Logo
আজঃ বুধবার ২২ মে ২০২৪
শিরোনাম

মাশরাফীর রেকর্ড ১৭ রানে ৫ উইকেট নিয়ে

প্রকাশিত:সোমবার ২৭ মার্চ ২০২৩ | হালনাগাদ:বুধবার ২২ মে ২০২৪ | ২৪০জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক: ঢাকা প্রিমিয়ার লিগের ম্যাচে মাত্র ১৭ রানে ৫ উকেট নিলেন লেজেন্ডস অব রূপগঞ্জের হয়ে খেলা মাশরাফি বিন মর্তুজা। তার দারুণ বোলিংয়ে মোহামেডান স্পোর্টিং ক্লাবকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারায় লেজেন্ডস অব রূপগঞ্জ। তাও আবার স্রেফ ৮ ওভারেই। যেখানে মাশরাফির বিধ্বংসী বোলিংয়ে প্রথমে ব্যাট করা মোহামেডান অলআউট হয় ৮০ রানে।

আগুনে বোলিংয়ে দারুণ এক রেকর্ডও গড়লেন মাশরাফি। লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের বোলারদের মধ্যে সবচেয়ে বেশি বয়সে ৫ উইকেট শিকারের কীর্তি এখন তার। আজ সোমবার বিকেএসপিতে ৩৯ বছর ১৭৩ দিন বয়সে এই রেকর্ড গড়েন।

এর আগের রেকর্ডটি ছিল মোহাম্মদ আশরাফুলের। গত মার্চে মোহামেডানের বিপক্ষেই ব্রাদার্স ইউনিয়নের হয়ে বিকেএসপিতেই ২৩ রানে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। লিস্ট ‘এ’ ক্রিকেটে নিজের একমাত্র ৫ উইকেট শিকারের দিন এই স্পিনারের বয়স ছিল ৩৭ বছর ২৫৮ দিন।

এছাড়া লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ৪৫০ উইকেটের মাইলফলকও এ ম্যাচে গড়েছেন মাশরাফি। তার ৩২৪ ম্যাচে উইকেট এখন ৪৫২টি। বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাক ৪১২ উইকেট নিয়ে অবসরে গেছেন আগেই।

রাজ্জাকের একটি রেকর্ড অবশ্য এখনও তাড়া করছেন মাশরাফি। এই সংস্করণে বাংলাদেশের বোলারদের মধ্যে সর্বোচ্চ ৯ বার ৫ উইকেট রাজ্জাকের। মাশরাফির হলো এখন ৭ বার।

মাশরাফির আজকের বোলিং ফিগারটি ছিল ৮.৪-৩-১৭-৫। তিনি সবশেষ ৫ উইকেট নিয়েছেন ২০১৯ সালের মার্চে। প্রিমিয়ার লিগের ম্যাচেই আবাহনী লিমিটেডের হয়ে গাজী গ্রুপ ক্রিকেটার্সের বিপক্ষে ৬ উইকেট নিয়েছিলেন ৪৬ রানে। এর আগের বছর আবাহনীর হয়েই অগ্রণী ব্যাংকর বিপক্ষে ৪৪ রানে ৬ উইকেটের পথে টানা চার বলে নিয়েছিলেন উইকেট। লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের বোলারদের মধ্যে যে কীর্তি নেই আর কারও।

গত আসরে প্রিমিয়ার লিগে ১৪ ম্যাচে ২০ উইকেট নিয়েছিলেন মাশরাফি। এবার ১১ উইকেট হয়ে গেল ৪ ম্যাচেই। তিনি এখনও পর্যন্ত আসরের সর্বোচ্চ উইকেট শিকারি।


আরও খবর



কুমিল্লায় বাস উল্টে নিহত ৫, আহত ১০

প্রকাশিত:শুক্রবার ১৭ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ২২ মে ২০২৪ | ৬১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:শুক্রবার (১৭ মে) সকালে কুমিল্লার চৌদ্দগ্রামের রসুলপুরে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা লেগে পাঁচজন নিহত হয়েছে। এছাড়া এ ঘটনায় আহত হয়েছেন প্রায় ১০ জন।

সকালে এ দুর্ঘটনা ঘটে বলে নিশ্চিত করেছে ফায়ার সার্ভিস।

বিস্তারিত আসছে....


