Logo
আজঃ শুক্রবার ২১ জুন ২০২৪
শিরোনাম
কক্সবাজারে পাহাড় ধসে স্বামী-স্ত্রীর মৃত্যু বন্ধ শিল্প প্রতিষ্ঠান চালুর পরিকল্পনা সরকারের রয়েছে: শিল্পমন্ত্রী বাংলাদেশের হার দিয়ে সুপার এইট শুরু গোদাগাড়ীতে রাসেল ভাইপারের চিকিৎসার দাবিতে স্বাস্থ্য মন্ত্রীর কাছে চিঠি দিয়েছে নাগরিক স্বার্থ-সংরক্ষণ কমিটি রূপগঞ্জে জমে উঠেছে কাঞ্চন পৌরসভা নির্বাচন যাত্রাবাড়ীতে পুলিশ কর্মকর্তার বাবা মাকে কুপিয়ে হত্যা যানজট নিরসনে সংসদ সদস্যগণের সাথে ট্রাফিক ওয়ারী বিভাগের সমন্বয়সভা ভোলায় ফের দেখা মিলল রাসেল ভাইপার, জনমনে আতঙ্ক বাজেট পাস হয়নি,অনেক কিছু পুনর্বিবেচনা করা সম্ভব: অর্থমন্ত্রী দেশের সব মহৎ অর্জন আ. লীগের মাধ্যমেই হয়েছে: ওবায়দুল কাদের

নালিশ করা ছাড়া বিএনপির আর কোনো কাজ নেই: ওবায়দুল কাদের

প্রকাশিত:রবিবার ০৪ জুন ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ২৬৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:মিথ্যাচার করা বিএনপির একমাত্র সম্বল। বিদেশিদের কাছে রোজ রোজ নালিশ করা ছাড়া তাদের আর কোনো কাজ নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ রোববার দুপুরে আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আব্দুল জলিলের স্মরণসভায় তিনি এ মন্তব্য করেন।  

ওবায়দুল কাদের বলেন, ক্ষমতার ময়ূর সিংহাসন ফিরে পেতে মির্জা ফখরুল দিবাস্বপ্ন দেখা শুরু করেছেন। কিন্তু তাতে কোনো লাভ হবে না।

স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে ওবায়দুল কাদের বলেন, বর্তমানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিসহ লোডশেডিংয়ের কারণে সাধারণ মানুষের মতো প্রধানমন্ত্রী শেখ হাসিনাও কষ্ট পাচ্ছেন। এসব সংকট সমাধানে আওয়ামী লীগ সরকার দিন-রাত কাজ করছে।

নওগাঁ শহরের নওযোয়ান মাঠে অনুষ্ঠিত স্মরণসভায় বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, জেলা আওয়ামী লীগ সভাপতি আব্দুল মালেক, সাধারণ সম্পাদক খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারসহ স্থানীয় সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের নেতারা।

এর আগে জেলা সদরের সরিষাহাটির মোড়ে নওগাঁ জেলা আওয়ামী লীগ কার্যালয়ের নতুন ভবনের উদ্বোধন করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।


আরও খবর



জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৬ দশমিক ৭৫ শতাংশ

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ জুন ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ১৪৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানিয়েছেন ২০২৪-২৫ অর্থবছরে ৬ দশমিক ৭৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জিত হবে এবং মধ্যমেয়াদে তা বেড়ে ৭ দশমিক ২৫ শতাংশে পৌঁছাবে বলে।

বৃহস্পতিবার (০৬ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাজেট উপস্থাপন বক্তব্যে অর্থমন্ত্রী এমনটি জানান।

অর্থমন্ত্রী বলেন, চলতি ২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশের গড় প্রবৃদ্ধির হার ছিল ৬ দশমিক ৭১ শতাংশ, যা বিশ্বের সব দেশের মধ্যে অন্যতম সর্বোচ্চ। উচ্চ মূল্যস্ফীতির কারণে দেশের অর্থনীতি বর্তমানে কিছুটা চাপের সম্মুখীন হলেও প্রাজ্ঞ ও সঠিক নীতিকৌশল বাস্তবায়নের ফলে জিডিপি প্রবৃদ্ধির গতিধারা অব্যাহত রয়েছে।

