Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য

মার্কিন হামলায় আল কায়েদার শীর্ষ নেতা নিহত

প্রকাশিত:Tuesday ২৮ June ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৬২জন দেখেছেন
Image

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী জানিয়েছে, সিরিয়ার ইদলিব প্রদেশে তারা অভিযান চালিয়েছে। এই অভিযানে আল কায়েদা সঙ্গে সম্পৃক্ত একটি গ্রুপের এক শীর্ষ নেতা নিহত হয়েছেন। খবর আল জাজিরার।

এক বিবৃতিতে ইউএস সেন্ট্রাল কমান্ডের পক্ষ থেকে জানানো হয়েছে যে, আল কায়েদার সঙ্গে সম্পৃক্ত হুরাস আল দিন নামের একটি গ্রুপের শীর্ষ নেতা আবু হামজাহ আল ইয়েমেনির ওপর সোমবার হামলা চালানো হয়। তিনি মোটর সাইকেলে করে একা সফর করছিলেন। সে সময়ই তাকে লক্ষ্য করে হামলা চালানো হয়।

প্রাথমিক প্রতিবেদনে ওই হামলা থেকে বেসামরিক হতাহতের বিষয়ে কোনো তথ্য জানানো হয়নি।

ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে যে, এই শীর্ষ নেতার নিহত হওয়ার ঘটনায় মার্কিন নাগরিক এবং অংশীদার দেশগুলো এবং বিশ্বজুড়ে নিরপরাধ বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে হামলা চালানোর ক্ষেত্রে আল কায়েদার ক্ষমতাকে ব্যাহত করবে।

সিরিয়ান বেসামরিক প্রতিরক্ষা ব্যবস্থা এক টুইট বার্তায় জানিয়েছে যে, মধ্যরাতের কিছু আগে ওই আল কায়েদা নেতার মোটরসাইকেল লক্ষ্য করে দুটি রকেট নিক্ষেপ করা হয়েছে। তার মরদেহ ইদলিব শহরের ফরেনসিক বিভাগে স্থানান্তর করা হয়েছে।

আল কায়েদার সমর্থকরা ২০১৮ সালে হুরাস আল দিন প্রতিষ্ঠা করে। এর আগে ২০২০ সালে জুনে ইদলিবে ওই সংগঠনের শীর্ষ জর্ডানিয়ান কমান্ডার খালেদ আরুরি মার্কিন হামলায় নিহত হন। তার আগে ২০১৯ সালে সংগঠনের শীর্ষ কমান্ডার বিলাল খুরাইসাত ওরফে আবু খাদিজা আল উরদানি নিহত হন। তিনি জর্ডানের নাগরিক ছিলেন।


আরও খবর



যে দোয়ায় মিলবে বিশেষ ৮ মর্যাদা

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Wednesday ০৩ August ২০২২ | ২৪জন দেখেছেন
Image

ছোট্ট একটি দোয়া। এ দোয়ায় মিলবে বিশেষ ৮টি মর্যাদা। বিশেষ মর্যাদা পেতে দোয়াটি কখন পড়তে হবে? দোয়াটিই বা কী? আর বিশেষ ৮ মর্যাদাই বা কী? এটি সম্পর্কে নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কী বলেছেন?

মুমিন মুসরমান খুবই গুরুত্বপূর্ণ বিশেষ ৮ মর্যাদা পেতে সকাল-সন্ধ্যায় এ দোয়াটি পড়বেন। ফজর ও মাগরিবের নামাজের পর ছোট্ট এ দোয়াটি পড়তে হয়। হাদিসে বর্ণনায় তা এভাবে ওঠে এসেছে-

নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি ফজর ও মাগরিবের নামাজ শেষ করার পর চলে যাওয়া বা উভয় পা গুটিয়ে নেওয়ার আগে (তাওহিদের ঘোষণায় ভরপুর ছোট্ট একটি) দোয়া ১০বার পড়বে; এর বিনিময়ে মহান আল্লাহ ওই ব্যক্তির জন্য ৮টি বিশেষ মর্যাদা দান করবেন। (দোয়াটি) হলো-

لَا إِلَهَ إِلا اللَّهُ وَحْدَهُ لا شَرِيكَ لَهُ ، لَهُ الْمُلْكُ وَلَهُ الْحَمْدُ يُحْيِي وَيُمِيتُ وَهُوَ عَلَى كُلِّ شَيْءٍ قَدِيرٌ

