Logo
আজঃ বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

মিয়ানমারের সেনাদের খুব শিগগিরই ফেরত পাঠানো হবে: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ৮৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের সেনাদের খুব শিগগিরই ফেরত পাঠানো হবে, বলেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার (১২ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্রিফিংয়ে এ কথা জানা তিনি।

মন্ত্রী বলেন, মিয়ানমারের সেনাদের খুব শিগগিরই ফেরানোর বিষয়ে কাজ চলছে। নিরাপত্তাজনিত কারণে দিনক্ষণ প্রকাশ করতে পারছি না। রাখাইনের রাজধানী সিত্তে থেকে বাংলাদেশ কনসুলেটের কূটনীতিকদের সরিয়ে নেওয়ার প্রক্রিয়া চলছে।

তিনি বলেন, অভ্যন্তরীণ সংঘাতের জেরে বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তুমব্রু সীমান্তে মিয়ানমার থেকে ছোড়া মর্টার শেলের আঘাতে দুই বাংলাদেশি নিহত হয়েছেন, যা একেবারে অগ্রহণযোগ্য। মিয়ানমারের আসা সেনাদের খুব সহসায় ফেরত পাঠানো হবে। এ নিয়ে মিয়ানমার-বাংলাদেশ ঐক্যমতে পৌঁছেছে। মিয়ানমার সম্মত হয়েছে।

বিএনপির বিষয়ে হাছান মাহমুদ বলেন, বিএনপি এখন পুরোনো গাড়ি। স্টার্ট দিয়ে কোনোরকমে চালু রাখার চেষ্টা করছে। যাতে তাদের নেতাকর্মীরা চাঙ্গা থাকে। আশা করি বিএনপি গণতান্ত্রিক কার্যক্রমের মধ্যেই থাকবে। তবে আগুন সন্ত্রাস তাদের আর করতে দেওয়া হবে না।


আরও খবর



সুন্দরগঞ্জে সম্ভাব্য উপজেলা চেয়ারম্যান প্রার্থীর গণসংযাগ

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৩৪জন দেখেছেন

Image
সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি: তফসীল ঘােষণা না হলেও গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী বিগত ২বারের সফল উপজেলা চেয়ারম্যান,সাবেক এমপি আলহাজ্ব ওয়াহেদুজ্জামান সরকার বাদশা,,, আসন্ন উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী হিসেবে ব্যাপক গন-সংযোগ চালিয়ে যাচ্ছেন।এ ছারাও  বর্তমান ভাইচ চেয়ারম্যান(পুরুষ) উপজেলা আওয়ামী লীগের উপজেলা সিনিয়র সহ-সভাপতি,পল্লী চিকিৎসক শফিউল আলম, সম্ভাব্য আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থি হিসেবে ব্যাপক গণ সংযোগ চালিয়ে যাচ্ছেন,এবং জনগনের মাঝে সাড়া জাগিয়ে তুলছেন।এদিকে চেয়ারম্যান প্রার্থি হিসেবে  আল্পনা রানী গােস্বামী ব্যাপক গণসংযাগ চালিয়ে যাচ্ছেন। তিনি উপজেলা যুব মহিলা লীগের সভাপতি ও উপজেলা আওয়ামীলীগের প্রস্তাবিত কমিটির মহিলা বিষয়ক সম্পাদক । তিনি দিনরাত উপজেলার ১৫ ইউনিয়ন ও ১ পৌর এলাকার বিভিন গ্রাম-গঞ্জ ঘুরে নারী পুরুষের সাথে মতবিনিময়সহ নিজের প্রার্থীতার কথা তুলে ধরছেন। তুলে ধরছেন আগামীতে চেয়ারম্যান নির্বাচিত হলে কি কি উনয়ন করবেন তার ফিরিস্তিও। যােগ দিচ্ছেন বিভিন্ন সামাজিক অনুষ্ঠাঠন ও সভা সমিতিতে। ছাপড়হাটী ইউনিয়নের পুর্ব ছাপরহাটি গ্রামের পুত্রবধু,,,, আল্পনা বিগত ২০২০ সালে অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচন মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বদ্বিতা করে় সামান্য ভোটের ব্যবধানে পরাজিত হয়েও নির্বাচনের হাল ছাড়েননি তিনি। জনসমর্থনের দিক দিয়ে তিনি এখন পর্যন্ত নারী- পুরুষ ভােটারদের আস্হা অর্জন করতে ব্যস্ত সময় পারকরছেন। 

আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




নন্দীগ্রামে ড্রেন নির্মাণ কাজ উদ্বোধন

প্রকাশিত:মঙ্গলবার ০৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৯২জন দেখেছেন

Image
নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার নন্দীগ্রামে জনগুরুত্বপূর্ণ ড্রেন নির্মাণ কাজ উদ্বোধন করা হয়েছে। নন্দীগ্রাম শহরের নন্দীগ্রাম সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয় হতে নন্দীগ্রাম বাসস্ট্যান্ড পর্যন্ত এলজিসিআরআরপি প্রকল্পের আওতায় ১ কোটি ১৮ লাখ ৯১ হাজার ৫৮৫ টাকা ব্যয়ে ৬৪০ মিটার দৈর্ঘ্য, ০.৮৭ মিটার প্রস্থ ও ১.৪ মিটার গড় উচ্চতা ড্রেন নির্মাণ কাজ করার উদ্যোগ গ্রহণ করে নন্দীগ্রাম পৌরসভা। সোমবার (৬ ফেব্রুয়ারি) সকালে এই ড্রেন নির্মাণ কাজ উদ্বোধন করেন নন্দীগ্রাম পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনিছুর রহমান। 

সেসময় উপস্থিত ছিলেন নন্দীগ্রাম পৌরসভার প্যানেল মেয়র সাইফুল ইসলাম, পৌর নির্বাহী কর্মকর্তা শাহীন মাহমুদ, নির্বাহী প্রকৌশলী আবু রায়হান, উপসহকারী প্রকৌশলী অসিম কুমার, কাউন্সিলর রফিকুল ইসলাম অপু, আবু সাঈদ মিলন ববিতা বেগম, ঠিকাদারের প্রতিনিধি আব্দুর রাজ্জাক, মোফাজ্জল বারী ও আবু সাঈদ প্রমুখ। 

নন্দীগ্রাম পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনিছুর রহমান জানান,  এই ড্রেন অতি জনগুরুত্বপূর্ণ। এতোদিন এই ড্রেন ছিলো না। যে কারণে নন্দীগ্রাম পুরাতন বাজার, আশপাশের বাসার বাহির-ভিতরে ও রাস্তায় বৃষ্টির পানি জমে থাকতো। এতে অনেকটা জনদুর্ভোগ দেখা দিতো। এমন দুর্ভোগ লাঘবের জন্য আমি এই জনগুরুত্বপূর্ণ ড্রেন নির্মাণ কাজের উদ্যোগ গ্রহণ করি তা এখন বাস্তবায়ন হচ্ছে। তিনি আরো নন্দীগ্রাম পৌরবাসীর নাগরিক সুবিধা নিশ্চিত করতে আমরা আন্তরিক রয়েছি এবং থাকবো ইনশাআল্লাহ।

আরও খবর



ঢাকার বাতাস ঝুঁকিপূর্ণ

প্রকাশিত:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ১০৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বিশ্বে দিন দিন বেড়েই চলছে বায়ুদূষণের মাত্রা। অন্যান্য দেশের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মেগাসিটি ঢাকার বায়ুদূষণও।

রোববার (৪ ফেব্রুয়ারি) শহরটির বাতাস গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরির পর্যায়ে রয়েছে।

আজ সকাল ৯টার দিকে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ৪১২ স্কোর নিয়ে দূষিত শহরের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা, যা জনস্বাস্থ্যের জন্য ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচিত। তালিকায় ৪১৮ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে রয়েছে ঘানার শহর আক্রা।

এছাড়া ১৮৫ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তানের করাচি শহর। আর চতুর্থ স্থানে থাকা চীনের শেনিয়াং শহরের স্কোর ১৮৩ এবং পঞ্চম স্থানে থাকা ভারতের মুম্বাই শহরের স্কোর ১৮২।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

এছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।


আরও খবর



বিরামপুরে পৌরসভায় স্মার্ট আইডি কার্ড বিতরণের উদ্বোধন

প্রকাশিত:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ২৮জন দেখেছেন

Image

মিজান বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধিঃদিনাজপুর জেলার বিরামপুরে পৌর এলাকায় উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) স্মার্ট আইডি কার্ড বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারী) সকালে দেবীপুর উচ্চ বিদ্যালয় চত্বরে ভোটারদের হাতে স্মার্ট আইডি কার্ড তুলে দিয়ে স্মার্ট আইডি কার্ড বিতরণের শুভ উদ্বোধন করেন বিরামপুর পৌরসভার মেয়র অধ্যক্ষ আক্কাস আলী।