মাহমুদ আলী বলেন, কোভিড-১৯ অতিমারির পূর্বের বছরে অর্থাৎ ২০১৮-১৯ অর্থবছরে দেশে রেকর্ড ৭ দশমিক ৮৮ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জিত হয়েছিল। রাশিয়া-ইউক্রেন সংকট এবং অন্যান্য বৈশ্বিক অস্থিরতার ফলে সৃষ্ট সব প্রতিকূলতা সত্ত্বেও বাংলাদেশ ২০২১-২২ অর্থবছরে ৭ দশমিক ১০ শতাংশ, ২০২২-২৩ অর্থবছরে ৫ দশমিক ৮ শতাংশ এবং ২০২৩-২৪ অর্থবছরে ৫ দশমিক ৮২ শতাংশ (সাময়িক) প্রবৃদ্ধি অর্জনে সক্ষম হয়েছে; যা আমাদের অর্থনীতির অন্তর্নিহিত শক্তির পরিচায়ক।

তিনি বলেন, জিডিপি প্রবৃদ্ধির এ গতি আগামীতে ধরে রাখার লক্ষ্যে কৃষি ও শিল্প খাতের উৎপাদন উৎসাহিত করতে যৌক্তিক সকল সহায়তা চলমান থাকবে। পাশাপাশি গুরুত্বপূর্ণ অবকাঠামো প্রকল্পসমূহের যথাযথ বাস্তবায়ন এবং রপ্তানি ও প্রবাস আয় বৃদ্ধির লক্ষ্যে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা গ্রহণ কাঙ্কিত মাত্রায় জিডিপি প্রবৃদ্ধি অর্জনে সহায়ক হবে।

অর্থমন্ত্রী বলেন, আশা করছি আমাদের এ সকল প্রাজ্ঞ নীতিকৌশলের সুফল হিসেবে আগামী অর্থবছরে ৬ দশমিক ৭৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অজিত হবে এবং মধ্য মেয়াদে তা বৃদ্ধি পেয়ে ৭ দশমিক ২৫ শতাংশে পৌছাবে।


আরও খবর



মাগুরা জেলা পরিষদের ৪৯ কোটি টাকার বাজেট ঘোষনা

প্রকাশিত:রবিবার ০৯ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২০ জুন ২০24 | ৭৪জন দেখেছেন

Image

স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:মাগুরা জেলা পরিষদের ২০২৪- ২৫ অর্থ বছরের ৪৯ কোটি ১৩ লাখ ২৫ হাজার ৭৭১  টাকার বাজেট ঘোষনা করা হয়েছে।  বাজেট অধিবেশনের সভাপতি জেলা পরিষদের চেয়ারম্যান পঙ্কজ কুমার কুন্ডু এ বাজেট ঘোষনা  করেন। রবিবার দুপুরে জেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত এ বাজেট অধিবেশনে মাগুরা ২ আসনের সংসদ সদস্য এড, বীরেন শিকদার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। মাগুরা জেলা আওয়ামী লীগের সহ সভাপতি মুন্সী রেজাউল হক, সৈয়দ শরিফুল ইসলাম, মাগুরা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান রানা আমীর ওসমান, মহম্মদপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দূল মান্নান, শালিখা উপজেলা পরিষদের চেয়ারম্যান শ্যামল কুমার দে,  মাগুরা ১ আসনের সংসদ সদস্য সাকিব আল হাসান এর পিতা মাশরুর রেজা কুটিল, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আনিসুর রহমান খোকন, পরিষদের সদস্য মন্ডলী বাজেট অধিবেশনে উপস্থিত ছিলেন। জেলা পরিষদের প্রধান নির্বাহী সানিউল কাদের অধিবেশনে স্বাগত বক্তব্য রাখেন। প্রস্তাবিত বাজেটে উন্নয়ন ও সংস্থাপন ব্যায় ২৫ কোটি ৩৮ লাখ ৫০ হাজার ও মূলধনী ব্যায় ২৩ কোটি ৭৪ লাখ ৭৫ হাজির ৭৭১ টাকা মিলে  মোট ৪৯ কোটি ১৩ লাখ ২৫ হাজার ৭৭১ টাকার বাজেট ঘোষনা করা হয়।


