Logo
আজঃ মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪
শিরোনাম

নাগরিক সম্পৃক্ততার মাধ্যমে যুবদের ক্ষমতায়ন

প্রকাশিত:রবিবার ১৯ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | ৪৩৬জন দেখেছেন

Image

(ঢাকা, ১৯ ফেব্রুয়ারি ২০২৩) : ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এবং ইউএসএআইডির সহযোগিতায় জাগো ফাউন্ডেশন সম্প্রতি জাতীয় নাগরিক সচেতনতা  সেমিনার আয়োজন করেছে, একটি ট্রেনিং প্রোগ্রাম যার লক্ষ্য নাগরিক শিক্ষার প্রচার এবং তরুণদের তাদের সম্প্রদায়ের সাথে জড়িত হওয়ার জন্য ক্ষমতায়ন করা। নাগরিক শিক্ষার গুরুত্ব এবং তরুণদের ক্ষমতায়নের জন্য কীভাবে এটিকে কাজে লাগানো যেতে পারে তা অন্বেষণ করতে সেমিনারটি বিভিন্ন পেশাজীবী, তরুণ নেতা এবং নাগরিক শিক্ষা ও নীতির ক্ষেত্রে বিশেষজ্ঞদের সহ বিভিন্ন ব্যক্তিদের একত্রিত করেছে।

সেমিনারে ''এলিভেটিং ইয়ুথ ভয়েস: অ্যা প্যানেল অন ইয়ুথ এমপাওয়ারমেন্ট থ্রু সিভিক এনগেজমেন্ট'' নামে একটি প্যানেল আলোচনা দেখানো হয়েছে, যা সঞ্চালনা করেছেন জাগো ফাউন্ডেশনের ফান্ডরেইজিং অ্যান্ডগ্র্যান্টস ডিপার্টমেন্ট এর সহকারী পরিচালক এশা ফারুক। প্যানেলিস্ট হিসেবে ছিলেন ক্রেগ হালস্টেড, আইআরআই-এর বাংলাদেশ প্রোগ্রামের আবাসিক প্রোগ্রাম ডিরেক্টর; সাদিয়া মাশারুফ, ইয়ুথ পলিসি ফোরাম,বাংলাদেশ ফেলোশিপ টিমের প্রধান; এবং আনান হাসনাত, বাংলাদেশের নর্থ সাউথ ইউনিভার্সিটির ছাত্র।

প্যানেলিস্টরা তাদের দক্ষতা এবং অন্তর্দৃষ্টি ভাগ করে নিয়েছিলেন যে কীভাবে নাগরিক শিক্ষাকে দেশের ভবিষ্যত গঠনে যুবকদের ভূমিকা তুলে ধরে তরুণদের ক্ষমতায়নের জন্য ব্যবহার করা যেতে পারে। তারা সফলযুব-নেতৃত্বাধীন উদ্যোগের বাস্তব উদাহরণও ভাগ করে নিয়েছে, দর্শকদের কীভাবে তারা আরও সক্রিয় হতে পারে এবং তাদের সম্প্রদায়ে নিযুক্ত হতে পারে তা বিবেচনা করতে অনুপ্রাণিত করে।

প্যানেল আলোচনার পাশাপাশি, সেমিনারে রাজশাহী বিভাগের একদল তরুণ-তরুণীর একটি নাটক পরিবেশনাও অন্তর্ভুক্ত ছিল, যার লক্ষ্য ছিল নাগরিক শিক্ষা এবং যুবকদের সম্পৃক্ততা প্রচার করা। নাটকটি অংশগ্রহণকারীদের তাদের সম্প্রদায়ের মধ্যে আরো সক্রিয় এবং নিযুক্ত হতে অনুপ্রাণিত করে।

