Logo
আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম

মিছিল নিয়ে নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীরা

প্রকাশিত:শনিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ২৮০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: গ্যাস, বিদ্যুৎ, চাল, ডালসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদ এবং সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে দেশের ১০ বিভাগে বিক্ষোভ সমাবেশ করছে বিএনপি। আজ শনিবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঢাকা বিভাগীয় সমাবেশ অনুষ্ঠিত হবে।

তবে দুপুর ২টায় আনুষ্ঠানিকভাবে এই সমাবেশ শুরু হওয়ার কথা থাকলেও সকাল থেকেই নয়াপল্টনে নেতাকর্মীদের ভিড় লক্ষ্য করা গেছে।সমাবেশে যোগ দিতে এরই মধ্যে ছোট ছোট মিছিল নিয়ে নয়াপল্টনে জড়ো হয়েছেন হাজারো নেতাকর্মী। এতে ওই সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে।

সরেজমিনে দেখা গেছে, ব্যানার ফেস্টুনে ছেয়ে গেছে পুরো এলাকা। স্লোগানে স্লোগানে মুখর হয়ে উঠেছে নয়াপল্টন। এরই মধ্যে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অস্থায়ী মঞ্চ নির্মাণ করা হয়েছে।

এখনো ছোট ছোট মিছিল নিয়ে বিএনপির বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা নয়াপল্টনে আসছেন। ঢাকার সমাবেশ থেকে জনসম্পৃক্ত ইস্যুতে নতুন কর্মসূচির ঘোষণা দেওয়া হবে বলে জানা গেছে।

এই সমাবেশে প্রধান অতিথি থাকবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ ছাড়াও দলের কেন্দ্রীয় নেতারা সমাবেশে বক্তব্য দেবেন।

ঢাকা মহানগর উত্তর দক্ষিণ বিএনপি আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করবেন দক্ষিণ শাখার আহ্বায়ক আব্দুস সালাম এবং পরিচালনা করবেন দক্ষিণ শাখার সদস্য সচিব রফিকুল আলম মজনু।


আরও খবর



১৩ বছরপর বাবার পৈত্রিক ভিটা ফিরে পেলো রোকন

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ২৭জন দেখেছেন

Image

ডোমার (নীলফামারী) প্রতিনিধি:নীলফামারীর ডোমারে দীর্ঘ ১৩ বছরপর আদালতের নির্দেশনায় বাবার রেখে যাওয়া পৈত্রিক ভিটা ফিরে পেলো রোকনুজ্জামান রোকন (৪৫)। যার জন্য মহামান্য বিজ্ঞ আদালতের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করে ভুক্তভুগি রোকনের পরিবার।

মামলা সুত্রে জানাযায়, ডিমলা বাবুরহাট এলাকার মৃত আব্দুল জব্বারের সর্বকনিষ্ঠ ছেলে রোকনুজ্জামান রোকন। তার বাবার রেখে যাওয়া ডোমার পৌর এলাকার ছোটরাউতা মৌজায় কাজী পাড়া এলাকায় জেএল নং-২৩, খতিয়ান-৩৭৪, ১৩১৬ হালদাগে ৮৫ শতক জমি রেখে রোকনের বাবা আব্দুল জব্বার ১৯৭৯ সালে মৃত্যু বরণ করেন। তারা ৯ ভাই বোনের মধ্যে রোকন ছিলো সর্বকনিষ্ঠ বাবার মৃত্যু কালীন সময়ে রোকনের বয়স ছিলো ৩ বছর। নাবালক থাকাকালীন অবস্থায় সেই সুযোগকে কাজে লাগিয়ে রোকনের বড় ভাইবোনেরা ১৯৮০ সালে উক্ত জমিটি রোকনকে ঠকিয়ে এলাকার আনোয়ার, মোকলেছার, আঃ আজিজ নামক ব্যাক্তির কাছে বিক্রি করে দেয়। রোকন সাবালক হওয়ার পর জমি বিক্রির বিষয়টি জানতে পেরে দিশেহারা হয়ে পড়ে এবং স্ত্রী সন্তান নিয়ে মানবেতর জীবন যাপন করতে থাকে। রোকনুজ্জামান

