Logo
আজঃ শনিবার ০৯ ডিসেম্বর ২০২৩
শিরোনাম

মানবাধিকার প্রতিষ্ঠায় সবাই কে এগিয়ে আসতে হবে

প্রকাশিত:সোমবার ২০ নভেম্বর ২০23 | হালনাগাদ:শনিবার ০৯ ডিসেম্বর ২০২৩ | ১২৫জন দেখেছেন

Image

সংবাদ বিজ্ঞপ্তিঃরাষ্ট্রের সকল স্তরে জুলুম নির্যাতন অন্যায় অবিচার সুদ ঘুষ ও দুর্নীতিবাজদের মূলোৎপাটন করে শোষণহীন সুখি সুন্দর সমাজ বিনির্মাণের প্রত্যয়ে সুশাসন নিশ্চিত করে এবং জনগনের মৌলিক অধিকার বাস্তবায়নের জন্য প্রয়োজন সমাজের সকল শ্রেণী পেশার মানুষের সক্রিয় অংশগ্রহণ। 

আজ বিশিষ্ট ব্যবসায়ী সমাজসেবক ও আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আসক ফাউন্ডেশন এর আন্তর্জাতিক বিষয়ক পরিচালক ও আজীবন সদস্য হারুন অর রশিদ হিরো এবং আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশন (আমাসুফ) এর আন্তর্জাতিক বিষয়ক সহকারী পরিচালক ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এর সদস্য এবং সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশন ঢাকা মহানগর উত্তরের সহ-সভাপতি মোঃ রেজাউল করিম দক্ষিণ পূর্ব এশিয়ার বৃহত্তম মানবাধিকার সংগঠন সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশনের মহাসচিব অধ্যাপক মাওলানা মোহাম্মদ আবেদ আলীর সাথে বনানীর কেন্দ্রীয় সদর দপ্তরে এক সৌজন্য সাক্ষাত ও মতবিনিময় অনুষ্ঠানে যোগ দিয়ে এমন আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন the finance today পত্রিকার সিনিয়র সাংবাদিক ও সংগঠনটির মিডিয়া উইং সেন্ট্রাল এর সহকারি পরিচালক মোঃ মোশাররফ হোসাইন রাজু , মাওঃ মোঃ রুহুল আমিন সহ অন্যান্য নেতৃবৃন্দ।

স্বাগত বক্তব্যে মোঃ রেজাউল করিম বলেন আজ বাংলাদেশসহ সারা বিশ্বের প্রতিটি জনপদে জুলুম নির্যাতনের শিকার হয়ে নিরাপরাধ অসহায়  নির্যাতিত নিপীড়িত নারী শিশু ও বয়োবৃদ্ধ মানুষের আর্তনাদে আকাশ বাতাস ভারী হয়ে উঠছে। ভুলন্ডিত হচ্ছে মানবতা ও মানবিক মূল্যবোধ।চারদিকে বিভীষিকাময় এক হাহাকার পরিবেশ বিরাজ করছে।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক মাওলানা মোহাম্মদ আবেদ আলী বলেন আমরা চাই সমাজের সকল শ্রেনী পেশার মানুষ অন্যায় অবিচার জুলুম নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়াবে এবং অসহায় ও দুস্থ মানুষের  কল্যাণে তাদের পাশে দাঁড়িয়ে বিশেষ করে তাদের অধিকার প্রতিষ্ঠায় সংগঠনের সাথে সম্পৃক্ত হয়ে যার যার অবস্থান থেকে মানবিক কার্যক্রম চালিয়ে যাবে।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে প্রধান অতিথি অধ্যাপক মাওলানা মোহাম্মদ আবেদ আলী বিশিষ্ট ব্যবসায়ী সমাজসেবক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা (আসক) ফাউন্ডেশনের আন্তর্জাতিক বিষয়ক পরিচালক ও লাইফ মেম্বার হারুন অর রশিদ হিরো কে ফুলেল শুভেচ্ছায় স্বাগত জানান এবং সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশন ঢাকা মহানগর উত্তরের নির্বাহী সদস্য পদ, আইডি কার্ড, সম্মাননা সার্টিফিকেট,ক্রেস্ট  ও উত্তরীয় প্রদান করে সম্মানিত করেন। এবং আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশন আমাসুফ এর আন্তর্জাতিক বিষয়ক সহকারী পরিচালক ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সাধারণ সদস্য এবং সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশন ঢাকা মহানগর উত্তরের সহ-সভাপতি মোঃ রেজাউল করিম কে গত ২৪ শেষ ফেব্রুয়ারি বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির মিলনায়তনে অনুষ্ঠিত "হিউম্যান রাইটস সম্মেলন ২০২৩" এর পার্টিসিপেন্ট সম্মাননা সার্টিফিকেট ও শুভেচ্ছা স্মারক ক্রেস্ট হস্তান্তর করেন। এবং সেই সাথে মোঃ রেজাউল করিম "অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল" এর সদস্য পদ লাভ করায় এই গৌরবময়  অর্জনের জন্য তাঁকে সংগঠনের পক্ষ হতে অধ্যাপক মাওলানা মোহাম্মাদ আবেদ আলী ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানান।


