Logo
আজঃ বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪
শিরোনাম

নাইকো দুর্নীতি মামলার অভিযোগ গঠন বাতিল চেয়ে খালেদা জিয়ার আবেদন

প্রকাশিত:বুধবার ১৭ মে ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ২৮০জন দেখেছেন

Image

আদালত প্রতিবেদকদীর্ঘ ১৫ বছর পর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলার অভিযোগ গঠন বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়েছে। আজ বুধবার বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে এ আবেদন করেন আইনজীবী কায়সার কামাল। তিনি বলেন, ‘পরবর্তী সময়ে হাইকোর্টে বিষয়টির শুনানি হবে।

উল্লেখ্য, কানাডিয় প্রতিষ্ঠান নাইকোর সঙ্গে করা চুক্তির মাধ্যমে দেশ ও রাষ্ট্রের আর্থিক ক্ষতির সৃষ্টি করা এবং দুর্নীতির অভিযোগে ২০০৭ সালের ৯ ডিসেম্বর দুর্নীতি দমন কমিশনের (দুদক) খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে দুর্নীতির মামলা করে। এরপর ২০১৮ সালের মে মাসে খালেদা জিয়াসহ আরও ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়, তাদের বিরুদ্ধে দেশের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার আর্থিক ক্ষতির অভিযোগ আনা হয়।

একই মামলায় অন্য আসামিদের মধ্যে আছেন তৎকালীন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সি এম ইউছুফ হোসাইন, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন, ঢাকা ক্লাবের সাবেক সভাপতি সেলিম ভূঁইয়া এবং নাইকোর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ।


আরও খবর

মেট্রোরেল ঈদের দিন বন্ধ থাকবে

বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪




আফগানিস্তানে নৌকাডুবি, ২০ জনের মৃত্যু

প্রকাশিত:রবিবার ০২ জুন 2০২4 | হালনাগাদ:বুধবার ১২ জুন ২০২৪ | ৯২জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:নৌকাডুবিতে শিশুসহ ২০ জনের মৃত্যু হয়েছে আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগরহার প্রদেশে। নৌকাটিতে নারী ও শিশুসহ ২৫ যাত্রী ছিলেন।

স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে আলজাজিরা এক প্রতিবেদনে জানায়, শনিবার (১ জুন) স্থানীয় সময় সকাল ৭টার দিকে আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগরহার প্রদেশের এক নদীতে যাত্রীবাহী একটি নৌকা ডুবে যায়। এতে নারী ও শিশুসহ কমপক্ষে ২০ জন মারা যায়।

নানগরহার প্রদেশের তথ্য বিভাগের প্রধান কুরাইশি বদলুন সামাজিক যোগাযোগমাধ্যম এক্স (সাবেক টুইটার) পোস্টে বলেন, মোমান্দ দারা জেলার বাসাউল এলাকার একটি নদীতে এ নৌকাডুবি ঘটে। স্থানীয় স্বাস্থ্য বিভাগ জানায়, দুর্ঘটনার সময় ৫ যাত্রী কোনোমতে প্রাণে বেঁচে যান। নৌকাডুবির কারণ এখনও স্পষ্টভাবে জানা যায়নি; তবে তদন্ত চলছে। এদিকে, প্রাদেশিক সরকারের কর্মকর্তারা জানান, এখন পর্যন্ত পাঁচজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। উদ্ধারকাজ অব্যাহত আছে।


আরও খবর



রুমায় সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে কেএনএফের ৩ সদস্য নিহত

প্রকাশিত:রবিবার ১৯ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১১ জুন ২০২৪ | ১৪০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রোববার (১৯ মে) বান্দরবানে সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে কেএনএফের ৩ সদস্য নিহত নিহত হয়েছেন।সকালে রুমা-রোয়াংছড়ি সীমান্তের রৌনিন পাড়া এলাকার গভীর জঙ্গলে কেএনএফ এর একটি আস্তানায় অভিযান চালানোর সময় এ ঘটনা ঘটে।

পুলিশ ও স্থানীয়রা জানান, রৌনিন পাড়া এলাকার গহীন অরণ্যে কেএনএফ আস্তানায় অভিযান পরিচালনা করে যৌথবাহিনী। এ সময় উভয়পক্ষের মধ্যে ব্যাপক গুলাগুলির ঘটনায় কেএনএফের ৩ সদস্য ঘটনাস্থলে নিহত হয়। নিহতদের এখনও কোনো পরিচয় পাওয়া যায়নি।

