Logo
আজঃ বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

নাসিরনগর স্বেচ্ছাসেবকলীগ সভাপতি নির্মল চৌধুরীর বিরোদ্ধে থানায় সাধারণ ডায়েরী

প্রকাশিত:রবিবার ১৪ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ২৫৩জন দেখেছেন

Image

মোঃ আব্দুল হান্নানঃ- ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলা স্বেচ্চাসেবকলীগ সভাপতি নিমর্ল চৌধুরীর বিরোদ্ধে নাসিরনগর থানায় সাধারণ ডায়েরী করা হয়েছে।১২ জানুয়ারী ২০২৪ তারিখে নাসিরনগর সদরের সতীনাথ দাস নামের এক ব্যাক্তি এ ডায়েরী দায়ের করে।ফেসবুকের স্ট্যাটার্সকে কেন্দ্র করে এ ঘটনা ঘটেছে বলে থানা ও সাধারণ ডায়েরী সুত্রে জানা গেছে।থানা সাধারণ ডায়েরীটি আমলে নিয়ে এস আই লিটন ঘোষকে তদন্তপূর্বক প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহনের জন্য নির্দেশ দেয়া দিয়েছেন।


জানা গেছে ১২ তারিখ রাতে Nirmol Chowdhury নামক ফেসবুক আইডি থেকে নাসিরনগর পুঁজা উদযাপন কমিটিকে অবৈধ ঘোষনা করেছে জেলা কমিটি মর্মে একটি স্ট্যাটার্স দেয়।তাতে সতীনাথ দাস কমেন্টস করে।সতীনাথের কমেন্টর্সের  পর নির্মল চৌধুরী তার ম্যসেঞ্জার থেকে সতীনাত দাসকে ফোন করে অকথ্য ভাষায় গালাগালি করে বিভিন্ন ভাবে হুমকি দেয় ও লাশ গুম করে ফেলবে বলেও জানায়।

পরবর্তীতে রাতেই আবার নির্মল চৌধুরী দেশীয় অস্ত্রশস্ত্র হাতে ও তার লোকজন সাথে নিয়ে সতীনাতের বাড়ির পাশে গিয়ে সতীনাতকে মারার জন্য ডাকাডাকি করে ও হুমকি দেয়।ওই ঘটনায় জীরণের নিরাপত্তা চেয়ে সতীনাত দাস বাদী হয়ে প্রভাষক নির্মল চৌধুরী সহ পাঁচ জনের বিরোদ্ধে থানায় সাধারণ ডায়েরী করে।ডায়েরীর বিষয়ে জানতে চাইলে তদন্তকারী কর্মকর্তা এস আই লিটন ঘোষ জানান এখনো তদন্তকার্যক্রম সম্পন্ন হয়নি।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




মাগুরার মহম্মদপুর উপজেলা বিএনপির সদস্য সচিবসহ ৫০ নেতাকর্মী কারাগারে

প্রকাশিত:বুধবার ২১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | ৩২জন দেখেছেন

Image
স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:নাশকতার দুই মামলায় মাগুরার মহম্মদপুর উপজেলা বিএনপির সদস্য সচিব মো. আকরুজ্জামান, স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিবসহ ৫০ নেতাকর্মীকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

মঙ্গলবার বিকেলে মাগুরার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মহম্মদপুর আমলি দ্বিতীয় আদালতে তারা আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন। জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক সুমনা পাল সব নেতাকর্মীর জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

সবাই উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড বিএনপি এবং এর অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মী।
মামলা সূত্রে জানা যায়, গত বছরের ১ সেপ্টেম্বর মহম্মদপুর উপজেলা বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী পালনের সময় পুলিশের ওপর অতর্কিত হামলা ও পুলিশের গাড়ি ভাঙচুর করে বিএনপির নেতাকর্মীরা। এরপর পুলিশ ককটেল উদ্ধার করে। এ ঘটনাকে কেন্দ্র পুলিশ বাদী হয়ে মহম্মদপুর থানায় ১০১ জনের নাম উল্লেখসহ ১ হাজার ৩০০ জনকে অজ্ঞাত করে বিস্ফোরণ আইনে একটি মামলা দায়ের করেন।

পরবর্তীতে ১ নভেম্বর উপজেলার ধোয়াইল আদর্শ নুরানি হাফেজি মাদ্রাসা ও এতিমখানার সামনে রাত ১২টার দিকে বিএনপি ও সমমনা দলের নেতাকর্মীরা নাশকতা করার জন্য জড়ো হওয়ার খবর পেয়ে ঘটনাস্থলে যায় পুলিশ। সেখানে নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ককটেল বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায় 