সেমিনারে একটি জাতীয় বিতর্কও ছিল, যেখানে বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে তরুণদের দুটি দল অংশগ্রহণ করেছিল। বিতর্কটি নাগরিক শিক্ষায় যুবকদের সম্পৃক্ততার প্রচারের গুরুত্ব এবং এটি কীভাবে আরও সচেতন এবং সক্রিয় নাগরিক তৈরি করতে সহায়তা করতে পারে তার উপর দৃষ্টি নিবদ্ধ করে। জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক জনাব করভী রাকসান্দ বলেন, “আমাদের যুবকদের নাগরিক প্রক্রিয়ায় সক্রিয়ভাবে নিয়োজিত করার জন্য ক্ষমতায়ন করা শুধুমাত্র একটি কর্তব্য নয়, সবার জন্য একটি উন্নত ভবিষ্যত গড়ার জন্য একটি মৌলিক পদক্ষেপ। আসুন আমরা একত্রিত হই এবং আমাদের তরুণদের কণ্ঠস্বরকে উন্নীত করি, তাদেরকে তাদের সম্প্রদায়ে এবং এর বাইরেও ইতিবাচক পরিবর্তন আনতে তাদের প্রয়োজনীয় প্ল্যাটফর্ম এবং নির্দেশনা প্রদান করি।”

বাংলাদেশে আইআরআই রেসিডেন্ট প্রোগ্রাম ডিরেক্টর, ক্রেগ হালস্টেড, বলেন, “সম্প্রদায় ও গণতন্ত্রের ভবিষ্যৎ স্বাস্থ্য, শক্তি এবং স্থিতিস্থাপকতার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকগুলির মধ্যে একটি হল সেমিনার, গোল টেবিল, আলোচনা এবং অন্যান্য ফোরামের আয়োজন ও সক্ষমতা বৃদ্ধি প্রশিক্ষণ আয়োজনের মাধ্যমে তরুণ প্রজন্মের ক্ষমতায়ন। বাস্তব অর্থে এই তিনটি গুরুত্বপূর্ণ দিনে আপনার উপস্থিতি থেকে আপনারা প্রত্যেকে যা করেন, শিখুন, গ্রহণ করুন এবং প্রয়োগ করুন তা আপনার দেশের গণতন্ত্রের ভবিষ্যত নিশ্চিত করতে এবং সুরক্ষিত করতে'' জাতীয় নাগরিক সচেতনতা সেমিনারটি ছিল একটি ব্যাপক এবং সুসংহত প্রোগ্রাম যা অংশগ্রহণকারীদের নাগরিক   শিক্ষা এবং যুব ক্ষমতায়ন বিষয়ের সাথে জড়িত হওয়ার বিভিন্ন সুযোগ প্রদান করে। প্যানেল আলোচনা, নাটকের পারফরম্যান্স এবং জাতীয় বিতর্কের মাধ্যমে, অংশগ্রহণকারীরা বিভিন্ন কোণ থেকে বিষয়টি অন্বেষণ করতে এবং তরুণদের ক্ষমতায়নে নাগরিক শিক্ষা যে ভূমিকা পালন করে সে সম্পর্কে গভীরভাবে উপলব্ধি করতে সক্ষম হয়েছিল। সেমিনারটি একটি দুর্দান্ত সাফল্য ছিল এবং অংশগ্রহণকারীদের উপর দীর্ঘস্থায়ী প্রভাব ফেলে যা এখন আরও সক্রিয় এবং জড়িত নাগরিক হতে অনুপ্রাণিত করেছে।


আরও খবর



বঙ্গবন্ধুর জন্মদিনে প্রতিজ্ঞার কথা জানালেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:রবিবার ১৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৫ এপ্রিল ২০২৪ | ১৩৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের বিভিন্ন কর্মসূচিতে অংশ হিসেবে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে, রোববার (১৭ মার্চ) সকালে হেলিকপ্টারে করে প্রধানমন্ত্রী টুঙ্গিপাড়া পৌঁছান।

শ্রদ্ধা জানানোর পর প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু সমাধি সৌধের পাশে রক্ষিত পরিদর্শন বইতে মন্তব্য লিখে স্বাক্ষর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরিদর্শন বইয়ে প্রধানমন্ত্রী লেখেন-

‘‘আজ ১৭ মার্চ ২০২৪, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী। জাতীয় শিশু দিবস। আমি গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তাঁর আত্মার মাগফিরাত কামনা করছি। আজকের এই পবিত্র দিনে আমাদের প্রতিজ্ঞা বাংলাদেশের সকল শিশুর উজ্জল ভবিষ্যৎ ও উন্নত জীবন নিশ্চিত করব। যে মহান ত্যাগের বিনিময়ে বঙ্গবন্ধু শেখ মুজিব আমাদের স্বাধীনতা অর্জন করে দিয়েছেন তার সুফল বাংলাদেশের প্রতিটা ঘরে পৌঁছে দেব। ক্ষুদা দারিদ্রমুক্ত ও উন্নত সমৃদ্ধ সোনার বাংলা গড়ে তুলব। ইনশাআল্লাহ। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু শেখ হাসিনা ১৭/৩/২০২৪’’


