Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য

নারকেলের দুধে আমড়া রান্নার রেসিপি

প্রকাশিত:Friday ০৫ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৩২জন দেখেছেন
Image

এখন আমড়ার মৌসুম। বাজারে বেশ সহজলভ্য এই ফল। এতে অনেক পুষ্টিগুণ আছে যা শারীরিক বিভিন্ন সমস্যার দাওয়াই হিসেবে কাজ করে।

এই ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

আমরা আচার কমবেশি সবাই তৈরি করেন এই মৌসুমে। আবার অনেকেই আমড়ার মোরব্বা, আমড়ার টক ডালসহ বিভিন্ন রেসিপি তৈরি করেন।

তবে চাইলে স্বাদ পাল্টাতে এবার না হয় তৈরি করুন নারকেলের দুধে আমড়ার রেসিপি। জেনে নিন সহজ রেসিপি-

উপকরণ

১. আমড়া ৭-৮টি
২. হলুদ গুঁড়া আধা চা চামচ
৩. জিরার গুঁড়া আধা চা চামচ
৪. পেঁয়াজ, রসুন ও কাঁচা মরিচ বাটা পরিমাণমতো
৫. নারকেলের দুধ ১ কাপ
৬. চিনি সামান্য
৭. লবণ স্বাদমতো
৮. গরম মসলার গুঁড়া আধা চা চামচ
৯. পানি ও তেল পরিমাণমতো।

পদ্ধতি

প্রথমে আমড়ার খোসা ছাড়িয়ে কাটা চামচ দিয়ে দাগ দিয়ে নিতে হবে যাতে রান্নার সময় আমড়ার ভেতরে মসলা ঢুকতে পারে। এরপর আমড়া ধুয়ে ভাঁপ দিয়ে পানি ঝড়িয়ে নিন।

এরপর চুলায় প্যান বসিয়ে তাতে তেল গরম করে সব মসলা একে একে দিয়ে কষিয়ে নিতে হবে। প্রয়োজনে পানি মিশিয়ে নিন সামান্য।

এরপর আমড়া দিয়ে ভালোভাবে নেড়ে মসলার সঙ্গে মিশিয়ে দিতে হবে পরিমাণমতো পানি। এমন পরিমাণে পানি দিতে হবে যাতে আমড়া ভালোভাবে সেদ্ধ হয়ে যায়।

ঢেকে চুলার আঁচ মাঝারি রেখে আমড়া খুব ভালোভাবে সেদ্ধ হয়ে যায়। ১০-১৫ মিনিট পর নারকেলের দুধ দিয়ে আবারও ঢেকে দিতে হবে আমড়া।

আমড়া সেদ্ধ হয়ে মাখা মাখা হয়ে আসলে সামান্য চিনি মিশিয়ে দিন। নামানোর আগে গরম মসলার গুঁড়া দিয়ে নেড়ে চুলা থেকে নামিয়ে নিন। ব্যাস তৈরি হয়ে গেল নারকেলের দুধে আমড়া রান্না।

রেসিপি ও ছবি: ঝুমুর’স কিচেন


আরও খবর



ভর্তিচ্ছুদের পদচারণায় প্রাণবন্ত রাবি ক্যাম্পাস

প্রকাশিত:Sunday ২৪ July ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ২০জন দেখেছেন
Image

রাত পোহালেই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। পরীক্ষাকে কেন্দ্র করে রোববার (২৪ জুলাই) বিকেল থেকে হাজারো ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পদচারণায় প্রাণবন্ত হয়ে উঠেছে রাবি ক্যাম্পাস।

বিকেলে ক্যাম্পাস ঘুরে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের শহীদ সামজ্জোহা চত্বর, টুকিটাকি চত্বর, শহীদ মিনার চত্বর, রাবির হল গুলো, কেন্দ্রীয় মসজিদ, সাবাস বাংলাদেশ, প্যারিস রোড, সুবর্ণজয়ন্তী টাওয়ার, ইবলিশ চত্বর, পশ্চিমপাড়া, প্রত্যেকটি ডিপার্টমেন্টের সামনে হাজারো শিক্ষার্থীর ঢল। শিক্ষার্থীরা তাদের প্রিয় ক্যাম্পাসে এসেই কেউ বা সেলপি তুলছেন কেউবা আবার তার পরীক্ষার হল খুঁজতে ব্যস্ত হয়ে পড়েছেন।

শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, ক্যাম্পাসের সৌন্দর্য অবলোকন করার জন্য তারা ঘোরাফেরা করছেন। অনেক শিক্ষার্থী আবার তাদের সিট প্ল্যান খুঁজে বের করতে ক্যাম্পাসে এসেই ডিপার্টমেন্টগুলোতে পাড়ি জমিয়েছে।

শরিয়তপুর থেকে বিজ্ঞান বিভাগে ভর্তি পরীক্ষা দিতে আসা আশিকুর রহমান জাগো নিউজকে বলেন, স্বপ্নের ক্যাম্পাস এতোদিন পত্র-পত্রিকায় দেখেছি। আজকে তার বুকে আমার পদচারণা। রাবি ক্যাম্পাসে ভর্তি হওয়ার অনেক ইচ্ছে সেইভাবে প্রস্তুতিও নিয়েছি এখন আল্লাহ ভরসা।

রাবির সৌন্দর্যে মুগ্ধ হয়ে আশিক বলেন, রাবি ক্যাম্পাস নিঃসন্দেহে বাংলাদেশের সবথেকে পরিষ্কার পরিচ্ছন্ন ক্যাম্পাস। বাস্তবে দেখে রাবির প্রেমে পড়ে গিয়েছি।

ময়মনসিংহ থেকে ভর্তি পরীক্ষা দিতে আসা সাবিকুন্নাহার জাগো নিউজকে বলেন, আমার রাবিতে পড়ার ইচ্ছে অনেক আগের। আমি ঢাবিতে সাবজেক্ট পেয়েছি তবুও রাবিতে পড়ার ইচ্ছে। রাবিতে সাবজেক্ট পেলে ঢাবি ত্যাগ করে তার পছন্দের ক্যাম্পাসেই পড়বো।

চট্টগ্রামের পাহাড়তলীর আব্দুর রহিম তার মেয়েকে নিয়ে এসেছেন রাবি ক্যাম্পাসে। তিনি জাগো নিউজকে বলেন, ক্যাম্পাসটি দেখা মাত্রই আমার পছন্দ হয়েছে। আমি চাই আমার মেয়ে এ ক্যাম্পাসে ভর্তি হোক। নিরিবিলি ও পরিচ্ছন্ন ক্যাম্পাসে পড়ার পরিবেশকে আরও প্রাণবন্ত করে তুলবে।

এদিকে এ বছর ভর্তিযুদ্ধে অংশ নেবেন এক লাখ ৭২ হাজার পরীক্ষার্থী। এরমধ্যে তারা ক্যাম্পাসে আসা শুরু করেছেন। তাদের সঙ্গে অভিভাবকরাও আসছেন। নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে প্রক্টর জাগো নিউজকে বলেন, আমরা নিরাপত্তার সবরকম প্রস্তুতি নিয়ে রেখেছি। আশা করছি এবছর ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন হবে।

এদিকে সোমবার সকাল ৯টা থেকে শুরু হবে ভর্তি পরীক্ষা। এবারের ভর্তি পরীক্ষায় প্রত্যেক ইউনিটে চারটি শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর রাবি ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ চার হাজার ৬৪১টি আসন রয়েছে। এ আসনের বিপরীতে এক লাখ ৭৮ হাজার ২৬৮টি চূড়ান্ত আবেদন জমা হয়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৬৭ হাজার ২৩৭টি, ‘বি’ ইউনিটে ৩৮ হাজার ৬২১টি ও ‘সি’ ইউনিটে ৭২ হাজার ৪১০টি চূড়ান্ত আবেদন সম্পন্ন হয়। এবার একক আবেদনকারীর সংখ্যা এক লাখ ৫০ হাজার ৪২৯ জন।


আরও খবর



১ লাখ ৬১ হাজার বেতনে প্ল্যান ইন্টারন্যাশনালে চাকরি

প্রকাশিত:Tuesday ০২ August 2০২2 | হালনাগাদ:Saturday ০৬ August ২০২২ | ২৩জন দেখেছেন
Image

আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশে ‘প্রোজেক্ট ম্যানেজার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ০৯ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ
বিভাগের নাম: বিএমজেড

