Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা
দুর্ঘটনায় আহত রুবেলের অবস্থা সংকটাপন্ন

মেয়র হানিফ ফ্লাই ওভারে মোটরসাইকেল দুর্ঘটনায় আহত রুবেলের অবস্থা শংকটাপন্ন

প্রকাশিত:Tuesday ২৪ May ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১৫৬জন দেখেছেন
Image

কামাল হোসেন খানঃ

মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারে গাড়িচাপায় আহত মোটরসাইকেল আরোহী আমিনুল হক রুবেলের অবস্থা সংকটাপন্ন । 


গত ২২ মে রোববার রাত পৌনে বারোটার দিকে মোটরসাইকেল যোগে মাতুয়াইল রহমতপুরের বাসায় ফিরছিলেন তিনি। এ সময় পিছন থেকে আসা অজ্ঞাত একটি গাড়ি তাকে চাপা দিলে তার মোটরসাইকেলটি দুমড়ে মুছড়ে গিয়ে ঘটনাস্থলেই গুরুত্ব আহত হন তিনি।


 যাত্রাবাড়ী থানার পুলিশ গুরুতর আহত অবস্থায় তাকে উদ্ধার করে চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসেন। 


পরবর্তীতে পুলিশ তার আত্মীয়-স্বজনকে খবর দেন। গুরুতর আহত আমিনুল হক রুবেল দুর্ঘটনায় মাথা চোখ এবং পেটে মারাত্মকভাবে জখম হন। চিকিৎসকরা তাকে আইসিইউতে ভর্তি করার পরামর্শ দেন। 


মুমূর্ষু অবস্থায় তিনি ধানমন্ডির একটি বেসরকারি হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন আছেন। 


তার গ্রামের বাড়ি মুন্সিগঞ্জ জেলার লৌহজং থানার ভড়াকর গ্রামে। ঢাকায় যাত্রাবাড়ী থানা এলাকার মাতুয়াইল রহমতপুরে  স্বপরিবারে তিনি বসবাস করেন। তার একটি ছেলে এবং একটি কন্যা সন্তান রয়েছে।


আরও খবর



বুয়েটে ভর্তির প্রাক-নির্বাচনী পরীক্ষা আজ

প্রকাশিত:Saturday ০৪ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৮৬জন দেখেছেন
Image

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রাক-নির্বাচনী (প্রাথমিক) পরীক্ষা আজ শনিবার অনুষ্ঠিত হবে।

দুই শিফটে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। শিফট-১-এ ‘ক’ ও ‘খ’ গ্রুপের সকাল ১০টা থেকে বেলা ১১টা এবং শিফট-২-এ ‘ক’ ও ‘খ’ গ্রুপের বেলা ৩টা থেকে বিকেল ৪টা পর্যন্ত পরীক্ষা হবে। ‘ক’ ও ‘খ’ গ্রুপের জন্য মোট ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে। সময় এক ঘণ্টা।

প্রাক–নির্বাচনী পরীক্ষায় প্রথম শিফটে আট হাজার ৫১৭ এবং দ্বিতীয় শিফটে আট হাজার ৫১৬ শিক্ষার্থী পরীক্ষা দেবেন। এ পরীক্ষায় উত্তীর্ণরা আগামী ১৮ জুন চূড়ান্ত ভর্তি পরীক্ষায় অংশ নেবেন।

এর আগে প্রাক-নির্বাচনী পরীক্ষার যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করা হয়। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করা শিক্ষার্থীদের মধ্য থেকে ১৭ হাজার ৩৩ জন প্রাক–নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন।

বুয়েট সূত্রে জানা গেছে, মূল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য আবেদনকারীদের নামের তালিকা প্রকাশের সবশেষ তারিখ ১১ জুন। আর চূড়ান্ত ভর্তি পরীক্ষা হবে ১৮ জুন। গত ১৬ এপ্রিল সকাল ১০টা থেকে অনলাইনে বুয়েটের স্নাতক ভর্তির প্রাথমিক আবেদন শুরু হয়। আবেদন চলে ২৫ এপ্রিল বেলা ৩টা পর্যন্ত।