এদিকে, ঘটনার পর আশেপাশের পাড়াগুলোতে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এসব এলাকায় সেনাবাহিনী তল্লাশি চালাচ্ছে। সেখানে নিরাপত্তা বাহিনীর টহল জোরদার করা হয়েছে।

এ বিষয়ে রোয়াংছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পারভেজ আলী জানান, রুমা-রোয়াংছড়ি সীমান্তবর্তী রৌনিন পাড়া এলাকায় ৩ জন নিহত হওয়ার খবর পেয়েছি। লাশ উদ্ধারে আমরা ঘটনাস্থলে যাচ্ছি। পরে বিস্তারিত জানা যাবে।


আরও খবর

মেট্রোরেল ঈদের দিন বন্ধ থাকবে

বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪




বাংলাদেশের ওপর ভিসা নিষেধাজ্ঞা তুলে নি‌ল ওমান

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ৪৭জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক:২০২৩ সালের অক্টোবর মাসে বাংলাদেশি নাগরিকদের ওপর ভিসা নিষেধাজ্ঞা দিয়েছিল ওমান। দীর্ঘ আট মাস পর কয়েক ক্যাটাগরিতে সেই নিষেধাজ্ঞা তুলে নি‌য়েছে দেশটি। বুধবার (১২ জুন) ঢাকার ওমান দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ‌্য জানি‌য়ে‌ছে।

এতে বলা হয়েছে, গত বছরের অক্টোবরে বাংলাদেশি নাগরিকদের ওপর আরোপিত ভিসা নিষেধাজ্ঞা থেকে নির্দিষ্ট কিছু ক্যাটাগরিতে অব্যাহতি দেওয়া হয়েছে। যাদের মধ্যে রয়েছে- ফ্যামিলি ভিসা, জিসিসি বা উপসাগরীয় অঞ্চলের দেশগুলোতে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের ভিজিট ভিসা, ডাক্তার, প্রকৌশলী, নার্স, শিক্ষক, হিসাবরক্ষক, বিনিয়োগকারী, সব ধরনের অফিসিয়াল ভিসা এবং উচ্চ-আয়ের আর্থিক ক্ষমতা সম্পন্ন পর্যটকদের ভিসা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এসব শ্রেণিভুক্ত আবেদনকারীদের কাছ থেকে ভিসা আবেদন গ্রহণ করবে ও ভিসা ইস্যুর ব্যাপারে রয়্যাল ওমান পুলিশের সঙ্গে সমন্বয় করবে। আবেদনকৃত ভিসার পক্ষে আবেদনকারী তার যাবতীয় কাগজপত্র যথাযথ সত্যায়নপূর্বক যাচাই-বাছাইয়ের জন্য দূতাবাসে জমা দেবেন। ভিসা আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে প্রত্যেক আবেদনকারীর সরবরাহকৃত তথ্য যাচাই-বাছাইয়ের উপর নির্ভর করে এক থেকে চার সপ্তাহ সময় নির্ধারণ করা হয়েছে।

এ ছাড়া, ভিসা নিষেধাজ্ঞা প্রত্যাহার সংক্রান্ত বিষয়ে দূতাবাস বলেছে, বাংলাদেশ সরকার ও ওমানি কর্তৃপক্ষ আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে এবং নিষেধাজ্ঞা প্রত্যাহার প্রক্রিয়ার বিষয়টি ত্বরান্বিত করতে উভয় দেশের কর্তৃপক্ষ অনেক দূর এগিয়ে গেছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ভিসা নিষেধাজ্ঞার বিষয়টি নিছক একটি অরাজনৈতিক সিদ্ধান্ত যা কৌশলগত কারণে ওমানে বিদেশি শ্রম বাজার সমীক্ষা ও পর্যালোচনার চলমান প্রক্রিয়ার অংশ। বাংলাদেশ ও ওমান উভয় দেশের বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক অত্যন্ত চমৎকার। আর এ দুই দেশের বিচক্ষণ ও সুযোগ্য নেতৃত্বের হাত ধরে এ দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্র দিন দিন বৃদ্ধি পাচ্ছে ও বহুমাত্রিক ধারায় সম্প্রসারিত হচ্ছে।


আরও খবর

মেট্রোরেল ঈদের দিন বন্ধ থাকবে

বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪




কালিয়াকৈরে ভয়াবহ অগ্নিকান্ডে ১১৪ কক্ষ ভস্মিভূত, ব্যাপক ক্ষতি

প্রকাশিত:শুক্রবার ২৪ মে 20২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ৮৬জন দেখেছেন

