Logo
আজঃ বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪
শিরোনাম

মাগুরায় ১ লাখ ১৯৫৯৩ জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে

প্রকাশিত:বুধবার ২৯ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ১১৯জন দেখেছেন

Image

স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:মাগুরা জেলার ৪ উপজেলায় আগামী ১ জুন ১ লাখ ১৯ হাজার ৫৯৩   শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। মাগুরার সিভিল সার্জন ডাঃ মোঃ শামীম কবির তার সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মলনে এ কথা জানান। জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন বাস্তবায়ন উপলক্ষে ২৯ মে বুধবার বিকেল ৩ টায় এ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে জানান হয় জেলায় মোট ৯৪০ টি কেন্দ্রের মাধ্যমে ১ লাখ ১৯ হাজার ৫৯৩  জন শিশুকে  ভিটামিন এ প্লাস খাওয়ানো হবে। দিনব্যাপী এ কর্মসুচি বাস্তবায়নে ২ হাজার ২৭১  জন    কর্মী   নিয়োজিত থাকবে। এ সময় অন্যান্যের মধ্যে   উপস্থিত ছিলেন   ডাঃ  সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা জিল্লুর রহমান,ডাঃ মোঃ এজাজ আহম্মেদ রোচি,ডাঃ রোকেয়া শান্তা।

সংবাদ সম্মলনে জেলায় কর্মরত প্রেস ও ইলেকট্রনিক্স মিডিয়ার ৪০  জন সাংবাদিক উপস্থিত ছিলেন।

আরও খবর



ছাতক উপ‌জেলা নিবাচন: আওলাদ আলী রেজার পালে হাওয়া, কির‌নের বাজার গরম

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ১১৭জন দেখেছেন

Image

র‌নি,ছাতক সুনামগঞ্জ প্রতিনি‌ধি:তৃতীয় ধাপে ২৯ মে  উপজেলার ১৩টি ইউনিয়ন এক‌টি পৌর সভায় নি‌য়ে ছাতক উপ‌জেলা প‌রিষদ গ‌ঠিত হ‌য়। এ উপজেলার পুরুষ ১লাখ ৯৭ হাজার,৯শত ৫২ এবং মহিলাএক লাখ ৯৯ হাজার ৬শত ৯০জন প্রায় ৩লাখ ,৯৭ হাজার ৬শত ৪২ জন জনসংখ্যা।গ্রামের সংখ্যা: ৫৪৭টি গ্রাম। ভোটার সংখ‌্যা পুরুষ এক লাখ ৬০হাজার ৪৪জন,এবং ম‌হিলা একলাখ ৫১হাজার ৯শত ৩জন মোট ভোটার সংখ‌্যা ৩ লাখ ১১হাজার ৯শত৫৭ জন।

উপ‌জেলা নিবাচন অ‌ফিস সুত্রে জানায়,কেন্দ্র সংখ‌্যা ১শত ৩টি, বুথ সংখ‌্যা ৬শত ৭১। উপ‌জেলা পরিষদের নিবাচন ২৯ মে অনু‌ষ্টিত হ‌বে।এর মধ্যে ছাত‌কে উপ‌জেলা নিবাচন জমে উঠেছে চাচা-ভাতিজার ভোটের লড়াই। ছাত‌কে উপজেলা পরিষদের উপজেলার-নির্বাচনকে সামনে রেখে নিবাচনী হাওয়া লেগেছে প্রবাসী আওয়ামীলীগ নেতা আওলাদ আলী রেজার আনারস প্রতী‌কে পালে, অন্যদিকে হাট বাজার গরম করে রেখেছে র‌ফিকুল ইসলাম কি‌রনের কাপ-পিরিচ। যতই দিন যাচ্ছে ধীরে ধীরে ঘনিয়ে আসছে সুনামগঞ্জের ছাত‌কে উপজেলা পরিষদের নির্বাচন।

আর মাত্র ৬ দিন বাকী, এরই মাঝে আওয়ামীলী‌গের মধ্যে ৪ গ্রুপিংয়ের দ্বিধাদ্বন্দ্ব প্রবাসাী আওয়ামীলীগ নেতা আওলাদ আলী রেজার আনার‌স প্রতী‌কের প‌ক্ষে পালে হাওয়া লেগেছে । আওলাদ আলী রেজা আনারস প্রতীক এবার বেশ শক্ত হাতেই ধরেছেন , বেশী জনসাধার‌নের  নিশানা ঠিক রেখে সঠিক পথেই এগুচ্ছে রেজা। অন্যদিকে হাট-বাজারের রেষ্টুরেন্ট ও চায়ের দোকানে আলোচনার ঝড় তুলেছে র‌ফিকুল ইসলাম কিরনের কাপ-পিরিচ মার্কা নি‌য়ে।

