Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য

নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ১০২জন দেখেছেন
Image

মোঃ আব্দুল হান্নানঃ-নাসিরনগর,ব্রাহ্মণবাড়িয়া,সংবাদদাতাঃ-


সারাদেশে লোডশেডিং ও জ্বালানি খাতে অব্যবস্থাপনা ছাড়াও ভোলায় পুলিশের গুলি বর্ষণ ও নির্বিচারে হত্যার প্রতিবাদে ২ রা আগষ্ট ২০২২ রোজ  মঙ্গলবার  ছাত্রদলের কেন্দ্রীয় কর্মসূচীর অংশ  হিসেবে ব্রাহ্মণবাড়িয়া জেলার  নাসিরনগর উপজেলা ছাত্রদলের আহবায়ক কমিটির  পক্ষ থেকে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করা হয়েছে।


বিক্ষোভ মিছিলটি নাসিরনগর উপজেলা সদরের প্রধান সড়ক প্রদক্ষিন করে উপজেলা  ছাত্রদলের  আহবায়ক জমসেদ মিয়ার সভাপতিত্বে ও  সদস্য সচিব আশিকুর রহমান চৌধুরী পনির সঞ্চালনায় প্রতিবাদ সমাবেশে  উপস্থিত ছিলেন উপজেলা ছাত্রদলের  যুগ্ম-আহবায়ক আব্দুল বাতেন শরিফ, মামুন মিয়া, তাকিউল ইসলাম, শরিফ ভূইয়া, তোফায়েল আহমেদ,সদস্য ফারুক খান, ইউনিয়ন ছাত্রদলের রুবেল শাহ্, রায়হান পাঠান, ডালিম চৌধুরী, খাইরুল বাশার, উবায়দুল হক ফরছু, ওয়াজেদ সিদ্দিকী শাকিল, রানা উল্লাহ, মামুন আহমেদ, আল আমিন, তোফাজ্জল, বশির, জুম্মান, মঞ্জু, মুখলেছ, আরাফাত, ইয়াছিন, সামাদ, রোমান, মান্না, আলম  প্রমুখ।


আরও খবর



সূচকের সঙ্গে কমেছে লেনদেন

প্রকাশিত:Sunday ০৭ August ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | জন দেখেছেন
Image

টানা পাঁচ কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকার পর রোববার (৭ আগস্ট) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের পতন হয়েছে। সে সঙ্গে কমেছে লেনদেনও।

এর আগে শেয়ারবাজারে টানা দরপতন দেখা দিলে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে প্রতিটি সিকিউরিটিজের ফ্লোর প্রাইস (দামের সর্বনিম্ন সীমা) বেঁধে দেওয়া হয়। সে সঙ্গে পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ সীমা গণনায় বাজার দামের পরিবর্তে ক্রয় মূল্যকে (কস্ট প্রাইস) বিবেচনায় নেওয়ার সিদ্ধান্ত আসে।

এতে গেলো সপ্তাহের পাঁচ কার্যদিবসেই ঊর্ধ্বমুখী থাকে শেয়ারবাজার। টানা পাঁচ কার্যদিবসের উত্থানে ডিএসইর প্রধান মূল্য সূচক বাড়ে ৩৩১ পয়েন্ট। আর বাজার মূলধন বাড়ে ২১ হাজার ৩৬৪ কোটি টাকা।

এ পরিস্থিতিতে চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার মাধ্যমে। এতে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান মূল্য সূচক ১২ পয়েন্ট কমে যায়।

লেনদেনের শুরুতে নিম্নমুখী প্রবণতা শেষ দিকেও অব্যাহত থাকে। তবে লেনদেন চলাকালীন বেশ কয়েকবার সূচক সামান্য ঊর্ধ্বমুখী হয়। কিন্তু বেশি সময় সে ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত থাকেনি। ফলে বেশি সংখ্যক প্রতিষ্ঠানের দাম কমার মাধ্যমে দিনের লেনদেন শেষ হয়।

দিনের লেনদেন শেষে ডিএসইতে ১২৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৮৭টির এবং ৬৯টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট কমে ৬ হাজার ৩০৪ পয়েন্টে নেমে গেছে।

প্রধান মূল্য সূচকের পাশাপাশি কমেছে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক। এ সূচকটি আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট কমে ২ হাজার ২৫৯ পয়েন্টে অবস্থান করছে। তবে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

প্রধান মূল্য সূচকের পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ১১৭ কোটি ৩৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ১৯০ কোটি ২৬ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৭২ কোটি ৯৩ লাখ টাকা।