আরও খবর



রূপগঞ্জে নৌকা প্রার্থী গোলাম দস্তগীর গাজী মনোনয়নপত্র দাখিল করেছেন #ktvbangla #ktv

প্রকাশিত:বুধবার ২৯ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩ | ৬৮জন দেখেছেন

শাকিল আহম্মেদ স্টাফ রিপোর্টার:দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনে মনোনয়নপত্র দাখিল করেছেন পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতিক)। বুধবার (২৯ নভেম্বর) দুপুরে উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রির্টানিং অফিসার ফয়সাল হকের কাছে মনোনয়নপত্র দাখিল করেন তিনি।

মনোনয়নপত্র দাখিলের পুর্বে সকাল থেকেই উপজেলার মঠেরঘাট রূপগঞ্জ প্রেসক্লাব মাঠ ও সরকার মুড়াপাড়া বিশ্ববিদ্যালয় কলেজ মার্ঠ 

প্রাঙ্গনে উপজেলার বিভিন্ন ইউনিয়ন, ওয়ার্ড ও পাড়া মহল্লা থেকে আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা শেখ হাসিনার উন্নয়ন নিয়ে স্লোগান দিয়ে মিছিল নিয়ে জড়ো হতে থাকে। পরে প্রেসক্লাব মাঠ  ও কলেজ মার্ঠে  লোকে লোকারণ্য হয়ে যায়। দুপুর ১২ টার দিকে  জনপ্রতিনিধি ও দলের নেতৃবৃন্দকে সাথে নিয়ে গোলাম দস্তগীর গাজী (বীর প্রতিক) মনোনয়নপত্র দাখিল করেন। মনোনয়নপত্র দাখিলের সময় উপস্থিত ছিলেন,আওয়ামীলীগ সহ সভাপতি তোফাজ্জল হোসেন মোল্লা,যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল আজিজ নারায়ণগঞ্জ জেলা পরিষদের সদস্য  আনছর আলী, ইউপি চেয়ারম্যান আলহাজ্ব  জাহেদ আলীসহ আরো অনেকে।  

এসময় গোলাম দস্তগীর গাজী (বীর প্রতিক) বলেন, একটি সুষ্ঠু ও গ্রহনযোগ্য নির্বাচন করতে আমরা সকলে বদ্ধপরিকর। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশ জনগণের ভোটে নির্বাচিত হয়ে আসতে হবে। কোন প্রকার ঝামেলা বা নির্বাচনী আচরনবিধি লঙ্গণকরা যাবেনা।এসময় তিনি আরো বলেন আমি শতভাগ আশাবাদী রূপগঞ্জের মানুষ আবারো নৌকা মার্কায় ভোট দিয়ে আমাকে জয়যুক্ত করবেন।


আরও খবর



বাগেরহাটে ধর্ষণের অভিযোগে একজন গ্রেপ্তার

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ নভেম্বর 20২৩ | হালনাগাদ:শনিবার ০৯ ডিসেম্বর ২০২৩ | ১০০জন দেখেছেন

Image

বাগেরহাট প্রতিনিধি:বাগেরহাটের ফকিরহাটে এক নারীকে ধর্ষনের অভিযাগে কামাল ফকির (৪৮) নামে একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। এ ঘটনায় ওই নারীর স্বামী বাদী হয়ে ফকিরহাট মডেল থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা করেন।

