Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য

নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি।

প্রকাশিত:Wednesday ০৩ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৫৪জন দেখেছেন
Image


মোঃ আব্দুল হান্নানঃ- নাসিরনগর,ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতাঃ-

ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর থানা সংলগ্ন পশ্চিম পার্শ্বে আব্দুল্লাহ মার্কেটে সঞ্জিত দেবের রঞ্জীত বস্ত্র বিতানে ও শ্যামল দাসের কাপড় দোকানে দুর্ধষ চুরির ঘটনা ঘটেছে।১ লা আগষ্ট ২০২২ রোজ  সোমবার গভীর রাতে এ চুরি সংঘটিত হয়।


সকালে খবর পেয়ে দোকান মালিকরা বাজারে  এসে তাহাদের দোকান খুলে দেখতে পেয়ে জানায়  রাতে তাহাদের দোকান হইতে  নগদ ২৭ হাজার টাকা এবং অনুমান প্রায় ১৫ থেকে ২০ হাজার টাকা মুল্যের কাপড় চুরি হয়েছে বলে জানান কাপড় ব্যবসায়ী  সঞ্জিত দেব।


একই মার্কেটের আঁখি বস্ত্র বিতানের  মালিক শ্যামল দাস জানান তার কাপড় দোকান থেকে রাতে নগদ ৭ হাজার টাকা ও কাপড় চুরি হয়েছে।ব্যাবসায়ীরা জানায় ঘরের চালের টিনকেটে চোর ভেতরে প্রবেশ করে এ ঘটনা ঘটিয়েছে।


ঘটনার খবর পেয়ে নাসিনগর সদর ইউপি চেয়ারম্যান পুতুল রানী দাস ঘটনাস্থল পরিদর্শণ করে চুরির বিষয়ে খোঁজখবর নেন বলে জানা গেছে।তবে এ ঘটনায় এখনো থানায় কেউ কোন লিখিত অভিযোগ করেনি বলে থানা সুত্রে জানা গেছে।


আরও খবর



কারখানা একদিন ‘পুরোপুরি বন্ধে’ সমস্যা দেখছে না ব্যবসায়ী সংগঠনগুলো

প্রকাশিত:Sunday ০৭ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | জন দেখেছেন
Image

আগামী সেপ্টেম্বর থেকে লোডশেডিং অর্ধেকে নামিয়ে আনার পরিকল্পনা করেছে সরকার। এজন্য লোডশেডিং সমন্বয়ে এলাকাভেদে সপ্তাহে একেক দিন একেক এলাকায় শিল্পকারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এলাকাভেদে ছুটি যেদিনই হোক, সেটি হবে সপ্তাহে একদিন।

রোববার (৭ আগস্ট) বিদ্যুৎ ভবনে ব্যবসায়ী নেতাদের সঙ্গে সভায় বসেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বৈঠক শেষে এ সিদ্ধান্তের কথা জানান প্রতিমন্ত্রী।

সরকারের এমন সিদ্ধান্ত নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন শিল্পখাত সংশ্লিষ্টরা।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র (এফবিসিসিআই) সভাপতি জসিম উদ্দিন জাগো নিউজকে বলেন, সপ্তাহে এমনিতেই একদিন শিল্পকারখানা বন্ধ থাকে। তার মানে এখন সাপ্তাহিক ছুটি আছে। এর আগেও এটা ছিল। সাধারণ ছুটি শুক্রবার। এতে আমাদের কোনো সমস্যা হবে না। এখন এটা জোনভিত্তিক করবে। এতে আমাদের কোনো সমস্যা নেই। এটা হয়তো জোনও য়াইজ বা এলাকাভিত্তিক করবে। হয়তো শুক্রবার সব খাতে ছিল। এখন হয়তো কোথাও মঙ্গলবার বা কোথাও শুক্রবার হবে। এতে কোনো সমস্যা হবে না।

বাংলাদেশের নিট পোশাকশিল্প মালিকদের সংগঠন বিকেএমইএ সভাপতি মোহাম্মদ হাতেম জাগো নিউজকে বলেন, সিদ্ধান্ত হয়েছে শিল্পকারখানা (সপ্তাহে একদিন বন্ধ)https://www.jagonews24.com/national/news/783999 থাকবে। তৈরি পোশাক কারখানাগুলো কিন্তু সপ্তাহে একদিন বন্ধ থাকে। একদিন বন্ধ থাকার বিধান কিন্তু শ্রম আইনেও আছে। কিন্তু আমাদের যেসব শিল্প সপ্তাহে ৭ দিন চলে এবং শিফটিং ওয়াইজ চলে, সেগুলো কিন্তু বন্ধ থাকবে না। ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) আওতায় যেগুলো সপ্তাহে সাতদিন চলে সেগুলো বন্ধ থাকবে না। কিন্তু পোশাককারখানা সপ্তাহে একদিন বন্ধ থাকবে। সপ্তাহে আমরা তো একদিন বন্ধ রাখি। এতে আমাদের কোনো সমস্যা নেই।