ডিএসইতে সব চেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১০১ কোটি ৮০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা ইন্ট্রাকো রিফুয়েলিংয়ের ৩৬ কোটি ৮৮ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩৮ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে লাফার্জহোলসিম বাংলাদেশ।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- মালেক স্পিনিং, কুইন সাউথ টেক্সটাইল, ম্যাকসন স্পিনিং, পারবো কেমিক্যাল, অলেম্পিক, ওরিয়ন ফার্মা এবং সী পাল বিচ রিপোর্ট।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ৫ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২১ কোটি ৭৩ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ২৮১টি প্রতিষ্ঠানের মধ্যে ১১২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২০টির এবং ৪৯টির দাম অপরিবর্তিত রয়েছে।


আরও খবর



গল্পকার ও অভিনয়শিল্পীর খোঁজে চলছে ফিকশন ফিয়েস্তার নিবন্ধন

প্রকাশিত:Monday ২৫ July ২০২২ | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ৪৫জন দেখেছেন
Image

আরটিভি ও প্রিয়ন্তীর যৌথ উদ্যোগে শুরু হতে যাচ্ছে নতুন গল্পকার ও অভিনয়শিল্পী খুজে বের করার আয়োজন ‘আরটিভি ফিকশন ফিয়েস্তা ইন এসোসিয়েসন উইথ প্রিয়ন্তী’। একঝাঁক আগামীর তারকা অভিনয়শিল্পী যারা মূল চরিত্রে অভিনয় করবেন, আরেক দল গল্পকার তৈরির জন্য এই আয়োজন।

ইতিমধ্যে শুরু হয়ে গেছে কার্যক্রম। নতুন গল্পকারদের গল্প ও অভিনয় শিল্পীদের নিয়ে নির্মিত ২টি করে একক নাটক প্রতি সপ্তাহে প্রচারিত হবে আরটিভিতে এবং বছর শেষে প্রচারিত মোট ১০০টি একক নাটক থেকে সোশাল মিডিয়ার মাধ্যমে নির্বাচিত সেরা অভিনয়শিল্পী ও সেরা গল্পকারদেরকে পুরস্কৃত করা হবে।

অভিনয়শিল্পী এবং গল্পকার এই দুটি ক্যাটাগরিতে রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলছে। রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলবে আগামী ৩১ জুলাই মধ্যরাত পর্যন্ত। তাই আগ্রহী যারা এখনও রেজিষ্ট্রেশন করেননি তাদেরকে এখনই রেজিষ্ট্রেশন করতে অনুরোধ জানিয়েছে আয়োজকরা।

প্রিয়ন্তীর সিইও মনোয়ার পাঠান বলেন, ‘অভিনয়শিল্পী ক্যাটাগরিতে যারা অংশগ্রহণ করতে চায় তারা তাদের অভিনয়ের সর্বোচ্চ ১-২ মিনিটের ভিডিও ক্লিপ এবং যারা গল্পকার ক্যাটাগরিতে অংশগ্রহণ করতে চায় তারা তাদের গল্পটি পিডিএফ ফাইল করে Rtv Fiction Fiesta ফেইজ বুক পেইজে ইনবক্স করতে পারেন। চাইলে তারা [email protected] এই ই-মেইলেও পাঠিয়ে রেজিস্ট্রেশন করতে পারবেন।’

তিনি জানান, জুলাই মাসে রেজিষ্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হলে আগস্ট ১১ তারিখে প্রাথমিক বাছাইকৃতদের ফলাফল জানিয়ে দেয়া হবে। প্রাথমিক বাছাইকৃতদের মধ্য হতে চূড়ান্ত বাছাই করা হবে আগামী ১৮-২০ আগস্ট ঢাকায়।

চূড়ান্তভাবে যারা নির্বাচিত হবে তাদেরকে গ্রুমিং করে নাটকের শুটিংয়ের জন্য তৈরি করা হবে ২২ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বরের মধ্যে। আশা করা যাচ্ছে তাদেরকে নিয়ে সেপ্টেম্বরের ১০ তারিখের দিকে নিয়মিতভাবে শুটিং শুরু করা হবে। সেগুলো প্রচার করা হবে অক্টোবর থেকে।

টেলিভিশন নাট্য মাধ্যমকে আরোও সমৃদ্ধ করার এই মহতি উদ্যোগের সাথে বাংলাদেশের বিখ্যাত সব
অভিনয়শিল্পী, নাট্যপরিচালক, কলাকুশলী, গল্পকার, নাট্যকার, বিনোদন ভুবনের সংশ্লিষ্টরা পাশে আছেন।