আরও খবর



মধুপুরে বিদ্যুৎপৃষ্ট হয়ে এক যুবকের মৃত্যু

প্রকাশিত:বুধবার ২২ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ২২ মে ২০২৪ | ৬৫জন দেখেছেন

Image

বাবুল রানা মধুপুর টাঙ্গাইল প্রতিনিধি:টাঙ্গাইলের মধুপুরে বিদ্যুৎপৃষ্ট হয়ে মোঃ মোতালেব হোসেন(৪০) নামের এক দোকান ব্যবসায়ী মারা গেছেন।

সে উপজেলার পঁচিশা দক্ষিণপাড়া এলাকার মৃত আনসার আলীর ছেলে। 

মঙ্গলবার (২১মে)বিকেল ৫টার দিকে তার বাড়ির পাশে দোকানের সামনে এই মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটে বলে তার পারিবারিক সূত্রে জানায়।

অত্র এলাকার বাসিন্দা এস.এম মামুন রানা জানান, সে সারাদিন কৃষি কাজ সেরে বিকেল সাড়ে চারটার দিকে বাড়িতে ফিরে আসে। গোসল করে খাওয়া দাওয়ার আগে সে তার মনোহারী দোকান খুলে দোকানের ভিতর থেকে একটি কারেন্টের তার টেনে সামনে বাল্বে সংযোগ দিতে গেলে বিদ্যুতায়িত হয়ে ছিটকে মাটিতে পড়ে যায়।

স্থানীয় লোকজন তাকে তাৎক্ষণিক ভাবে উদ্ধার করে মধুপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক পরিক্ষা-নিরিক্ষা করে তাকে মৃত ঘোষণা করেন।

তার অকাল মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। 

       -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



ময়মনসিংহে তিতাস গ্যাসের সিবিএ'র প্রয়াত সভাপতি কাজিম উদ্দিনের স্মরনসভা

প্রকাশিত:শনিবার ১৮ মে ২০২৪ | হালনাগাদ:বুধবার ২২ মে ২০২৪ | ১৬৩জন দেখেছেন

Image

নাজমুল হাসানঃতিতাস গ্যাস কর্মচারী ইউনিয়নের (সিবিএ) সভাপতি মরহুম মো. কাজিম উদ্দিনের মৃত্যুতে ময়মনসিংহ আঞ্চলিক কার্যালয়ে স্মরণসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ময়মনসিংহে তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড সিবিএ'র আঞ্চলিক কমিটির উদ্যোগে বৃহস্পতিবার ১৬ মে বিকাল ৩ টায় এই স্মরণসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে সাভাপতিত্ব করেন ময়মনসিংহ আঞ্চলিক কমিটির সভাপতি মো জাকির হোসেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তিতাস গ্যাস কর্মচারী ইউনিয়নের সভাপতি (চলতি দায়িত্ব) কামাল উদ্দিন,সাধারণ সম্পাদক সৈয়দ আয়েজ উদ্দিন আহমেদ।অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সহ-সাধারণ সম্পাদক ফারুক আহমেদ, অর্থ সম্পাদক ফারুক হোসেন শেখ ,দপ্তর সম্পাদক মজিবুর রহমান, কার্যকরী সদস্য মোঃ মিজানুর রহমান খান,মোঃ এনামুল হক, হারুন অর রশিদ ,আকমল,প্রয়াত কাজিম উদ্দিন প্রধানের ছেলে অপু। এসময় প্রয়াত সভাপতি মরহুম কাজিম উদ্দিন প্রধানের স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন তিতাস গ্যাস কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক সৈয়দ আয়েজ উদ্দিন আহমেদ। তিনি বলেন, কাজিম উদ্দিন ভাইয়ের মতো একজন নেতাকে হারিয়ে আমরা অভিভাবক শূন্য হয়েছি, কর্মচারীদের বিপদে আপদে শেষ আশ্রয়স্থল ছিলেন তিনি, তার জন্য সকলের দোয়া চাই, আল্লাহ যেন মরহুম কাজিম উদ্দিন ভাইকে জান্নাতবাসী করেন।

স্মরণ সভার আলোচনা শেষে প্রয়াত সভাপতির রুহের মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।




আরও খবর



আপিল বিভাগে তিন বিচারপতি নিয়োগ

প্রকাশিত:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২১ মে ২০২৪ | ১৬১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:তিন‍ বিচারপতি সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি। তিন বিচারপতি হলেন- হাইকোর্ট বিভাগের বিচারপতি মুহাম্মদ আবদুল হাফিজ, বিচারপতি মো. শাহিনুর ইসলাম ও বিচারপতি কাশেফা হোসেন।

বুধবার (২৪ এপ্রিল) সংবিধানের ৯৫ (১) ধারা অনুযায়ী সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নতুন বিচারপতি হিসেবে তাদের নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি।

