Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত

মহানবী (সাঃ) ও উনার স্ত্রীকে নিয়ে কটুক্তি, মাধবপুরে গুনিয়াউক দরবার শরীফের বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ

প্রকাশিত:Wednesday ১৫ June ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ২১১জন দেখেছেন
Image

মোঃ আব্দুল হান্নানঃ মাধবপুর থেকে ফিরেঃ-


ভারতীয় টেলিভিশন বিতর্কে মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি সাল্লাম এবং উনার স্ত্রী মা আয়েশা সিদ্দিকা(রাঃ) কে নিয়ে ভারতের ক্ষমতাসীন দল বিজেপীর মুখপাত্র নুপুর শর্মার কুরুচিপূর্ণ মন্তব্য ও তাকে সমর্থন করে তার সহকর্মী নবীন কুমার জিন্দালের টুইট গুনিয়াউক দরবার শরীফের গদিনিশিন পীর মাওলানা সৈয়দ আব্দুল আওয়াল শিস্তি আল কাদরী বুলবুলের  নজরে আসলে দরবার শরীফের সভাপতি, সুলায়মান খান এর নেতৃত্বে সাধারণ সম্পাদক শফিক উদ্দিন খানের সঞ্চালনায় এক প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিলের আয়োজন করেন। 


মঙ্গলবার বিকালে হবিগঞ্জের মাধবপুর উপজেলা চত্বরে প্রতিবাদ অনুষ্ঠানে বক্তারা বলেন ভারতের ক্ষমতাসীন বিজেপীর মুখপাত্র নুপুর শর্মা ও নবীন কুমার জিন্দালের সাময়ীক বরখাস্ত করা  সমাধান নয়, তাদের দুইজন কে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি ফাসি   দিতে হবে, যাতে করে  বিশ্ব মানবতার মুক্তির দূত প্রিয় নবী হযরত মোহাম্মদ (সাঃ) কে নিয়ে কটুক্তির মত এমন দুর সাহস আর কেউ না করে।


এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন গুনিয়াউক দরবার শরীফের গদিনিশিন পীর মাওলানা সৈয়দ আব্দুল আওয়াল শিস্তি আল কাদরী  বুলবুল সাহেব,সৈয়দ আব্দুল মুকিত বকুল,মাওলানা মুস্তাকিম বিল্লাহ নুরী,এম,জাকির রহমান আল কাদরী, গুনিয়াউক দরবার শরীফ এর খাদেম নাসির উদ্দীন খান সিস্তি, মাওলানা শিহাব উদ্দিন সিস্তি, নিজাম উদ্দিন আল তাবি, মাসুদুর রহমান মাসুদ প্রমুখ।


আরও খবর



কমিউনিটি সেন্টার ভাড়া করে পাবজি গেমের আয়োজন, আটক ১০৮

প্রকাশিত:Wednesday ২০ July ২০22 | হালনাগাদ:Wednesday ১৭ August ২০২২ | ৪৭জন দেখেছেন
Image

চুয়াডাঙ্গায় কমিউনিটি সেন্টার ভাড়া করে আন্তঃবাংলাদেশ পাবজি গেমের আয়োজনে অভিযান চালিয়েছে পুলিশ।

বুধবার (২০ জুলাই) দুপুরে চুয়াডাঙ্গা সদরের দৌলতদিয়াড়ে একটি কমিউনিটি সেন্টারে এ অভিযান চালানো হয়।

অভিযানে নেতৃত্ব দেন চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামীম রেজা।

jagonews24

অভিযানে স্থানীয় আয়োজকসহ দেশের বিভিন্ন জেলা থেকে আসা ১০৮ জন পাবজি গেমারকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ১৮ বছরের ঊর্ধ্বে ১৪ জনকে দুদিনের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেওয়া হয়।

অভিভাবকের কাছ থেকে মুচলেকা নিয়ে অপ্রাপ্ত বয়স্কদের ছেড়ে দেওয়া হয়। এ সময় অসংখ্য স্মার্টফোন, রাউটার, ট্রফিসহ পাবজি খেলার সরঞ্জাম জব্দ করে প্রশাসন।

jagonews24

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহাব্বুর রহমান জানান, পাবজি মোবাইল চুয়াডাঙ্গা লিগ এস ১০ ল্যান ইভেন্ট নামে একটি অবৈধ মোবাইল গেম জুয়ার আয়োজনের করা হয় চুয়াডাঙ্গার দৌলতদিয়াড়ে। গোপন সংবাদের ভিত্তিতে দুপুরে সেখানে অভিযান চালানো হয়। পরে সেখানে একটি কমিউনিটি সেন্টার থেকে জুয়া খেলার সময় ১০৮ জনকে আটক করা হয়। এদের মধ্যে ১২ জনের বাড়ি চুয়াডাঙ্গায়। তারা ওই খেলার আয়োজক। বাকিদের বাড়ি দেশের বিভিন্ন জেলায়।


আরও খবর



আজকের জোকস: শান্তি জিনিসটা আসলে কী?