Image
সাগর আহম্মেদ,কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি:গাজীপুরের কালিয়াকৈরে শুক্রবার দুপুরে  ভয়াবহ অগ্নিকান্ডের  ঘটনা ঘটেছে। এ অগ্নিকান্ডের ঘটনায় ছয়টি কলোনীর ১১৪টি কক্ষ ভস্মিভূত হয়েছে। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। আগুনে পুড়ে নিঃস্ব হয়েছেন এসব কলোনীর মালিক ও কক্ষে ভাড়া থাকা শ্রমিক পরিবারগুলো।এলাকাবাসী, ক্ষতিগ্ৰস্থ পরিবার, ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, কালিয়াকৈর উপজেলার মৌচাক তেলিরচালা এলাকায় শুক্রবার দুপুর দেড়টার এ ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। ওই এলাকার সরোয়ার দর্জির বাসার একটি কক্ষ থেকে আগুন জ্বলে উঠে। মুহুর্তের মধ্যে আগুন ওই কলোনীসহ আশপাশে ছড়িয়ে পড়ে। এক পযায়ে ছয়টি কলোনীতে আগুনের লেলিহান শিখা এবং কালো ধোয়া বের হতে দেখে নেভানোর চেষ্টা করে এলাকাবাসী। পরে খরব পেয়ে ফায়ার সার্ভিসের চারটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে প্রায় এক ঘন্টা চেষ্টা চালিয়ে  আগুন নিয়ন্ত্রণে আনেন। ততক্ষণে ভয়াবহ এ অগ্নিকান্ডে ছয়টি কলোনির প্রায় ১১৪ টি কক্ষ পুড়ে ছাই হয়ে যায়। আগুনে পুড়ে কক্ষগুলোর ভেতরে থাকা টেলিভিশন, ফ্রিজ, আসবাবপত্র সহ সব মিলিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। আগুনে পুড়ে নিঃস্ব হয়েছেন এসব কলোনীর মালিক ও কক্ষে ভাড়া থাকা শ্রমিক পরিবার গুলো। তবে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সুত্রপাত ঘটে। 

কালিয়াকৈর ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা  ইফতেখার হোসেন রায়হান চৌধুরী জানান, খবর পেয়ে দুটি ইউনিট নিয়ে দ্রুত ঘটনাস্থলে যায়। কিন্তু আগুনের তীব্রতা বেশি হওয়ায় কোনাবাড়ি মডার্ন ফায়ার সার্ভিস থেকে দুটি ইউনিট আসে। ফায়ার সার্ভিসের চারটি ইউনিট প্রায় এক ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। তবে কি পরিমান ক্ষয়ক্ষতি হয়েছে? তা এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না।

এদিকে ওই ভয়াবহ অগ্নিকান্ডের খবর পেয়ে কালিয়াকৈর উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান সেলিম আজাদ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এসময় ওই চেয়ারম্যান বলেন, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। এসব কক্ষে পোশাক কারখানার শ্রমিক ভাই-বোন তাদের পরিবার নিয়ে বসবাস করে আসছিলেন। কলোনীর মালিকরা ও শ্রমিক ভাই-বোনরা অনেক ক্ষতিগ্ৰস্থ হয়েছেন। তবে আগুনে পুড়ার ক্ষয়ক্ষতির পরিমাণ বিশ্লেষণ করে উপজেলা পরিষদের পক্ষ থেকে আর্থিক সহায়তা প্রদান করা হবে। 

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আব্দুল্লাহ্ আল আরেফিন জানান, খবর পেয়ে কালিয়াকৈর ফায়ার সার্ভিস ও কোনাবাড়ী ফায়ার সার্ভিসের চারটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে প্রায় এক ঘন্টার চেষ্টা চালিয়ে  দুপুর ২টা ১৫মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনেন। এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি। তবে তাৎক্ষণিক আগুন লাগার কারণ ও ক্ষয় ক্ষতির পরিমাণ জানা যায়নি।

আরও খবর

মেট্রোরেল ঈদের দিন বন্ধ থাকবে

বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪




খাগড়াছড়িতে হত্যা মামলার আসামী গ্রেফতার

প্রকাশিত:শনিবার ১৮ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ১৩১জন দেখেছেন