রোকন তার নাবালকের সম্পত্তি এবং বাবার পৈত্রিক জমি উদ্ধারের জন্য গত ০৫/০৬/২০১১ইং তারিখে নীলফামারী জেলার বিজ্ঞ বিচারক আদালতে অন্য-১৯/১১ মোকদ্দমা দায়ের করে। দীর্ঘদিন মামলা চলাকালীন সময়ে যাহা-২৮/০২/২০১৮ইং তারিখে বিজ্ঞ আদালত রোকনের পক্ষে রায় প্রদান করেন। ০৬/০৩/২০১৮ইং তারিখে ডিক্রী লাভ করে। নীলফামারী জেলা জজ আদালতের বিজ্ঞ বিচারক জনাব মোঃ মাহমুদুল করিম এ রায় প্রদান করেন। এরই ধারাবাহিকতায় গত ২৪/০২/২০২৪ ইং তারিখে আদালতের নির্দেশনা অনুযায়ী ডোমার থানা পুলিশ এবং বিজ্ঞ আদালতের লোকজন ভেকু মেশিন দিয়ে উক্ত জমিটির স্থাপনা ভেঙেদিয়ে বাদী রোকনুজ্জামান রোকনকে ২ দাগে প্রায় ৯ শতক জমি উদ্ধার করে দখল বুঝিয়ে দেয়।

এ বিষয়ে রাকনুজ্জামান রোকন জানান, দীর্ঘ ১৩ বছর পর আমার নাবালকের সম্পত্তি আমাকে সুন্দর ও সুষ্ঠ ভাবে ফিরিয়ে দেয়ায় সেখানে আমার স্ত্রী, সন্তান পরিবার মিলে ঘড়বাড়ী তুলে সুখে শান্তিতে বসবাস করছি। বাংলাদেশ বিচার বিভাগ এবং বিজ্ঞ আদালতের প্রতি চির কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।


আরও খবর

হিলি দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ

মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪




১৬ ঘণ্টা গ্যাস থাকবে না সোমবার

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১৪৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রোববার (৩ মার্চ) এক বিজ্ঞপ্তিতে তিতাস গ্যাস অ্যান্ড ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড জানিয়েছে,গ্যাস পাইপলাইনের জরুরি মেরামত কাজের জন্য সোমবার (৪ মার্চ) দেশের বিভিন্ন স্থানে গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার (৪ মার্চ) সকাল ৮টা থেকে রাত ১২টা পর্যন্ত মোট ১৬ ঘণ্টা গোদনাইল, এনায়েতনগর, বৌ বাজার, লাকী বাজার, হাজীগঞ্জ, ওয়াবদাপুল, কাইয়ুমপুর, ফতুল্লা, সস্তাপুর, জেলখানা সড়ক, হাজীগঞ্জ মোড় থেকে শিবু মার্কেট হয়ে পোস্ট অফিস রোড, পঞ্চবটি, মাইজদাইর, ইজদাইর, চাষাঢ়া, খানপুর, কিল্লারপুল, তল্লা, কুতুবাইল, ধর্মগঞ্জ, তক্কারমাঠ, পাগলা, চিতাশাল, দেলপাড়া, জালকুড়ি, নয়ামাটি, দাপা ইদ্রাকপুর, ভুঁইগড়, কুতুবপুর ইউনিয়ন, ঢাকা ম্যাচ, সেনপুর, মোক্তারপুর, নারায়ণগঞ্জ বিসিক এলাকা, কাশিপুর ইউনিয়ন থেকে পঞ্চবটি হয়ে মোক্তারপুর পর্যন্ত এলাকা, ধর্মগঞ্জ, শাসনগাঁও, সিদ্ধিরগঞ্জ, আদমজী, সাহেবপাড়া, মিজমিজি হতে চিটাগাং রোড, সিদ্ধিরগঞ্জ ও ফতুল্লা থানার আওতাধীন সংশ্লিষ্ট এলাকা, মুন্সীগঞ্জ ও নারায়ণগঞ্জ শহরের আশেপাশের এলাকায় গ্যাস সরবরাহ বিঘ্নিত বা স্বল্পচাপ বিরাজ করতে পারে।

তিতাস কর্তৃপক্ষ গ্রাহকদের সাময়িক অসুবিধার জন্য আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেছে।