‘ক’ গ্রুপে (প্রকৌশল ও বিভাগগুলো এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) আবেদন, প্রাক-নির্বাচনী ও মূল ভর্তি বাবদ এক হাজার টাকা এবং ‘খ’ গ্রুপে (প্রকৌশল ও বিভাগগুলো, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ ও স্থাপত্য বিভাগে) এক হাজার ২০০ টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ফি দিয়ে এ প্রক্রিয়া সম্পন্ন করেন শিক্ষার্থীরা।

পার্বত্য চট্টগ্রাম এবং অন্যান্য এলাকার ক্ষুদ্র জাতিগোষ্ঠীভুক্ত প্রার্থীদের প্রকৌশল বিভাগ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য মোট তিনটি এবং স্থাপত্য বিভাগে একটি সংরক্ষিত আসনসহ মোট আসন এক হাজার ২৭৯টি।


আরও খবর



খাবারের স্বাদ ও পুষ্টিগুণ বাড়ানোর কৌশল

প্রকাশিত:Tuesday ২৮ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১৮জন দেখেছেন
Image

শারমিন সুলতানা

বাঙালির রান্নাঘরের দিকে নজর দিলে পাকা রাঁধুনির হিসেব করে কুলানো যাবে না। এ রাঁধুনিরা যেমন জানে রকমারি সুস্বাদু খাবার রান্না করতে; তেমনই তারা খাবারের পুষ্টিগুণের দিকেও ইদানীং বেশ সচেতন। তবে কয়েকটি সহজ কৌশলের মাধ্যমে দৈনন্দিন খাবারের স্বাদ ও পুষ্টিগুণ অনেকটাই বাড়িয়ে নেওয়া যায়। একইসাথে করা যায় খাদ্যের অপচয় রোধ।

এখানে খাবারের স্বাদ ও পুষ্টিগুণ বাড়ানোর জন্য আমার জানা কয়েকটি কৌশল তুলে ধরেছি-

• সুপের জন্য স্টক বানানোর সময় যে মসলা ও সবজি ব্যবহার করা হয়, যেমন- পেঁয়াজ, রসুন, আদা খোসাসহ সেদ্ধ করুন। সবজির খোসায় এবং খোসার ঠিক নিচেই বিভিন্ন ভিটামিন ও মিনারেলসমূহের পরিমাণ বেশি থাকে; সাধারণ রান্নার সময় আমরা যা ফেলে দিই। যেসব সবজির ডাটা বা পাতা খাওয়া হয় না; সেগুলোও দিতে পারেন স্টক বানানোর সময়।

• বিভিন্ন সবজির খোসা ফেলে না দিয়ে, সেটি দিয়ে ভর্তা বা ভাজিও বানাতে পারেন। উদাহরণ হিসেবে লাউয়ের খোসার ভর্তা বা ভাজি করা যায়। আলু খোসাসহ রান্না করতে পারেন। বিভিন্ন কাঁচা ফল বা সবজি যেমন- শসা খোসাসহ খেতে পারেন। কমলা বা লেবুর খোসা গ্রেটার দিয়ে ঝাঁঝরি করে বিভিন্ন সালাদ তৈরিতে দিতে পারেন। এ থেকে অন্যান্য পুষ্টি উপাদানের পাশাপাশি পেতে পারেন ভিটামিন-সি ও ক্যালসিয়াম।

• ভাত, পাস্তা বা নুডলস রান্না করার সময় পানির পরিবর্তে মাছ, মাংস বা সবজির স্টক ব্যবহার করুন। এতে খাবারে শর্করার সাথে সাথে প্রোটিন, কিছু কিছু ভিটামিন ও মিনারেল নিশ্চিত করা যাবে। যে বাচ্চারা ঠিকমতো খেতে চায় না, তাদের পুষ্টি জোগাতে এটি একটি কার্যকর উপায় হতে পারে।