উচ্চারণ : ‘লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহ্‌দাহু লা শারিকা লাহু; লাহুল মুলকু ওয়া লাহুল হামদু ইয়ুহয়িউ ওয়া ইয়মিতু ওয়া হুয়া আলা কুল্লি শাইয়িন ক্বাদির

অর্থ : ‘আল্লাহ ব্যতিত সত্য কোনো উপাস্য নেই; তিনি একক তাঁর কোনো অংশীদার নেই। রাজত্ব ও ক্ষমতার অধিকারী তিনিই, সব প্রশংসার মালিকও তিনি। তিনি জীবন দান করেন ও মৃত্যু দান করেন। তিনি সবকিছুর উপর ক্ষমতাবান।’ ‎(মুসনাদে আহমদ, তিরমিজি, নাসাঈ, ইবনে হিব্বান, তারগিব-তারহিব)

যে বিশেষ ৮ মর্যাদা পাবেন মুমিন

১. জান্নাত আবশ্যককারী ১০টি নেকি দান করা হবে।

২. ধ্বংসকারী ১০টি গোনাহ ক্ষমা করে দেওয়া হবে।

৩. ১০টি মর্যাদা বাড়িয়ে দেওয়া হবে।

৪. ‎১০ জন ঈমানদার কৃতদাস মুক্ত করার সমপরিমাণ সাওয়াব দেওয়া হবে। (তিরমিজি, নাসাঈ, ইবনে হিব্বান)

৫. ওই দিনের সব ধরনের অপছন্দনীয় (মুনকার) বস্তু/বিষয় থেকে হেফাজত করা হবে।

৬. সারাদিন ও রাত (ফজরের পর পড়লে সারা দিন এবং মাগরিবের পর পড়লে সারা রাত) বিতাড়িত শয়তানের আক্রমণ থেকে নিরাপদ রাখা হবে।

অন্য বর্ণনায় এসেছে, ‘আল্লাহ তাআলা ওই বান্দার জন্য একদল সশস্ত্র ফেরেশতা নিযুক্ত করবেন; যারা ওই ব্যক্তিকে সকাল (নির্ধারিত সময়) পর্যন্ত শয়তানের অনিষ্ট ‎‎থেকে পাহারা দেবেন।‎

৭. শিরক ছাড়া কোনো গুনাহ তাকে স্পর্শ করার ‎সুযোগ পাবে না।

৮. সে হবে ওই দিন মানুষের মধ্যে সর্বশ্রেষ্ঠ আমলকারী। তবে ওই ব্যক্তির কথা ভিন্ন, যে তার চেয়ে উত্তম হবে অর্থাৎ তার চেয়ে বেশিবার (এ আমল/দোয়া) পাঠ করবে।’

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ফজর ও মাগরিবের ফরজ নামাজের সালাম ফেরানোর পর বসা থেকে ওঠার আগে ছোট্ট এ আমলটি গুরুত্বসহ করার মাধ্যমে ঘোষিত বিশেষ ৮ মর্যাদা পাওয়ার তাওফিক দান করুন। আমিন।


আরও খবর



ছয় মাস এসি ব্যবহার বন্ধের পরামর্শ ইসলামী ঐক্যজোটের

প্রকাশিত:Thursday ২১ July ২০২২ | হালনাগাদ:Sunday ০৭ August ২০২২ | ৩৫জন দেখেছেন
Image

দেশের প্রয়োজনে মন্ত্রী, এমপিসহ সবার বাড়ি ও অফিস থেকে ৬ মাসের জন্য এসি ব্যবহার বন্ধ রাখার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মিছবাহুর রহমান চৌধুরী।

বৃহস্পতিবার (২০ জুলাই) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে বাংলাদেশ ইসলামী ঐক্যজোট আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন পরামর্শ দেন তিনি।

জ্বালানি অপচয় বাদে সরকারের নানামুখী পদক্ষেপ সমর্থন করে তিনি বলেন, বিদ্যুৎ ও গ্যাস চুরি বন্ধ করতে হবে। পরিবার প্রতি একটার অতিরিক্ত গাড়ি ব্যবহার আইন করে নিষিদ্ধ করতে হবে। এসময় সরকারিসহ সব অফিসের সময় কমিয়ে আনারও পরামর্শ দেন মিছবাহুর রহমান চৌধুরী।