আরও খবর



তানোরে গোপনে তাজা গাছ অকশান কাটতে বাঁধা

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ২১৫জন দেখেছেন

Image
আব্দুস সবুর তানোর থেকে:রাজশাহীর তানোরে একই স্ব মিলকে বারবার গোপনে তাজা গাছ অকশান বা নিলামে দিয়ে আসছেন বিএমডিএর সহকারী প্রকৌশলী কামরুজ্জামান বলে অভিযোগ উঠেছে। তানোর পৌর এলাকার জিওল মোড়ে অবস্থিত রাজ স্ব মিল এন্ড ফার্নিচারের মালিক আব্দুর রাজ্জাককে দেয়া হয় গাছ। সেই তরতাজা গাছ কাটতে গেলে স্থানীয়দের তোপের মুখে পালিয়ে আসে রাজ্জাক ও তার শ্রমিকরা। গত বুধবার মুন্ডুমালা পৌরসভার সামনে তাজা গাছ কাটার সময় স্থানীয় ধাওয়া দেয়। একের পর এক তাজা শতবর্ষী গাছ কেটে সাবাড় করলেও রহস্য জনক কারনে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ একেবারেই নিরব ভূমিকায়।স্থানীয়রা জানান, চলতি মাসের গত বুধবার সকালের দিকে মুন্ডুমালা পৌরসভার সামনে এবং শাহিন শপিং সেন্টার সংলগ্ন জায়গায়  তরতাজা গাছ কাটা শুরু করেন। আমরা জানতে চায় গাছ কাটার কে অনুমতি দিয়েছে। গাছ কাটার লোকজন বিএমডিএর কাগজ দেখায়। আমরাও সাব বলে দিই বিএমডিএর সহকারী প্রকৌশলী আসবে তারপর গাছ কাটতে পারবেন, তার আগে একটি গাছও কাটতে পারবেন না। তারা আরো জানান, পৌরসভা সীমানা প্রাচীর করার সময় গাছ কাটার প্রয়োজন ছিল, তারপরও মেয়র কোন গাছ কাটেনি। অথচ অতি গোপনে সহকারী প্রকৌশলী কোটেশনে পছন্দের ব্যক্তিকে এভাবে একের পর এক গাছ দিতেই আছেন। এর আগে কাউন্সিল মোড়ের রাস্তায় কয়েকটি গাছ নিলামে দিয়ে অর্ধশতাধিক গাছ কর্তন করেছিলেন। ওই সময় জেলা অফিস থেকে তদন্তও করা হয়। কিন্তু রহস্য জনক কারনে কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি। ওই সময় ব্যবস্থা গ্রহণ করলে গোপনে এভাবে গাছ কোটেশনে দিতে পারত না। এই কর্মকর্তা যেন উপজেলা থেকে গাছ উজাড় করার জন্যই এসেছেন। কারন এর আগে এভাবে কেউ গাছ ধ্বংস করেনি।কোটেশনের কাগজে লিখা, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ, সহকারী প্রকৌশলীর দপ্তর তানোর জোন, তানোর রাজশাহী।