প্রকাশিত:Saturday ৩০ July ২০২২ | হালনাগাদ:Thursday ১৮ August ২০২২ | ৫৩জন দেখেছেন
Image

শান্তি জিনিসটা আসলে কী?
নান্টু: দোস্ত, জীবনে শান্তি জিনিসটা আসলে কী, বল তো?
বল্টু: বলতে পারছি না রে, দোস্ত।
নান্টু: কেন!
বল্টু: অল্প বয়সেই বিয়ে করে ফেলেছিলাম তো

****

স্মরণশক্তি বাড়ানোর উপায়
বস: কী খুঁজছো অমন করে?
পিন্টু: পানিফলের হালুয়া এনেছিলাম স্যার।
বস: সেটা আবার কী?
পিন্টু: স্মরণশক্তি বাড়ানোয় খুব কাজে দেয় স্যার।
বস: তো?
পিন্টু: কিন্তু এখন তো মনেই করতে পারছি না যে কোথায় রেখেছিলাম!

****

চায়নিজ রেডিও
বাবা: মিনু দেখ, আমি খুব সস্তায় দারুণ একটা চায়নিজ রেডিও কিনেছি।
মিনু: তুমি কি বোকা বাবা? কবে তোমার বুদ্ধিসুদ্ধি হবে বল তো? আমরা তো চায়নিজ ভাষাটাই জানি না। তাহলে কী করবে এই চায়নিজ রেডিও দিয়ে?


আরও খবর



নাভানা ফার্মার আইপিও আবেদন শুরু ১৩ সেপ্টেম্বর

প্রকাশিত:Wednesday ১৭ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ২১জন দেখেছেন
Image

বুক বিল্ডিং পদ্ধতিতে শেয়ারবাজার থেকে টাকা উত্তোলনের লক্ষ্যে বিডিং সম্পন্ন করা নাভানা ফার্মাসিউটিক্যালসের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন আগামী ১৩ সেপ্টেম্বর থেকে শুরু হবে। আগ্রহী বিনিয়োগকারীরা ১৯ সেপ্টেম্বর পর্যন্ত কোম্পানিটির শেয়ার পেতে আইপিওতে আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠার ৩৬ বছর পর ব্যবসা সম্প্রসারণের লক্ষ্যে এই ওষুধ কোম্পানিটি শেয়ারবাজার থেকে ৭৫ কোটি টাকা উত্তোলন করছে। সারাদেশে ৪৮৬টি মানবদেহের ও ভেটেরিনারি ৪৮টি পণ্য বাজারজাত করা এ কোম্পানিটির সেফেলোস্পেরিন ইউনিটের সংস্কার, উৎপাদন ভবন নির্মাণে, নতুন ইউটিলিটি ও ইঞ্জিনিয়ারিং বিল্ডিং নির্মাণের জন্য শেয়ারবাজার থেকে এ টাকা সংগ্রহ করছে।

এ লক্ষ্যে কাট-অফ প্রাইস নির্ধারণে নাভানা ফার্মাসিউটিক্যালসের বিডিং শুরু হয় ৪ জুলাই। ওই দিন বিকেল ৫টায় শুরু হওয়া এই বিডিং শেষ হয় ৭ জুলাই বিকেল ৫টায়। বিডিংয়ে যোগ্য বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ারের কাট-অফ প্রাইস নির্ধারণ করেন ৩৪ টাকা।

নাভানা ফার্মাসিউটিক্যালসের কাট-অফ প্রাইস থেকে ৩০ শতাংশ ডিসকাউন্টে আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার ইস্যু করা হবে। এছাড়া ফেয়ার ভ্যালু থেকে ২০ শতাংশ ওপরে কোম্পানির কর্মকর্তা-কর্মচারীদের কাছে ১৫ শতাংশ শেয়ার ইস্যু করবে। যা দুই বছর লক-ইন থাকবে।

নাভানা ফার্মাসিউটিক্যালস লিমিটেড নিজস্ব জমিতে ওষুধ উৎপাদনের ব্যবস্থা নিশ্চিত করে ১৯৮৬ সালে। ১৯৮৮ সালে সাধারণ উৎপাদন ইউনিট চালু করে কোম্পানিটি। ২০০৩ সালে ভেটেরিনারি প্রোডাকশন ইউনিট শুরু হয়। ২০০৯ সালে সেফালোস্পোরিন ইউনিট শুরু করা হয়, যা একটি উচ্চমানের সেফালোস্পেরিন সুবিধা নিশ্চিত করে এবং ২০১২ সালে এসভপিও ইউনিট শুরু করা হয়। আর ২০১৩ সালে পেনিসিলিন ইউনিটের নতুন সুবিধা শুরু করা হয়। বর্তমানে প্রতিষ্ঠানটিতে চার হাজারের বেশি জনবল রয়েছে।

