Logo
আজঃ Monday ২৭ June ২০২২
শিরোনাম

মুস্তাফিজের চেয়েও ভয়ংকর ফাস্ট বোলার খুঁজে পেল বাংলাদেশ

প্রকাশিত:Sunday ২০ March ২০22 | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ১৯৫জন দেখেছেন
Image

আজাদ হোসেনঃ

দুই বছর ধরে জাতীয় দলে নিয়মিত সদস্য হয়ে উঠেছেন শরীফুল।মুস্তাফিজের পর তাকেই ভবিষ্যতের সম্ভাবনাময় পেসার হিসেবে দেখা হচ্ছে।দক্ষিণ আফ্রিকার অ্যালান ডোনাল্ড বাংলাদেশের বোলিং কোচ হিসেবে শরীফুল কে আলাদা ভাবে বাছাই করে নিয়েছেন।


অতীতে পেস বোলিংয়ের উন্নতির জন্য অনেক হাই-প্রোফাইল কোচ নিয়োগ করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। হিথ স্ট্রিকের পর বাংলাদেশে পেস বোলিং কোচ হিসেবে এসেছিলেন কোর্টনি ওয়ালশ,ওটিস গিবসন কিংবা অন্তর্বর্তীকালীন হিসেবে ছিলেন শ্রীলঙ্কান চম্পাকা রামানায়েকে।সেই ধারাবাহিকতায় বাংলাদেশের কোচিং প্যানেলে এবার যুক্ত হয়েছেন আরেক কিংবদন্তী।দক্ষিণ আফ্রিকার অ্যালান ডোনাল্ড।


 নিজের দেশের বিরুদ্ধে বিভীষণের ভূমিকা পালন করে চলছেন অ্যালান ডোনাল্ড। অবশ্য পেশাদার দুনিয়ায় এসবের কোনো গুরুত্ব নেই।তিনি এখন বাংলাদেশের বোলিং কোচ। ইতিমধ্যে নিজ দেশের বিপক্ষেই বাংলাদেশের হয়ে বোলিং কোচের কাজ শুরু করে দিয়েছেন প্রোটিয়া কিংবদন্তী ডোনাল্ড।


নিজের বোলিং ক্যারিয়ারে বাঘা বাঘা ব্যাটারদের রাতের ঘুম হারাম করে দিয়েছিলেন সাদা বিদ্যুৎ খ্যাত এই পেসার।


বাংলাদেশ দলের সাথে যোগ দিয়ে মুস্তাফিজ-তাসকিনদের সাথে আলাদা ভাবে শরিফুলকেও বাছাই করে নিয়েছে নতুন গুরু। কেননা বিশ্বকাপ জয়ের পর দুই বছরেই জাতীয় দলের নিয়মিত সদস্য হয়ে উঠেছেন শরীফুল।মুস্তাফিজের পর তাকেই ভবিষ্যতের সম্ভাবনাময় পেসার হিসেবে দেখা হচ্ছে।


কিংবদন্তি এই পেসারের সঙ্গে সাক্ষাৎ নিয়ে শরীফুল বলেন, ‘হ্যাঁ, ব্রেকফাস্টের সময় তার সঙ্গে কথা হয়েছে। সে আমাকে চিনতে পেরেছে। যখন মাঠে এসেছিল অনুশীলনে, তখন সে আমাকে রিস্ট পজিশন নিয়ে কাজ করিয়েছে। চেষ্টা করেছি।কিছুদিনের মধ্যে হয়তো ঠিক হয়ে যাবে। আশা করি ভালো কিছু নিতে পারব তার কাছ থেকে


আরও খবর



১৭৯ অনলাইন পোর্টাল বন্ধে চিঠি দেওয়া হয়েছে: তথ্যমন্ত্রী

প্রকাশিত:Tuesday ১৪ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৫২জন দেখেছেন
Image

জনমনে বিভ্রান্তি ছড়ায় এমন কার্যক্রম পরিচালনাকারী ও সরকারের গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে ১৭৯টি অনলাইন নিউজ পোর্টাল বন্ধ করতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগে চিঠি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