পদের নাম: প্রোজেক্ট ম্যানেজার
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: স্নাতক
অভিজ্ঞতা: ০৫ বছর
বেতন: ১,২৯,০৪০-১,৬১,৩০০ টাকা

চাকরির ধরন: চুক্তিভিত্তিক
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: নির্ধারিত নয়
কর্মস্থল: কক্সবাজার (টেকনাফ)

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.plan-international.org এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ০৯ আগস্ট ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



‘ভাতের হোটেল’ নিয়ে আসছেন শুভশ্রী

প্রকাশিত:Sunday ৩১ July ২০২২ | হালনাগাদ:Saturday ০৬ August ২০২২ | ৫১জন দেখেছেন
Image

টলিউড নায়িকা শুভশ্রীকে নিয়ে আলোচনার শেষ নেই। হঠাৎ শোনা যাচ্ছে তিনি নাকি ‘ভাতের হোটেল’ খুলছেন। কিন্তু শুভশ্রীর এমন কি হলো যে তাকে ‘ভাতের হোটেল’ দিতে হবে! এ নিয়ে টলিউডে চলছে বেশ আলোচনা।

তাই বিষয়টা পরিষ্কার হতে আরও খোঁজ নেওয়া শুরু। পরে জানা গেলো সত্যিই ‘ভাতের হোটেল’ খুলছেন শুভশ্রী। নাম ‘ইন্দুবালা ভাতের হোটেল’! কিন্তু এটি বাস্তবের নয়। মূলত ‘ইন্দুবালা ভাতের হোটেল’ একটি ওয়েব সিরিজ। আর সেখানেই প্রধান চরিত্রে দেখা যাবে শুভশ্রীকে। দু-একদিনের মধ্যে শুটিং শুরু হবে।

এই ওয়েব সিরিজ পরিচালনা করছেন দেবালয় ভট্টাচার্য। এই সিরিজের ইন্দুবালা চরিত্রে দেখা যাবে শুভশ্রীকে।

jagonews24

সিরিজের বেশির ভাগ শুটিং হবে কলকাতায়। কিছুটা অংশ ধরা হবে বাংলাদেশে।

পরিচালক জানিয়েছেন, শুভশ্রী এরই মধ্যেই ‘ইন্দুবালা’ হয়ে উঠতে সোহিনী সেনগুপ্তের কাছে মহড়া নিচ্ছেন।

পর্দায় ইন্দুবালার ১৬-৭৫ বছর বয়স দেখানো হবে। সংসার চালানোর জন্যই ওয়েব সিরিজে ভাতের হোটেল খুলবেন শুভশ্রী। সেখানে নিজ হাতেই রান্না করবেন।


আরও খবর



পদবি-বেতন গ্রেড পরিবর্তনের দাবিতে মানববন্ধন

প্রকাশিত:Saturday ২৩ July ২০২২ | হালনাগাদ:Thursday ০৪ August ২০২২ | ৪৪জন দেখেছেন
Image

সরকার ১৯৯৫ সালে প্রজ্ঞাপন জারি করে শুধু সচিবালয়ের বর্ণিত পদগুলো আপগ্রেড করে প্রশাসনিক কর্মকর্তা পদবি পরিবর্তনসহ ১০নং গ্রেডে উন্নীত করে। ফলে সরকারি দপ্তরগুলোর মধ্যে পদবি ও বেতন বৈষম্যের সৃষ্টি হয়, যা এখনো বিরাজমান। তাই বিদ্যমান পদবি ও বেতন গ্রেড পরিবর্তনের দাবি জানিয়েছেন সরকারি কর্মচারীরা।

শনিবার (২৩ জুলাই) জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ প্রশাসনিক কর্মকর্তা বাস্তবায়ন ঐক্য পরিষদ আয়োজিত এক মানববন্ধনে তারা এ দাবি করেন।

