Logo
আজঃ শুক্রবার ২১ জুন ২০২৪
শিরোনাম
কক্সবাজারে পাহাড় ধসে স্বামী-স্ত্রীর মৃত্যু বন্ধ শিল্প প্রতিষ্ঠান চালুর পরিকল্পনা সরকারের রয়েছে: শিল্পমন্ত্রী বাংলাদেশের হার দিয়ে সুপার এইট শুরু গোদাগাড়ীতে রাসেল ভাইপারের চিকিৎসার দাবিতে স্বাস্থ্য মন্ত্রীর কাছে চিঠি দিয়েছে নাগরিক স্বার্থ-সংরক্ষণ কমিটি রূপগঞ্জে জমে উঠেছে কাঞ্চন পৌরসভা নির্বাচন যাত্রাবাড়ীতে পুলিশ কর্মকর্তার বাবা মাকে কুপিয়ে হত্যা যানজট নিরসনে সংসদ সদস্যগণের সাথে ট্রাফিক ওয়ারী বিভাগের সমন্বয়সভা ভোলায় ফের দেখা মিলল রাসেল ভাইপার, জনমনে আতঙ্ক বাজেট পাস হয়নি,অনেক কিছু পুনর্বিবেচনা করা সম্ভব: অর্থমন্ত্রী দেশের সব মহৎ অর্জন আ. লীগের মাধ্যমেই হয়েছে: ওবায়দুল কাদের

মেডিকেল ভর্তি পরীক্ষা কঠোর নিরাপত্তায় হবে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত:সোমবার ২৭ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ৩৩৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: আগামী ১০ মার্চ শুরু হচ্ছে ২০২২-২৩ শিক্ষাবর্ষের এমবিবিএস ও বিডিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। পরীক্ষাকে ঘিরে বিভ্রান্তিকর ও গুজব ঠেকাতে ইন্টারনেটের গতি কম থাকবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। আজ সোমবার মন্ত্রণালয়ের সভাকক্ষে এমবিবিএস ও বিডিএস পরীক্ষা নিয়ে জরুরি এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আগের বছরের মতই এবারও কঠোর ও নিরাপত্তা বেস্টুনির মধ্যদিয়ে মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। অনাকাঙ্খিত কোনো ঘটনা যাতে না ঘটে সেজন্য এই ব্যবস্থা থাকবে। সামাজিক যোগাযোগমাধ্যমে যাতে গুজব ও বিভ্রান্তিকর প্রকাশ না হয় সেজন্য আগের দিন ইন্টারনেটের গতি কমানো এবং কোচিং সেন্টারগুলোর বন্ধ থাকবে। একইসঙ্গে কেন্দ্রের কাছাকাছি যাতে কোনো ফটোকপির দোকান খোলা না থাকে সেটিও দেখা হবে।

জাহিদ মালেক আরও জানান, সারাদেশের ১৯টি কেন্দ্রের ৫৬টি ভেনুতে আগামী ১০ মার্চ পরীক্ষা অনষ্ঠিত হবে। এবারের ভর্তি পরীক্ষায় আবেদন করেছেন এক লাখ ৩৯ হাজার ২১৭ জন।  গত ১৩ ফেব্রুয়ারি আবেদন শুরু হয়, শেষ হয় ২৩ ফেব্রুয়ারি। এবার এমবিবিএসে সরকারিতে ৪ হাজার ৩৫০টি এবং বেসরকারি ছয় হাজার ৭৭২টি মিলে মোট আসন ১১ হাজার ১২২টি। আর বিডিএস সরকারি আসন ৫৪৫টি এবং বেসরকারি এক হাজার ৪০৫টি। সব মিলিয়ে ১৩ হাজার ৭২টি আসন রয়েছে। 


আরও খবর



মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে ৬ মাস অপেক্ষা করতে হবে: অর্থমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ০৭ জুন ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ৯৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানিয়েছেন মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনতে আরও ৬ মাস অপেক্ষা করতে হবে।

শুক্রবার (৭ জুন) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অর্থ মন্ত্রণালয় আয়োজিত বাজেটোত্তর সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

আবুল হাসান মাহমুদ আলী বলেন, আপনারা নিশ্চয়ই লক্ষ্য করেছেন বাজেটের আকার আমরা কমিয়ে রেখেছি। যাতে করে মূল্যস্ফীতির ওপর কোনো চাপ না পড়ে। এই বছরের শেষের দিকে মূল্যস্ফীতি কমতে শুরু করবে।

অর্থ সচিব ড. মো. খায়রুজ্জামান মজুমদারের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে উপস্থিত আছেন- অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিল্প মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, পরিকল্পনা মন্ত্রী মেজর জেনারেল (অব) আব্দুস সালাম, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, প্রধানমন্ত্রীর অর্থ বিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল প্রমুখ।

