে নন্দীগ্রাম থানা পুলিশ এ তথ্য নিশ্চিত করেন।

প্রেস ব্রিফিংয়ে বগুড়া জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার আব্দুর রশিদ সরকার জানান, গত ২৯ এপ্রিল রণবাঘা বাজারের ধান ব্যবসায়ী ওয়াজেদ আলী ২৬৫ বস্তা ৫০১ মণ ৭ লাখ টাকার ধান চট্রো-মেট্রো-১১-৪৩৩৭ ট্রাক লোড দিয়ে দিনাজপুরের সোনালী অটো রাইস মিলে পাঠান। পরে ওই ধানবোঝাই ট্রাকটি ছিনতাই হয়ে যায়্। এরপর নন্দীগ্রাম থানায় একটি মামলা দায়ের করা হয়।

নন্দীগ্রাম থানা পুলিশ ধান উদ্ধারের জন্য জোর তৎপরতা চালিয়ে তথ্য প্রযুক্তির সহায়তায় সুনিদিষ্ট গোয়েন্দা তথ্যের ভিত্তিতে গত ১৬মে ধারাবাহিক এবং সিরিজ অভিযান পরিচালনা করে ঢাকা জেলার আশুলিয়া উপজেলার জিরাবো ফুলতলা হতে ট্রাক চালক মোঃ সামিউল হক (৪২) ও ঘটনার সাথে জড়িত মোঃ মামুন (২৬) এবং মোঃ মাসুদ (২৯) কে গ্রেপ্তার করে। এছাড়া তাদের দেওয়া তথ্যমতে জামালপুর সদর উপজেলা এলাকা হতে তাদের ব্যবহৃত ট্রাকটি উদ্ধার করা হয়। এরপর পাবনা জেলার চাটমোহর উপজেলা এলাকা থেকে ২৬৫ বস্তা ধান উদ্ধার করা হয়েছে।
 
নন্দীগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজমগীর হোসেইন বলেন, গ্রেপ্তারকৃতদের আজ শুক্রবার আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।


আরও খবর



তেঁতুলিয়ায় বিএসএফের গুলিতে ২ বাংলাদেশী যুবক নিহত

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ২২ মে ২০২৪ | ৯৩জন দেখেছেন

Image

আশরাফুজ্জামান খোকন বোদা (পঞ্চগড়) প্রতিনিধি:পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলা সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) ছোড়া গুলিতে দুই বাংলাদেশী যুবক নিহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। বুধবার (৮ মে) সকালে উপজেলার খয়খাটপাড়া এলাকার সীমান্তে এ ঘটনা ঘটে। ঘটনার পর ভারতীয় থানা পুলিশ মরদেহ দু’টি নিয়ে গেছে।

নিহত ইয়াসিন আলী(২৩) পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলা ব্রহ্মতোল গ্রামের কেতাব আলীর ছেলে এবং আব্দুল জলিল(২৪) একই উপজেলার সদর ইউনিয়নের মাগুরা গ্রামের জুনু মিয়ার ছেলে। স্থানীয়, পুলিশ, বিজিবি ও স্থানীয়রা জানান, বুধবার সকালে জেলার তেঁতুলিয়া উপজেলা রনচন্ডি বিওপি আওতাধীন এলাকা সীমান্ত পিলার ৪৪৬/১৪ আর এর নিকট খয়খাটপাড়া এলাকার দরগাসিং সীমান্তে ভারতের ১৭৬/ফকির পাড়া এলাকায় হঠাৎ ঐ যুবকদের মরদেহ পড়ে থাকতে দেখে স্থানীয়রা। পরে তারা বিজিবি ও পুলিশকে খবর দেয়। তেঁতুলিয়া মডেল থানার অফিসার ইনচার্জ সুজয় কুমার রায় বিষয়টি নিশ্চিত করে বলেন, বিজিবির মাধ্যমে ঘটনাটি জানতে পেরেছি। তবে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে নিহত ওই দুই যুবক গরু চোরাচালানের সঙ্গে যুক্ত ছিলেন।