নাভানা ফার্মাসিউটিক্যালস থেকে সারাদেশে ৪৮৬টি হিউম্যান (মানবদেহের) ও ভেটেরিনারি ৪৮টি পণ্য বাজারজাত করা হচ্ছে। এ কোম্পানিটির বেশিরভাগ বিক্রয় গ্রামীণ, টায়ার-২ এবং টায়ার-৩ শহরে কেন্দ্রীভূত হয়। যেখানে দেশের মোট জনসংখ্যার ৬০ শতাংশ বসবাস করে।

শেয়ারবাজারে আসতে যাওয়া নাভানা ফার্মা ফোরপি এবং এমএসপি জরিপ অনুসারে প্রেসক্রিপশন বিবেচনায় ১৫তম বৃহতম কোম্পানি এবং ২০২২ সালে আইএমএস'র কিউ-১ জরিপে বাজার অবস্থান, বাজার শেয়ার ও বিক্রয় বৃদ্ধির হারের বিবেচনায় কোম্পানিটি বাংলাদেশে ২৬তম অবস্থানে রয়েছে।

শেয়ারবাজারে আসতে যাওয়া এ কোম্পানিটি ২০২১-২২ অর্থবছরের ৯ মাসে (জুলাই ২১-মার্চ ২২) শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২ টাকা ৩৯ পয়সা। আর বিগত পাঁচটি আর্থিক বিবরণী অনুযায়ী ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ২ টাকা ৫২ পয়সা। চলতি বছরের ৩০ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে (পুনর্মূল্যায়নসহ) ৪৩ টাকা ৫৩ পয়সা। আর পুনর্মূল্যায়ন ছাড়া এই সম্পদের পরিমাণ ১৯ টাকা ২ পয়সা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে এশিয়ান টাইগার ক্যাপিটাল ও ইবিএল ইনভেস্টমেন্টস। কোম্পানিটি গত ৮ জুন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে বুক বিল্ডিং পদ্ধতিতে অর্থ উত্তোলনের অনুমোদন পায়।


আরও খবর



কেন ওয়ানডেতে এত ভালো বাংলাদেশ, কারণ জানালেন মিরাজ

প্রকাশিত:Wednesday ২০ July ২০22 | হালনাগাদ:Monday ১৫ August ২০২২ | ৪৯জন দেখেছেন
Image

ওয়েস্ট ইন্ডিজ সফর শেষ হতে না হতেই সামনে চলে আসছে জিম্বাবুয়ে মিশন। আজ-কালকের মধ্যে দেশে ফিরে আসবে জাতীয় দলের পুরো বহর; কিন্তু দেশে ফিরে একদন্ড বিশ্রামের সুযোগ নেই তাদের। কারণ চারদিন পরই জিম্বাবুয়ের উদ্দেশ্যে বিমানে উঠতে হবে। আগামী ২৬ জুলাই জিম্বাবুয়ের প্রথম ফ্লাইট। ৩০ জুলাই বাংলাদেশের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ জিম্বাবুয়েতে।

ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট, টি-টোয়েন্টি আর ওয়ানডে সিরিজ খেলা এবং ভ্রমণ ক্লান্তির পর দেশে ফিরে একদমই বিশ্রাম মিলবে না। মাত্র ৪দিন পর আবার জিম্বাবুয়ে উড়ে যেতে হবে। যার ফলে ক্রিকেটারদের ওপর পড়বে বাড়তি শারীরিক ও মানসিক চাপ।

এ শারীরিক ধকল ও মানসিক চাপ সহ্য করে খেলতে হবে। সেটা কতটা সহনীয়? টাইগাররা কী পারবে স্বাভাবিক পারফর্ম করতে?

আজ বুধবার পড়ন্ত বিকেলে ওয়েস্ট ইন্ডিজ থেকে দেশে ফেরা অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজের দাবি, যেহেতু তারা পেশাদার ক্রিকেটার। তাই তাদের সব পরিস্থিতিতেই মানিয়ে নিতে হয়। মানিয়ে নিতে হবে এবং তারা জিম্বাবুয়ের মাটিতেও করণীয় কাজ ঠিক মতোই করতে পারবেন।