এর আগে বৃহস্পতিবার জাতীয় সংসদে উত্থাপন করা ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয় ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা। বিশাল অংকের এ বাজেটের ঘাটতি ধরা হচ্ছে ২ লাখ ৫১ হাজার ৬০০ কোটি টাকা। আর অনুদান ছাড়া ঘাটতির পরিমাণ দাঁড়াবে ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা। যা মোট জিডিপির ৪ দশমিক ৬ শতাংশ।


আরও খবর



ডেমরায় ট্রাফিক ইন্সপেক্টর মৃদুল পালের সেবা-যত্নে রক্ষা পেলো বৃদ্ধ লোকের প্রাণ

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২০ জুন ২০24 | ১৫৩জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃরাজধানীর ডেমরা এলাকায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক-ওয়ারী বিভাগের ট্রাফিক ইন্সপেক্টর (টিআই) মৃদুল কুমার পাল এর ত্বড়িৎ পদক্ষেপে রক্ষা পেলো একজন বৃদ্ধ লোকের প্রাণ।

বৃহস্পতিবার ১৩ জুন সকাল সাড়ে দশটার দিকে ডেমরা স্টাফ-কোয়াটারের সামনে একজন বৃদ্ধ লোক মাথা ঘুরে রাস্তার উপরে পড়ে  যান। সেখানেই দায়িত্বরত ছিলেন ট্রাফিক ইন্সপেক্টর মৃদুল কুমার পাল। তিনি তাৎক্ষণিক বৃদ্ধের মাথায়, চোখে ও মুখে পানি ছিটিয়ে দেন। তার সেবা ও যত্নে বৃদ্ধ লোকটি সুস্থ হয়ে ওঠেন। পরে রিক্সাযোগে বৃদ্ধ লোকটিকে বাড়ি পাঠানোর ব্যবস্থা করে দেন টিআই মৃদুল।

সুস্থ হওয়ার পর বৃদ্ধ জানান, "হঠাৎ মাথা ঘুরে দাঁড়ানো অবস্থা থেকে রাস্তায় পড়ে যাই। পুলিশের সহযোগিতা নাহলে হয়তো হিটস্ট্রোকে মৃত্যুও হতে পারতো। এজন্য  ট্রাফিক পুলিশের টিআই মৃদুল কুমার পাল এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।"

ডেমরা স্টাফ-কোয়াটার এলাকায় অসুস্থ হয়ে পড়ে থাকা বৃদ্ধকে সুস্থ করে মানবিক পুলিশ হিসেবে সকলের প্রশংসা পেয়েছেন টিআই মৃদুল কুমার পাল।


আরও খবর



মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম মিরপুর শাখার কমিটির পরিচিতি

প্রকাশিত:রবিবার ০২ জুন 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ২০ জুন ২০24 | ১০৬জন দেখেছেন

Image

হাবিব কুষ্টিয়া জেলা প্রতিনিধি:মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলা শাখার মেয়াদ উত্তীর্ণ কমিটি বিলুপ্ত করে নতুন কমিটি ঘোষনা হয় গত সপ্তাহে এবং আজ ১ জুন ২০২৪ইং শনিবার বিকেলে কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত হয় মিরপুর পাইলট উচ্চ বিদ্যালয়ের ভবনে। মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম মিরপুর শাখার সভাপতি আবু হুরায়রা স্বপনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম কুষ্টিয়ার জেলা শাখার সভাপতি হাবিবুর রহমান। অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন, কুষ্টিয়া জেলা শাখার সাধারণ সম্পাদক শেখ শুভীন আক্তার। মিরপুর উপজেলা শাখার সাধারণ সম্পাদক আমিরুল ইসলামের পরিচালনায় এসময়ে সহ-সভাপতি ইলিয়াস হোসেন, রুবেল হোসেন, যুগ্ম-সাধারণ সম্পাদক পারভীন, সাংগঠনিক সম্পাদক মাফরোজা আক্তার টুনি, অর্থ-সম্পাদক রনি ইসলাম, দপ্তর সম্পাদক মমতাজ বেগম, প্রচার ও প্রকাশনা সম্পাদক সুমন রেজা প্রমুখ উপস্থিত ছিলেন।


আরও খবর



ঈদুল আজহা কবে, জানাল আবহাওয়া অধিদপ্তর

প্রকাশিত:মঙ্গলবার ০৪ জুন ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ১২৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:পবিত্র ঈদুল আজহা মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব বা কুরবানির ঈদ। কবে ঈদ হতে পারে তা নিয়ে মানুষের আগ্রহের কমতি থাকে না। এর মধ্যে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এবার ১৭ জুন ঈদুল আজহা উদযাপিত হতে পারে।