‘তবে এখন সমস্যা যেটা হবে তা হলো, আগে সবাই শুক্রবার বন্ধ রাখতাম। এখন কিন্তু সেটা হবে না। হয়তো কোনো এলাকায় শুক্রবার, কোনো এলাকায় মঙ্গলবার বা কোনো এলাকায় রোববার- এভাবে বন্ধ থাকবে।’ যোগ করেন তিনি।

এ বিষয়ে কথা হয় সভায় অংশ নেওয়া তৈরি পোশাকশিল্পের মালিকদের সংগঠন বিজিএমইএ’র সহ-সভাপতি শহিদউল্লাহ আজিমের সঙ্গে। তিনি জাগো নিউজকে বলেন, আজকের সভায় আমাদের এ সিদ্ধান্ত জানানো হয়। তবে আমরা তো প্রতি সপ্তাহে একদিন বন্ধ রাখি। সেক্ষেত্রে আমরা সপ্তাহে একেক দিন একেক এলাকায় বন্ধ রাখবো। এটা আগের মতো হবে অর্থাৎ সাপ্তাহিক বন্ধ একদিনই হবে।

তিনি আরও বলেন, আগে একদিন অর্থাৎ শুক্রবার সাপ্তাহিক বন্ধ থাকতো। এখন হয়তো এলাকাভেদে সপ্তাহে একদিন করে একেক এলাকায় ঠিক করা হবে। এতে উৎপাদন বা শিপমেন্টে কোনো প্রভাব পড়বে না। উৎপাদন হবে আগের মতোই, শুধু সাপ্তাহিক ছুটির দিনে পরিবর্তন আসবে।

প্রক্রিয়াজাত কৃষিপণ্য উৎপাদনকারীদের সংগঠন বাংলাদেশ অ্যাগ্রো-প্রসেসরস অ্যাসোসিয়েশনের (বাপা) সাবেক সাধারণ সম্পাদক মো. ইকতাদুল হক জাগো নিউজকে বলেন, খাদ্য রপ্তানির জন্য একটি সময় বেঁধে দেওয়া থাকে। হুট করে একদিন শিল্পকারখানা বন্ধ করলে আমরা সেই শিপমেন্টগুলো ঠিকমতো করতে পারবো না। অনেক অর্ডার বাতিল হওয়ার শঙ্কায় পড়ে যাবে। তাতে বরং রপ্তানি আয় থমকে যাবে।

তিনি বলেন, এ সিদ্ধান্ত এলে সেটি শিল্পকারখানাগুলোর জন্য মরার ওপর খাঁড়ার ঘা। এমনিতেই নানা প্রতিকূলতার মধ্যে ব্যবসা চালিয়ে নিতে হিমসিম খেতে হচ্ছে।

এর আগে বৈঠক শেষে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, আগামী সেপ্টেম্বর মাস থেকে লোডশেডিং অর্ধেকে নামিয়ে আনা হবে। এক ইসঙ্গে বিদ্যুতের উৎপাদন বাড়ানো হবে বলেও জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, উৎপাদন বাড়ানোর চেষ্টা চলছে। বাড়লেই অক্টোবর মাস থেকে অনেকটাই স্বাভাবিক হবে লোডশেডিং। লোডশেডিং কমাতে এলাকাভিত্তিক কারখানা বন্ধের যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তাতে বিদ্যুৎ সাশ্রয় হবে বলেও জানান প্রতিমন্ত্রী।


আরও খবর



১৪ বছরে সঞ্চালন’র সংগ্রহ ২২ হাজার ব্যাগ রক্ত

প্রকাশিত:Sunday ২৪ July ২০২২ | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ২৯জন দেখেছেন
Image

১৪ বছরে ২২ হাজার ব্যাগ রক্ত সংগ্রহ করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবী সংগঠন ‘সঞ্চালন’। রক্ত সংগ্রহ ছাড়াও সংগঠনটি অসহায়দের সহযোগিতা, শীতবস্ত্র-ঈদবস্ত্র বিতরণ ও বিনামূল্যে চিকিৎসা সহায়তা করে প্রশংসা কুড়িয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০০৮ সালের ১৩ অক্টোবর ‘রক্তের প্রবাহে গড়ি আত্মার বন্ধন’ স্লোগান নিয়ে যাত্রা শুরু করে ‘সঞ্চালন’। রক্ত সংগ্রহের পাশাপাশি শীতবস্ত্র, ঈদবস্ত্র ও বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদানসহ নানা কার্যক্রম করে করে সংগঠনটি। বিভিন্ন দুর্যোগে অসহায় মানুষের পাশে থেকে ত্রাণ সামগ্রী বিতরণ করেন সংগঠনের স্বেচ্ছাসেবীরা।