এসময় বিরামপুর উপজেলা নির্বাচন অফিসার খন্দকার মোহাম্মদ আলী, দেবীপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হারুনুর রশিদ, সহকারি প্রধান শিক্ষক মামুনুর রশিদসহ অনেকেই উপস্থিত ছিলেন।

এবিষয়ে বিরামপুর পৌরসভার মেয়র অধ্যক্ষ আক্কাস আলী বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারে তৃতীয়বারের সফল প্রধানমন্ত্রী দেশরত্ন, জননেত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে এবং ১১ দিনাজপুর-৬ আসনের সাংসদ শিবলী সাদিক এর দিক-নির্দেশনায় পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের ভোটারদের স্মার্ট কার্ড প্রদান করা হয়েছে।

বিরামপুর উপজেলা নির্বাচন অফিসার খন্দকার মোহাম্মদ আলী জানান, বিরামপুর পৌরসভার ১-৯ টি ওয়ার্ডে পর্যায়ক্রমে আগামী (৪ মার্চ) বিকেল ৪টা পর্যন্ত এই স্মার্ট আইডি কার্ড বিতরণ করা হবে।


আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




হত্যার দুদিন আগে সেই শিক্ষককে হত্যার পরিকল্পনা দাবি পরিবারের

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৯৪জন দেখেছেন

Image

সাগর আহম্মেদ,কালিয়াকৈর(গাজীপুর) প্রতিনিধি:গাজীপুরের কালিয়াকৈরে দুদিন আগে সেই শিক্ষককে হত্যার পরিকল্পনা করেছে মানববন্ধনের দাবি পরিবারের । বৃহস্পতিবার দুপুরে উপজেলার চন্দ্রা ত্রিমোড় এলাকায় বঙ্গবন্ধু জাতির পিতা সরকারি কলেজের আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে নিহতের স্ত্রী হাসিনা বেগম বলেন, গত ২৬ জানুয়ারি রাতে আসামি মজিবরের বাড়ীতে গোপন মিটিং করে। এরপর ২৮ জানুয়ারি তিনি নৃশংস হত্যাকান্ডের শিকার হন। এতে বুঝা যায় যে, ওইদিন রাতে তারা আমার স্বামীকে হত্যার পরিকল্পনা করে। আমার স্বামীকে তারা পরিকল্পিতভাবে হত্যা করেছে। 

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের চন্দ্রা ত্রিমোড়ে কালো ব্যাচ পরিধান অংশগ্রহণ করে জাতির পিতা বঙ্গবন্ধু সরকারি কলেজ ও পাশের জাতির পিতা বঙ্গবন্ধু সরকারি স্কুলের শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থী কর্মকর্তা-কর্মচারী এবং পরিবারের লোকজন মানববন্ধনে অংশগ্রহণ করেন। আরো বক্তব্য রাখেন- ওই কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. সাফিয়া বেগম, ওই কলেজের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রভাষক আসাদুজ্জামান, কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি মামুন মন্ডল, আজাদ কামাল সোহান, নিহতের মেয়ে সুচনা আক্তার সুচী, স্বজন হোসেন আলীসহ অনেকে। মানববন্ধন ও শোক সভায় বক্তারা ওই শিক্ষক হত্যার প্রতিবাদে ও দ্রুত দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

উল্লেখ্য, গত ২৮ জানুয়ারি বিকেলে জাতির পিতা বঙ্গবন্ধু সরকারি কলেজের অর্থনীতি বিভাগের প্রধান প্রভাষক রেজা সাইদ আল মামুনকে পিটিয়ে হত্যা করে তার ভাই-ভাতিজারা। এরপর র‍্যাব-১ দুদিন অভিযান চালিয়ে হত্যাকান্ডে জড়িত থাকার অভিযোগে দুই ভাই মোহাম্মদ আলী ও মজিবর এবং ভাতিজা সুমন ও সিজানকে গ্ৰেপ্তার করে।

আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