Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

নাসিরনগর থেকে এক বছরের সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ জুন ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৩৬৮জন দেখেছেন

Image

আব্দুল হান্নান নাসিরনগর,ব্রাহ্মণবাড়িয়া:ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার বুড়িশ্বর ইউনিয়নের লক্ষীপুর গ্রাম থেকে মাদক মামলা এক বছরের সাজাপ্রাপ্ত পলাতক আসামীকে গ্রেপ্তার করেছে পুলিশ।জানা গেছে ওই সাজাপ্রাপ্ত আসামীর নাম মোঃ সাহাবুদ্দিন মিয়া তার পিতার নাম মোঃ আব্দুর রহমান মিয়া।

সে নাসিরনগর থানার মাদক মামলার এক বছরের সাজাপ্রাপ্ত আসামী হিসেবে দীর্ঘদিন যাবৎ পলাতক ছিল।গতরাতে গোপন সংবাদের ভিত্তিতে নাসিরনগর থানার এস আই মোঃ আমিনুল ইসলাম সঙ্গীয় ফোর্স নিয়ে  লক্ষীপুর গ্রাম থেকে তাকে গ্রেপ্তার করে।পরে আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা হয়েছে বলে থানাপুলিশ সুত্রে জানা গেছে।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



ইবিতে ফি সমন্বয়ের দাবিতে মানববন্ধন

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১২৪জন দেখেছেন

Image
সাব্বির খান, ইবি:ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ফি সমন্বয়ের দাবিতে পৃথক পৃথক মানববন্ধন করেছেন ছাত্র ইউনিয়ন ও সাধারণ শিক্ষার্থীরা। শনিবার (০২ মার্চ) সকালে ফি সমন্বয় নিয়ে লুকোচুরির প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

পরে মানববন্ধন শেষে পৃথক পৃথক স্বারকলিপি প্রদান করা হয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্বরত কোষাধ্যক্ষ অধ্যাপক আলমগীর হোসেন ভূঁইয়া। 

সাধারণ শিক্ষার্থীদের তিন দফা দাবি হলো-  সমন্বয়ের ঘোষণা দেওয়া ফি সমূহ অবশ্যই সমন্বয় করতে হবে, ইতোমধ্যে যারা অতিরিক্ত ফি জমা দিয়েছে তাদের টাকা মাস্টার্সে সমন্বয় করতে হবে এবং বিভিন্ন ফি দেওয়ার পরেও একাডেমিক শাখার খাতায় না তোলার বিষয় সংশ্লিষ্টদের জবাবদিহির আওতায় আনতে হবে।

স্মারকলিপিতে সাধারণ শিক্ষার্থীরা উল্লেখ করেন, বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ ও ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীবৃন্দ৷ ২০১৯ সালে তৎকালীন প্রশাসন শিক্ষার্থীদের তীব্র আন্দোলনের মুখে অযাচিত বর্ধিত ফি ২০ শতাংশ কমানোর ঘোষনা দেন ও যারা ইতোপূর্বে ফি জমা দিয়েছিলো, তাদের ফি পরবর্তী সেমিস্টারে সমন্বয় করে প্রজ্ঞাপন জারি করেন৷ 

সেই ঘোষণার পর থেকে  উক্ত দুই শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা সমন্বয় করে ফি জমা দিয়ে আসছে৷ কিন্তু প্রশাসনে রদবদল হওয়ায় পূর্বের প্রজ্ঞাপনের তোয়াক্কা না করে পরীক্ষা নিয়ন্ত্রক অফিস পূর্ণাঙ্গ ফি প্রদান পূর্বক সার্টিফিকেটসহ অন্যান্য কাগজপত্র উত্তোলন করার জন্য শিক্ষার্থীদের নির্দেশ দেন। অন্যথায় সার্টিফিকেট দেওয়া হবে না বলে জানিয়ে দেন। যা উক্ত দুই শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের সাথে প্রতারণার সামিল বলে স্মারকলিপিতে দাবি করা হয়৷ 