এর আয়োজকরা মনে করেন, নতুন শিল্পীদের নিয়ে কাজ করা সত্যিই চ্যালেঞ্জ। কিন্তু মেধাবী ও প্রতিভাবান অভিনয়শিল্পী বা গল্পকারদের তৈরি করে মান সম্মত নাটক নির্মাণ করা দুঃসাধ্য কোনো ব্যাপার নয়।


আরও খবর



টানা তিনদিন বিদ্যুৎবিহীন থাকবে জবি

প্রকাশিত:Wednesday ২০ July ২০22 | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৪৪জন দেখেছেন
Image

টানা তিনদিন বিদ্যুৎবিহীন থাকবে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ক্যাম্পাস। কেন্দ্রীয় বৈদ্যুতিক সাব-স্টেশনের নতুন যন্ত্রপাতি স্থাপনের জন্য বৃহস্পতি, শুক্র ও শনিবার বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকবে।

বুধবার (২০ জুলাই) বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী হেলাল উদ্দীন পাটোয়ারির সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বৈদ্যুতিক সাব-স্টেশনের নতুন যন্ত্রপাতি স্থাপনের জন্য আগামী বৃহস্পতি, শুক্র ও শনিবার (২১, ২২, ২৩ জুলাই) ক্যাম্পাসে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকবে।

জবির প্রধান প্রকৌশলী হেলাল উদ্দীন পাটোয়ারি বলেন, ‘নতুন যন্ত্রপাতি স্থাপনের জন্য তিনদিন বিদ্যুৎ বন্ধ রাখতে হবে। এতে শিক্ষক-শিক্ষার্থীদের ভোগান্তি পোহাতে হবে। আমরা শুক্র ও শনিবার দুদিনে কাজ করতে চেয়েছিলাম। কিন্তু দুদিনে এ কাজ শেষ করা সম্ভব নয়।’

তিনি বলেন, ‘একটি সাব-স্টেশন পুরো ক্যাম্পাসের বিদ্যুৎ সরবরাহের লোড নিতে পারে না। এজন্য নতুন অ্যাকাডেমিক ভবনসহ বিভিন্ন ভবনের জন্য সাব-স্টেশনটি ২০০০কেভি ধারণক্ষমতা সম্পন্ন করার জন্য নতুন যন্ত্রপাতি স্থাপন করা হচ্ছে।’


আরও খবর



৩৫ হাজার টাকা বেতনে চাকরি দেবে আরএফএল গ্রুপ

প্রকাশিত:Wednesday ২০ July ২০22 | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ৫৭জন দেখেছেন
Image

 

শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান আরএফএল গ্রুপে ‘মেডিকেল অফিসার (এমও)’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ১৯ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: আরএফএল গ্রুপ

পদের নাম: মেডিকেল অফিসার
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: এমবিবিএস
অভিজ্ঞতা: ০১ বছর
বেতন: ২৫,০০০-৩৫,০০০ টাকা

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: ২৪-৪০ বছর
কর্মস্থল: হবিগঞ্জ, নরসিংদী

আবেদনের নিয়ম: আগ্রহীরা www.jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ১৯ আগস্ট ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



পালালেন বর, জরিমানা গুনলেন কনের মা

প্রকাশিত:Monday ১৮ July ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ৫৮জন দেখেছেন
Image

নোয়াখালীর চাটখিলে গভীর রাতে বাল্যবিয়ের আসরে অভিযানের খবরে পালিয়ে গেছেন বর। অপ্রাপ্ত বয়স্ক মেয়ের বিয়ের আয়োজন করায় কনের মাকে ১০ হাজার টাকা জরিমানা করেছে প্রশাসন।

সোমবার (১৮ জুলাই) রাতে চাটখিল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ এস এম মোসা জাগো নিউজকে অভিযান ও জরিমানার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘রোববার (১৭ জুলাই) রাতে খবর পেলাম বদলকোট ইউনিয়নের সপ্তগাঁও উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির এক ছাত্রীর (১৫) বাল্যবিয়ের আয়োজন করা হয়েছে। পরে রাতেই অভিযানের খবর পেয়ে ঢাকা থেকে আগত বর ও তার লোকজন পালিয়ে যান।’

ইউএনও আরও বলেন, ‘স্কুলছাত্রীর বাবা বিদেশে থাকায় তার মা ওই বিয়ের আয়োজন করেন। পরে বাল্যবিয়ে নিরোধ আইনে কনের মাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া প্রাপ্ত বয়স্ক হওয়ার আগে ওই মেয়েকে বিয়ে না দেওয়ার অঙ্গীকারও নেওয়া হয়েছে।’

বাল্যবিয়ে প্রতিরোধে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান ইউএনও।


আরও খবর