বন্দি আলেমদের মুক্তির দাবি জানিয়ে ইসলামী ঐক্যজোটের এ চেয়ারম্যান বলেন, নিরীহ আলেমদের ধোঁকা দিয়ে রাস্তায় নামিয়ে যারা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বানচাল করতে চেয়েছিল, সে যড়যন্ত্রকারীরা আজ নানা বেশে সরকারি দলের নেতাদের সঙ্গে ব্যবসা-বাণিজ্য ও পার্টি করে বেড়াচ্ছে। অথচ সহজ-সরল আলেমরা কারাগারে আছেন। এদের পরিবার পরিজন ধ্বংসের সম্মুখীন।

তিনি আরও বলেন, এক শ্রেণীর মানুষ দেশবাসীর সংকটকে পুঁজি করে দেশ ও সরকারের বিরুদ্ধে নানামুখী ষড়যন্ত্র চালাচ্ছে। দেশে উগ্রবাদ সৃষ্টির নানামুখী অপচেষ্টা করে যাচ্ছে। বিদেশে টাকা পাচারকারী চক্র রিজার্ভ অনেক কমিয়ে ফেলেছে। দুর্নীতিবাজ ও সিন্ডিকেটবাজরা রাজনীতিতে প্রবেশ করেছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন-ইসলামী ঐক্যজোটের ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব জুলকার নাঈম মোহাম্মাদ জামান উদ্দিন, মহাসচিব আল্লামা মনিরুজ্জামান রব্বানী, যুগ্ম মহাসচীর মাওলানা ইউছুফ ছিদ্দিকী প্রমুখ।


আরও খবর



ডিআরইউ সদস্যদের অনুসন্ধানী সাংবাদিকতায় বিষয়ক প্রশিক্ষণ

প্রকাশিত:Saturday ৩০ July ২০২২ | হালনাগাদ:Saturday ০৬ August ২০২২ | ২১জন দেখেছেন
Image

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সদস্যদের নিয়ে ‘অনুসন্ধানী সাংবাদিকতায় তথ্য অধিকার আইন’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

ম্যানেজমেন্ট অ্যান্ড রিসোর্সেস ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভের (এমআরডিআই) সহায়তায় দিনব্যাপী এ প্রশিক্ষণে ৩০ জন সদস্য অংশ নেন। ডিআরইউ’র নসরুল হামিদ মিলনায়তনে এ কর্মশালার আয়োজন করা হয়।

শনিবার (৩০ জুলাই) সকাল ১০টায় ডিআরইউ সভাপতি নজরুল ইসলাম মিঠুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নূরুল ইসলাম হাসিবের পরিচালনায় কর্মশালার উদ্বোধন করেন প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন এমআরডিআইর নির্বাহী পরিচালক হাসিবুর রহমান ও ডিআরইউ’র তথ্য-প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক কামাল মোশারেফ।

মরতুজা আহমদ বলেন, অনুসন্ধানী সাংবাদিকতার মাধ্যমে সমাজকে নাড়া দেওয়ার ভূমিকা রাখেন সাংবাদিকরা। জনগণের তথ্য জানার কাজটি করছেন সাংবাদিকরা। কোথায় কী হচ্ছে, তা তুলে ধরেন তারা। সাংবাদিকদের কাজ হলো অন্ধকারে আলো ফেলা। তথ্য অধিকার আইন ব্যবহার করে অনুসন্ধানী সাংবাদিকতার জন্য তথ্য কমিশন সহায়তা করবে।

দিনব্যাপী প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের হাতে সনদ তুলে দেওয়া হয়। ফোজো মিডিয়া ইনস্টিটিউট, লিনিয়াস ইউনিভার্সিটি, সুইডেনের ‘ইমপ্রুভিং কোয়ালিটেটিভ জার্নালিজম ইন বাংলাদেশ’ প্রকল্পের অধীনে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এমআরডিআই-এর নির্বাহী পরিচালক হাসিবুর রহমান, ইনভেস্টিগেটিভ জার্নালিজম হেল্প ডেস্কের হেড অব ক্যাপাসিটি বিল্ডিং বদরুদ্দোজা বাবু ও ডিআরইউ সভাপতি নজরুল ইসলাম মিঠু সেশন পরিচালনা করেন।

