Logo
আজঃ Monday ২৭ June ২০২২
শিরোনাম

মধুপুরে পেঁপেঁ চাষের আধুনিক কলাকৌশল শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিত:Friday ১১ March ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ২৮১জন দেখেছেন
Image


আবুল হোসেন আকাশ

(টাঙ্গাইল) প্রতিনিধিঃ

পেঁপেঁ চাষের আধুনিক কলাকৌশল নিয়ে দিন ব্যাপি প্রশিক্ষণ হয়েছে মধুপুরে। বুধবার( ৯ মার্চ) টাঙ্গাইলের মধুপুর উপজেলার জলছত্র ‘শান্তি নিকেতনে’ অনুষ্ঠিত কর্মশালার আয়োজন করে এগ্রোসেল লিমিটেড।


উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শাকুরা নাম্নীর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধনি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর টাঙ্গাইলের উপ-পরিচালক মো. আহসানুল বাসার।


বিশেষ অতিথি হিসেবে উপস্হিত ছিলেন অতিরিক্ত উপ-পরিচালক (উদ্যান) কৃষিবিদ মাহমুদুল হাসান, এগ্রোসেল লিমিটেডের হেড অব এগ্রিবিজনেস সিরাজুল ইসলাম, অরণখোলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রহিম,। 

ওই কর্মশালায় ৩০ জন কৃষক অংশ গ্রহণ করেন।


আরও খবর



শিক্ষক-ইমামের বিরুদ্ধে নৌকার প্রচারে অংশ নেওয়ার অভিযোগ সাক্কুর

প্রকাশিত:Sunday ১২ June ২০২২ | হালনাগাদ:Saturday ২৫ June ২০২২ | ৪৬জন দেখেছেন
Image

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে এমপিওভুক্ত শিক্ষক ও মসজিদের ইমামদের আরফানুল হক রিফাতের (নৌকা) পক্ষে প্রচারণা চালানোর নির্দেশের অভিযোগ এনে এমপি বাহারের বিরুদ্ধে রিটার্নিং অফিসারের কাছে অভিযোগ দিয়েছেন স্বতন্ত্র মেয়রপ্রার্থী মনিরুল হক সাক্কু (টেবিল ঘড়ি)।

শনিবার (১১ জুন) বিকেল সাড়ে ৫টার দিকে রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী বরাবর এ অভিযোগ জমা দেওয়া হয়।

অভিযোগপত্রে উল্লেখ করা হয়, কুমিল্লা-৬ সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দীন বাহার নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান এবং মসজিদের ইমামদের নৌকা প্রতীকের প্রার্থী আরফানুল হক রিফাতের পক্ষে প্রচারণা চালানোর নির্দেশ দিয়েছেন। নির্দেশনার পর থেকে নগরীর বিভিন্ন ওয়ার্ডে তারা নৌকার পক্ষে কাজ করছেন, যা সিটি করপোরেশন নির্বাচন আইনে সুস্পষ্ট আচরণবিধি লঙ্ঘন।

বিষয়টি যাচাইপূর্বক বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য রিটার্নিং কর্মকর্তার কাছে অনুরোধ জানিয়েছেন মনিরুল হক সাক্কু।

অভিযোগের বিষয়টি নিশ্চিত করে রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী জাগো নিউজকে বলেন, আনিত অভিযোগের সত্যতা পেলে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

আগামী ১৫ জুন সিটি করপোরেশনের ১০৫ কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এবার মেয়র পদে পাঁচজন, কাউন্সিলর পদে ১০৮ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।


আরও খবর



বাংলাদেশ থেকে চিকিৎসক-নার্স নিতে কুয়েতকে অনুরোধ

প্রকাশিত:Wednesday ১৫ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৪৫জন দেখেছেন
Image

বাংলাদেশ থেকে আরও চিকিৎসক ও নার্স কুয়েতে নিয়োগের বিষয়ে দেশটির বিদায়ী রাষ্ট্রদূতকে অনুরোধ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

মঙ্গলবার (১৪ জুন) মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের সঙ্গে বিদায়ী সাক্ষাতে আসেন কুয়েতের রাষ্ট্রদূত আদেল মোহাম্মদ এ এইচ হায়াত। এ সময় পররাষ্ট্রমন্ত্রী এই অনুরোধ করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সাক্ষাতে পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ ও কুয়েতের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার লক্ষে রাষ্ট্রদূতের কঠোর পরিশ্রম ও আন্তরিক প্রচেষ্টার প্রশংসা করেন। তিনি করোনা মহামারি চলাকালীন কুয়েতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের বিনামূল্যে টিকা ও চিকিৎসার জন্য দেশটির সরকারকে ধন্যবাদ জানান।

ড. মোমেন বিদায়ী রাষ্ট্রদূতকে জানান, বাংলাদেশ ও কুয়েত জনশক্তি, ব্যবসা-বাণিজ্য, প্রতিরক্ষা ও জ্বালানি খাতে ভালো দ্বিপাক্ষিক সম্পর্কে রয়েছে।