মঙ্গলবার (১৪ জুন) জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

এ দিন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর পর্ব টেবিলে উত্থাপিত হয়। এ সময় তথ্যমন্ত্রী অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধে সরকারের বিভিন্ন পদক্ষেপ নেওয়ার কথা জানান।

মন্ত্রী বলেন, হাইকোর্টের নির্দেশ অনুযায়ী জনমনে বিভ্রান্তি ছড়ায় এমন কার্যক্রম পরিচালনাকারী ও সরকারের গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে ১৭৯টি অনলাইন নিউজ পোর্টালের ডোমেইন বরাদ্দ বাতিলসহ লিংক বন্ধ করার জন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগে চিঠি দেওয়া হয়েছে।

‘এছাড়া অসত্য নিউজ পরিবেশনা, গুজব রটানো ও অনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে আরও বেশকিছু অনলাইন নিউজ পোর্টাল বন্ধের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।’

অপর এক প্রশ্নের জবাবে হাছান মাহমুদ জানান, বর্তমানে ঢাকা জেলা হতে দৈনিক, সাপ্তাহিক ও মাসিক পত্রিকার সংখ্যা এক হাজার ১২৬টি। এর মধ্যে দৈনিক পত্রিকা ৪৯৯টি, সাপ্তাহিক ৩৪৫টি ও মাসিক ২৮২টি।


আরও খবর



খালেদা জিয়ার অবস্থা জানাতে চিকিৎসকদের সংবাদ সম্মেলন আজ

প্রকাশিত:Friday ২৪ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৩০জন দেখেছেন
Image

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা জানাতে এভারকেয়ার হাসপাতালের চিকিৎসকরা সংবাদ সম্মেলন করবেন। শুক্রবার (২৪ জুন) বিকেল ৩টায় এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান এ তথ্য নিশ্চিত করেছেন।

শারীরিক অবস্থার অবনতি হওয়ায় গত শুক্রবার (১০ জুন) দিবাগত রাত ৩টা ২০ মিনিটে সাবেক এ প্রধানমন্ত্রীকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালের সিসিইউতে ভর্তি করা হয়। ওইদিন রাত ২টা ৫৫ মিনিটের দিকে তাকে গুলশানের নিজ বাসভবন ফিরোজা থেকে হাসপাতালে নেওয়া হয়।

পরদিন শনিবার দুপুরে জরুরিভিত্তিতে তার এনজিওগ্রাম করা হয়। এতে তার হার্টে বেশ কয়েকটি ব্লক ধরা পড়ে। এর মধ্যে একটি ব্লক ছিল ৯৫ শতাংশ। সেটিতে রিং পরানো হয়।

বুধবার (১৫ জুন) দুপুর ১টা ৫ মিনিটে তাকে সিসিইউ থেকে কেবিনে স্থানান্তর করা হয়।

‘বিদেশে যাওয়া যাবে না এবং বাড়িতে বসে চিকিৎসা নিতে হবে’- এ দুই শর্তে অন্তর্বর্তীকালীন মুক্তিতে রয়েছেন খালেদা জিয়া।


আরও খবর



মরদেহ শনাক্তে আজও ডিএনএ নিচ্ছে সিআইডি

প্রকাশিত:Tuesday ০৭ June ২০২২ | হালনাগাদ:Saturday ২৫ June ২০২২ | ৫১জন দেখেছেন
Image

দ্বিতীয় দিনের মতো চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডে নিহতদের শনাক্তে স্বজনদের ডিএনএ সংগ্রহ করবে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) ফরেনসিক ইউনিট।

মঙ্গলবার (৭ জুন) সকাল থেকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের (চমেক) সামনে স্থাপিত বুথে নমুনা সংগ্রহের জন্য অপেক্ষা করছে সিআইডির বিশেষজ্ঞ দল। সকততাল সোয়া ১০টার দিকে একজন নিহতের মেয়ে নমুনা দেওয়ার জন্য আসেন।

