Logo
আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম

মাগুরায় কৃষকের লাউ ক্ষেত কেটে দিল দূর্বৃত্তরা

প্রকাশিত:বুধবার ০১ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ২৭০জন দেখেছেন

Image

স্টাফ রিপোর্টার মাগুরা  : মাগুরা সদর উপজেলার উত্তর ধর্মসীমার কৃষক গনেশ বিশ্বাসের লাউ ক্ষেত ৩১ জানুয়ারি রাতে কেটে দিয়েছে দূর্বৃত্তরা।

   অন্তত ২ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে ধারনা করা হচ্ছে। কৃষকের স্বপ্ন ভেঙ্গে দিয়ে তার হতাশার মধ্যে ফেলে দিয়েছে দূর্বত্তরা। বড় আশা নিয়ে  লাউ ক্ষেত তৈরী করেছিল তা আর বাস্তবায়ন হলো না।

জানা গেছে  মাঠের মধ্যে ঐ কৃষকের ২৪ শতাংশ জমির ধরন্ত লাউ গাছ রাতে কেবা কাাহারা কেটে দিয়েছে।যে খানে শতশত ছোট বড় লাউ ঝুলছে।রোদে মাচার উপরের লাউয়ের পাতা ঢোলে পড়েছে।

৩০ জানুয়ারী ক্ষেত থেকে ২য় দফা ৭০টি  লাউ কাটে ৩১ জানুয়ারী সকালে ক্ষেতে এসে দেখতে পায় ক্ষেতেরর লাউ গাছ কেবা কারা কেটে দিয়েছে।এ ক্ষেতে তার অন্তত ৫০ হাজার টাকা ব্যায় হয়েছে।এ মৌসুমে ২ লাখ  টাকার লাউ বিক্রির আসা ছিল।কিন্তু দূর্বৃত্তর তার সব আসা নিরাসা করে দিয়েছে।

এ ব্যাপারে ঐ ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা মনজ কুমার বিশ্বাস বলেন, খবর পাওয়া মাত্র তিনি ক্ষেত পরিদর্শন করেছে।ক্ষতির পরিমান নিরুপন করে কতৃপক্ষের মাধ্যমে কৃষকের সহযোগিতার চেষ্টা করবে বলে জানান।


আরও খবর



মাগুরার শালিখায় সড়ক দুর্ঘটনায় আহত সাবেক প্রধান শিক্ষক ব্রজেন্দ্রনাথ মন্ডল নিহত

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯৯জন দেখেছেন

Image
স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:মাগুরার শালিখায় সড়ক দুর্ঘটনায় আহত সাবেক প্রধান শিক্ষক ব্রজেন্দ্রনাথ মন্ডল  ২৯ ফেব্রুয়ারী বৃহস্পতিবার ভোরে  ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন  অবস্থায় মারা গেছেন।তিনি গত ২৩ ফেব্রুয়ারী আড়পাড়া বাজার থেকে বাড়ী ফেরার পথে মাগুরা যশোর সড়কের কৃষ্ণপুর দুই ব্রীজের মাঝে সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হন।স্থানীয়রা তাকেঢ় উদ্ধার করে প্রথমে মাগুারা সদর হাসপাতাল ও পরে ঢাকা মেডিকেলে ভর্তি করেন।

তিনি বাংলাদেশ শিক্ষক সমিতির শালিখা উপজেলা শাখার দীর্ঘদিনের সাধারণ সম্পাদক ও আড়পাড়া মাধ্যমিক বালিকা উচ্চবিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক ছিলেন।

আরও খবর



প্রত্যেক নাগরিককে আরও দায়িত্বশীল হতে হবে: রাষ্ট্রপতি

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৩৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে পরমত সহিষ্ণুতা, মানবাধিকার ও আইনের শাসন সুসংহত করতে হবে। একইসঙ্গে প্রত্যেক নাগরিককে নিজ নিজ অবস্থান থেকে আরও বেশি দায়িত্বশীল ও কার্যকর ভূমিকা পালন জরুরি,বলেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

মঙ্গলবার (২৬ মার্চ) সকালে ‘মহান স্বাধীনতা ও জাতীয় দিবস’ উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে পরিদর্শন বইয়ে এ মন্তব্য করে সই করেন রাষ্ট্রপতি।