এ সময় পুলিশ ঘটনাস্থল থেকে ৭ জনকে আটক করে। পরে ২ নভেম্বর এসআই মোস্তাফিজুর রহমান বাদী হয়ে ককটেল বিস্ফোরণ অভিযোগে স্থানীয় বিএনপির ১৯৯ জন নেতাকর্মীর নাম উল্লেখসহ ১৫০ জনকে আসামি করে মামলা দায়ের করেন।

আসামিপক্ষের আইনজীবী শাহেদ হাসান টগর ও মো. মনিরুল ইসলাম মুকুল জানান, নির্বাচনের আগে আন্দোলন দমানোর জন্য নাশকতার নামে বিএনপি নেতাকর্মীদের নামে দুইটি মিথ্যা মামলা দেওয়া হয়। মঙ্গলবার দুপুরে আসামিরা আদালতে আত্মসমর্পণ করলে বিচারক তাদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




গাংনীতে সাড়ে ১৮ কোটি টাকার দুটি প্রকল্পের উদ্বোধন

প্রকাশিত:মঙ্গলবার ১৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ৭২জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ,মেহেরপুর প্রতিনিধিঃমেহেরপুরের গাংনীর পৌর সুপার মার্কেটসহ সাড়ে ১৮ কোটি টাকা মুল্যের দুটি প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। আজ মঙ্গলবার দুপুরে মেহেরপুর-২(গাংনী) আসনের সংসদ সদস্য ডা. এএসএম নাজমুল হক সাগর প্রধান অতিথী হিসেবে উপস্থিত থেকে প্রকল্প দুটির উদ্বোধন করেন।

গাংনী পৌর মেয়র আহম্মেদ আলীর সভাপতিত্বে পৌর সুপার মার্কেট উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথী ছিলেন গাংনী উপজেলা পরিষদ চেয়ারম্যান এমএ খালেক। নগর উন্নয়ন পরিচালন ও অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় নির্মিত এ কাজের ব্যায় ধরা হয়েছে ১৬ কোটি ২৯ লাখ ১৫ হাজার টাকা। কাজটির বাস্তবায়নে রয়েছে আইইউজিআইপি, এলজিইডি ও গাংনী পৌরসভা।

অপরদিকে হাড়াভাঙ্গা- রামনগর হাটের রাস্তার উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মটমুড়া ইউপি চেয়ারম্যান সোহেল আহম্মেদ। বিশেষ অতিথী ছিলেন মেহেরপুর জেলা নির্বাহী প্রকৌশলী সাখাওয়াত হোসেন ও উপজেলা প্রকৌশলী ফয়সাল আহমেদ। আমফান প্রকল্পাধিন সড়ক সংস্কারে প্রায় সাড়ে ৪ কিলো মিটার রাস্তার জন্য ব্যায় ধরা হয়েছে দুই কোটি ৪০ লাখ ৬৩ হাজার টাকা।অনুষ্ঠানে সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তা কর্মচারী জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা কর্মী ও স্থানীয় লোকজন উপস্থিত ছিলেন।


আরও খবর



অসত্য ও গুজব মুক্তিযুদ্ধ বিরোধী অপশক্তির উত্থানের ভিত্তি : তথ্য প্রতিমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ০৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ১০৬জন দেখেছেন

Image
মারুফ সরকার, স্টাফ রিপোর্টার:তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, দেশকে অসত্য ও গুজব মুক্ত করতে পারলে দেশে মুক্তিযুদ্ধ বিরোধী অপশক্তির কোনো জায়গা হবে না। কারণ এ অপশক্তি কেবল অসত্য ও গুজবের ওপর ভিত্তি করে তাদের জায়গা করে নিয়েছে। 
তিনি বলেন, এই অপশক্তি বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও জয়বাংলাসহ সব সত্যগুলোর মধ্যে বিভ্রান্তি ঢুকিয়েছে। প্রযুক্তির অপব্যবহার করে তারা এটা করছে।

সরকারি দলের সদস্য চয়ন ইসলামের এক সম্পূরক প্রশ্নের জবাবে মোহাম্মদ আলী আরাফাত বলেন, ‘কেবল বাংলাদেশ নয়, গোটা বিশ্বই অপপ্রচার ও গুজব নিয়ে খুবই চিন্তিত। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বৈঠকে মিসইনফরমেশন ও ডিসইনফরমেশনকে আগামী-দিনের এক নম্বর সমস্যা হিসেবে চিহ্নিত করা হয়েছে। গত ১৫ বছর ধরে আমরা নিজেরা আক্রান্ত। আমরা সবাই এ বিষয়ে অবগত আছি। মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ার পর থেকে অংশীজনের সঙ্গে এটা নিয়ে কথা বলেছি।’ 