গ্রেপ্তারকৃত কামাল ফকির উপজেলার শুভদিয়া ইউনিয়নের ঘনশ্যামপুর গ্রামের রুস্তুম ফকিরের ছেলে।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) সকালে মামলার তদন্তকারী কর্মকর্তা থানা পুলিশের উপপরিদর্শক (এসআই) আবুল হোসেন জানান, মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে কামাল ফকির তার দুই সহযোগিকে নিয়ে ওই নারীর বাড়িতে যান। বাড়িতে কেউ না থাকায় ওই নারীকে একা পেয়ে কামাল ফকির তাকে ভয়ভীতি দেখিয়ে জোর পূর্বক ধর্ষণ করে। ঘটনার পর পরই ওই নারীর স্বামী বাড়িতে আসেন। সেখানে এসে তিনি তার স্ত্রীকে অচেতন অবস্থায় দেখতে পান। এসময় কামাল ফকিরসহ তার দুই সহযোগি পালিয়ে যায়। পরে পুলিশ অভিযান চালিয়ে কামাল ফকিরকে গ্রেপ্তার করেছে।

অচেতন অবস্থায় ওই নারীকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসেন তার স্বজনরা। পরে তার উন্নত চিকিৎসার জন্য খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে ভর্তি করেন।

ভিকটিমের পরিবার জানায়, প্রতিবেশী কামাল ফকির বেশ কিছুদিন ধরে ওই নারীকে কু-প্রস্তাব দিয়ে আসছে। কু-প্রস্তাবে সাড়া না দেয়ায় কামাল ফকির সুযোগ বুঝে ওই গৃহবধুকে বসতঘরে একা পেয়ে জোরপুর্বক ধর্ষন করে।

এ ঘটনায় ভিকটিমের স্বামী কামাল ফকিরকে প্রধান আসামী করে ও সাথে থাকা দুই সহযোগির নাম উল্ল্যেখ করে ফকিরহাট মডেল থানায় একটি মামলা করেন।

এ তথ্য নিশ্চিত করে ফকিরহাট মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আশরাফুল আলম জানান, এক নারীকে ধর্ষনের ঘটনায় একজনকে গ্রেফতার করা হয়েছে। এ ঘটনায় বুধবার বিকেলে থানায় একটি মামলা হয়েছে। ভিকটিম নারীর ডাক্তারি পরিক্ষা সম্পন্ন হয়েছে। গ্রেপ্তারকৃতকে বাগেরহাট আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। মামলাটি বর্তমানে তদন্তধীন রয়েছে।


আরও খবর



মধুপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ১ আহত ১

প্রকাশিত:মঙ্গলবার ০৫ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:শনিবার ০৯ ডিসেম্বর ২০২৩ | ৭৫জন দেখেছেন

Image

বাবুল রানা, মধুপুর (টাঙ্গাইল) প্রতিনিধিঃটাঙ্গাইলের মধুপুরে বাসচাপায় আব্দুল হামিদ (৪০) নামের এক ব্যাক্তির মৃত্যু হয়েছে। এই ঘটনায় অটোভ্যান চালক ছরোয়ার হোসেন গুরুতর ভাবে আহত হয়েছেন।

ঘটনাটি ঘটেছে সোমবার (৪ডিসেম্বর) বিকেলে মধুপুর-জামালপুর আঞ্চলিক মহাসড়কের গোলাবাড়ী বাসস্ট্যান্ড নামক স্থানে।

এই মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় ক্ষুব্ধ এলাকাবাসী মধুপুর-জামালপুর আঞ্চলিক মহাসড়ক একঘন্টা অবরোধ করে রাখে। 

স্থানীয় বিল্লাল জোয়াদ্দার জানান, গোলাবাড়ী থেকে মধুপুরগামী ব্যাটারি চালিত অটোভ্যানকে মধুপুরগামী বিনিময় পরিবহনের একটি বাস চাপা দেয়। এতে অটোভ্যান চালক ছরোয়ার হোসেন ও আব্দুল হামিদ গুরুতর ভাবে আহত হন। স্থানীয়রা ঘটনাস্থল থেকে তাদেরকে উদ্ধার করে মধুপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পর আব্দুল হামিদের মৃত্যু হয়।

আহত অপরজনকে উন্নত চিকিৎসার জন্য ময়মনিসংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। 

