Logo
আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

মার্কিন ভিসা নীতি নিয়ে কোনো দুশ্চিন্তা নেই: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ মে ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ১৫৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশের নির্বাচন নিয়ে যে ভিসানীতি ঘোষণা করেছে, তা অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চাওয়াকে আরও জোরালো করেছে। এর ফলে জ্বালাও পোড়াও দলরা আরও সচেতন হবে। এ ভিসা নীতি নিয়ে আমাদের কোনো দুশ্চিন্তা নেই।

কাতার থেকে দেশে ফিরে আজ বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তারা (যুক্তরাষ্ট্র)যে বক্তব্য দিয়েছেন, আমাদের প্রধানমন্ত্রীও যেটা চাচ্ছেন। আমাদের অঙ্গীকার সুষ্ঠু ও সুন্দর নির্বাচন করা। এটাকেই তারা সমর্থন দিয়েছে। সুতরাং চিন্তিত হওয়ার কারণ নেই।

আওয়ামী লীগ সরকার সব সময়ই এ দেশের গণতন্ত্রের ধারক ও বাহক মন্তব্য করে আব্দুল মোমেন বলেন, ‘এ দেশে গেল ১৪ বছরে আওয়ামী লীগ সরকার আছে বলেই একটি গণতন্ত্রের প্রক্রিয়া চলছে। হাজার হাজার নির্বাচন হচ্ছে এবং নির্বাচনের মাধ্যমেই সরকার এসেছে। কিন্তু ২০০৮ সালের আগে যদি দেখেন, যারা ভোটারবিহীন নির্বাচনে জয়লাভ করেছে, তাদের কিন্তু এদেশের মানুষ গদিতে রাখেনি, কয়েকদিন পর ধাক্কা দিয়ে ফেলে দিয়েছে। আওয়ামী লীগ সবসময়ই জনগণের ওপর বিশ্বাস রাখে, জনগণের ভোটের মাধ্যমেই তারা ক্ষমতায় আসতে চায়।’

আব্দুল মোমেন আরও বলেন, ‘আমরা একটি স্বচ্ছ নির্বাচন চাই। বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বদ্ধপরিকর। এ জন্য যত ধরনের প্রক্রিয়া দরকার, তা করা হচ্ছে। যাতে কারচুপির ভোট না হয়, সে জন্য ছবিসহ জাতীয় পরিচয়পত্র করা হয়েছে। কেউ কেউ রাতের অন্ধকারে ভোটের কথা বলছে, সে কারণে আমরা স্বচ্ছ ব্যালটবক্স করেছি। আমরা একটি শক্তিশালী নির্বাচন কমিশন গঠন করেছি।

বিএনপিকে উদ্দেশ্য করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আওয়ামী লীগ সরকার জনগণের ওপর বিশ্বাস রাখে এবং জনগণের ভোটের মাধ্যমে সরকারে আসতে চায়। আমরা গণতান্ত্রিক সরকার চাই। আমরা স্বচ্ছ নির্বাচন করে যাব। জ্বালাও-পোড়াও চাই না। আমেরিকা যে নীতি করেছে এতে করে জ্বালাও-পোড়াও দলরা একটু সচেতন হবে। জ্বালাও-পোড়াও ও রাস্তা দখল করে আন্দোলন, এটা কমবে।

তিনি বলেন, ‘দুষ্টু লোকরা দেখেন না জ্বালাও-পোড়াও করে। সম্প্রতি পুলিশকে পিটিয়েছে, বাস জ্বালিয়েছে, এখন তারা একটু সাবধান হবে। আমেরিকা বলেছে, তাদের যে নীতি সরকারি দল বা অন্যদের জন্য যেমন তেমনি অপজিশনের জন্যও। তাদের ওপরও বর্তাবে। তারা ইনশাআল্লাহ সাবধান হবে।