জিলহজ মাসের ১০ তারিখে ঈদুল আজহা উদযাপিত হয়। চাঁদ দেখা সাপেক্ষে এ তারিখ জানায় জাতীয় চাঁদ দেখা কমিটি। তবে এর আগে চাঁদের স্থানাঙ্ক জানাল বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

সরকারি সংস্থাটির হিসাব অনুযায়ী, শুক্রবার বাংলাদেশের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ার কথা। সেক্ষেত্রে দেশে আগামী ১৭ জুন ঈদুল আজহা উদযাপিত হতে পারে।

ইসলামিক ফাউন্ডেশন থেকে জানা যায়, ঈদুল আজহা উদযাপনের তারিখ নির্ধারণে আগামী শুক্রবার মাগরিবের নামাজের পর রাজধানীর বায়তুল মোকাররমে ফাউন্ডেশনের সভাকক্ষে সভায় বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খানের সভায় সভাপতিত্ব করার কথা রয়েছে। সেখানে চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে ইসলামী শরিয়ত অনুযায়ী, চন্দ্র মাস শুরু হাওয়ার ক্ষেত্রে খালি চোখে চাঁদ দেখার শর্ত রয়েছে।

শুক্রবার চাঁদ দেখা গেলে শনিবার (৮ জুন) জিলহজ মাস শুরু হবে। এক্ষেত্রে আগামী ১৭ জুন (১০ জিলকদ, সোমবার) দেশে ঈদুল আজহা উদযাপিত হবে। এক্ষেত্রে জিলকদ মাস ২৯ দিনেই শেষ হবে। শুক্রবার চাঁদ দেখা না গেলে শনিবার জিলকদ মাসের ৩০ দিন পূর্ণ হবে। তখন জিলহজ মাস শুরু হবে রোববার (৯ জুন)। সেক্ষেত্রে ১৮ জুন (মঙ্গলবার) দেশে ঈদুল আজহা উদযাপিত হবে।


আরও খবর



নিখোঁজ ছাব্বির কে পরিবারের কাছে ফিরিয়ে দিল জুরাইন ট্রাফিক বক্সের টিআই ইসমাইল

প্রকাশিত:শনিবার ০১ জুন ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২১ জুন ২০২৪ | ২০৫জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃ‌কুমিল্লা থেকে পাঁচ দিন আগে নিখোঁজ হওয়া ১৩ বছরের কিশোর ছাব্বির কে পরিবারের কাছে ফিরিয়ে দিয়ে মানবিকতার পরিচয় দিয়েছে ট্রাফিক ওয়ারী বিভাগ। শুক্রবার ৩১ মে ট্রাফিক ওয়ারী বিভাগের জুরাইন বক্সের টিআই ইসমাইল হোসেন এবং সার্জেন্ট ইয়াসিন মিনা ছাব্বির কে তার ভাই কাউসার এর হাতে  বুঝিয়ে দেয়। নিখোঁজ ভাই কে ফিরে পেয়ে খুশি কাউসার শিকদার।

নিখোঁজ ছাব্বির এর পারিবারিক সূত্র জানায়, কুমিল্লার চান্দিনা উপজেলার রানীছরা এলাকার বাসিন্দা হাইতুল্লা শিকদারের ছেলে ছাব্বির গত ২৫ মে এলাকা থেকে হারিয়ে যায়,শত খোঁজাখুঁজির পরও তার সন্ধান পাওয়া যায়নি, এলাকায় মাইকিংয়ের মাধ্যমে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে তার নিখোঁজ সংবাদ প্রচার করে সন্ধ্যান চলতে থাকে। পাঁচ দিন পর ওয়ারী ট্রাফিক বিভাগের দেওয়া ফোনকলের মাধ্যমে তারা নিখোঁজ ছাব্বির এর সন্ধান পায়। পরবর্তীতে বড় ভাই কাউসার শিকদার দ্রুত কুমিল্লা থেকে ঢাকায় জুড়াইন ট্রাফিক পুলিশ বক্সে এসে ছাব্বির কে বাড়িতে পরিবারের কাছে নিয়ে যায়।

জুরাইনে ট্রাফিক পুলিশ পরিদর্শক (টিআই) ইসমাইল হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

ছাব্বির এর বড় ভাই কাউসার শিকদার  বলেন, ভাইয়ের খোঁজ পাওয়ায় ট্রাফিক ওয়ারী বিভাগকে ধন্যবাদ জানাই।টিআই ইসমাইল হোসেন স্যার ও সার্জেন্ট ইয়াসিন মিনা কে কৃতজ্ঞতা জানাই। ভাই কে পেয়ে অনেক খুশি হয়েছি।


আরও খবর