• খিচুড়ি রান্নায় কয়েক রকমের ডাল ব্যবহার করুন। একধরনের ডাল না মিশিয়ে কয়েক রকম ডাল মেশালে সবগুলো ডালের অসম্পূর্ণ প্রোটিনের মিশ্রণে পাওয়া যাবে সম্পূর্ণ প্রোটিন। খিচুড়ির সাথে মেশাতে পারেন বিভিন্ন সবজিও। উদাহরণ হিসেবে বলা যায়, মিষ্টি কুমড়া ও আলুর খিচুড়ি বা গাজর, বরবটি, ফুলকপি বা ব্রকলির খিচুড়িও চমৎকার। সবজি বাছাইয়ের ক্ষেত্রে পরিবারের সদস্যদের পছন্দ এবং মৌসুম বিবেচনা করা ভালো।

• পোলাও রান্নার সময় পাইননাট বা পছন্দমতো বাদাম, কিসমিস ইত্যাদি ব্যবহার করতে পারেন। বানাতে পারেন সবজি পোলাও।

• রুটিতে ডাল বা মটরশুঁটি পুর হিসেবে ব্যবহার করলে খাবারটি শর্করার পাশাপাশি প্রোটিন সমৃদ্ধ হবে। পরিবারের সদস্যরা পছন্দ করলে বানাতে পারেন- ক্রেপ, যা প্যানকেকের মতো একটি খাবার। এটি বানানো হয় দুধ, ডিম ও আটা দিয়ে। এতে মিষ্টি (চকলেট, জ্যাম, সিরাপ, বিভিন্ন ফল) বা ঝাল (ছোলা, টমেটো, পেঁয়াজ, ধনেপাতা, পালংশাক ইত্যাদি) পুর দেওয়া যায়। নাস্তায় ফ্রেঞ্চ টোস্ট, তেল ও সিরাপে হাল্কা ভাজা ফলও রাখতে পারেন।

• তাজা ফলের সালাদে শুকনা ফল, ফলের বীজ ও বাদাম ব্যবহার করতে পারেন। শুকনা ফল ও বাদাম অন্যান্য সালাদেও যোগ করা যায়।

• মিল্কসেক বা জুস বানানোর সময় খেজুর, সূর্যমুখীর বীজ ও বাদাম যুক্ত করা যায়।

• ভাতের মাড় ফেলে না দিয়ে সেটি স্যুপ হিসেবে খাওয়া যায়। এতে পছন্দমতো কিছু সেদ্ধ সবজি ও সেদ্ধ ডাল বা চিংড়ি মাছ যোগ করতে পারেন।

• সবজি সংরক্ষণের জন্য সেদ্ধ (ব্লাঞ্চিং) করার পর পানি রয়ে গেলে সেটিও স্যুপ হিসেবে খেতে পারেন। খাওয়ার সময় একটু কালো গোলমরিচের গুঁড়া ছিটিয়ে নিতে পারেন।

• রান্নায় বিভিন্ন ধরনের ভেষজ উপাদান ব্যবহারের পাশাপাশি সেগুলো যোগ করতে পারেন শরবত ও চায়ে। যেমন- লেবুর শরবতে পুদিনা পাতা কুঁচি দিতে পারেন অথবা বানাতে পারেন পুদিনা পাতার চা, যা খুবই তৃপ্তিদায়ক ও সুস্বাদু।

• ডাল বাগার বা পাঁচমিশালি সবজি রান্নায় পাঁচফোড়ন ব্যবহার করতে পারেন। পাঁচফোড়নের উপাদান- মেথি, কালোজিরা, মৌরি, জিরা ও সর্ষে প্রতিটির আছে বহু গুণ। যেমন- জিরা হজমে সহায়ক, মেথি চুলের রুক্ষতা দূর করে এবং মৌরি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