সম্প্রতি সিলেট ও সুনামগঞ্জের বিভিন্ন উপজেলায় বন্যাকবলিত প্রায় ৪০০ পরিবারের মাঝে ত্রাণসামগ্রী, শিশুদের খাবার, মেয়েদের স্বাস্থ্য সুরক্ষায় স্যানিটারি ন্যাপকিন বিতরণ করা হয়। এছাড়া প্রতি বছর বিশ্ববিদ্যালয়ে স্নাতক ১ম বর্ষে ভর্তি হতে আসা নবীন শিক্ষার্থীদের রক্তের গ্রুপ নির্ণয়ে কাজ করে সংগঠনটি। যা পরবর্তীতে তাদের আইডি কার্ডে সংযুক্ত করা হয়।

jagonews24

সঞ্চালনের সাধারণ সম্পাদক সারোয়ার হোসাইন ইমন জানান, সংগঠনের প্রধান কাজ হচ্ছে রোগীদের জন্য রক্ত সংগ্রহ করে দেওয়া। সিলেটের প্রায় সবগুলো হাসপাতালেই সঞ্চালনের ব্লাড কল নম্বর দেওয়া আছে। কারো রক্তের প্রয়োজন হলে আমাদের জানালে তাদের রক্ত সংগ্রহ করে দেওয়ার চেষ্টা করি।

সংগঠনের সভাপতি মো. আশরাফুল আলম আকাশ বলেন, সঞ্চালন রক্তদানের পাশাপাশি বিভিন্ন সেবামূলক কার্যক্রম করে আসছে। রক্তের প্রয়োজনে সাড়া দিয়ে মানুষের মুখে হাসি ফোটাতে সংগঠনের স্বেচ্ছাসেবীরা সবসময় প্রস্তুত।


আরও খবর



অগ্রিম টিকিটেই ২ কোটি আয় করলো রণবীরের ‘শামসেরা’

প্রকাশিত:Friday ২২ July 20২২ | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ৫০জন দেখেছেন
Image

রণবীর কাপুরের বহুল আলোচিত সিনেমা 'শামসেরা'। আজ ২২ জুলাই এটি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। ২০ জুলাই শুরু হয় এর অগ্রিম টিকিট বিক্রি। জানা গেছে, অগ্রিম টিকিট বিক্রিতে প্রথম দিনেই দুই কোটি রুপি আয় হয়েছে সিনেমাটির।

'শামসেরা' দিয়ে দীর্ঘ বিরতির পর পর্দায় প্রত্যাবর্তন হলো অভিনেতা রণবীরের।

অনেক দিন ধরেই আলোচনায় রয়েছে সিনেমাটি। এটি ২০১৮ সালে ঘোষণা করা হয়েছিল। শুটিং শেষ হয় ২০২০ সালে। মহামারি করোনার কারণেই সিনেমার মুক্তি পিছিয়ে যায় কয়েক দফা। অবশেষে এটি হলে এসেছে।

রণবীর কাপুরকে শেষ দেখা গিয়েছিলো ২০১৮ সালে মুক্তি পাওয়া 'সাঞ্জু'তে। এদিকে মুক্তির অপেক্ষায় রয়েছে তার 'ব্রহ্মাস্ত্র' সিনেমা। এতে তার বিপরীতে অভিনয় করেছেন আলিয়া ভাট।


আরও খবর



যুক্তরাজ্য সফর শেষে ফিরলেন বিমান বাহিনী প্রধান

প্রকাশিত:Wednesday ২০ July ২০22 | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৩৯জন দেখেছেন
Image

যুক্তরাজ্য সফর শেষে দেশে ফিরেছেন বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নান। গত রোববার (১০ জুলাই) এক সরকারি সফরে যুক্তরাজ্য সফরে যান তিনি।

বুধবার (২০ জুলাই) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক মো. নূর ইসলাম সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মো. নুরু ইসলাম জানান, বিমান বাহিনী প্রধান স্ত্রী ও দুজন সফরসঙ্গীসহ চিফ অব দ্য এয়ার স্টাফ, রয়্যাল এয়ার ফোর্স, এয়ার চিফ মার্শাল স্যার মাইক উইগস্টনের আমন্ত্রণে যুক্তরাজ্য সফরে যান।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, যুক্তরাজ্য সফরকালে বিমান বাহিনী প্রধান হারকিউলিস সি-১৩০ বিমানের রক্ষণাবেক্ষণ, পরিবর্তন ও সংস্কার প্রতিষ্ঠান ‘মার্শাল অ্যারোস্পেস ফ্যাসিলিটি’ পরিদর্শন করেন। এরপর তিনি লন্ডনের স্যাভয় প্লেসে রয়্যাল এয়ার ফোর্স আয়োজিত ‘গ্লোবাল এয়ার চিপস কনফারেন্সে’ যোগ দেন। কনফারেন্সে পরিচালনগত সমন্বয়, প্রযুক্তিগত পরিবর্তন, ডিজিটাল তথ্য ও দক্ষতাবিষয়ক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হয়। বিভিন্ন দেশের বিমান বাহিনীর প্রধান এ কনফারেন্সে যোগ দেন।