রাষ্ট্রদূত বাংলাদেশে থাকাকালীন পাওয়া সহযোগিতা ও সমর্থনের জন্য পররাষ্ট্রমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। আগামী দিনে দুই দেশের পারস্পরিক স্বার্থে অর্থনৈতিক সহযোগিতা আরও জোরদার হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সাক্ষাতে রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তার জন্য কুয়েত সরকারকে ধন্যবাদ জানান পররাষ্ট্রমন্ত্রী।


আরও খবর



আমি আর কিছু বলবো না, যা বলার ছেলেমেয়েরা প্রমাণসহ বলবে: ওমর সানি

প্রকাশিত:Monday ১৩ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৯১জন দেখেছেন
Image

দুদিন ধরে জায়েদ খান ও ওমর সানির ঘটনায় উত্তাল চলচ্চিত্রপাড়া। চিত্রনায়িকা মৌসুমীর সঙ্গে সুখের সংসারে ভাঙনের অভিযোগ তুলেছেন চিত্রনায়ক ওমর সানি। এমন চাঞ্চল্যকর অভিযোগ লিখিত আকারে সানি জমাও দিয়েছেন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতিতে। সভাপতি ইলিয়াস কাঞ্চনের কাছে চেয়েছেন বিচার।

আজ একটা অডিও বার্তায় তিনি অনেক মৌসুমী বলেছেন স্বামী ওমর সানির অভিযোগ মিথ্যা দাবি করেন। এই বিষয়ে ওমর সানির সঙ্গে যোগাযোগ করলে তিনি জাগো নিউজকে বলেন, ‘আমি যা বলেছি স্পষ্ট করেই বলেছি। আমি শ্রদ্ধা রেখেই কথা বলতে চাই। আমার পরিবারের প্রতি, মৌসুমীর প্রতি আমার প্রচণ্ড শ্রদ্ধা আছে। আমার ছেলে-মেয়ের প্রতি আমার শ্রদ্ধা আছে।

সে যা বলেছে, কি ভেবে বলেছে আই ডোন্ট নো। এ বিষয়টি নিয়ে কিছুদিন যাবৎ একটু দূরত্ব তো চলছিল। কিন্তু আপনারা ভালো জানবেন, ফোন রেকর্ড অনুযায়ী তার সাথে আমার ফোনেও কথা হচ্ছিল না। আমি তার ব্যাপারে মন্দ কথা, খারাপ কথা কিছুই বলবো না। কারণ সে স্টিল নাও আমার স্ত্রী।

আমার সন্তানের মা। একটা কথা বলতে চাই- আমি কি বলেছি না বলেছি সম্পূর্ণ আমার ছেলে ফারদিন, আমার মেয়ে ফাইজা জানে। আমাদের কাছে যথেষ্ট পরিমাণ প্রমাণ আছে জায়েদ খান যে মৌসুমীকে ডিস্টার্ব করেছে। ফারদিন বলুক আর ফাইজা বলুক তাদের মায়ের সম্পর্কে।

আমার ছেলেমেয়েরা কথা বলুক এই বিষয়গুলো নিয়ে। তারা যা সিদ্ধান্ত নেবে সেটাই হবে। আমি কিছু বলতে চাই না।’


আরও খবর



অপারেশনের পর পেটে গজ রেখে সেলাই, ১৫ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট

প্রকাশিত:Tuesday ০৭ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৫৬জন দেখেছেন
Image

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে প্রসূতির অপারেশনের সময় পেটে গজ রেখে অস্ত্রোপচারের ঘটনায় ভিকটিম শারমিন আক্তারকে ১৫ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে।

এছাড়া রিটে উন্নত চিকিৎসার ব্যবস্থা নেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে। এছাড়া ভিকটিমের পরিবারের খরচ নির্বাহের জন্য তাৎক্ষণিক ১০ লাখ টাকা দিতে বলা হয়েছে।

জনস্বার্থে মঙ্গলবার (৭ জুন) সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট জীবননেছা মুক্তা রিট আবেদনটি দায়ের করেন।

জানা গেছে, বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে অপারেশনের পর রোগীর পেটে গজ রেখে সেলাই দিয়েছেন চিকিৎসক। চিকিৎসকের এমন অবহেলায় গুরুতর অসুস্থ অবস্থায় পুনরায় হাসপাতালে ভর্তি করা হয়েছে ওই নারীকে। এ ঘটনায় ৩ সদস্যের তদন্তে কমিটি গঠন করেছে হাসপাতাল প্রশাসন।

মঙ্গলবার (৩১ মে) দুপুরে তদন্ত কমিটি গঠন করার বিষয়টি নিশ্চিত করেন শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক।