এ বিষয়ে মানববন্ধনে বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রজ্ঞাপনের মাধ্যমে ঘোষিত ফি কেন সমন্বয় হচ্ছে না সে ব্যপারে দ্রুত ব্যবস্থা গ্রহন করে সাধারণ শিক্ষার্থীদের সহযোগিতা করার জন্য অনুরোধ করছি৷ 

এদিকে শিক্ষার্থীদের ফি সমন্বয় বাস্তবায়ন ও প্রশাসনের অন্যায্য ফি বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ইসলামী বিশ্ববিদ্যালয় সংসদ। শনিবার (২ মার্চ) সকাল সাড়ে ৯টায় দলীয় টেন্ট থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রশাসন ভবন চত্বরে সংক্ষিপ্ত আলোচনা সভার মাধ্যমে শেষ হয়। 

এসময় সংগঠনটির সভাপতি মাহমুদুল হাসান ও সাধারণ সম্পাদক নুর আলমের নেতৃত্বে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির কার্যনির্বাহী সদস্য মুখলেসুর রাহমান সুইট, ইবি সংসদের সহ-সভাপতি উদয় দেবনাথ, সাদিয়া মাহমুদ মীম, দপ্তর সম্পাদক মনির হোসেন, কোষাধ্যক্ষ আহমাদ গালিবসহ অন্যান্য নেতাকর্মীরা। 

মানববন্ধনে বক্তারা বলেন, ‘২০১৯ সালের জানুয়ারিতে ২০১৭-১৮ ও ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ২০ শতাংশ ফি কমানোর আশ্বাস দেয় তৎকালীন প্রশাসন। তবে ওই দুই শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা বর্তমানে সনদ উত্তোলন করতে গেলে পুনরায় বকেয়া ফি জমা দেওয়ার দাবি জানান কতৃপক্ষ। যা সম্পূর্ণ অন্যায় ও অযৌক্তিক।

ইবি ছাত্র ইউনিয়নের সভাপতি মাহমুদুল হাসান বলেন, ‘বিশ্ববিদ্যালয় প্রশাসন ফি সমন্বয় তো করেনি, উপর্যুপরি শিক্ষার্থী সংশ্লিষ্ট বিভিন্ন খাতে ২০১৯-২০ সেশন থেকে অন্যায্য ভাবে ফি বাড়িয়েছে, যা অত্যন্ত অমানবিক আচরণ। অনতিলম্বে ফি সমন্বয় বাস্তবায়ন এবং অন্যায্য ফি প্রত্যাহার করার জোর দাবি জানাচ্ছি। যদি বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের দাবি সমূহ দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়ন না করেন তাহলে ছাত্র ইউনিয়ন ইবি সংসদ সাধারণ শিক্ষার্থীদের নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তুলবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্বরত কোষাধ্যক্ষ অধ্যাপক আলমগীর হোসেন ভূঁইয়া বলেন, সবার সাথে আলোচনা সাপেক্ষে বিষয়টির সমাধান করা হবে।

আরও খবর



জাতীয় পাট দিবস আজ

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:জাতীয় পাট দিবসের এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘বঙ্গবন্ধুর সোনার দেশ, স্মার্ট পাটশিল্পের বাংলাদেশ’।আজ বুধবার (৬ মার্চ) জাতীয় পাট দিবস। 

বৃহস্পতিবার (১৪ মার্চ) অনুষ্ঠিত হবে এ বছরের পাট দিবসের মূল অনুষ্ঠান।বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ওইদিন অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করবেন।

এদিন ইজারার জন্য নির্ধারিত বিজেএমসির ছয়টি মিলের বাণিজ্যিক উৎপাদন কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এছাড়াও ১৪ থেকে ১৬ মার্চ বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে তিন দিনব্যাপী বহুমুখী পাটপণ্য প্রদর্শনী ও মেলা আয়োজন করা হয়েছে।

ওই অনুষ্ঠানে পাটখাতে সমৃদ্ধির ধারা চলমান রাখতে ও এ খাতে বিশেষ অবদান রাখার জন্য এ বছর পাট দিবসে ১১টি ক্যাটাগরিতে ১১ জন ব্যক্তি/প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হবে।