বিষয়টি নিশ্চিত করে পঞ্চগড় ১৮ বিজিবি অধিনায়ক লে. কর্নেল জুবায়েদ হাসান বলেন, ভারতের অভ্যন্তরে দুইজন বাংলাদেশী যুবক মারা গেছেন এমন খবর পেয়েছি। তবে এখন পর্যন্ত পরিবারের পক্ষ থেকে কোন অভিযোগ পাইনি। বিষয়টি আমরা দেখতেছি।


আরও খবর



পুঠিয়ায় জাল ভোট দেয়ার চেষ্টাকালে ৪ কিশোর আটক

প্রকাশিত:বুধবার ২২ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ২২ মে ২০২৪ | ২০জন দেখেছেন

Image
পুঠিয়া (রাজশাহী) প্রতিনিধি:রাজশাহীর পুঠিয়া উপজেলা নির্বাচনে ১৮ নং জামিরা উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে জাল ভোট দেওয়ার চেষ্টাকালে চারজন কিশোরকে আটক করা হয়েছে। মঙ্গলবার আনুমানিক দুপুর দুইটার দিকে তাদেরকে গ্রেফতার করা হয়। 

গ্রেফতারকৃতরা সকলেই স্কুল পড়ুয়া ছাত্র বলে জানা গেছে। আটকদের মধ্যে নবম শ্রেণীর ছাত্র সাব্বির, দশম শ্রেণীর ছাত্র অনিক, সপ্তম শ্রেণীর ছাত্র আবু বকর সিদ্দিক এবং সপ্তম শ্রেণীতে পড়ে সীমান্ত বলে জানা গেছে।

আটককৃত চারজনের সাথে কথা বলে জানতে পারে তারা অপ্রাপ্তবয়স্ক, তবে তারা কার পক্ষে ভোট কেন্দ্রে জাল ভোট দিতে এসেছিলেন তা শিকার করেননি। 

জামিরা উচ্চ বিদ্যালয় কেন্দ্রের পিজাইডিং কর্মকর্তা মিজানুর রহমান বলেন, তারা কেন্দ্রের মধ্যে প্রবেশের চেষ্টা করে এমন সময় তাদেরকে অপ্রাপ্তবয়স্ক মনে করে সন্দেহ হলে একটি কক্ষে আটক করে রাখি।

আরও খবর



হুয়াওয়ের ক্লাউড সেবা ব্যবহার করবে উৎকর্ষ

প্রকাশিত:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ২২ মে ২০২৪ | ৯২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:হুয়াওয়ের ক্লাউড সেবা ব্যবহার করবে অন্যরকম গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান উৎকর্ষ। এর মাধ্যমে কনটেইনার টেকনোলজির সাহায্যে দ্রুত ও দক্ষতার সাথে ব্যাকএন্ড সিস্টেমের কাজকে ত্বরান্বিত করবে প্রতিষ্ঠানটি। এ লক্ষ্যে বিশ্বের অন্যতম তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের সাথে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে অন্যরকম গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান উৎকর্ষ ও কর্পোরেট প্রযুক্তি লিমিটেড।  

ঢাকায় হুয়াওয়ে সাউথ এশিয়ার প্রধান কার্যালয়ে আয়োজিত এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন হুয়াওয়ের সাউথ এশিয়া ক্লাউড বিজনেসের ভাইস প্রেসিডেন্ট লি ঝিফ্যাং ও উৎকর্ষের হেড অব ইঞ্জিনিয়ারিং ও টেকনোলিজ আব্দুল হাদি। এ সময় উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই চুক্তির আওতায়, ক্লাউড কনটেইনার ইঞ্জিন (সিসিই ক্লাস্টার), ইলাস্টিক ক্লাউড সার্ভার (ইসিএস), ইলাস্টিক আইপি (ইআইপি) ও রিলেশন ডাটাবেসেস সার্ভিস (আরডিএস)-সহ উন্নতমানের ক্লাউড সেবা সরবরাহ করবে হুয়াওয়ে। এই সেবা উৎকর্ষের পরিচালনার দক্ষতা বৃদ্ধির পাশাপাশি প্রতিষ্ঠানটির ডেটা বিশ্লেষণে সহযোগিতা করবে। এর ফলে কার্যকর কৌশলের মাধ্যমে প্রতিষ্ঠানটির ব্যবসা আরও সম্প্রসারণ করা সম্ভব হবে। 