এই ঘটনায় ক্ষুব্ধ এলাকাবাসী ঘটনাস্থলেই সমবেত হয়ে মধুপুর-জামালপুর আঞ্চলিক মহাসড়ক অবরোধ করে রাখে। পরে স্থানীয় জনপ্রতিনিধি, পুলিশ প্রশাসন গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

স্থানীয় লোকজন জানান, ২০২৩ সালে সড়ক দুর্ঘটনায় শুধু এই বিনিময় বাস কর্তৃক গোলাবাড়ি বাসস্ট্যান্ডে প্রায় ১০ থেকে ১৫ জনে মর্মান্তিক মৃত্যু হয়েছে। আমরা বারবার উর্ধতন কর্তৃপক্ষের কাছে এই স্থানের জন্য একটি গাড়ী গতিরোধ বিটের দাবি করে আসছি কিন্তু আজও অব্দি আমাদের দাবি পুরণ হয়নি। প্রতিনিয়ত এই এলাকায় সড়ক দুর্ঘটনায় অনেক পথচারীর মৃত্যু হয়। আবার অনেকেই সড়ক দুর্ঘটনায় পঙ্গু হয়ে মানবেতর জীবনযাপন করছেন। স্থানীয় এলাকাবাসী, অতি দ্রুত সময়ের মধ্যে এই গোলাবাড়ি বাসস্ট্যান্ডে একটি গাড়ী গতিরোধ বিট তৈরী করে দেওয়ার জন্য উর্ধতন কর্তৃপক্ষের কাছে জোড় দাবি জানিয়েছেন এবং ধনবাড়ি থেকে পরিচালিত বিনিময় বাস সার্ভিসকে বয়কটের জন্য সকল যাত্রীদেরকে আহবান জানান। 

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



মানবসম্পদ উন্নয়নে ‘সিমুলেশন ল্যাব’ চালু করলো উদ্দীপন

প্রকাশিত:রবিবার ০৩ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩ | ৯২জন দেখেছেন

Image

ঢাকা: যুক্তরাজ্য, ইউরোপ এবং কমনওয়েলথ বাজারের চাহিদা অনুযায়ী দক্ষ কর্মী উন্নয়নে সম্প্রতি ঢাকায় একটি বিশেষায়িত সিমুলেশন ল্যাব চালু করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা ইউনাইটেড ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ ফর প্রোগ্রামড অ্যাকশনস (উদ্দীপন)।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে রাজধানীর মহাখালীর এসকেএস টাওয়ারে উদ্দীপন সিমুলেশন ও হাইটেক ল্যাব উদ্বোধন করেন ব্রিটিশ এমপি ও শ্যাডো মন্ত্রী স্যাম ট্যারি।

এসময় উদ্দীপনের চেয়ারম্যান মোঃ নজরুল ইসলাম খান এবং উদ্দীপন বোর্ডের সদস্য ও আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা নাজির আলম সহ সংগঠনের অন্যান্য বোর্ড ও ব্যবস্থাপনা টিমের সদস্যরা উপস্থিত ছিলেন ।

সিমুলেশন ও হাইটেক ল্যাব সম্পর্কে আশাবাদী উদ্দীপন চেয়ারম্যান মোঃ নজরুল ইসলাম খান বলেন, এই সুবিধাটি যুক্তরাজ্যের বাজারের প্রেক্ষাপটে বাংলাদেশি শ্রমিকদের দক্ষতার ঘাটতি পূরণ করবে। উদ্দীপনের নতুন প্রশিক্ষন ল্যাবটি ইউরোপের বহু দেশের প্রয়োজন অনুযায়ী দক্ষ কর্মী উন্নয়নে ‘সেতুবন্ধন’ হিসেবে কাজ করবে বলে মনে করেন বোর্ডের সদস্য এবং আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা নাজির আলম।

তিনি আরো বলেন, "মানবসম্পদ উন্নয়নে বাংলাদেশে প্রথমবারের মতো ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর), অগমেন্টেড রিয়েলিটি (এআর), সিমুলেটেড রিয়েলি(এসআর) ব্যবহারে আন্তর্জাতিক মানদন্ডে প্রশিক্ষন দেয়া হবে। যেটি দেশীয় এবং আন্তর্জাতিক স্বীকৃতিও সনদ অনুযায়ীই প্রশিক্ষন এর পাশাপাশি ও হসপিটলিটি এবং নির্মাণ খাতে দক্ষ কর্মী চাহিদা পূরণ করবে।

ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) এবং অন্যান্য দেশগুলিতে বাংলাদেশী নার্স ও কেয়ারগিভারদের বিপুল চাহিদা রয়েছে। ব্রেক্সিট-পরবর্তী চাহিদা মেটাতে হসপিটলিটি এবং নির্মাণ খাতে আরও দক্ষ কর্মীর প্রয়োজন বলে ধারনা উদ্দীপন কর্তপক্ষের।

অনুষ্ঠানে প্রধান অতিথি ব্রিটিশ এমপি স্যাম টেরি বলেন , উদ্দীপনের সর্বাধুনিক প্রশিক্ষন কেন্দ্র উদ্বোধন করা আমার জন্য অনেক সম্মানের এবং এটি ব্রেক্সিট পরবর্তী সময়ে এনএইচএস এবং অন্যান্য মানদন্ড অনুযায়ী কর্মীচাহিদা মেটাতে ভূমিকা রাখবে বলে আশা করি।

স্যাম টেরি মনে করেন, সময়ের সাথে সাথে বাংলাদেশের দক্ষ কর্মীদের চাহিদা বাড়ছে বিশ্ববাজারে। তিনি আরো বলেন, বাংলাদেশের মত একটি দেশের সাথে যৌথভাবে কাজ করা আমার জন্য আনন্দের যার সাথে আমাদের ইতিহাস, ভাষা এবং সংস্কৃতির বিনিময় রয়েছে। যুক্তরাজ্যের মাধ্যমে বিশ্বব্যাপী টেকসই উন্নয়ন নিশ্চিত করতে উদ্দীপনের এই কর্মসূচি সবার জন্য নতুন সুযোগ তৈরি করবে বলে বিশ্বাস করেন স্যাম টেরি।


আরও খবর

ঢাকাসহ দেশের ১৭ অঞ্চলে বৃষ্টির পূর্বাভাস

বৃহস্পতিবার ০৭ ডিসেম্বর ২০২৩




বাংলাদেশে যেকোনো মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে থাকবে রাশিয়া: রুশ রাষ্ট্রদূত

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ০৮ ডিসেম্বর ২০২৩ | ৫৭জন দেখেছেন

Image

খবর প্রতিদিন ২৪ডেস্ক :বাংলাদেশে যেকোনো ধরনের মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে রাশিয়া থাকবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ভি মান্টিটস্কি। আজ বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে স্বাধীনতা সাংবাদিক ফোরাম আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

রাশিয়ার রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশে যেকোনো ধরনের মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে রাশিয়া থাকবে। এছাড়া বাংলাদেশের বিরুদ্ধে পশ্চিমাদের নিষেধাজ্ঞার মতো যেকোনো বেআইনি পদক্ষেপের বিরুদ্ধেও থাকবে মস্কো।

আলেকজান্ডার ভি মান্টিটস্কি বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট–২ নিয়ে রাশিয়ার প্রস্তাব বাংলাদেশের টেবিলে, কার সঙ্গে করবে সেটার সিদ্ধান্ত নেবে বাংলাদেশ সরকার।

রাষ্ট্রদূত বলেন, গাজায় যখন মানুষ মারা যায় তখন পশ্চিমারা কিছু বলেন না; অথচ ইউক্রেনে কিছু হলে এখানে তারা পত্রিকায় আর্টিকেল প্রকাশ করে। এটা দ্বিচারিতা ছাড়া কিছুই না।

এর আগে আমেরিকা বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে বলে মস্কো অভিযোগ করে। তবে এই অভিযোগ নাকচ করে দিয়েছে ওয়াশিংটন। গত বুধবার এক নিয়মিত ব্রিফিংয়ে সাংবাদিকদের এ সংক্রান্ত প্রশ্নের জবাব দেন দেশটির জাতীয় নিরাপত্তা কাউন্সিলের (এনএসসি) স্ট্র্যাটেজিক কমিউনিকেশনের পরিচালক অ্যাডমিরাল জন কিরবি।