তিনি বলেন, ‘গণতন্ত্রের স্বার্থে মতপ্রকাশের স্বাধীনতা যেমন গুরুত্বপূর্ণ। একই সঙ্গে গুজবকে প্রতিহত ও ডিস-ইনফরমেশনকে আটকে দেওয়া সমভাবে গুরুত্বপূর্ণ। আমরা এটা নিয়ে কাজ করছি। এজন্য আইন, স্বরাষ্ট্র ও আইসিটি মন্ত্রণালয়ের সহযোগিতার প্রয়োজন হবে। আমরা এরই মধ্যে কিছু উদ্যোগ নিয়েছি। আশা করছি, শিগগির একটি জায়গায় যেতে পারবো। যাতে এদেশে অবাধ তথ্যপ্রবাহ হয় আবার মিস-ইনফরমেশনকে জবাবদিহিতার মধ্যে আনতে পারি।’
বঙ্গবন্ধুর পরিবারের নামে ভুয়া ফেসবুক আইডি প্রশ্নে স্বতন্ত্র সংসদ সদস্য ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, বিষয়টি সরকারের নজরে আছে। হয়তো এসব আইডিতে ইতিবাচকভাবে পোস্টগুলো হচ্ছে। কিন্তু কখনো কখনো এটার মধ্যে অনিশ্চিয়তা থাকে। আমরা বলতে পারছি না, সবসময় ইতিবাচক পোস্ট দেবে কী না। কাজেই এটা জানাটা খুবই জরুরি। কোন উৎস থেকে এটা খোলা হয়েছে। বলেও দেওয়া আছে এ ধরনের কোনো অ্যাকাউন্ট অনুমতি ছাড়া খোলা যাবে না। 

তিনি বলেন, ‘তথ্য মন্ত্রণালয়ের হাতে এগুলো বন্ধ করার মত সক্ষমতা নেই। আমরা এগুলো অগ্রাধিকার ভিত্তিতে দেখবো। স্বরাষ্ট্র, আইন ও আইসিটি বিভাগের সমন্বয়ের মাধ্যমে একটা সমাধান বের করবো। যাতে এ ধরনের সুযোগ আর ভবিষ্যতে তৈরি না হয়।’

আরও খবর



জিআই অনুমোদন পেল আরও ৪ পণ্য

প্রকাশিত:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ৯৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বাংলাদেশের আরও ৪ পণ্য ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে অনুমোদন পেল । পণ্য চারটি হলো রংপুরের হাঁড়িভাঙ্গা আম, মৌলভীবাজারের আগর, মৌলভীবাজারের আগর আতর ও মুক্তগাছার মন্ডা। এ নিয়ে বাংলাদেশে অনুমোদিত জিআই পণ্যের সংখ্যা দাঁড়াল ২৮টি।

সোমবার (১২ ফেব্রুয়ারি) শিল্প মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হাসানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। নতুন জিআই স্বীকৃতি প্রাপ্ত পণ্যগুলো হল- রংপুরের হাঁড়িভাঙ্গা আম, মৌলভীবাজারের আগর ও আগর আতর এবং মুক্তগাছার মণ্ডা।

বাংলাদেশে জিআই স্বীকৃতির দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর (ডিপিডিটি)।

প্রতিষ্ঠানটি ২০০৩ সালে যাত্রা শুরু করার পর ২০১৩ সালে ভৌগোলিক নির্দেশক পণ্য (নিবন্ধন ও সুরক্ষা) আইন ও ২০১৫ সালে ভৌগোলিক নির্দেশক পণ্য বিধিমালা প্রণয়ন করা হয়।

পরের বছর ২০১৬ সালে জামদানি শাড়িকে বাংলাদেশের প্রথম জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। এরপর স্বীকৃতি পায় আরও ২০টি পণ্য।

এগুলো হলো-বাংলাদেশের ইলিশ, চাঁপাইনবাবগঞ্জের খিরসাপাত আম, বিজয়পুরের সাদা মাটি, দিনাজপুর কাটারীভোগ, বাংলাদেশ কালিজিরা, রংপুরের শতরঞ্জি, রাজশাহী সিল্ক, ঢাকাই মসলিন, রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জের ফজলি আম, বাংলাদেশের বাগদা চিংড়ি, বাংলাদেশের শীতল পাটি, বগুড়ার দই, শেরপুরের তুলশীমালা ধান, চাঁপাইনবাবগঞ্জের ল্যাংড়া আম, চাঁপাইনবাবগঞ্জের আশ্বিনা আম, নাটোরের কাঁচাগোল্লা, বাংলাদেশের ব্ল্যাক বেঙ্গল ছাগল, টাঙ্গাইলের পোড়াবাড়ির চমচম, কুমিল্লার রসমালাই, কুষ্টিয়ার তিলের খাজা।