হুয়াওয়ের এই সলিউশন সিস্টেমের সক্ষমতা ও নির্ভরযোগ্যতা বৃদ্ধি করে গ্রাহকদের নিরবচ্ছিন্ন সেবার নিশ্চয়তা দেবে। উন্নত ক্লাউড প্রযুক্তি ব্যবহার করে উৎকর্ষ পরিচালন সক্ষমতা বৃদ্ধি, দ্রুত গ্রাহকদের চাহিদা পূরণ ও প্রয়োজন অনুযায়ী অফারের জন্য তথ্য বিশ্লেষণ করে গ্রাহক সেবার অভিজ্ঞতাকে পরিবর্তন করতে সক্ষম হবে। 

সমঝোতা স্মারক অনুষ্ঠানে হুয়াওয়ের সাউথ এশিয়া ক্লাউড বিজনেসের ভাইস প্রেসিডেন্ট লি ঝিফ্যাং বলেন, “বাংলাদেশের বাজারে ক্লাউড প্রযুক্তির ব্যবহার ও জনপ্রিয়তা বৃদ্ধির মাধ্যমে দেশে এই সেবা প্রদানে হুয়াওয়ের প্রতিশ্রুতি প্রতিফলিত হয়েছে। স্থানীয় ও বহুজাতিক কোম্পানির পাশাপাশি উদ্যোক্তাদের ডিজিটাল চাহিদা পূরণের ক্ষেত্রে হুয়াওয়ের ক্লাউড সেবা ব্যবহার হচ্ছে। আমার বিশ্বাস, এই চুক্তির ফলে উৎকর্ষ তাদের প্রতিষ্ঠানের সেবায় নতুন মাত্রা যোগ করার পাশাপাশি সহজ পরিচালন ও  দ্রুত প্রবৃদ্ধি অর্জন করতে সক্ষম হবে। আর গ্রাহক-বান্ধব মনোভাব নিয়ে হুয়াওয়ে তাদেরকে সর্বোচ্চ সেবার নিশ্চয়তা দেবে।”

উৎকর্ষের হেড অব ইঞ্জিনিয়ারিং ও টেকনোলিজ আব্দুল হাদি বলেন, “বাংলাদেশের এডটেক প্রতিষ্ঠান হিসেবে আমাদের সুনাম রয়েছে। আমরা সব সময় আমাদের সেবার মান বাড়াতে কাজ করে যাচ্ছি।  বর্তমান ব্যবসায়িক বাস্তবতায় ক্লাউড সলিউশন আমাদের পরিচালন সক্ষমতা বৃদ্ধি করবে। সে কারণেই আমরা আমাদের প্রতিষ্ঠানের জন্য হুয়াওয়ের মতো বিশ্বখ্যাত ক্লাউড সলিউশনকে বেছে নিয়েছি। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, এই সলিউশনের মাধ্যমে বাংলাদেশের এডটেক প্লাটফর্মগুলোর মধ্যে উৎকর্ষ প্রযুক্তিগত দিক থেকে অনেক এগিয়ে থাকবে। একইসঙ্গে আমার বিশ্বাস, হুয়াওয়ের ক্লাউড ডিপার্টমেন্টের স্থানীয় টিম সর্বোচ্চ দক্ষতার সাথে আমাদেরকে নিয়মিত সেবা প্রদান করবে।“

