Logo
আজঃ Wednesday ০৫ October ২০২২
শিরোনাম

মালয়েশিয়ার ৩ শিল্পখাতে বিদেশিকর্মী নিয়োগের অনুমতি

প্রকাশিত:Monday ১৮ July ২০২২ | হালনাগাদ:Wednesday ০৫ October ২০২২ | ১১৩জন দেখেছেন
Image

মালয়েশিয়ার তিনটি শিল্পখাতে বিদেশিকর্মী নিয়োগের অনুমতি দিয়েছে সরকার। দেশটির মানবসম্পদ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় ১৫টি উৎস দেশ থেকে বিদেশি কর্মীদের মালয়েশিয়ার উৎপাদন, নির্মাণ ও সেবা শিল্পে কাজ করার অনুমতি দিতে সম্মত হয়েছে।

বিদেশিকর্মী নিয়োগ ও ইন্দোনেশিয়া সরকার ঘোষিত শ্রমিক নিয়োগের ওপর সাম্প্রতিক স্থগিতাদেশ নিয়ে সোমবার (১৮ জুলাই) দুই মন্ত্রণালয়ের মধ্যে একটি বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কনস্ট্রাকশন লেবার এক্সচেঞ্জ সেন্টার বিএইচডি, নির্মাণখাতে বিদেশি শ্রমিকদের প্রবেশের ব্যবস্থা করবে এমন প্রস্তাবও অনুমোদন করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইট অনুযায়ী, ১৫টি দেশ হলো থাইল্যান্ড, কম্বোডিয়া, নেপাল, মিয়ানমার, লাওস, ভিয়েতনাম, ফিলিপাইন, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ, তুর্কমেনিস্তান, উজবেকিস্তান, ইন্দোনেশিয়া এবং কাজাখস্তান।

malaysia3

এছাড়া ‘শিল্পের চাহিদা মেটাতে, বৈঠকে স্ক্র্যাপ মেটাল ও লন্ড্রি সাবসেক্টরে বিদেশি কর্মীদের নিয়োগের অনুমতি দেওয়ার বিষয়েও সম্মত হয়েছে।

সোমবার (১৮ জুলাই) বৈঠকের পর বুকিত আমান ফেডারেল পুলিশ সদর দফতরে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী হামজাহ জয়নুদিন বলেন, এই সিদ্ধান্ত স্থানীয়দের চাকরির সুযোগকে প্রভাবিত করবে না। এ সময় উপস্থিত ছিলেন, মানবসম্পদমন্ত্রী এম সারাভানান।

তিনি বলেন, বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় পরিচালিত সীমাবদ্ধ ও নিষিদ্ধ এলাকার মধ্যে অবকাঠামো এবং নির্মাণ কাজে নিযুক্ত স্বল্পমেয়াদি পারমিটসহ বিদেশি কর্মীদের জড়িত আবেদনগুলো বিবেচনায় নিতে সম্মত হয়েছে।

malaysia3

বৈঠকের পর বুকিত আমান ফেডারেল পুলিশ সদর দফতরে সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী হামজাহ জয়নুদিন ও মানবসম্পদমন্ত্রী এম সারাভানান

গুদামজাতকরণ ও পাখির বাসা কাটার উপখাতে স্বল্প-দক্ষ বিদেশি কর্মীদের নিয়োগের বিষয়েও আলোচনা হয়েছে যা পরিবহন মন্ত্রণালয় এবং কৃষি ও খাদ্য শিল্প মন্ত্রণালয়ের আওতাভুক্ত হবে।

ইন্দোনেশিয়ান কর্মীদের নিয়োগের ওপর অস্থায়ী স্থবিরতা সম্পর্কে জানতে চাইলে সাংবাদিকদের হামজাহ বলেন, উভয় মন্ত্রণালয় শিগগিরই ইন্দোনেশিয়া সরকারের সঙ্গে একটি বৈঠক করবে।

এর আগে ১৩ জুলাই, ইন্দোনেশিয়া মালয়েশিয়ায় প্রবেশকারী সমস্ত ইন্দোনেশিয়ান শ্রমিকদের ওপর অস্থায়ী স্থগিতাদেশ আরোপ করে।


আরও খবর