হাসপাতাল সূত্রে জানা যায়, গত ১৬ এপ্রিল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে সিজারের মাধ্যমে এক কন্যা সন্তান জন্ম দেন ঝালকাঠীর নলছিটি উপজেলার শারমিন আক্তার। সে সময় অস্ত্রোপচারের পর তার পেটে গজ রেখেই সেলাই করে দেন এক চিকিৎসক। সুস্থ হয়ে শারমিন বাড়ি ফেরার কিছু দিন পর থেকে তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। আস্তে আস্তে সেখানে পচন ধরে ক্ষতের সৃষ্টি হয়ে ব্যথা অনুভব করতে শুরু হয়। বিষয়টি হাসপাতাল কর্তৃপক্ষকে জানলে পুনরায় হাসপাতালে ভর্তি করা হয় শারমিনকে।

হাসপাতালের সার্জারি বিভাগের প্রধান ডা. নাজিমুল হক পরীক্ষা-নীরিক্ষা শেষে জানান, শারমিনের পেটের ভেতর গজ রয়ে গেছে। পরে ২২ মে পুনরায় অস্ত্রোপচার করে তা অপসারণ করেন।

এ ঘটনায় শারমিন আক্তারের স্বামী জিয়াউল হাসান বলেন, চিকিৎসকের কাছে আমরা আসি সুস্থ হওয়ার জন্য। আর সেই চিকিৎসকই আমার স্ত্রীকে অসুস্থ করে দিয়েছে। এতে পুরো পরিবারের সুখ ধ্বংস হয়ে গেছে বলেও আক্ষেপ করেন তিনি। অভিযুক্ত চিকিৎসকের পরিচয় পাওয়া যায়নি।

এ ব্যাপারে হাসপাতাল পরিচালক ডা. সাইফুল ইসলাম বলেন, সার্জারি বিভাগের প্রধান এবং মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ডা. নাজিমুল হককে প্রধান করে ৩০ মে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে গাইনী বিভাগের প্রধান ডা. খুরশীদ জাহান ও শেবাচিম হাসপাতালের সহকারী পরিচালক (প্রশাসন) মনিরুজ্জামান শাহীনকে সদস্য করা হয়েছে। এই কমিটি আগামী তিন দিনের মধ্যে তদন্ত করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জমা দেবে। পরবর্তীতে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরও খবর



সরকারের ভূমিকা তাজ্জব লেগেছে: দুদু

প্রকাশিত:Saturday ১১ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৬৪জন দেখেছেন
Image

বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেছেন, সরকারের ভূমিকা তাজ্জব লেগেছে। ৯০ ভাগ মুসলমানের দেশ হলেও সব ধর্মের লোকদের নিয়েই আমরা চলি। অন্য ধর্মের লোকেরা এর প্রতিবাদ জানালো। সরকার একটি শব্দও করেনি। এজন্য প্রতিবাদ করুন না হয় সরে যান।

শনিবার (১১ জুন) জাতীয় প্রেস ক্লাবের সামনে জাতীয়তাবাদী ওলামা দলের উদ্যোগে ভারতের বিজেপি নেতার বিতর্কিত বক্তব্যের প্রতিবাদে অনুষ্ঠিত সমাবেশে এ কথা বলেন তিনি।

শামসুজ্জামান দুদু বলেন, সরকার মানুষকে খাওয়াতে পারে না। চালের দাম, তেলের দাম এমন কোনো নিত্যপ্রয়োজনীয় দ্রব্য নাই যার দাম বাড়ছে না। আবার সরকার দম্ভ করে বলছে এই বাজেট তারা ব্যবসায়ীদের জন্য দিয়েছে। ব্যবসাবান্ধব বাজেট। তাহলে আমরা কারা? এই সরকার দেশের জনগণকে নিরাপত্তা দিতে পারে না। গুম, খুন, ধর্ষণ হচ্ছে। বিচার মানুষ পাচ্ছে না। সেই সঙ্গে দেশে চাকরি সংকট, এমন একটা পরিস্থিতি সৃষ্টি হয়েছে যা কল্পনা করাও যায় না।

বিএনপির ভাইস চেয়ারম্যান বলেন, আমাদের নবীকে নিয়ে যে কটূক্তি করেছে দ্বিতীয় বৃহত্তম মুসলিম রাষ্ট্র হিসাবে আপনাদের প্রতিবাদ জানাতে হবে। আর প্রতিবাদ জানাতে না পারেন তাহলে গণভবন থেকে পদত্যাগ করে বাড়ি ফিরে যান। আমরা সম্প্রদায়িক না।

তিনি বলেন, বিশ্বের বিভিন্ন মুসলিম দেশ প্রতিবাদ জানিয়েছে একমাত্র বাংলাদেশ বাদে। বাংলাদেশ কি মুসলিম দেশের বাইরে চলে গেল? যাদের আগে প্রতিবাদ করা উচিত ছিল তারাই চুপ করে আছে। আমরা জানতাম ভারতের মানুষ মুক্তিযুদ্ধের সময় আমাদের আশ্রয় দিয়েছিল কিন্তু এদের মধ্যে যে কিছু কুলাঙ্গার আছে এটা জানতাম না। নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও তাঁর সহধর্মিণীকে নিয়ে যে কটূক্তি করেছে তার নিন্দা জানাই।

সভায় আরও উপস্থিত ছিলেন বিএনপির যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, ও দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।


আরও খবর