পাশাপাশি পাটসংশ্লিষ্ট অংশীজনদের শুভেচ্ছা স্মারক দেওয়া হবে।


আরও খবর



রৌমারী হাসপাতালের সামনে অবৈধ স্থাপনা উচ্ছেদের: আবারও দোকানপাট নির্মান

প্রকাশিত:সোমবার ১১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৬২জন দেখেছেন

Image

মাজহারুল ইসলাম,রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি:রোগীসহ হাসপাতালে আসা জনসাধারণের চলাচলে ভোগান্তি ও পরিবেশ দুষণের অভিযোগে গত কয়েক মাস আগে রৌমারী টু ঢাকা সড়কের উপজেলা সদর হাসপাতালের সামনে ফূটপাত দখল করে গড়ে উঠা প্রায় ১৫/২০ টি অবৈধ দোকান উচ্ছেদ করেছিলেন উপজেলা নির্বাহী অফিসার নাহিদ হাসান খান। তবে উচ্ছেদ অভিযানের ৩ মাস যেতে না যেতেই হাসপাতালের কর্তৃপক্ষের যোগসাজসে আবারও ফুটপাত দখল করে দোকানপাট নির্মান করা হয়েছে।

দীর্ঘদিন থেকে চলছে ১০০ শয্যা বিশিষ্ট রৌমারী স্বাস্থ্য কমপ্লেক্সটি। রৌমারী খাদ্য গুদামের বাউন্ডারী থেকে সদর বিজিবি মোড় পর্যন্ত হাসপাতালের বাউন্ডারি ওয়াল লাগোয়া ৪ প্রস্তের ফুটপাতে বিভিন্ন চায়ের দোকানদারদের দখলে। চায়ের দোকানের বর্জ্য ফেলা হচ্ছে হাসপাতালের ভেতরে। ফুটপাত না থাকায় দোকানের সামনে দাড়িয়ে থাকে অটোরিক্সা, ভ্যান গাড়ি। রোগীসহ হাসপাতালে আসা জনসাধারনের চলাচলে ভোগান্তিতে পড়তে হয়। এছাড়াও হাসপাতালের পরিবেশ দুষণে পরিনত। এমন অভিযোগ ও উপজেলা মাসিক সভায় উত্থাপন এবং বিভিন্ন পত্র পত্রিকায় সংবাদ প্রকাশের পর উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেড নাহিদ হাসান খানের নেতৃত্বে পঃ পঃ কর্মকর্তা আসাদুজ্জানের উপস্থিতিতে গত প্রায় ৩ মাস আগে উচ্ছেদ অভিযানে দোকান ঘর গুলো ভেঙ্গে দেয়া হয়। ৩ মাস যেতে না যেতেই কর্তৃপক্ষ ও কিছু কুচক্র মহলের যোগসাজসে আবারও অবৈধ ভাবে দোকানপাট নির্মান করে দেয়ার অভিযোগ পাওয়া গেছে। এবিষয়ে হাসপাতালে অসুস্থ্য রোগীদের সাথে আসা সোহরাব হোসেন, কাজিম উদ্দিন, শেফালী খাতুন, জহর আলী, মাহমুদা বেগমসহ অনেকেই কষ্টের সাথে বলেন, আমরা দুরদুরান্ত থেকে খুব কষ্টে হাসপাতালে আসি সেবা নিতে। হাসপাতালে প্রবেশের ফুটপাতে দোকানপাত থাকায় চলাচল করতে ভোগান্তিতে পড়তে হয়। কিছুদিন আগে দেখে ছিলাম দোকান গুলো ছিল না। বেশ সুন্দর একটা পরিবেশ ছিল। চলাচলে কোন সমস্যা ছিল না। আবারও দোকান পাট করায় ভোগান্তিতে পড়তে হচ্ছে।