সম্প্রতি জিআই পণ্য হিসেবে অনুমোদিত ৩টি পণ্য টাঙ্গাইল শাড়ি, নরসিংদীর অমৃতসাগর কলা ও গোপালগঞ্জের রসগোল্লার অনুমোদনের কপি ও জার্নাল গতকাল রোববার (১১ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

এ ছাড়া জামালপুরের নকশি কাঁথা এবং যশোরের খেজুর গুঁড়কে জিআই পণ্য হিসেবে অনুমোদন প্রক্রিয়াধীন আছে। যা আগামী সপ্তাহে জার্নাল আকারে প্রকাশ হতে পারে।


আরও খবর



ফুলবাড়ীতে বিদ্যুৎ অফিসে চাকুরী স্থায়ী করণের দাবীতে কর্মবিরতি

প্রকাশিত:শনিবার ১০ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৭৭জন দেখেছেন

Image

ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি:দিনাজপুরের ফুলবাড়ীতে নেসকো বিদ্যুৎ অফিসে (পিচরেট) কর্মচারীদের চাকুরী স্থায়ী করণের দাবীতে অনির্দিষ্ট কালে জন্য কর্মবিরতি। গতকাল শনিবার সকাল সাড়ে ১০টায় ফুলবাড়ী নেসকো বিদ্যুৎ অফিস চত্তরে (পিচরেট) কর্মচারীদের চাকুরী স্থায়ী করনের দাবীতে অনির্দিষ্ট কালের জন্য কর্মবিরতি পালন করেন। কর্মবিরতি পালন কালে (পিচরেট) কর্মচারী হারুন বলেন, আমরা দীর্ঘ ১০বছর ধরে ফুলবাড়ী নেসকো বিদ্যুৎ অফিসে কর্মরত থেকে সততা ও নিষ্ঠার সাথে কাজ করে আসছি। আমরা মাইলকে মাইল গ্রামে গিয়ে প্রতিটি বাড়ীতে গ্রাহকের লাগানো নেসকো কোম্পানির মিটার গুলি দেখে বিল করি। এভাবে ১০বছর কেটে গেল। আমাদের সনদ পত্রের বয়স ও শেষ হয়ে গেছে। মাননীয় এমডি মহোদয় কর্তৃক (পিচরেট) কর্মচারীদের চাকুরী স্থায়ী করণ করার প্রতিশ্রুতি দিয়েছিল।কিন্তু এখন পর্যন্ত তা বাস্তবায়ন করা হয় নি। তাই চাকুরী স্থায়ী করণের জন্য আমরা মাননীয় এমডি মহোদয়ের কথার পরিপেক্ষিতে কোন আন্দোলনে যাই নি। রুটি রুজির কারণে আজ আমরা আন্দোলনে যেতে বাধ্য হচ্ছি।

মাননীয় প্রধান মন্ত্রী ও বিদ্যুৎ ও জ্বালানী প্রতিমন্ত্রীর কাছে আমাদের অনুরোধ আমাদের রুটি রুজি যাতে হয় এ কারণে আমরা চাকুরী স্থায়ী করণের দাবী জানাচ্ছি। এদিকে চাকুরী স্থায়ী করণের অনির্দিষ্ট কালের জন্য কর্মবিরতি আয়োজনে পিচরেট কর্মচারী ঐক্য পরিষদ রাজশাহী ও রংপুর বিভাগ নেসকো পি.এল.সি বিক্রয় ও বিতরণ বিভাগ ফুলবাড়ী ঐক্য পরিষদ বিদ্যুৎ অফিসে মানব বন্ধন করেন। এ সময় উপস্থিত ছিলেন, পিচরেট কর্মচারী মোঃ ফয়সাল, মোঃ শাহাদত, মোঃ পারভেজ, মোঃ রাকিব, মোঃ ফিরোজ, মোঃ রুবেল ও মোঃ সোহাগ। আয়োজনে ছিলেন পিচরেট কর্মচারী ঐক্য পরিষদ রাজশাহী-রংপুর বিক্রয় ও বিতরণ বিভাগ পি.এল.সি ফুলবাড়ী, দিনাজপু। এ সময় প্রিন্ট ও ইলেক্ট্রিক মিডিয়ার সাংবাদিক বৃন্দ উপস্থিত ছিলেন।


আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