মিরাজের কথা, ‘ইনশাল্লাহ, দেখেন আমরা পেশাদার খেলোয়াড়। আমাদের অবশ্যই খেলবে হবে এবং আমি মনে করি যে যতদিন ক্রিকেট খেলব এবং যেই খেলুক না কেন- পেশাদার খেলোয়াড়দের এভাবেই হওয়া উচিত। কারণ দেখেন, আমরা হয়তো চারদিন হাতে সময় পেয়েছি। তারপর আমাদের জিম্বাবুয়ে সিরিজ, এরপর হয়তো খুব তাড়াতাড়ি অনেক খেলা আছে। সো আমরা মনে করি যে, যত তাড়াতাড়ি মানসিক রিফ্রেশ করা যায় এবং চারটা দিন পরিবারের সঙ্গে ইনজয় করার চেষ্টা করবো।’

ওয়ানডেতে বাংলাদেশের ট্র্যাক রেকর্ড তুলনামূলক ভালো। টেস্ট আর টি-টোয়েন্টিতে ততটা ভালো নয়। এর পিছনের কারণ কি? ব্যাখ্যা দিতে গিয়ে অনেক কথার ভিড়ে মিরাজ বলেছেন, ‘আসলে ওয়ানডেতে বাংলাদেশের ক্রিকেটাররা তুলনামূলক স্বস্তিতে খেলতে পারে বা কমফোর্টেবল থাকে। আর সেটাই তাদের ভাল খেলার পিছনে বড় ভূমিকা রাখে।’

মিরাজের ব্যাখ্যা, ‘টেস্ট ক্রিকেটে একটা সেশন খারাপ খেললে অন্য সেশনে ভালো করার সুযোগ থাকে। টানা পাঁচদিন যে দল ভালো করে তাদেরই ফল পাওয়ার সুযোগ বেশি থাকে। টি-টোয়েন্টি যদি বলেন, খুব অল্প সময়ের খেলা যে এক-দুটা ওভারে মোমেন্টাম বদলে যায়। সো দুটা ওরকম। ওয়ানডেটা যেহেতু আমরা অনেকদিন ধরে ভালো খেলে আসছি। ওয়ানডেতে সবাই খুব ভালো টাচে থাকে, সবাই ওই বিশ্বাসটা করে। আমাদের ভেতর যেসব খেলোয়াড় আছে, অনেক অভিজ্ঞ ক্রিকেটারও আছে যারা সব সময় খেলে।’

‘আমরা তাই ওয়ানডেতে কমফোর্টেবল। সব সময়ই ভালো ক্রিকেট খেলি। ৪/৫ বছর ধরে ভালো রেজাল্টও করে আসছি। যে জিনিসটা সফলতা পায়, অবশ্যই ওই জিনিসটায় সবাই বেশি আত্মবিশ্বাসী থাকে।’


আরও খবর



মঙ্গলবার তুরস্ক যাচ্ছেন রোমান-দিয়া সিদ্দিকীরা

প্রকাশিত:Monday ০৮ August ২০২২ | হালনাগাদ:Tuesday ১৬ August ২০২২ | ২৭জন দেখেছেন
Image

আগে পদক পাওয়া শ্যুটিং ও সম্ভাবনাময় আরচারি না থাকায় কমনওয়েলথ গেমস থেকে শূন্য হাতেই ফিরতে হয়েছে বাংলাদেশকে। তবে ইসলামী সলিডারিটি গেমসে দুটি ডিসপ্লিন থাকায় এখান থেকে পদক জয়ের আশা করছেন কর্মকর্তারা।

তুরস্কের কোনিয়া শহরে মঙ্গলবার আনুষ্ঠানিক উদ্বোধন হবে ইসলামী সলিডারিটি গেমস। এই গেমসে অংশ নিতে বাংলাদেশ আরচারি দল যাচ্ছে সেদিনই।

১৫ সদস্যের বাংলাদেশ আরচারি দল মঙ্গলবার রাত ১১টায় তার্কিস এয়ার লাইন্সের একটি ফ্লাইটে ঢাকা ত্যাগ করবে। গেমসে আরচারি ডিসিপ্লিনের খেলা আগামী ১৫ আগস্ট শুরু হবে।

বাংলাদেশ আরচারি দল
সোহেল আকরাম-টিম ম্যানেজার, মার্টিন ফ্রেডরিক- প্রধান প্রশিক্ষক, মোহাম্মদ হাসান- সহকারী প্রশিক্ষক।

রিকার্ভ পুরুষ: মো. রোমান সানা, মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল, সাগর ইসলাম।
রিকার্ভ মহিলা: দিয়া সিদ্দিকী, নাসরিন আক্তার, বিউটি রায়।

কম্পাউন্ড পুরুষ: মিঠু রহমান, মোহাম্মদ আশিকুজ্জামানল, সোহেল রানা।
কম্পাউন্ড মহিলা: শ্যামলী রায়, পুস্পিতা জামান ও রোকসানা আক্তার।


আরও খবর