আরও খবর



ভুটানের রাজাকে সঙ্গে নিয়ে কেক কাটলেন রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | ১০৪জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বঙ্গভবনে রাষ্ট্রীয় সংবর্ধনা অনুষ্ঠানে মঙ্গলবার (২৬মার্চ) বিকেলে কেক কাটা হয়। এ সময় রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সহধর্মিণী, ভুটানের রাজার সহধর্মিণী, বঙ্গবন্ধুর ছোট কন্যা শেখ রেহানা এবং প্রধানমন্ত্রীর মেয়ে সায়মা ওয়াজেদ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, মন্ত্রিপরিষদের সদস্য ও জাতীয় সংসদ সদস্যদের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে কুশল বিনিময় করেন।

এদিন স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে ভোর ৫টা ৫৬ মিনিটে সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। রাষ্ট্রপতি প্রথমে এবং পরে প্রধানমন্ত্রী স্মৃতিসৌধের বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় তাদের সঙ্গে উপস্থিত থেকে ওয়াংচুকও শ্রদ্ধা জানান।

এর আগে, সোমবার (২৫ মার্চ) সকাল সাড়ে ১০টার দিকে চার দিনের সফরে ঢাকায় পৌঁছান ভুটানের রাজা।


আরও খবর



কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | ৭৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি দু’দিনের সফরে এপ্রিল মাসে ঢাকায় আসছেন। তার এই সফরে দুই দেশের মধ্যে জ্বালানি খাতে সহযোগিতার পাশাপাশি দক্ষ জনশক্তি রপ্তানি ও ব্যবসা–বাণিজ্য সম্প্রসারণের বিষয় গুরুত্ব পাবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দুই দেশের মধ্যে প্রায় ডজনখানেক সমঝোতা স্মারক ও চুক্তি চূড়ান্ত করার বিষয়ে আলোচনা চলছে; যেগুলো সফরকালে স্বাক্ষরিত হবে। আগামী ২১-২২ এপ্রিল দুই দিনের এই সফর হতে পারে বলে জানা গেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আমিরের বৈঠকের পর যেসব সমঝোতা স্মারক ও চুক্তি স্বাক্ষর হবে, সেগুলো নিয়ে দুই পক্ষ এখন কাজ করছে। সফরের বিভিন্ন দিক নিয়ে আলোচনার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় আন্তঃমন্ত্রণালয় সভা করেছে।

গত বছরের মার্চে কাতারের রাজধানী দোহায় স্বল্পোন্নত দেশগুলো বিষয়ক জাতিসংঘ সম্মেলনের (এলডিসি-৫) সাইডলাইনে আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় তিনি জ্বালানি চাহিদা মেটাতে কাতারের কাছে জ্বালানি বিশেষ করে এলএনজি সরবরাহে সহযোগিতার আহ্বান জানান।


আরও খবর



জীবন সংসার নিয়ে ফিরছেন শামীম হাসান ও তাসনুভা তিশা

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | ১১০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ঢালিউডে জনপ্রিয় এক সিনেমার ‌নাম ‌‘জীবন সংসার’। জাকির হোসেন রাজু পরিচালিত সিনেমাটি মুক্তি পেয়েছিল ১৯৯৬ সালে। এতে অভিনয় করেছেন অমর নায়ক সালমান শাহ। তার সঙ্গে জুটি হয়ে দর্শকের মনে দোলা দিয়েছিলেন ঢালিউড কুইন শাবনূর। ছবিতে আরও আছেন ফারুক-ববিতা জুটি। মিষ্টি প্রেমের গল্প ও গান সমৃদ্ধ সিনেমাটির আবেদন আজও ফুরায়নি।