মানববন্ধনে সংগঠনের মহাসচিব আবু নাসির খান বলেন, বাংলাদেশ সচিবালয়ের ভিতরে ও বাইরে সরকারি বিভিন্ন দপ্তরের প্রধান সহকারী, উচ্চমান সহকারী, সহকারী বিভিন্ন পদের পদবি ও বেতন স্কেল এক ও অভিন্ন হওয়া সত্ত্বেও তৎকালীন সরকার ১৯৯৫ সালে প্রজ্ঞাপন জারি করে শুধু সচিবালয়ের বর্ণিত পদগুলো আপগ্রেড করে। এর ফলে সরকারি দপ্তরগুলোর মধ্যে পদবি ও বেতন বৈষম্যের সৃষ্টি হয়েছে।

jagonews24

তিনি বলেন, এরই ধারাবাহিকতায় পাবলিক সার্ভিস কমিশন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, বাংলাদেশ সুপ্রীম কোর্ট, গণভবন ও বঙ্গভবনে বর্ণিত পদগুলোও আপগ্রেড করা হয়েছে। কিন্তু অন্যান্য দপ্তরের বর্ণিত পদগুলো অদ্যাবধি পূর্বের ন্যায় রয়ে গেছে। অনতিবিলম্বে আমরা এই পদবি বৈষম্যের অবসান চাই।

‘এরই মধ্যে সরকার উচ্চমান সহকারী, প্রধান সহকারীর সমস্কেল ও নিম্ন স্কেলের কর্মচারীদের মধ্যে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, ব্লক সুপার ভাইজার, ডিপ্লোমা প্রকৌশলী, পুলিশের এস আই, নার্স, অডিটর ও খাদ্য পরিদর্শকসহ পদসমূহ ২য় শ্রেণির পদমর্যাদায় উন্নীত হয়েছে।’

‘কিন্তু অন্যান্য দপ্তর, অধিদপ্তর, পরিদপ্তর, স্বায়ত্তশাসিত সংস্থা ও কর্পোরেশনের সমপদসমূহ উন্নীত না করায় দীর্ঘ ২৭ বছর যাবত তারা বঞ্চিত রয়েছে। অপেক্ষাকৃত কম শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন ব্যক্তিরা উচ্চপদে আসীন হওয়ায় পরবর্তী প্রজন্ম উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহ হারিয়ে ফেলছেন।’

এ সময় তিনি দপ্তর ও অধিদপ্তরের পদবি ও বেতনবৈষম্য নিরসনের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

মানববন্ধনে সংগঠনের সভাপতি কে এম বদিউজ্জামানসহ সরকারি বিভিন্ন দপ্তর, অধিদপ্তর, পরিদপ্তর, বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ের প্রধান সহকারী, উচ্চমান সহকারী, সহকারী, সমপদ ও উক্ত পদের ফিডার পদের কর্মচারীরা উপস্থিত ছিলেন।


আরও খবর



দেশে অবিবাহিত মানুষ ২৮.৬৫ শতাংশ

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Tuesday ০২ August 2০২2 | ২৩জন দেখেছেন
Image

দেশে প্রতি ১০০ জনের মধ্যে ২৮ দশমিক ৬৫ শতাংশ মানুষ অবিবাহিত। জনশুমারি ২০২২-এর প্রকাশিত প্রাথমিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ১০ বছর ও তার বেশি বয়সী জনসংখ্যার বৈবাহিক অবস্থার শতকরা হারে এ হিসাব।

বুধবার (২৭ জুলাই) নগরীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের আওতায় বিবিএস-এর মাধ্যমে বাস্তবায়িত প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর প্রাথমিক প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠানে এ তথ্য তুলে ধরা হয়।

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন। প্রাথমিক প্রতিবেদন বিষয়ক উপস্থাপনা করেন প্রকল্প পরিচালক মো. দিলদার হোসেন।

এতে বলা হয়, দেশের মোট জনসংখ্যা এখন ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। যেখানে ৮ কোটি ১৭ লাখ পুরুষ ও ৮ কোটি ৩৩ লাখ নারী ও ১২ হাজার ৬২৯ জন তৃতীয় লিঙ্গ।

জনশুমারি ২০২২-এর প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, প্রতি ১০০ জনের মধ্যে গড়ে অবিবাহিত ২৮ দশমিক ৬৫ শতাংশ। বর্তমানে বিবাহিত ৬৫ দশমিক ২৬ শতাংশ। বিধবা কিংবা বিপত্মীক ৫ দশমিক ৩১ শতাংশ। তালাকপ্রাপ্ত শূন্য দশমিক ৪২ শতাংশ। আলাদা থাকেন শূন্য দশমিক ৩৭ শতাংশ।


আরও খবর