এছাড়াও তিনি রয়্যাল এয়ার ফোর্সের ৭৫তম বর্ষপূর্তি উপলক্ষে আরএএফ ফেয়ারফোর্ডে পৃথিবীর সবচেয়ে বড় এয়ার শো ‘রয়্যাল ইন্টারন্যাশনাল এয়ার ট্যাটু-২০২২’ অনুষ্ঠানে যোগ দেন। সবশেষে বিমান বাহিনী প্রধান লন্ডনের ফার্নবোরো শহরে অনুষ্ঠিত ‘ফার্নবোরো ইন্টারন্যাশনাল এয়ার শো-২০২২’ পরিদর্শন করেন।

বিমান বাহিনী প্রধানের এ সফরের মাধ্যমে বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে বিদ্যমান সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক সুদৃঢ় হবে যা পেশাগত খাতে পারস্পরিক সহযোগিতার পরিধি সম্প্রসারিত করবে বলে উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে।


আরও খবর



ইউরোপে গ্যাস সরবরাহ চালু করেছে রাশিয়া

প্রকাশিত:Thursday ২১ July ২০২২ | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ৪২জন দেখেছেন
Image

ইউরোপে গ্যাস সরবরাহ পুনরায় চালু করেছে রাশিয়া। নর্ড স্ট্রিম ১ নামের বৃহত্তম পাইপলাইনের মাধ্যমে ১০ দিন পর পুনরায় গ্যাস সরবরাহ চালু হলো। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, রক্ষণাবেক্ষণের কাজের জন্য এতদিন গ্যাস সরবরাহ বন্ধ ছিল। খবর বিবিসি, এপি।

একদিন আগেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সতর্ক করে জানান যে, ইউরোপে গ্যাসের সরবরাহ কম থাকবে। তা নিয়ে ইউরোপের দেশগুলোর মধ্যে উদ্বেগ দেখা দেয়। ফলে ধারণা করা হচ্ছিল যে, গ্যাস সরবরাহ হয়তো আগের মতো হবে না।

ফলে আগামী সাত মাস গ্যাস সরবরাহ ১৫ শতাংশ কমানোর আহ্বান জানায় ইউরোপীয় কমিশন। আগস্টের ১ তারিখ থেকে মার্চ ২০২৩ পর্যন্ত গ্যাসের ব্যবহার কমানোর প্রস্তাব দেওয়া হয়। রাশিয়া গ্যাস সরবরাহ বন্ধ করে দিতে পারে এমন আশঙ্কা থেকেই এই প্রস্তাব দিয়েছে ইউরোপীয় কমিশন।

বাল্টিক সাগরের নিচ থেকে জার্মানি পর্যন্ত রয়েছে নর্ড স্ট্রিম ১ পাইপলাইন। গত ১১ জুলাই থেকে এই পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহ বন্ধ রাখা হয়।

এদিকে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। যুদ্ধ-সংঘাতের ক্রমবর্ধমান এই উত্তেজনার মধ্যে, জার্মান কর্মকর্তারা আশঙ্কা করছিলেন রাশিয়া হয়তো এই পাইপলাইন দিয়ে আর গ্যাস সরবরাহ নাও করতে পারে। রাশিয়া থেকে জার্মানিতে গ্যাস সরবরাহের প্রধান উৎস এটি।

অপরদিকে গত বছর ইউরোপের দেশগুলোতে ৪০ শতাংশ প্রাকৃতিক গ্যাস সরবরাহ করেছে রাশিয়া। ২০২০ সালে রাশিয়া থেকে সবচেয়ে বেশি গ্যাস সরবরাহ করা হয়েছে জার্মানিতে। কিন্তু ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে দেশটি রাশিয়া থেকে গ্যাস সরবরাহ ৫৫ শতাংশ থেকে কমিয়ে ৩৫ শতাংশে এনেছে। তারা গ্যাসের জন্য রাশিয়ার ওপর থেকে পুরোপুরি নির্ভরশীলতা কমিয়ে আনতে চায়।

তবে নতুন করে গ্যাস সরবরাহ চালু হলেও ওই পাইপলাইনের পূর্ণ সক্ষমতার চেয়ে কম গ্যাস সরবরাহ করা হচ্ছে। বৃহস্পতিবার প্রায় ৪০ শতাংশ গ্যাস সরবরাহ করা হয়েছে।


আরও খবর