কোটেশন স্মারক ০৯/২০২৩-২৪/২২৪।
বরাবর, রাজ স মিল এন্ড ফার্নিচার, পো; আব্দুর রাজ্জাক, জিওল মোড়, তানোর, রাজশাহী। 
বিষয় : তালন্দ ইউনিয়ন ইউপির মোহর ঘোড়াডুবি ১টি জীবিত রেইনটি কড়াই গাছ ও মুন্ডুমালা পৌরসভাধীন শাহিন শপিং সেন্টার সংলগ্ন ৯ টি জীবিত শিশু এবং গাছ কর্তনের কার্যাদেশ প্রসঙ্গে। সুত্র: সহ:প্রকৌশলী /বিএমডিএ/ তানোর/ কোটেশন নম্বর - ৯/২০২৩-২৪ তারিখ ২৫/০১/২০২৪। 
উপরোক্ত বিষয়ের প্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, অত্র অফিসের আওতাধীন নিম্ম বর্নিত গাছ গুলো কোটেশন আহবান করা হয়েছে। প্রাপ্ত কোটেশন যাচাই বাছাই শেষে আপনি বা আপনার প্রতিষ্ঠান সর্বোচ্চ দরদাতা হিসেবে গৃহিত হয়, যাহা কোটেশন মূল্যায়ন কমিটি গৃহিত হয় এবং HOPE কর্তৃক অনুমোদিত হয়। এমতাবস্থায় দরপত্রে কোটেশনে আপনি কর্তৃক উদ্ধৃত দর ১০% উৎস কর ও ৭.৫% ভ্যাট সংশ্লিষ্ট খাতে জমা প্রদান করায় নিম্ন বর্নিত গাছ কর্তনের কার্যাদেশ প্রদান করা হলো। কার্যাদেশে গত ৮/২/২০২৪ তারিখে স্বাক্ষর করেন সহকারী প্রকৌশলী কামরুজ্জামান। গাছ কাটার সময় সহকারী মেকানিক মেহেদী হাসানকে উপস্থিত থাকতে বলা হয়।স্থানীয় গাছ ব্যবসায়ীরা জানান, জিওল মোড়ের স মিল মালিক রাজ্জাক ও শহরের বকুল নামের এক ব্যক্তি এবং সহকারী প্রকৌশলীর যোগসাজশে গোপনে এসব কোটেশন করা হয়েছে। এতগুলো গাছ কোটেশনে বিক্রি হচ্ছে অথচ আমরা কিছুই বলতে পারব না। এর আগেও একই ধরনের কাজ করলেও কোন ব্যবস্থা হয়নি।

শনিবার দুপুরের দিকে সরেজমিনে, শাহিন শপিং সেন্টারে গিয়ে দেখা যায়, তিন তলা বিশিষ্ট শপিং সেন্টারের ছাদ ঢালাই শেষ হয়েছে। দ্বিতলা ও তিন তলায় ওয়াল তোলা হয়নি ফাকা অবস্থায় আছে। নিচ তলার কয়েকটি ঘরে সাটারিং লাগানো আছে। শপিং সেন্টারের সামনে বেশকিছু গাছ আছে, যা কাটার কোনই প্রয়োজন নেই।মালিক আলহাজ্ব মোজাম্মেল হক জানান, সমস্যার কারনে বিএমডিএতে আবেদন করেছিলাম। তবে নিলাম হয়েছে কিনা জানা নাই। গাছগুলোতে আপনার শপিং সেন্টারের সৌন্দর্য বৃদ্ধি করেছে তাহলে নিধনের আবেদন কেন জানতে চাইলে তিনি জানান, ভবিষ্যতে সমস্যা হতে পারে এজন্য আবেদন করেছি।রাজ স মিল এন্ড ফার্নিচারের মালিক আব্দুর রাজ্জাকের সাথে মোবাইলে যোগাযোগ করে গাছের মূল্য বিষয়ে জানতে চাইলে তিনি জানান, কোন কিছুই বলা যাবে না। গাছ কাটতে যারা বাঁধা দিয়েছে কর্তৃপক্ষ দেখবে বলে দায় সারেন তিনি। 

এবিষয়ে জানতে বিএমডিএর সহকারী প্রকৌশলী কামরুজ্জামানের ০১৮১৭-৫০৯২০১ মোবাইল নম্বরে একাধিকবার ফোন দেয়া হলেও তিনি রিসিভ করেন নি। অবশ্য এই কর্মকর্তা সহজে মিডিয়া কর্মীদের ফোন রিসিভ করেন না। বিএমডিএর নির্বাহী পরিচালক আব্দুর রশিদের মোবাইলে একাধিকবার ফোন দেয়া হলেও তিনিও রিসিভ করেন নি।

আরও খবর



সিরাজগঞ্জে মেডিকেল কলেজের শিক্ষক ডা. শরিফের শাস্তির দাবীতে বিক্ষোভ উত্তাল ক্যাম্পাস প্রাঙ্গন

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৬৮জন দেখেছেন

Image
রাকিব সিরাজগঞ্জ প্রতিনিধি:সিরাজগঞ্জের শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজে আরাফাত আমিন তমাল নামের শিক্ষার্থীকে গুলি করার ঘটনায় শিক্ষক ডা. রায়হান শরীফের বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশ ও অবস্থান কর্মসূচি পালন করেছে কলেজ শিক্ষার্থীরা। 
মঙ্গলবার (৫ মার্চ) বেলা সাড়ে ১১টার দিকে