সেখানে তিনি লিখেছেন, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৪ উপলক্ষে আমি দেশে ও প্রবাসে বসবাসরত সব বাংলাদেশিকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও উষ্ণ অভিনন্দন। ঐতিহাসিক এ দিনে আমি পরম শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। আমি কৃতজ্ঞচিত্তে স্মরণ করছি জাতীয় চার নেতা, বীর মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধের সংগঠন ও সমর্থক, বিদেশি বন্ধু এবং সর্বস্তরের জনগণকে, যারা আমাদের অধিকার আদায় ও মুক্তি সংগ্রামে প্রত্যক্ষ-পরোক্ষভাবে অবদান রেখেছেন। আমি পরম শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি ১৫ আগস্ট কালরাতে খুনিদের বুলেটের আঘাতে শহীদ বেগম ফজিলাতুন নেছা মুজিব ও বঙ্গবন্ধুর তিন পুত্রসহ সব শহীদকে। আমি তাদের আত্মার মাগফিরাত কামনা করছি।

তিনি আরও লিখেছেন, স্বাধীন-সার্বভৌম ‘সোনার বাংলা’র স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধুর বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে দুর্বার গতিতে অগ্রসরমান। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রাজ্ঞ নেতৃত্বে ইতোমধ্যে আমরা উন্নয়নশীল দেশের কাতারে অবস্থান করে নিয়েছি। প্রধানমন্ত্রীর ঘোষিত ‘রূপকল্প ২০৪১’ অনুযায়ী ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত-সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশে পরিণত করতে জনমুখী ও টেকসই উন্নয়ন, সুশাস, সামাজিক ন্যায়বিচার, স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে হবে।

গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে প্রত্যেক নাগরিককে নিজ নিজ অবস্থান থেকে আরও দায়িত্বশীল হতে হবে উল্লেখ করে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এরপর লিখেছেন, গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে পরমত সহিষ্ণুতা, মানবাধিকার ও আইনের শাসন সুসংহত করতে হবে। প্রত্যেক নাগরিককে নিজ নিজ অবস্থান থেকে অধিকতর দায়িত্বশীল ও কার্যকর ভূমিকা রাখতে হবে। মুক্তিযুদ্ধের লক্ষ্য ও চেতনা বাস্তবায়নের মাধ্যমে স্বাধীনতার সুফল জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনা বাংলা বিনিময়ে কার্যকর অবদান রাখতে আমি দেশবাসীর প্রতি আহ্বান জানাচ্ছি। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে এবং উন্নত-সমৃদ্ধ ‘স্মার্ট বাংলাদেশ’ হিসেবে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াবে, প্রতিষ্ঠিত হবে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা - ইনশাআল্লাহ।


আরও খবর



আওয়ামীপন্থিদের ঢাকা আইনজীবী সমিতির নির্বাচনে নিরঙ্কুশ জয়

প্রকাশিত:শনিবার ০২ মার্চ 2০২4 | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১২২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:২০২৪-২০২৫ ঢাকা আইনজীবী সমিতির কার্যকরী কমিটি গঠনের নির্বাচনে ২৩টি পদের মধ্যে সভাপতি, সাধারণ সম্পাদকসহ ২১টি পদে জয় পেয়েছে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল। অপরদিকে বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্যের নীল প্যানেল ২টি পদে জয়লাভ করেছে।

শুক্রবার (১ মার্চ) রাতে নির্বাচন কমিশনের সদস্য অ্যাডভোকেট আবু সুফিয়ান গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করেন। আইনজীবীদের এই নির্বাচনে আওয়ামীপন্থি সাদা প্যানেল থেকে আবদুর রহমান হাওলাদার সভাপতি এবং আনোয়ার সাহাদাত শাওন সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন।

সম্পাদকীয় ১১টি পদের সবগুলোতে আওয়ামীপন্থি সাদা প্যানেলের প্রার্থীরা জয়লাভ করেছেন। বিজয়ীরা হলেন- সিনিয়র সহসভাপতি পদে আবুল কালাম মোহাম্মাদ আক্তার হোসেন, সিনিয়র সহসাধারণ সম্পাদক পদে মাসরাত আলী, সহসাধারণ সম্পাদক পদে আসাদুজ্জামান, কোষাধ্যক্ষ পদে মো. ওমর ফারুক, লাইব্রেরি সম্পাদক পদে হুমায়ুন কবির, সাংস্কৃতিক সম্পাদক পদে মনিরা বেগম, অফিস সম্পাদক পদে সরোয়ার জাহান, সমাজকল্যাণ সম্পাদক পদে প্রদীপ চন্দ্র সরকার, ক্রীড়া সম্পাদক পদে মো. ওয়াকিলুর রহমান এবং তথ্য ও যোগাযোগ সম্পাদক পদে সৈয়দা ফরিদা ইয়াছমিন।