Image
জসীম উদ্দিন জয়নাল,পার্বত্যাঞ্চল প্রতিনিধি:খাগড়াছড়িতে ক্লুলেস হত্যা মামলার রহস্য উন্মোচন সাবেক ইউপি চেয়ারম্যান এর স্ত্রী  ঈশ্বরী বালা ত্রিপুরা (৫৫)’ কে হত্যাকারী বিবেকানন্দ ত্রিপুরাকে মামলা রুজুর ২৪ ঘন্টার মধ্যে গ্রেফতার করেছে পুলিশ।

শুক্রবার ( ১৭ মে) দুপুরের দিকে খাগড়াছড়ি পুলিশ সুপার কার্যালয়ে সাংবাদিকদের সাথে প্রেসব্রিফিং এ খাগড়াছড়ি  পুলিশ সুপার মুক্তা ধর পিপিএম বার মামলা রুজুর ২৪ ঘন্টার মধ্যে ক্লুলেস হত্যা মামলার রহস্য উন্মোচন ও আসামী গ্রেফতার এর বিষয়টি নিশ্চিত করেন।

নিহত ঈশ্বরী বালা ত্রিপুরা (৫৫)  লুণ্ঠিত স্বর্ণালংকার উদ্ধার করেছে পুলিশ।

পুলিশের প্রাথমিক তদন্তে জানা যায়, ঘটনার দিন রাত ৮টার দিকে ঈশ্বরী বালা ত্রিপুরা মোবাইল চার্জ দিয়ে বাড়ি ফেরার পথে বিবেকানন্দ ত্রিপুরার সাথে দেখা হয়। এ সময় ঈশ্বরী বালা ত্রিপুরা গলায় স্বর্ণের চেইন ও কানে স্বর্ণের দুল দেখতে দেখে বিবেকানন্দ ত্রিপুরা উক্ত স্বর্ণের জিনিসগুলো ছিনিয়ে নেওয়ার পরিকল্পনা করে। বিবেকানন্দ ত্রিপুরা সাথে কথা বলতে বলতে একটি নির্জন স্থানে নিয়ে ঈশ্বরী বালা ত্রিপুরার স্বর্ণের জিনিসগুলো ছিনিয়ে নিয়ে তাকে হত্যা করে।

১২ মে বিবেকানন্দ ত্রিপুরা ছিনিয়ে নেওয়া স্বর্ণালংকার গুলো খাগড়াছড়ি বাজারের একটি স্বর্ণালংকারের দোকানে নিজের স্ত্রীর স্বর্ণালংকার বলে বন্ধক রাখে। পরবর্তীতে খাগড়াছড়ি জেলার পানছড়ি সীমান্ত ভারতে পালিয়ে যাওয়ার চেষ্টা করা কালে গ্রেফতার করা হয় এবং বিবেকানন্দ ত্রিপুরার স্বীকারোক্তি স্বর্ণালংকারগুলো উদ্ধার করা হয়।

দ্রুততম সময়ে হত্যাকারীকে আটক করায় পুলিশকে ধন্যবাদ জানিয়েছেন ভিকটিমের স্বামী দ্রোন চার্য ত্রিপুরা। অতি-শীঘ্রই ন্যক্কারজনক এ হত্যাকাণ্ডের সর্বোচ্চ শাস্তির দাবি জানান তিনি।

খাগড়াছড়ি জেলা পুলিশ সুপার মুক্তা ধর পিপিএম (বার) জানান, জুয়া খেলে ঋণগ্রস্ত হয়ে হতাশাগ্রস্ত হয়েছিলেন বিবেকানন্দ ত্রিপুরা। গত ১১ মে সন্ধ্যায় ভাইবোনছড়া ইউপির সাবেক চেয়ারম্যান দ্রোন চার্য ত্রিপুরা স্ত্রী ঈশ্বরী বালা ত্রিপুরা পাশের বাড়িতে মোবাইল ফোন চার্জ দিতে গিয়ে নিখোঁজ হন। ১৫ মে কলা বিল পাড়ার সেগুন বাগান এলাকা থেকে তার হাত, পা বাধা ও অর্ধ-পচন মরদেহ উদ্ধার করা হয়। ১৫ মে ভিকটিমের স্বামী দ্রোন চার্য ত্রিপুরা অজ্ঞাতনামা আসামীর বিরুদ্ধে খাগড়াছড়ি থানায় মামলা দায়ের করেন।মামলা রুজুর ২৪ ঘন্টার মধ্যে ক্লুলেস হত্যা মামলার রহস্য উন্মোচন ও আসামীকে গ্রেফতার করা হয়।

আরও খবর