• ডিমে পালংশাক, ক্যাপসিকাম, মাশরুম ইত্যাদি যোগ করে ভাজতে পারেন। এতে শাক-সবজির পুষ্টিগুণগুলো পাওয়া যাবে।

এসব কৌশল প্রয়োগ করে খাদ্য থেকে বিভিন্ন পুষ্টি উপাদানের প্রাপ্তি নিশ্চিত করা যায়। এতে একদিকে অর্থ সাশ্রয় হয়, অন্যদিকে মুখরোচক খাদ্য তৈরি করা যায় এবং স্বাদেরও পরিবর্তন হয়। এ ক্ষেত্রে যাদের বিভিন্ন শারীরিক জটিলতা আছে, তারা অবশ্যই খাদ্যগ্রহণে বিধি-নিষেধগুলো মেনে চলে খাদ্য বাছাই করবেন।

লেখক: গবেষক, জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়।


আরও খবর



চিনি রপ্তানিতে ফের সীমা বেঁধে দেবে ভারত

প্রকাশিত:Friday ১৭ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৪২জন দেখেছেন
Image

চলতি বছরের মতো আগামী অর্থ বছরেও চিনি রপ্তানিতে সর্বোচ্চ সীমা বেঁধে দেওয়ার চিন্তা-ভাবনা করছে ভারতীয় সরকার। অভ্যন্তরীণ বাজারে সরবরাহ সচল ও মূল্য ঠিক রাখতে এ সিদ্ধান্ত নেওয়া হবে। দেশটির শিল্প ও সরকারি সূত্র এ তথ্য জানিয়েছে। খবর দ্য ইকোনমিক টাইমসের।

জানা গেছে, বিশ্বের শীর্ষ চিনি রপ্তানিকারক দেশটি ২০২২-২০২৩ অর্থবছরে (অক্টোবর-সেপ্টেম্বরে) পণ্যটির রপ্তানি সীমা ৬০ থেকে ৭০ লাখ টন করতে পারে।

ব্যবসায়ীরা জানিয়েছেন, ভারত এমন সিদ্ধান্ত নিলে সাদা চিনির দাম আরও বেড়ে যেতে পারে। এরই মধ্যে পণ্যটির দাম আগের তুলনায় বেড়ে গেছে।

চলতি বছরের মে মাসে গম রপ্তানি নিষিদ্ধের পর চিনি রপ্তানিতে সীমা বেঁধে দেয় ভারত সরকার। অভ্যন্তরীণ চাহিদা মেটাতে পণ্যটির রপ্তানি এক কোটি টনে সীমাবদ্ধ রাখে দেশটি।

বিশ্বের বৃহত্তম চিনি উৎপাদক ভারত, রপ্তানিতে তাদের অবস্থান কেবল ব্রাজিলের পেছনে। ভারত বিশ্বের অন্তত ১২১টি দেশে চিনি রপ্তানি করলেও তাদের প্রধান ক্রেতা ইন্দোনেশিয়া, বাংলাদেশ, সুদান ও সংযুক্ত আরব আমিরাত।

বাংলাদেশের মোট চাহিদার তুলনায় চিনির উৎপাদন অতি নগন্য। প্রায় ৯৬ শতাংশ চিনিই আমদানি করে মেটাতে হয় চাহিদা। অপরিশোধিত চিনির একটি বড় অংশই আসে ভারত থেকে। চলতি অর্থবছরে মোট আমদানির ৪৯ শতাংশের বেশি অপরিশোধিত চিনিই এসেছে ভারত থেকে।


আরও খবর



ধর্ম বিষয়ক জাতীয় সব অনুষ্ঠানে যেতে চান সংসদীয় কমিটির সদস্যরা

প্রকাশিত:Sunday ১২ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

ধর্ম মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন জাতীয় অনুষ্ঠানে যেতে চান সংসদীয় কমিটির সদস্যরা। ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সব সদস্য এ আবদার করেছেন। এজন্য সদস্যদের আমন্ত্রণ জানাতে সুপারিশ করা হয়েছে।