আরও খবর



গাংনীতে ১১ কোটি টাকার চারটি প্রকল্পের উদ্বোধন

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৩৬জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ,মেহেরপুর প্রতিনিধিঃমেহেরপুরের গাংনীর পৌর সভার ডাম্পিং স্টেশনসহ ১১ কোটি টাকা মুল্যের চারটি প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। আজ বৃহস্পতিবার বেলা ১১টার সময় মেহেরপুর-২(গাংনী) আসনের সংসদ সদস্য ডা. এএসএম নাজমুল হক সাগর প্রধান অতিথী হিসেবে উপস্থিত থেকে প্রকল্প গুলোর উদ্বোধন করেন।গাংনী পৌর মেয়র আহম্মেদ আলীর সভাপতিত্বে পানি সরবরাহ ও স্যানিটেশন প্রকল্পের আওতায় ডাম্পিং স্টেশন নির্মাণ কাে ব্যয় ধরা হয়েছে সাত কোটি ৩১ লাখ ৬৫ হাজার টাকা। কাজটির বাস্তবায়নে রয়েছে বিএমডাবলুএসএসপি ডিপিএইচই অ্যান্ড গাংনী পৌরসভা।

অপরদিকে গাংনী পৌরসভা রোড থেকে শিশিরপাড়া রাইস মিল পর্যন্ত রাস্তার উদ্বোধন করা হয়েছে। নগর পরিচালন ও অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় বাস্তবায়নে আইইউজিআইপি, এলপিজইডি, গাংনী পৌর সভার ৯৪৬ মিটার রাস্তার ব্যয় ধরা হয়েছে এক কোটি ২৭ লক্ষ ৩৭ হাজার টাকা , নগর পরিচালন ও অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় গাংনী সন্ধানি স্কুল এ্যান্ড কলেজ থেকে মাইদির মাঠ পর্যন্ত ৯৩৫ মিটার রাস্তা সংস্কার ব্যয় ধরা হয়েছে এক কোটি ৭৪ লক্ষ ২৯ হাজার টাকা, ফতাইপুর রাস্তা ৫২০ মিটার সংস্কার কাজে ব্যয় ধরা হয়েছে ৮৯ লক্ষ ৮৮ হাজার টাকা। অনুষ্ঠানে সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তা কর্মচারী জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা কর্মীধসঢ়; ও স্থানীয় গণ্যমান্য লোকজন উপস্থিত ছিলেন।


আরও খবর



জাবিতে ধর্ষণকাণ্ডে দুই আসামির দোষ স্বীকার

প্রকাশিত:শুক্রবার ০৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ১০৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) এক গৃহবধূকে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনার মূল পরিকল্পনাকারী মামুনুর রশিদ মামুন ও তার সহযোগী মো. মুরাদ আদালতে দোষ স্বীকার করে জবানবন্দি দিয়েছেন।

শুক্রবার (৯ ফেব্রুয়ারি) মামলার তদন্ত কর্মকর্তা আশুলিয়ার থানার পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) মো. মিজানুর রহমান আসামিদের আদালতে হাজির করে স্বেচ্ছায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি রেকর্ড করার আবেদন করেন।

যার প্রেক্ষিতে ঢাকার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট শেখ মুজাহিদুল ইসলাম তাদের জবানবন্দি রেকর্ড করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

এর আগে, বুধবার (৭ ফেব্রুয়ারি) মামুনকে রাজধানীর ফার্মগেট এলাকা থেকে এবং মুরাদকে নওগাঁ থেকে গ্রেপ্তার করে র‍্যাব।

এদিকে এ মামলার অপর চার আসামি- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৪৫তম ব্যাচের শিক্ষার্থী ও শাখা ছাত্রলীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমান, ৪৭তম ব্যাচের শিক্ষার্থী সাব্বির হাসান সাগর, ৪৬তম ব্যাচের সাগর সিদ্দিক ও ৪৫তম ব্যাচের হাসানুজ্জামানকে তিন দিনের রিমান্ড শেষে কারাগারে পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, গত ৩ ফেব্রুয়ারি রাত সাড়ে ৯টার দিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মীর মোশাররফ হোসেন আবাসিক হলের ৩১৭ নম্বর কক্ষে স্বামীকে আটকে রেখে স্ত্রীকে বোটানিক্যাল গার্ডেনে নিয়ে পালাক্রমে ধর্ষণ করে আসামি মোস্তাফিজ ও মামুনুর রশীদ মামুন।