এর আগে সোমবার (৬ জুন) ২১ পরিবারের ৩৭ জনের নমুনা সংগ্রহ করেছে সিআইডি। এর মধ্যে ফায়ার সার্ভিসের ৩ সদস্যের পরিবারও রয়েছে।

সিআইডি চট্টগ্রামের ফরেনসিক ল্যাবের দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার মো. জাহাঙ্গীর আলম বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

চট্টগ্রাম জেলা প্রশাসনের হেল্প ডেস্ক থেকে জানানো হয়েছে, বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডে নিহদের মধ্যে ২৬ জনের মরদেহ শনাক্ত করা হয়েছে। তাদের মরদেহ পরিবারের কাছে হস্তান্তরও করা হয়েছে। তবে এখনো ১৫ জনের মরদেহ শনাক্ত করা যায়নি।

এর আগে শনিবার (৪ জুন) রাত সাড়ে ৯টার দিকে চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে আগুন লাগে। আগুন লাগার পর রাসায়নিকের কনটেইনারে একের পর এক বিকট শব্দে বিস্ফোরণ ঘটতে থাকলে বহু দূর পর্যন্ত কেঁপে ওঠে। অগ্নিকাণ্ড ও ভয়াবহ বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৪৯ জন হয়েছে।

তবে জেলা প্রশাসনের তথ্য মতে মৃতের সংখ্যা ৪১। দগ্ধ ও আহত হয়েছেন ২৩০ জন। এর মধ্যে
পুলিশের ১০ ও ফায়ার সার্ভিসের ১৫ সদস্য রয়েছেন।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মো. ইলিয়াস হোসেন চৌধুরী জানান, নিহতদের মধ্যে ডিপোর শ্রমিকদের পাশাপাশি ফায়ার সার্ভিসের ৯ সদস্যও রয়েছেন। হাসপাতালে ভর্তি অনেকের অবস্থা আশঙ্কাজনক। মৃতের সংখ্যা বাড়তে পারে।


আরও খবর



রেলের শূন্যপদ ২২ হাজার ৭০৪টি: সংসদে মন্ত্রী

প্রকাশিত:Monday ১৩ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৪৬জন দেখেছেন
Image

রেলওয়ের শূন্যপদের সংখ্যা ২২ হাজার ৭০৪টি বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। তিনি বলেন, এর মধ্যে প্রথম শ্রেণির ২০১টি, দ্বিতীয় শ্রেণির এক হাজার ৬০১টি, তৃতীয় শ্রেণির আট হাজার ৫৭৫টি এবং চতুর্থ শ্রেণির ১২ হাজার ৩২৭টি।

সোমবার (১৩ জুন) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সরকারি দলের সদস্য মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে রেলমন্ত্রী এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

মন্ত্রী জানান, প্রথম শ্রেণির ১৪টি ও দ্বিতীয় শ্রেণির ৫৫৪টি পদের চাহিদা ইতোমধ্যে পিএসসিতে পাঠানো হয়েছে। তৃতীয় ও চতুর্থ শ্রেণির সাত হাজার ৩৫১টি পদের ছাড়পত্র পাওয়া গেছে। এর মধ্যে তৃতীয় শ্রেণির ৪৪১টি ও চতুর্থ শ্রেণির দুই হাজার ৮১২টিসহ তিন হাজার ২৫৩টি পদের নিয়োগ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। আগামী ১৭ জুন এএলএম গ্রেড-২ ও গার্ড গ্রেড-২ পদের নিয়োগ পরীক্ষা হবে।

হাজী সেলিমের প্রশ্নের জবাবে রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন জানান, রেলওয়ের অব্যবহৃত/পতিত জমির পরিমাণ ১০ হাজার ৮৪৩ দশমিক ১৫ হেক্টর। এই পতিত জমিগুলো ফেন্সিংয়ের আওতায় এনে দখলে রাখার উদ্যোগ নেওয়া হয়েছে।