অভিযুক্ত ওই শিক্ষকের বিরুদ্ধে নলকা-বগুড়া মহাসড়কে কলেজের শিক্ষার্থীরা ঘন্টা ব্যাপী বিক্ষোভ সমাবেশ ও অবস্থান কর্মসূচি পালন করেছে। তারা ওই শিক্ষকের  বিএমডিসি'র রেজিস্ট্রশন বাতিল, সরকারি চাকুরি হতে স্থায়ী বহিষ্কার, শাস্তি ও প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনাসহ কয়েক দফা দাবী জানিয়েছেন । 

সোমবার (৪ মার্চ) রাত সোয়া ১২ টার দিকে ভুক্তভোগী শিক্ষার্থীর বাবা মো. আব্দুল্লাহ আল আমিন বাদী হয়ে সদর থানায় মামলাটি দায়ের করেন ও অবৈধ অস্ত্র রাখার দায়ে অস্ত্র আইনে আরেকটি মামলা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। এছাড়াও তার কাছ থেকে উদ্ধার হওয়া পিস্তলটি অবৈধ বলে জানিয়েছে পুলিশ। 

বিক্ষোভ চলাকালীন সময়ে স্বাস্থ্য অধিদপ্তরের গঠিত তিন সদস্যের তদন্ত দল বিক্ষুব্ধ শিক্ষার্থীদের ওই শিক্ষকের শাস্তির আশ্বাসে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি থেকে ফিরে আসেন শিক্ষার্থীরা।

আরও খবর



বঙ্গবন্ধুর জন্মদিনে টুঙ্গিপাড়া যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী

প্রকাশিত:শনিবার ১৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৬০জন দেখেছেন

Image

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল রোববার (১৭ মার্চ) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবসের কর্মসূচিতে অংশ নিতে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় যাচ্ছেন।

এই সফরকে ঘিরে উৎসবের আমেজ বিরাজ করছে পুরো জেলায়। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধি সৌধ কমপ্লেক্সে পরিষ্কার পরিচ্ছন্নতা ও শোভাবর্ধণ এবং জাতীয় শিশু সমাবেশ ও তিন দিনব্যাপী বইমেলা আয়োজনের প্রস্তুতি শেষ হয়েছে।

তাদের আগমনকে নির্বিঘ্ন করতে টুঙ্গিপাড়াসহ জেলায় নেয়া হয়েছে তিন স্তরবিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা। জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের পক্ষে মহাসড়কসহ বিভিন্ন সড়কে বঙ্গবন্ধু, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ছবি সম্বলিত শতাধিক তোরণ, ডিজিটাল পোস্টার ও ব্যানার টানিয়ে স্বাগত জানানো হয়েছে।

এছাড়া সরকারের দুই সর্বোচ্চ ব্যক্তির আগমনকে ঘিরে নিরাপত্তাসহ সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে জানিয়েছেন জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম।

জানা গেছে, রোববার (১৭ মার্চ) সকালে হেলিকপ্টার যোগে টুঙ্গিপাড়া পৌঁছাবেন তারা। এরপর প্রথমে রাষ্ট্রপতি ও পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর সমাধি সৌধের বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন।

এসময় বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টে নিহতদের আত্মার মাগফিরাত কামনায় বিশেষ দোয়া ও মোনাজাতে অংশ নেবেন তারা।

এরপর রাষ্ট্রপতিকে বিদায় জানিয়ে সমাধি সৌধ কমপ্লেক্সের ১ নম্বর গেটে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত শিশু দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির ভাষণ দেবেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা।

বঙ্গবন্ধুর জন্মদিনের অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে বঙ্গবন্ধু ও শিশু অধিকার বিষয়ক প্রামাণ্যচিত্র প্রদর্শন, ৩ দিনব্যাপী বইমেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার প্রদান এবং অসচ্ছল-মেধাবী শিশু শিক্ষার্থীদের মধ্যে আর্থিক অনুদান বিতরণসহ নানা আয়োজন।


আরও খবর