বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক:

মনের মানুষ খোঁজার জন্য ডেটিং সেবা চালু করলো ফেসবুক। যুক্তরাষ্ট্রের পর ইউরোপের ব্যবহারকারীরা এই সুবিধা পাবেন।

ফেসবুক বলছে, এই ফিচারে ব্যবহারকারীরা তাঁদের ফেসবুক ফ্রেন্ড লিস্টের মধ্যেই পার্টনার ম্যাচ করার কোন সুযোগ পাচ্ছেন না। অর্থাৎ ইতোমধ্যেই আপনার ফেসবুক প্রোফাইলে যে সব বন্ধু আছে, তাদের মধ্যে থেকে আপনার ডেটিং পার্টনার হওয়ার কোনও সম্ভাবনা থাকছে না।

এই নতুন ফিচার নিয়ে ফেসবুক বলছে, যুক্তরাষ্ট্রের পর ইউরোপে ডেটিং সার্ভিস চালু করছি। একটা সম্পর্ক যাতে আরও অর্থবহ হয় অর্থাৎ পছন্দ, চেনা-জানার গণ্ডি একই হয়, সেই দিক থেকেই একটা সঠিক পার্টনার খোঁজার জন্য মানুষের কাজে আসবে এই ডেটিং সার্ভিস।

২০১৮ সালে যুক্তরাষ্ট্রে ডেটিং সেবা চালু করার কথা থাকলেও ২০১৯ সালে তা চালু হয়। এবার ইউরোপের মার্কেটে অন্যান্য ডেটিং সাইটকে টেক্কা দিতে এই সেবা চালু করা হচ্ছে বলে মনে করা হচ্ছে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউরোপে এই সার্ভিস উন্মুক্ত করার কথা ছিল। কিন্তু নানা জটিলতায় তা পিছিয়ে যায়।ফেসবুকের ডেটিং সেবায় একটি প্যানডেমিক-ফ্রেন্ডলি ফিচারও রয়েছে। সেই Virtual Dates নামক ফিচারের সাহায্যে কোনও ব্যবহারকারী ভিডিও কলেও প্রেমালাপ করতে পারেন। তবে ব্যবহারকারীর ডেটার নিরাপত্তা সংক্রান্ত বিষয়টি জোরদার করা হয়েছে বলেই এই সোশ্যাল মিডিয়া জায়ান্ট জানিয়েছে।