রেলওয়ের পতিত জমি ও আবাসিক এলাকায় খালি জায়গা কিছুটা অবৈধ দখলে রয়েছে, যা পর্যায়ক্রমে উচ্ছেদ করা হচ্ছে। প্রতিমাসেই উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে বলেও মন্ত্রী জানান।


আরও খবর



শেখ হাসিনা বার্নে ভর্তি ১৫ জন, আশঙ্কাজনক ৪

প্রকাশিত:Monday ০৬ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৫৮জন দেখেছেন
Image

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে বিস্ফোরণে দগ্ধ ১৬ জনকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে আনা হয়েছে। তাদের মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা। এছাড়া একজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

সোমবার (৬ জুন) পর্যন্ত শেখ হাসিনা বার্নে যাদের আনা হয়েছে তারা হলেন- ফায়ার ফাইটার মো. গাউসুল আজম (২২) ও মো. রবিন মিয়া (২২), মো. মাসুম মিয়া (৩৪), মো. ফরমানুল ইসলাম (৩০), মো. রুবেল মিয়া (৩৪), মো. ফারুক হোসেন (১৬), মো. হোসেন মহিবুল্লাহ (২৭), মো. আমিন (৩২), মো. মইনুল হক (৪০), মো. রাসেল (৩৯), মো. ফারুক হোসেন (৪৫), মো. খালেদুর রহমান (৫৮), এ. কে. এম. মাকফারুল ইসলাম (৬৫), এস আই কামরুল ইসলাম (৩৭), মো. নজরুল মন্ডল (৩৮), মো. সজীব মিয়া (৩৫)।

শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আবাসিক সার্জন ডা. আইউব হোসেন বলেন, আমাদের এখানে ১৬ জনকে আনা হয়েছে। তাদের চারজন নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন। তারা হলেন- ফায়ার ফাইটার মো. রবিন। তার শরীরের ৬০ শতাংশ দগ্ধ হয়েছে। ফায়ার ফাইটার গাউসুল আজম। তার শরীরের ৮০ শতাংশ দগ্ধ হয়েছে। বাকি দুজনের মধ্যে ফরমানুল ইসলামের শরীরের ৩০ শতাংশ ও এ. কে. এম. মাকফারুল ইসলামের শরীরের ১২ শতাংশ দগ্ধ হয়েছে।

বাকি ১১ জনকে পোস্ট অপারেটিভ ওয়ার্ডে ভর্তি করা হয়েছে। তাদের শরীরের ৪ শতাংশ থেকে শুরু করে ২০ শতাংশ দগ্ধ হয়েছে। তাদের শ্বাসনালী পুড়ে যাওয়ায় তারাও শঙ্কামুক্ত নন বলে জানান তিনি। আর মো. রাসেল নামের একজনকে ঢামেক হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

শনিবার (৪ জুন) রাত সাড়ে ৯টার দিকে চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে আগুন লাগে। আগুন লাগার পর রাসায়নিকের কনটেইনারে একের পর এক বিকট শব্দে বিস্ফোরণ ঘটতে থাকলে বহু দূর পর্যন্ত কেঁপে ওঠে।

অগ্নিকাণ্ড ও ভয়াবহ এ বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৪৯ জনে দাঁড়িয়েছে। তবে জেলা প্রশাসনের তথ্যমতে, মৃতের সংখ্যা ৪৬ জন। দগ্ধ ও আহত ১৬৩ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। রাতেই শনাক্ত হওয়া নিহতদের জেলা প্রশাসনের সহায়তায় পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মো. ইলিয়াস হোসেন চৌধুরী জানান, নিহতদের মধ্যে ডিপোর শ্রমিকদের পাশাপাশি ফায়ার সার্ভিসের ৯ সদস্যও রয়েছেন। হাসপাতালে ভর্তি অনেকের অবস্থা আশঙ্কাজনক। মৃতের সংখ্যা বাড়তে পারে।


আরও খবর