হাসপাতালের ভেতর মসজিদে যাতায়াত মুসুল্লি নওয়াব আলী, শাজহান খন্দকার, কফিল উদ্দিন, আনছার আলীসহ অনেকেই জানান, হাসপাতালের সামনে ফুটপাতে দোকানপাট নির্মানের কারনে হাসপাতালের পরিবেশের ক্ষতি। অন্যদিকে নামাজের সময় যাতায়াতসহ মসজিদের মুসুল্লিদের সমস্যা হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পঃপঃ কর্মকর্তা ডাক্তার আসাদুজ্জামান জানান, দোকান গুলির কারনে হাসপাতালের পরিবেশ নষ্ট হয়েছিল। অন্যদিকে রোগীদের চলাচলে ভোগান্তিতে পড়তে হয়েছে। পরিবেশ সুন্দর রাখার জন্য দোকান পাট উচ্ছেদ করা হয়েছিল। আবারও দোকান পাট নির্মানের বিষয়ে জানতে চাইলে তিনি জানান, হাসপাতালের ভেতরে মসজিদের ইমাম, মোয়াজ্জেমদের বেতন ভাতাসহ অন্যান্য খরচের বিষয়ে মসজিদ কমিটিদের সাথে পরামর্শ ও নবনির্বাচিত এমপির সাথে কথা বলে এবং এমপির প্রতিনিধি ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মাইদুল ইসলামের মাধ্যমে আবারও দোকান গুলি উত্তোলন করা হয়েছে।

পরিবেশ নষ্ট করে হাসপাতালের সামনে অবৈধভাবে ফুটপাত দখল করে দোকানপাট ও চেয়ারম্যানের অফিস কার্যালয় নির্মান করার বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার নাহিদ হাসান খানকে জিজ্ঞাস করলে তিনি জানান, দোকানপাট উচ্ছেদের ব্যাবস্থা করা হচ্ছে।


আরও খবর



ভারতের সঙ্গে শর্তহীন বন্ধুত্ব এখনও বিদ্যমান: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ভারতের সঙ্গে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় আনকন্ডিশনাল ফ্রেন্ডশিপ (শর্তহীন বন্ধুত্ব) ছিল, যা এখনও বিদ্যমান বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

মঙ্গলবার (১২ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে বাংলাদেশ থেকে ভারতীয় সৈন্য প্রত্যাহারের ৫২ বছর পূর্তি উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ সব কথা বলেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বীর মুক্তিযোদ্ধা এ কে এম বজলুর রহমান ফাউন্ডেশন যৌথভাবে এ সভার আয়োজন করে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ১৯৪৭ সালের ১৪ আগস্ট আমরা ব্রিটিশ থেকে স্বাধীন হয়ে আরেক উপনিবেশে পড়ি। অনেক বঞ্চনা অবিচার আমরা সহ্য করেছি, তারা আমাদের ভাষাও কেড়ে নিতে চেয়েছিল। বঙ্গবন্ধুই প্রথম উপলব্ধি করেছিলেন পাকিস্তান আমাদের নয়, আমাদের লক্ষ্য বাংলাদেশ।

মন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলাম। আমাদের আকাশচুম্বী মনোবল ছিল। বঙ্গবন্ধুর নেতৃত্বেই আমরা পেরেছি। আমরা যেখানেই গিয়েছি, এ দেশের মানুষ সহায়তা করেছে বলে আমরা টিকতে পেরেছিলাম।

মুক্তিযুদ্ধের পর বাংলাদেশ থেকে ভারতীয় সৈন্য প্রত্যাহার প্রসঙ্গে আসাদুজ্জামান খান কামাল বলেন, পৃথিবীর অনেক দেশেই স্বাধীনতা আনার জন্য অন্য দেশের সেনাবাহিনী প্রবেশ করেছে। তবে যুদ্ধের পর চোখের ইশারায় সৈন্য প্রত্যাহার করে চলে যাওয়ার ঘটনা ঘটেনি। এটার একমাত্র উদাহরণ আমার মনে হয় বাংলাদেশ।