ক্লাউড সেবা প্রদান করার জন্য উৎকর্ষ ছাড়াও এর আগে হুয়াওয়ে অন্যরকম গ্রুপ, রকমারি, টেকশপ ও প্রহরির সাথে সমঝোতা চুক্তি করেছে। বর্তমানে দেশের ১০০টিরও বেশি প্রতিষ্ঠানকে ক্লাউড সেবা দিচ্ছে হুয়াওয়ে। এছাড়াও সরকারি, টেলকো ও বিভিন্ন বড় গ্রুপের চাহিদা অনুযায়ী হাইব্রিড ক্লাউড সলিউশন দিচ্ছে প্রতিষ্ঠানটি।

ফ্রস্ট অ্যান্ড সালিভ্যান’স এমারজিং এশিয়া-প্যাসিফিক হাইব্রিড ক্লাউড মার্কেট রিপোর্ট ২০২২ অনুযায়ী, ক্লাউড সলিউশন প্রদানের দিক থেকে এশিয়া প্যাসিফিক অঞ্চলে হুয়াওয়ে এগিয়ে রয়েছে। বাংলাদেশ, থাইল্যান্ড ও হংকংয়ে প্রথম স্থানে রয়েছে প্রতিষ্ঠানটি। আর সিঙ্গাপুর ও মালয়েশিয়ার বাজারে রয়েছে দ্বিতীয় অবস্থানে।


আরও খবর



১৩৯ উপজেলায় ভোট আজ

প্রকাশিত:বুধবার ০৮ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ২২ মে ২০২৪ | ১৩৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আজ প্রথম ধাপে ১৩৯টি উপজেলায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন। আজ বুধবার (৮ মে) সকাল ৮টায় শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। 

এর মধ্যে ২২টি উপজেলায় ইভিএম এবং বাকি উপজেলাগুলোতে ব্যালট পেপারের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে।

ইসি সূত্রে জানায়, এই ধাপে মোট ১ হাজার ৬৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০, ভাইস চেয়ারম্যান ৬২৫ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন প্রার্থী রয়েছেন। প্রথম ধাপে চেয়ারম্যান পদে ৮, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১০ করে অর্থাৎ মোট ২৮জন প্রার্থী ইতিমধ্যে বিনা-প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন।

নির্বাচনে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রতি ভোটকেন্দ্রে ১৭ থেকে ১৮ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যসহ ছয়জন অস্ত্রধারী সদস্য থাকবেন। একই সঙ্গে প্রতিটি ইউনিয়নে ও উপজেলায় একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন।

এদিকে ভোটগ্রহণ উপলক্ষে বুধবার সংশ্লিষ্ট এলাকাগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। গত সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মো. কামরুজ্জামানের সই করা প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের চাহিদা অনুযায়ী ১৪১টি উপজেলা পরিষদের (সংযুক্ত তালিকা অনুযায়ী) সাধারণ নির্বাচন উপলক্ষে ভোট গ্রহণের দিন ৮ মে (বুধবার) সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হল।

এছাড়া নির্বাচনকে কেন্দ্র করে সংশ্লিষ্ট ১৪১ উপজেলায় মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইসি। ৭ মে দিবাগত মধ্যরাত ১২টা থেকে ৮ মে দিবাগত মধ্যরাত ১২টা পর্যন্ত ট্যাক্সি ক্যাব, পিকআপ, মাইক্রোবাস ও ট্রাক চলাচলে নিষেধাজ্ঞা থাকবে। এদিকে ৬ মে দিবাগত মধ্যরাত ১২টা থেকে ৯ মে মধ্যরাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা থাকবে।

আইন অনুযায়ী ভোটগ্রহণের ৩২ ঘণ্টা আগে প্রার্থীদের প্রচার-প্রচারণা শেষ করতে হয়। সে অনুযায়ী সোমবার মধ্যরাতে ১৪১ উপজেলায় নির্বাচনি প্রচারণা শেষ হয়েছে।

উপজেলা নির্বাচন ভোট অবাধ ও নিরপেক্ষভাবে সম্পন্ন করতে কঠোর অবস্থানে রয়েছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে নিজ কার্যালয়ের সামনে এক সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশন কাজী হাবিবুল আউয়াল বলেন, উপজেলা নির্বাচনে কোনো মন্ত্রী-এমপি প্রভাব বিস্তার করলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরও খবর