এ ছাড়া ১০ টি সদস্য পদে জয়লাভ করেছেন- হাফিজ আল মামুন, শাহীন আহমেদ রুপম, মো. ইমরান হাসান, কাজী হুমায়ুন কবির, এমদাদুল হক, মাহমুদুল হাসান, সুমন আহমেদ ও আব্দুর রহমান মিয়া। এদের মধ্যে মো. আনোয়ার হোসেন চাঁদ ও গাজী তানজিল আহমেদ বিএনপি-জামায়াতপন্থি নীল দল থেলে প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

এর আগে, গত বুধবার (২৮ ফেব্রুয়ারি) ও বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দুই দিনে ২১ হাজার ২০৮ ভোটারের মধ্যে ৯ হাজার ৬৯০ আইনজীবী ভোট প্রদান করেন।


আরও খবর



বাংলাদেশি জাহাজ জলদস্যুর কবলে, ২৩ নাবিক জিম্মি

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১২৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বাংলাদেশি পতাকাবাহী জাহাজ ‘এম ভি আবদুল্লাহ’ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে ভারত মহাসাগরে জলদস্যুর কবলে পড়েছে ।

মঙ্গলবার (১২ মার্চ) বাংলাদেশ সময় দুপুর ১টায় কেএসআরএম গ্রুপের মালিকানাধীন জাহাজটি জলদস্যুরা আটক করে বলে নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা মেহেরুল করিম।

তিনি জানান, জাহাজটি আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাচ্ছিলো। পথে ভারত মহাসাগরে জলদস্যুদের কবলে পড়ে।

‘এম ভি আবদুল্লাহ’ নামের জাহাজটিতে ২৩ জন নাবিক রয়েছেন। যার ক্যাপ্টেন আবদুর রশিদ।

মেহেরুল করিম আরও জানান, ঘটনা পরপরই কেএসআরএম গ্রুপের পক্ষ থেকে জাহাজে থাকা নাবিকদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হচ্ছে।

জানা যায়, ‘এম ভি আবদুল্লাহ’ নামের জাহাজটি গত বছর সংগ্রহ করে চট্টগ্রামভিত্তিক কেএসআরএম গ্রুপ। ২০১৬ সালে তৈরি করা ১৯০ মিটার লম্বা জাহাজটি সাধারণ পণ্য পরিবহনের কাজে ব্যবহার করা হয়।

প্রসঙ্গত, ২০১০ সালের ডিসেম্বরে আরব সাগরে সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়েছিল বাংলাদেশি জাহাজ ‘জাহান মণি’। তখন নিকেলবাহী ওই জাহাজের ২৫ নাবিক এবং প্রধান প্রকৌশলীর স্ত্রীকে জিম্মি করা হয়।

পরে নানাভাবে চেষ্টার পর ১০০ দিনের মাথায় জলদস্যুদের কবল থেকে মুক্তি পান তারা। এরপর তাদের দেশে ফিরিয়ে আনা হয়।


আরও খবর



ঢাকার অবস্থান কত দূষিত শহরের তালিকায়?

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১০৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:বেড়েই চলছে বায়ু দূষণ বিশ্বের বিভিন্ন দেশে ।ঢাকার বাতাস নিয়েও নেই স্বস্তির খবর। ঢাকাতে ও নানা কারণে বাড়ছে বায়ু দূষণ।

বুধবার (৬ মার্চ) সকাল ১০টা ১০ মিনিটের দিকে রাজধানীর বাতাস জনস্বাস্থ্যের জন্য অস্বাস্থ্যকর বলে জানাচ্ছে আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ার।

এদিন সকাল থেকেই ঢাকার আকাশে আলো ঝলমল থাকলেও আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ১৪৯ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় আজ ১২তম অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা। যা জনস্বাস্থ্যের জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত।

এদিকে বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে রয়েছে ভিয়েতনামের হ্যানয় শহর। শহরটির স্কোর ১৯৭। আর দ্বিতীয় অবস্থানে ভারতের দিল্লি, শহরটির স্কোর ১৮৫, তৃতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের শহর লাহোর, যার স্কোর ১৮১ এবং ১৮০ স্কোর নিয়ে চর্তুথ অবস্থানে রয়েছে ইরাকের বাগদাদ । পঞ্চম অবস্থানে রয়েছে থাইল্যান্ডের চিয়াং মাই শহর, যার স্কোর ১৭৮।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে।


আরও খবর