রোববার (১২ জুন) সংসদ ভবনে অনুষ্ঠিত ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১২তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সিনিয়র সদস্য সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারী বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠকে কমিটির সদস্য শওকত হাচানুর রহমান রিমন, মো. ইলিয়াস উদ্দিন মোল্লাহ, এইচ এম ইব্রাহিম, জিন্নাতুল বাকিয়া, মোসা. তাহমিনা বেগম ও রত্না আহমেদ অংশগ্রহণ করেন।

বৈঠকে আসন্ন হজ-২০২২ কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা হয় এবং সুষ্ঠুভাবে হজ কার্যক্রম শুরু করায় প্রধানমন্ত্রীকে কমিটির পক্ষ থেকে ধন্যবাদ জানানো হয়।

এসময় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরও খবর



পদ্মা সেতুতে জন্মদিনের কেক কাটলেন ফরিদপুরের মেশকাত

প্রকাশিত:Sunday ২৬ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ২১জন দেখেছেন
Image

রোববার ভোর থেকে সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয়েছে পদ্মা সেতু। এরপর বিভিন্ন জেলা থেকে সেতু দেখতে আসেন সাধারণ মানুষ। দেশের সবচেয়ে বড় এই সেতুতে ফরিদপুর থেকে এসে নিজের জন্মদিন পালন করেন মেশকাত। বন্ধুদের সঙ্গে এসে রোববার (২৬ জুন) সন্ধ্যা সাড়ে ৬টায় মাঝসেতুতে নিজের জন্মদিনের কেক কাটেন তিনি।

রোববার (২৬ জুন) জাজিরা প্রান্ত থেকে সেতুর মাঝখানে এসে এমন চিত্র চোখে পড়ে।

মেশকাতের সঙ্গে কথা বলে জানা যায়, ফরিদপুর থেকে বন্ধুরা জন্মদিনের কেক কাটতে পদ্মা সেতুতে নিয়ে আসে। তারা কেকও নিয়ে আসে। ১০-১২ জন বন্ধু সঙ্গে ছিল।

মেশকাত জাগো নিউজকে বলেন, জন্মদিনে বন্ধুরা চমক দিতেই পদ্মা সেতুতে নিয়ে আসছে। স্মরণীয় করে রাখতেই এ কাজ করেছে তারা।

jagonews24

তিনি বলেন, আমাদের এলাকার মানুষের জন্য পদ্মা সেতু আবেগ ও ভালোবাসার। এতে যে কত উপকার হয়েছে তা বলে বোঝানো যাবে না। পদ্মা সেতুতে এসে কেক কাটলাম। এটি নিঃসন্দেহে সারাজীবন মনে থাকবে।

পদ্মা সেতু চালুর পর থেকেই ছবি তোলাসহ নানান অনিয়ম আলোচনায় এসেছে। পদ্মা সেতু পারাপারে যেসব নির্দেশনা দেওয়া হয়েছে তা মানছেন না অনেকেই। রোববার (২৬ জুন) ভোর থেকে যাতায়াতকারীদের অনেকেই সেতুতে নেমে ছবি তুলেছেন। ভিডিও করতেও দেখা গেছে অনেককে। এসবই ছিল নিষিদ্ধ।

এসব নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে অ্যাকশন নিতে শুরু করেছে স্থানীয় প্রশাসন। কয়েকজনকে জরিমানাও করা হয়েছে। যদিও আগামীকাল (সোমবার) থেকে ব্যবস্থা নেওয়ার কথা ছিল।

এদিকে পদ্মা সেতুর রেলিংয়ের নাট-বল্টু খুলে নিয়ে টিকটক ভিডিও আপলোড করেন এক যুবক। তাকেও আটক করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। আটক যুবকের নাম বায়েজিদ।


আরও খবর