সেই জীবন সংসার নতুন করে ফিরে এলো নাটকে। একই নামে নাটক নির্মাণ করেছেন জিয়াউদ্দিন আলম। আসছে ঈদের জন্য এই ফিকশনটি বানিয়েছেন তিনি। নামটুকু ছাড়া অবশ্য আর কোনো কিছুতেই মিল নেই দুই জীবন সংসারের মধ্যে। আলমের নাটকের সংলাপ ও চিত্রনাট্য লিখেছেন সুস্ময় সুমন। এতে জুটি হয়ে অভিনয় করেছেন শামীম হাসান সরকার, তাসনুভা তিশা। তাদের সন্তান আয়াজ চরিত্রে অভিনয় করেছে শিশুশিল্পী তাওহিদুল ইসলাম তাইফ।

জীবন সংসার নাটকে দুইটি গান ব্যাবহার করার হয়েছে, গান দুইটি গেয়েছেন রেজোয়ান শেখ ও ইয়াসমিন লাবন্য , গান দুটি লিখেছেন পরিচালক নিজেই। সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন রেজোয়ান শেখ।

সুলতান মাল্টিমিডিয়ার ব্যানারে নাটকটির প্রযোজনা করেছেন তানভির মাহমুদ। নাটকটি নিয়ে জিয়াউদ্দিন আলম বলেন, ‘প্রথমে নাটকটির নাম ছিল বৃত্তের ভেতর। কিন্তু একটা সময় মনে হলো এর গল্পটা জীবন সংসার নামের সঙ্গেই বেশি মানাবে। সেজন্য নামটি বদলে ফেলা। এটা খুবই আনন্দের বিষয় যে, সালমান-শাবনূর অভিনীত সিনেমার প্রসঙ্গটি ফিরে এসেছে আমাদের নাটকের মধ্য দিয়ে। আমি

জীবন সংসার সিনেমাটি কয়েকবার হলে গিয়ে দেখেছি। সিনেমার গানগুলোও ছিল দারুণ রোমান্টিক। জাকির হোসেন রাজু ভাইয়ের অনবদ্য একটা সৃষ্টি আমি মনে করি এই সিনেমা।নিজের নাটকের গল্প সম্পর্কে আলম জানান, নাটকের গল্পে দেখা যাবে আসিফ আর মিলির সংসার।

তাদের সন্তান আয়াজ স্কুলে পড়ে। সমস্যা হলো আসিফ ও মিলি তাদের ক্যারিয়ার নিয়ে এত ব্যস্ত যে, সংসার ও সন্তানকে তারা সময় দিতে পারে না। এসব দায়িত্ব নিয়ে প্রায়ই দুজনের ঝগড়া চলতে থাকে।

মিলি প্রমোশনের আশায় বসের সঙ্গে বন্ধুত্বে জড়িয়ে পড়ে। সে নিয়ে কলহ চলতে থাকে আসিফের সঙ্গে। হঠাৎ তাদের সন্তান আয়াজ অসুস্থ হওয়ায় সবকিছু বদলে যেতে থাকে। এমনই এক পারিবারিক গল্প নিয়ে জীবন সংসারে হাজির হবেন শামীম ও তিশা।


আরও খবর



সুন্দরগঞ্জে ভিক্ষাবৃত্তি নিরসনে ভিক্ষুকদের মাঝে ব্যাটারিচালিত অটোভ্যান বিতারণ

প্রকাশিত:মঙ্গলবার ০৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ | ৪১জন দেখেছেন

Image

সুন্দরগঞ্জ(গাইবান্ধা)প্রতিনিধিঃউন্নয়ন সমৃদ্ধির অগ্রযাত্রায় দেশ গড়বো সমাজসেবায় এই শ্লোগান বাস্তবায়নে সমাজকল্যাণ মন্ত্রণালয়ধীন,সমাজসেবা অধিদপ্তরের গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলা কতৃক বাস্তবায়িত, ভিক্ষুকপূর্নবাসন ও বিকল্প কর্মসংস্হান কর্মসুচীর আওতায় ভিক্ষাবৃত্তি নিরসনে ১২জন ভিক্ষুকের মাঝে ব্যাটারি চালিত অটোভ্যান বিতারন করা হয়েছে।

কর্মসুচী বাস্তবায়নে বিতারণ অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন উপজে লাচেয়ারম্যান আশরাফুল আলম সরকার,,উপস্হিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার তরিকুল ইসলাম,উপজেলা সমাজসেবা অফিসার রফিকুজ্জামান খাঁন,  ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলাম, প্রমুখ।

আরও খবর