আরও খবর



সব কোচিং সেন্টার দেড় মাস বন্ধ থাকবে

প্রকাশিত:বুধবার ০৫ জুন ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ১০০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:দেশের সব কোচিং সেন্টার এইচএসসি ও সমমানের পরীক্ষাকে কেন্দ্র করে ২৯ জুন থেকে ১১ আগস্ট পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বুধবার (৫ জুন) সচিবালয়ে এ বিষয়ে আইনশৃঙ্খলা বিষয়ক সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

শিক্ষামন্ত্রী বলেন, এইচএসসি পরীক্ষায় প্রশ্ন ফাঁস কিংবা পরীক্ষার্থীদের নিকট উত্তর সরবরাহে জড়িত হলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে প্রশাসন। এ বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনী ও জেলা প্রশাসন সতর্ক রয়েছে।

মহিবুল হাসান চৌধুরী বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশ্ন ফাঁস সংক্রান্ত গুজব এবং এ কাজে তৎপর চক্রগুলোর বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছে। ২০২৪ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা আগামী ৩০ জুন শুরু হবে। লিখিত পরীক্ষা শেষ হবে ১১ আগস্ট।

ব্যবহারিক পরীক্ষা ১২ আগস্ট থেকে ২১ আগস্টের মধ্যে শেষ করতে হবে বলেও জানান তিনি

উল্লেখ্য, ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা শিক্ষা আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৪ লাখ ৫১ হাজার। কেন্দ্রের সংখ্যা ২ হাজার ৭২৫টি। এছাড়া দেশে বাইরে ৮টি পরীক্ষা কেন্দ্র রয়েছে।


আরও খবর



রাণীশংকৈলে স্বর্ণের খনি ইটভাটায় ভূতত্ত্ব বিভাগ টিমের অনুসন্ধান ও মাটির নমুনা সংগ্রহ

প্রকাশিত:বুধবার ০৫ জুন ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ৮১জন দেখেছেন

Image
মাহাবুব আলম,রাণীশংকৈল(ঠাকুরগাঁও) প্রতিনিধিঃঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার ব্যাপক আলোচিত সেই সোনার খনি খ্যাত আরবিবি ইটভাটার মাটির স্তুপে সোনা পাওয়ার প্রচারিত সংবাদ ও হাইকোর্টে রিটের প্রেক্ষিতে বাংলাদেশ ভূতত্ত্ব অধিদপ্তরের দুই সদস্যর একটি টিম সরেজমিনে অনুসন্ধান করেছেন। মঙ্গলবার ও বুধবার ৪ ও ৫ জুন সহকারী পরিচালক (ভূতত্ত্ব) আনোয়ার সাদাৎ মুহাম্মদ সায়েম ও সহকারী পরিচালক (ভূতত্ত্ব) মোহাম্মদ আল রাজী, উপজেলা নির্বাহী অফিসার রকিবুল হাসান, বাচোর ইউপি চেয়ারম্যান জীতেন্দ্রনাথ বর্মণ স্থানীয় প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় সাংবাদিকদের নিয়ে আরবিবি ইটভাটায় রক্ষিত মাটির স্তুপ, এবং যে স্থান থেকে মাটি নিয়ে আসা হয়েছিল সেই শ্যামরাই মন্দিরের পাশের জমি ও পাশ্ববর্তী পীরগঞ্জ উপজেলার নানাহার পুকুরের মাটির নমূনা সংগ্রহ করেন। 