ভিকটিমের স্বামী রাতেই বাদী হয়ে আশুলিয়া থানায় ছয় জনের নাম উল্লেখ করে মামলা দায়ের করেন।


আরও খবর



কুড়িগ্রামের রৌমারী সিএনজি অটো ও ভটভটির চাদা বন্দের নির্দেশ দিলেন এমপি পলাশ

প্রকাশিত:রবিবার ০৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ৯২জন দেখেছেন

Image

রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃরৌমারীতে সকল সিএনজি, অটোবাইক ও ভটভটি নছিমন করিমন থেকে অবৈধ চাঁদা আদায় বন্ধের ঘোষনা দিলেন এমপি পলাশ। দির্ঘদিন ধরে সারা দেশের ন্যায় রৌমারী উপজেলার দাঁতবাঙ্গা বড়াইকান্দি কত্তিমারী সায়দাবাদে সরকার দলীয় আর্শিবাদ পুষ্ট সিন্ডিকেট ও প্রশাসনের সুক্ষ কৌশলে মাসিক চুক্তির ভিত্তিতে অটোবাইক, ভ্যানগাড়ি, সিএনজি ও নছিমন করিমন ভটভটির ড্রাইভারদের নিকট হতে মাসোহারা বা দৈনিক চাঁদা আদায় করা হতো।

বেকার অসহায় খেটে খাওয়া দিনমজুর অটো সিএনজি ও ভটভটি চালক নিরুপায় হয়ে নিয়মিত চাদা দিয়ে আসছিল। চাদা আদায়ের বিরুদ্ধে পরিবহন চালকরা দির্ঘদিন ধরে রাস্তায় চাদা বন্দের দাবি জানিয়ে আসলেও ক্ষমতা ধরদের পেষী শক্তির কাছে হাড় মানতে হয়েছে। এসব দূনীতি দমনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামীলীগ মনোনীত প্রার্থি বিপ্লব হাসান পলাশ তার নির্বাচনী মঞ্চে দাঁতভাঙ্গা হতে রাজিবপুর পর্যন্ত সড়ক পথে যানবাহন মালিকদের কোন প্রকার চাঁদা দিতে হবেনা বলে প্রতিশ্রুতি ব্যাক্ত করেন। এরই ধারাবাহিকতায় ৪ ফেব্রুয়ারী সকাল ১১ ঘটিকায় ২৮ কুড়িগ্রাম ৪ আসনের সংসদ সদস্য বিপ্লব হাসান পলাশের প্রতিনিধি হিসাবে রৌমারী উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মাইদুল ইসলাম রৌমারী অটো ও সিএনজি চালকদের একত্রিত করে তাদের উদ্দেশ্যে বলেন , সংসদ সদস্য বিপ্লব হাসান পলাশের নির্বাচনী ইসতেহার অনুযায়ী তার প্রতিশ্রুতি মোতাবেক আজ থেকে দাঁতভঙ্গা হতে রাজিবপুর পর্যন্ত তার নির্বাচনী এলাকায় যানবাহনে কোন প্রকার চাদা আদায় করা বা চাঁদা দেওয়া যাবেনা বলে নির্দেশ প্রদান করেন।

এব্যাপারে সিএনজি চালক আব্দুর রহিম, জহর উদ্দিন, করিম শহিদ খোকন, হুমায়ুন বলেন, আমরা গরীব অসহায় সিএনজি চালক, দীর্ঘদিন ধরে চাদাবাজদের অত্যাচারে অতিষ্ঠ ছিলাম। আজ নব নির্বাচিত সংসদ সদস্য আমাদের অভিযোগ আমলে নিয়ে চাদাবজি থেকে রক্ষা করলেন, আমরা তার মহতি উদ্দ্যোগের প্রশংসা করছি।