বর্তমানে প্রধান বিচারপতিসহ আপিল বিভাগে পাঁচজন বিচারপতি রয়েছেন। তিনজনের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হলে আপিল বিভাগের বিচারপতির সংখ্যা দাঁড়াবে আটজনে।


আরও খবর



ফকিরহাটে কৃষকের ঘরে তৈরি হচ্ছে জৈবসার সহায়তা পেলে গড়ে উঠবে বৃহৎপরিষরে

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:বুধবার ২২ মে ২০২৪ | ১০৯জন দেখেছেন

Image

ফটিক ব্যানার্জী ফকিরহাট(বাগেরহাট)সংবাদদাতা:বাগেরহাটের ফকিরহাটে টেকসই নিরাপদ খাদ্য উৎপাদন ও মাটির স্বাস্থ্য রক্ষায় তৈরি হচ্ছে জৈবসার। কৃষকের উৎপাদিত ভার্মিকম্পোস্ট বা কেঁচোসারের গুনগত মান আনেক ভালো বলে দ্বাবী করেন স্থানিয় চষিরা।

টাউন নওয়াপাড়া গ্রামের কৃষক অঞ্জন ব্যানার্জী বলেন, এসএসিপি প্রকল্পে দেওয়া ট্রেনিং ও জৈবসার উৎপাদনের সরঞ্চাম নিয়ে কোঁচো সার উৎপাদন করা হয়। চলতি মৌশুমে ধান ক্ষেতে জৈব সার ব্যবহার করে ফলন হয়েছে তুলনামুল অনেক ভালো। এছাড়াও বিভিন্ন খামারিদের কাছ থেকে প্রায় ২শ মন জৈবসার সংগ্রহ করে প্রক্রিয়া জাতকরনের মাধ্যমে বিক্রি করা হয়েছে। বাড়ি থেকে অনেকেই নিয়ে যাচ্ছেন। চাহিদা থাকার পরেও সরকারি ভাবে অনুমতি ও সহায়তা অভাবে তিনি এটি বৃহৎ পরিষরে করতে পারছেন না বলে জানা।

পান চাষি নিজাম মোড়ল বলেন, আগে পান চাষে রাষায়নিক সার ব্যবহার করে লাভের মুখ দেখতে পাইনি। নানা রোগে আক্রান্ত হয়ে পানের লতা ও পাতা নষ্ট হয়ে যেত। কৃষি বিভাগের পরার্মশ্যে অঞ্জন ব্যানার্জীর তৈরি কৃত জৈবসার ব্যবহার করে অভাবনিয় লাভ হয়েছে। সবজি ও মৎস্য চাষি আনোয়ার মোড়ল বলেন, সবজি ও মাছ চাষে এ সার ব্যবহার করে আমিসহ অনেকেই লাভবান হয়েছি।

আরোব আলী, সঞ্জয় চক্রবর্তীসহ জৈবসার উৎপাদন কারি একাধিক ব্যক্তি বলেন, কৃষি বিভাগের দেওয়া জৈবসার উৎপাদনের সরঞ্চাম ও ট্রেনিং আমাদের চাষাবাদে অভাবনিয় পরিবর্তন এনে দিয়েছে।

কৃষি মন্ত্রনালয়ের এআইপি সম্মাননা প্রাপ্ত ফকিরহাট উপজেলা চেয়ারম্যান স্বপন দাশ বলেন, বর্তমান পরিস্থিতিতে জৈবসার মাটির প্রাণ সঞ্চার করছে। জলবায়ু পরিবর্তনে মারত্মক প্রভাব ফেলে কৃত্রিম সার। এবিষয়নি মাথায় রেখে আমরা জৈবসার উৎপাদন ও ব্যবহার শুরু করেছি ইউনিয়ন পরিষদের মাধ্যমে প্রায় দুই দশক আগের থেকে। যা বিভিন্ন প্রতিষ্ঠান অনুকরনিয় উদাহরন ও পারস্পরিক শিখনের মাধ্যমে উপস্থাপন করছে।উপজেলা কৃষি কর্মকর্তা শেখ সাখাওয়াত হোসেন বলেন, প্রযুক্তির টেকসই ব্যবহারে প্রশিক্ষন ও উদ্ভুদ্ধ করনে আমরা কাজ করছি। জৈবসার উৎপাদন তার মধ্যে একটি। যার ব্যবহারে ফসল উৎপাদনে অভাবনিয় সফলতা পাচ্ছেন কৃষক। 


আরও খবর