অনুসন্ধান শেষে টিমের সদস্যরা এদিন দুপুরে এ প্রতিবেদনকে জানান,আমরা এ এলাকার তিনটি স্থানের মাটির নমুনা সংগ্রহ করেছি এবং চোখে দেখে এ মাটি পরীক্ষা করেছি। এরপর এ মাটির নমুনা প্রতিবেদনসহ সংশ্লিষ্ট ল্যাবরেটরিতে  পরীক্ষার জন্য জমা দেবো। সংগৃহীত মাটি অনুযায়ী এসব স্থানে সোনা থাকার সম্ভাবনা আছে কিনা এ প্রশ্নের জবাবে তারা বলেন, আসলে এটি ভূতাত্ত্বিকভাবে প্রাকৃতিক সম্পদ অনুসন্ধানের বিষয়। সে হিসেবে এ মাটিতে সোনা থাকার সম্ভাবনা না থাকলেও প্রত্নতাত্ত্বিকভাবে গুপ্তধন আকারে দেশের যে কোনো স্থানে সোনা ইত্যাদি থাকতে পারে। বিষয়টি প্রতিবেদনের মাধ্যমে জানানো হবে। 

প্রসঙ্গত: গত একমাস ধরে কাতিহার এলাকায় আরবিবি ইটভাটার মাটির ঢিবিতে সোনা পাওয়ার আশায় হাজার হাজার মানুষ মাটি খোঁড়ার কাজে ছুটে এসেছিল। কেউ কেউ সোনার মোহরসহ বিভিন্ন স্বর্ণের জিনিষ পেয়েছিল বলে অনেক মাধ্যমে জানা গেছে। বর্তমানে 
ওই ইটভাটায় ১৪৪ ধারা জারি বলবৎ রয়েছে।

আরও খবর



পশুর হাটে অতিরিক্ত টোল আদায় অন্যায়ভাবে দিনমজুরকে কারাদন্ড-এসিল্যান্ড বদলীর প্রতিবাদে মানববন্ধন

প্রকাশিত:সোমবার ১০ জুন ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৮ জুন ২০২৪ | ৬২জন দেখেছেন

Image
রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি:ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার কাতিহার পশুর হাটে অতিরিক্ত টোকা আদায় করছিলেন ইজারাদার। ঐ হাটে গেট পাহারাদার হিসেবে প্রতিহাটে থাকতেন মোস্তাফা কামাল (মাস্তান) গত শনিবার (৮ জুন) এরই প্রেক্ষিতে ইজারাদারের পরিবর্তে তাকে তুলে এনে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের ৩৮ ধারায় ৭ দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন সহকারী কমিশনার (ভূমি) 
আর্নিকা আক্তার। 

রবিবার (৯ জুন) দুপুরে উপজেলা পরিষদের প্রধান ফটকে এলাকাবাসীর ব্যানারে এসিল্যান্ডের বদলী ও অন্যায়ভাবে ওই দিনমজুরকে কারাদন্ড প্রদান করার প্রতিবাদে মানববন্ধন করা হয়েছে। মানববন্ধনে বক্তব্য রাখেন, বাচোর ইউপি সদস্য,ওমের আলী,বাংলাদেশ জয়ভিম কেন্দ্রীয় কমিটির সভাপতি প্রসেনজিৎ দাস মলয়,
কাতিহার বাজারে বিশিষ্ট ব্যবসায়ী রেজওয়ানুল হক রঞ্জু, কাতিহার বাজারের কৃতি সন্তান,মোসাদ্দেক হোসেন সাদ্দাম, উজ্বল রায় ও বিশ্বজিৎ রায় প্রমুখ। 

উল্লেখ মানববন্ধনে বক্তারা বলেন, কাতিহার হাট ইজারাদার সারওয়ার নুর লিয়ন, তাকে জেল অথবা জরিমানা না করে হাটে খেটে খাওয়া দিনমজুর মোস্তাফিজুর রহমানকে কারাদণ্ড দেয়া কোন আইনের মধ্যে পড়েনা। তাই এটি একটি অমানবিক কাজ। তাই আমরা এই স্বেচ্ছাচারী অমানবিক এসিল্যান্ডের দ্রুত বদলি চান। এবং প্রতিটি গরুর হাটে অতিরিক্ত টোল আদায় রোধে সচেষ্ট হবার আহবান জানান। 

এ ব্যাপারে সহকারী কমিশনার ভূমি আর্নিকা আক্তারের মুঠো ফোনে একাধিক বার যোগাযোগ করা হলে ফোনে পাওয়া যায়নি। 

আরও খবর