সমন্বয়কের দায়িত্ব পালন করেন ডিআরইউর তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক কামাল মোশারেফ, এমআরডিআইর ম্যানেজার ইমপ্লিমেন্টেশন আইকিউ প্রোজেক্ট সানাউল হক দোলন।

এসময় উপস্থিত ছিলেন এমআরডিআইর আইকিউজেবি প্রোজেক্ট ম্যানেজার তানিম আহমেদ ও আইকিউজেবির প্রোজেক্ট কো-অর্ডিনেটর সেলিম বাশার।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের উপস্থিত ছিলেন ডিআরইউর প্রচার ও প্রকাশনা সম্পাদক কামাল উদ্দিন সুমন, আপ্যায়ন সম্পাদক মুহাম্মাদ আখতারুজ্জামান ও কল্যাণ সম্পাদক কামরুজ্জামান বাবলু।


আরও খবর



নরসিংদীতে টেঁটাযুদ্ধ বন্ধে হাজারো মানুষের শপথ

প্রকাশিত:Monday ২৫ July ২০২২ | হালনাগাদ:Thursday ০৪ August ২০২২ | ৩২জন দেখেছেন
Image

‘মারবো না মরবো না, থাকবো মোরা মিলেমিশে’ স্লোগান সামনে রেখে নরসিংদীতে টেঁটাযুদ্ধ বন্ধসহ চলমান বিরোধ নিরসনে শপথ নিয়েছেন কয়েক গ্রামের হাজারো বাসিন্দা। সব ধরনের বিভেদ ভুলে মিলেমিশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন তারা।

সোমবার (২৫ জুলাই) বিকেলে জেলা পুলিশের উদ্যোগে সদর উপজেলার করিমপুর ইউনিয়নের রসুলপুর উচ্চ বিদ্যালয় মাঠে এ শপথ বাক্য পাঠ করানো হয়।

jagonews24

সম্প্রতি নরসিংদীর রায়পুরার নিলক্ষা, বাশঁগাড়ী ও আলোকবালী ইউনিয়নে গ্রামবাসীদের মধ্যে একাধিক টেঁটাযুদ্ধে বেশ কয়েকজন নিহত হন। আহত হন প্রায় দুই শতাধিক। এরই পরিপ্রেক্ষিতে চরাঞ্চলে টেঁটাযুদ্ধ বন্ধে নরসিংদী জেলা পুলিশ এ উদ্যোগ নেয়।

করিমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মমিনুর রহমান আপেলের সভাপতিত্বে বিরোধ নিরসন সভায় প্রধান অতিথি ছিলেন নরসিংদীর পুলিশ সুপার কাজী আশরাফুল আজিম। এতে বিশেষ অতিথি ছিলেন নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ আলী, সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর গোলাম মোস্তাফা মিয়া, জেলা কমিউনিটি পুলিশিং কমিটির সভাপতি ও ইন্ডিপেন্ডেন্ট কলেজের অধ্যক্ষ ড. মশিউর রহমান মৃধা, নরসিংদী প্রেস ক্লাবের সভাপতি হাবিবুর রহমান, নরসিংদী প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক হুমায়ন শাহ।

jagonews24

এ সময় জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, মেম্বারসহ সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।


আরও খবর



৪ ঘণ্টা পর মাইক্রোবাস অপসারণ, ঢাকা-চট্টগ্রাম ট্রেন চলাচল শুরু

প্রকাশিত:Friday ২৯ July ২০২২ | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ৪৭জন দেখেছেন
Image

চার ঘণ্টা পর ঢাকা-চট্টগ্রাম রেলসড়কে ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে। শুক্রবার (২৯ জুলাই) বিকেল ৫টায় বড়তাকিয়া স্টেশন মাস্টার মো. শামসুদ্দোহ এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, দুর্ঘটনাকবলিত মাইক্রোবাসটি উদ্ধার করা হয়েছে। চট্টগ্রামের আগ্রাবাদ ফায়ার সার্ভিসের দুটি টিম এসে মাইক্রোবাসটি উদ্ধার করে।

এর আগে প্রায় ৩ ঘণ্টা চেষ্টা করেও মাইক্রেবাসটি সরাতে ব্যর্থ হয় মিরসরাই ও সীতাকুন্ড ফায়ার সার্ভিস স্টেশনের কর্মীরা।


আরও খবর