আরও খবর



ডিএমপির ৪৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মিরপুরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পুলিশের উদ্যোগে চকলেট বিতরণ

প্রকাশিত:বুধবার ৩১ জানুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২১ ফেব্রুয়ারী ২০২৪ | ১৪৯জন দেখেছেন

Image
মারুফ সরকার, স্টাফ রিপোর্টার : ডিএমপির ৪৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ঢাকার ১৬৭৪ শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ১১ লাখ ৫০ হাজার শিক্ষার্থীর মধ্যে চকলেট এবং শুভেচ্ছা কার্ড (রেসপন্স কার্ড) বিতরণ করছে ডিএমপি।    ডিএমপির মিরপুর জোনের অতিরিক্ত উপ- পুলিশ কমিশনার মাসুক মিয়া পিপিএম পুরো ডিএমপির ন্যায় মিরপুর ইসলামি আর্দশ উচ্চ বিদ্যালয়ে বিতরণ করেন। 
এই সময়ে বিদ্যায়লটির প্রধান শিক্ষক মো: হাবিবুর রহমানসহ সকল শিক্ষক ও শিক্ষার্থীরা এবং পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ও পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন। 

এই সময়ে এডিসি মাসুক মিয়া বলেন, বাংলাদেশ পুলিশ জনগনের বন্ধু। এই জন্য প্রতিটি শিশু যাতে করে নিরাপদে স্কুলে যেতে পারে। রাস্তা-ঘাটে কোন ধরনের ইভটিজিং বা যৌন হয়রানির শিকার হলে যাতে করে পুলিশে তথ্য দিয়ে সহায়তা করে এই জন্য মিরপুর জোনের পুলিশ সবসময়ই সচেষ্ট আছে।
শিক্ষার্থীদের সাথে পুলিশের দুরত্ব  কমাতে এবং সহায়তা বৃদ্ধি করাই এই কার্যক্রমের মূল উদ্দেশ্য। 

প্রধান শিক্ষক হাবিবুর রহমান মিরপুর বিভাগের  পুলিশকে ধন্যবাদ দিয়ে বলেন, পুলিশের এই কার্যক্রমে তিনি সন্তুষ্ট। এর মধ্যে দিয়ে শিক্ষার্থী এবং পুলিশের দুরত্ব কমে যাবে। পুলিশ কে উনার প্রতিষ্ঠান এবং শিক্ষার্থীরা সবসময়ই সহায়তা করবেন বলে জানান।

আরও খবর

বিনামূল্যে বই পেল ২৬৬ কলেজ শিক্ষার্থী

শনিবার ১৭ ফেব্রুয়ারী ২০২৪




ফিলিপাইনে স্বর্ণখনি ধস, নিহত ৫৪

প্রকাশিত:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ১১৩জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:স্বর্ণখনি ধসের ঘটনায় ফিলিপাইনে ৫৪ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত ৬৩ জন নিখোঁজ রয়েছেন।কয়েক সপ্তাহের প্রবল বৃষ্টির ফলে গত ৬ ফেব্রুয়ারি দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশ দাভাও দে ওরোর মাকো শহরের কাছে ওই স্বর্ণখনিতে ধস নামে।

দাভাও দে ওরোর প্রাদেশিক সরকার এক ফেসবুক পোস্টে জানিয়েছে, এ ভূমিধসের ঘটনায় এখন পর্যন্ত ৫৪টি মরদেহ উদ্ধার করা হয়েছে। এর আগের দিনের মৃতের সংখ্যা ছিল ৩৭ জন। উদ্ধারকর্মীরা আরও মৃতদেহ খুঁজে পেয়েছেন। অন্তত ৩২ জনকে আহত অবস্থায় উদ্ধার করা গেলেও ৬৩ জন এখনো নিখোঁজ রয়েছেন। 


আরও খবর