মন্ত্রী বলেন, ভারতের সঙ্গে আমাদের আনকন্ডিশনাল ফ্রেন্ডশিপ (শর্তহীন বন্ধুত্ব) আমাদের এখনও বিদ্যমান। আমরা ভারতকে বন্ধু হিসেবে পেয়েছি, ভবিষ্যতেও পাব। সেজন্যই হয়ত ভারত সৈন্য প্রত্যাহার করে চলে গেল।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের স্বাধীনতার জন্য ভারতের এক হাজার ৬৬১ জন জীবন দেন। এটি তাদের নিজের দেশও নয়। তবুও তারা এদেশের যোদ্ধাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে যুদ্ধ করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আমাদের কোটি লোক ভারতে আশ্রয় নিয়েছিল। ভারতের সরকার তো বটেই, সাধারণ জনগণ যদি বাংলাদেশের মানুষকে আশ্রয় না দিত, তাহলে ইতিহাস বোধ হয় অন্যভাবেই লেখা হতো।

সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, সৈন্য প্রত্যাহারের ক্ষেত্রে একদিকে যেমন কূটনৈতিক দক্ষতা ছিল, অন্যদিকে ভারতীয় জনগণ আমাদের স্বাধীনতার অনিবার্যতা উপলব্ধি করেছিল। বঙ্গবন্ধু পৃথিবীকে আমাদের স্বাধীনতার অনিবার্যতা বোঝাতে সক্ষম হয়েছিলেন।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা। প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আশফাক হোসেন বীর মুক্তিযোদ্ধা লে. কর্নেল (অব.) সাজ্জাদ আলী জহির (বীর প্রতীক)।


আরও খবর



পাকিস্তানে অতিবৃষ্টি ও তুষারপাতে ৩৫ জন নিহত

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১১৪জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:আকস্মিক তুষারপাত ও অতিবৃষ্টিতে পাকিস্তানে সপ্তাহান্তে অন্তত ৩৫ জন নিহত হয়েছে। এসব ঘটনায় আহত হয়েছে কয়েক ডজন। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, নিহতদের মধ্যে ২২ জনই শিশু। এর মধ্যে ভূমিধসে নিজেদের ঘরের নিচে চাপা পড়ে কয়েকজন প্রাণ হারিয়েছে। খবর বিবিসির।মঙ্গলবার (৫ মার্চ) প্রকাশিত প্রতিবেদনে ব্রিটিশ গণমাধ্যমটি জানিয়েছে, পারমাণবিক ক্ষমতাধর পাকিস্তানের উত্তর ও পশ্চিমাঞ্চলে এই চরম আবহাওয়া পরিলক্ষিত হয়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ায় শত শত ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

সাধারণত মার্চ মাসে পাকিস্তানের আবহাওয়া আর্দ্র থাকে। এমন সময়ে তুষারপাত ও বৃষ্টিতে অবাক হয়েছে বিশেষজ্ঞরা।

এমন অস্বাভাবিক পরিস্থিতির জন্য জলবায়ু পরিবর্তনকে দায়ী করছেন দেশটির আবহাওয়া অধিদপ্তরের সাবেক পরিচালক মোশতাক আলী শাহ। তিনি বলেন, ‘এই সময়ে কিছুক্ষণ শিলা বৃষ্টি হলে তা মানানসই। কিন্তু, আধাঘণ্টার বেশি হলে তা অস্বাভাবিক।

খাইবার পাখতুনখোয়া প্রদেশের ক্রিক জেলার বাসিন্দা হাজিত শাহ বলেন, ‘আমাদের এলাকায় তুষারপাত বিরল। আমার জীবনে আমি একবার শুধুমাত্র তুষারপাত হতে দেখেছি। আমার যতটুকু মনে পরে, ২৫ থেকে ৩০ বছর আগে এমনটি হয়েছিল।

বেলুচিস্তান প্রদেশের কর্তৃপক্ষ জানিয়েছে, অতিবৃষ্টিতে সেখানে অন্তত ১৫০ বাড়ি বিধ্বস্ত হয়েছে। এ ছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে আরও ৫০০ বাড়ি। কয়েকদিন ধরে কয়েকটি জেলায় বিদ্যুৎ সরবরাহ করা যাচ্ছে না।


আরও খবর