কিরবি বলেন, ‘বাংলাদেশের জনগণের মতোই আমেরিকাও বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায়। আর এ নিয়েই রাষ্ট্রদূত পিটার হাস ও ঢাকার দূতাবাস কাজ করছে।

গত ২৩ নভেম্বর মস্কোতে এক ব্রিফিংয়ে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা অভিযোগ করেন, ঢাকায় সরকারবিরোধী সমাবেশে বিরোধী দলকে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস সহায়তা করেছেন।

মারিয়া জাখারোভা বলেন, ‘অক্টোবরের শেষে বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস সরকারবিরোধী সমাবেশ আয়োজনের পরিকল্পনা নিয়ে আলোচনা করতে স্থানীয় বিরোধী দলের একজন সদস্যের সঙ্গে দেখা করেন। এই ধরনের কাজ অভ্যন্তরীণ বিষয়ে স্থুল হস্তক্ষেপের চেয়ে কম কিছু নয়।’

রাশিয়ার তোলা এ অভিযোগ অস্বীকার করে জন কিরবি বলেন ‘বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগ ভিত্তিহীন। এটি রাশিয়ার অপপ্রচার। আমরা বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন চাই। আমাদে রাষ্ট্রদূত সে লক্ষ্যেই কাজ করছেন। বাংলাদেশে গণতন্ত্রের জন্য সরকার, বিরোধী দল, সিভিল সোসাইটি সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

গত ২৮ অক্টোবর রাজধানীতে সরকার পতনের একদফা দাবিতে মহাসমাবেশ করে বিএনপি। রাজধানীর নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে এ সমাবেশ শুরুর আগেই পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় দলটির নেতা–কর্মীরা। একপর্যায়ে বিক্ষুব্ধ বিএনপি নেতা–কর্মীরা কাকরাইলে প্রধান বিচারপতির বাসভবনে হামলা চালান।

ভাংচুর করা হয় একই এলাকায় অবস্থিত বিচারপতিদের বাসভবন জাজেস কমপ্লেক্সেও। তারা রাজারবাগে অবস্থিত কেন্দ্রীয় পুলিশ হাসপাতালেও ভাংচুর ও অগ্নিসংযোগ করেন।

বিএনপি নেতা–কর্মীদের হামলায় ওই দিন এক পুলিশ সদস্য নিহত হন। আহত হন প্রায় শতাধিক। সমাবেশে সংবাদ সংগ্রহ করতে যাওয়া গণমাধ্যমকর্মীদের ওপরও বিএনপি নেতা–কর্মীরা চড়াও হন। তাদের হামলায় বেশ কয়েকজন সংবাদকর্মী আহত হন। ভাংচুর করা হয় বিভিন্ন গণমাধ্যমের বেশ কয়েকটি গাড়ি।

গত ২৮ অক্টোবরের পর থেকে প্রায় লাগাতার হরতাল–অবরোধ কর্মসূচি পালন করছে বিএনপি। ওই দিনের সহিংসতার ঘটনায় দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ।

এ দিনের পর থেকে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়টিও তালাবদ্ধ। নেতা–কর্মীরা গ্রেপ্তারের ভয়ে সেদিকে আর যাচ্ছেন না। কেন্দ্রীয় নেতাদেরও প্রকাশ্যে তেমন একটা দেখা যাচ্ছে না।

বিএনপির এ কর্মসূচির মধ্যেই গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী ভোট হবে ৭ নভেম্বর।

নিজেদের দাবিতে অনড় বিএনপি ও তাদের সমমনা রাজনৈতিক দলগুলো এ নির্বাচনে অংশ নিচ্ছে না। দেশের ৪৪টি নিবন্ধিত রাজনৈতিক দলের মধ্যে আওয়ামী লীগ–জাতীয় পার্টিসহ মোট ২৯টি দল এ নির্বাচনে অংশ নিচ্ছে।

নির্বাচনের তফসিল ঘোষণার বেশ আগে থেকেই মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে রাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতার ব্যাপারে তৎপর দেখা গেছে। দেশের তিনটি বড় দল আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিকে সংলাপের আহ্বান জানিয়ে দেশটির সহকারী সেক্রেটারি ডোনাল্ড লু-এর চিঠি তিনি দলগুলোর কাছে হস্তান্তর করেছেন।


আরও খবর