গত নির্বাচনে এম‌পির কথায় বতমান চেয়ারম‌্যান ফজলুর রহমান‌কে ছাড় দি‌য়ে‌ছি‌লেন রেজা। কিন্তু এবার আর কাউকে ছাড় দিতে রাজি নন তি‌নি।অন্যদিকে উপজেলার ১৩‌টি ইউপির সাবেক চেয়ারম্যান ও জনপ্রতি‌নি‌ধিরা জানান,আনারসের ফলন গাউ গ্রা‌মে পাড়া মহল্লায় ব্যাপক বাম্পার ফলন হয়েছে। তা দেখেই ফলনের হাসি। আওলাদ আলী রেজা ও তার সমর্থকদের মুখে হা‌সি।আগামী ২৯ মে নিবাচন অনুষ্ঠিত হবে ছাতক উপজেলা পরিষদের নির্বাচন। কিন্তু এখা‌নে জমে উঠে‌ছে নির্বাচনী আমেজ। সরেজমিন ছাতক উপজেলার বিভিন্ন ইউনিয়ন ঘুরে দেখা গেছে গত নির্বাচনে যে রকম নির্বাচনী আমেজ ছিলো এবার ব্যাতিক্রম।

রেজার প‌ক্ষে কাজ কর‌ছেন পৌর মেয়র আবুল কালাম চৌধুরী,সা‌বেক উপ‌জেলা চেয়ারম‌্যান  অ‌লিউর রহমান চৌধুরী বকুল,সা‌বেক জেলা প‌রিষদ সদস‌্য আব্দুস শহীদ মু‌হিত,সা‌বেক চেয়ারম‌্যান আলহাজ্ব নিজাম উদ্দিন,আখলাকুর রহমানসহ প্রমুখ নেতাকমীরা।

৯ জন ভাইস চেয়ারম্যান পদে নির্বাচনই আমেজে জ‌মে‌ছে। ৯ জ‌নের ম‌ধ্যে আফজাল হো‌সেন,র‌নি ও

চশমা প্রতীক প্রার্থী কাজী মাওলানা আব্দুস সামাদ এর ম‌ধ্যে তৃমুখী লড়াই সম্ভাবনা র‌য়ে‌ছে।

বাংলা‌দেশ আনজুমা‌নে আল ইসলার জেলার নেতাকে দলীয় নেতাকর্মীদের নিয়ে আলোচনা, পথসভা ও ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে ব্যাস্ত সময় পার করছেন। চশমা প্রতীক নিয়ে বেশ চমক সৃষ্টি করেছিলেন। দুই বারের উপ‌জেলা ভাইন্স‌ চেয়ারম‌্যান আবু সাদাত লা‌হিনের উপ‌জেলা চেয়ারম‌্যান এবার তার অবস্থান বেশ শক্তপোক্ত।যেদিকেই তাকাবেন কির‌ন ও রেজা‌কে নি‌য়ে আলোচনার চা‌য়ের টেবিলে সাধারন ভোটার স‌মা‌লোচনার বইছে। এমনকি বিএন‌পির, জামায়াত ও জাপার তলে তলে আনারস প্রতী‌কের প‌ক্ষে রাজনৈতিক দলের মৌন সমর্থনও আদায় করার খবর পাওয়া গেছে। আওয়ামীলী‌গের সম‌র্থিত প্রাথী মাহমুদ আলী ও আমজদ আলী নির্বাচনী মাঠে নতুন আগমন করায় নির্বাচনী হাবভাব এখনো বুঝে উঠতে পারছেন না। 

দলে কোন্দল থাকায় বেকায়দায় পড়তে পারেন আওয়ামীলী‌গের এম‌পির সম‌থিত তিনজন প্রাথীরা। আওয়ামীলী‌গের এম‌পি সম‌থিত ইউপির চেয়ারম‌্যান গয়াছ আহমদ,ওদুদ আলম,সা‌বেক চেয়ারসম‌্যান জয়নাল আবেদীন আবুল, কাপ পি‌রি‌স প‌ক্ষে জন্য ভোটারদের দ্বারে দ্বারে ভোট চাইতে দেখে বিজয়ের স্বপ্নে বিভোর কিরনের ।

নির্বাচনকে সামনে রেখে ছাতক উপজেলাবাসী ও সচেতন মহলের একটাই প্রত্যাশা সৎ, যোগ্য ও কর্মট প্রার্থী নির্বাচিত হলে উন্নয়নের বাধভাঙ্গা জোয়ারে ভাসবে দেশ, সমৃদ্ধ হবে উপজেলা।


আরও খবর

ছাতকে ২১০ বস্তা চিনিস ও আটক এক

মঙ্গলবার ১১ জুন ২০২৪




সিরাজগঞ্জের এনায়েতপুর ও শাহজাদপুরে পৃথক বজ্রপাতে তিন জন নিহত

প্রকাশিত:বুধবার ০৫ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১২ জুন ২০২৪ | ৭১জন দেখেছেন

Image
রাকিব সিরাজগঞ্জ থেকে:সিরাজগঞ্জের এনায়েতপুরের বেতিল চরে বজ্রপাতে দুইজন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরো একজন। অপরদিকে শাহজাদপুরেও বজ্রপাতে একজন নিহত হয়েছে।

নিহতরা হলেন, এনায়েতপুর থানার বেতিল চর এলাকার আবু তারার ছেলে দুই সন্তানের জনক আলামিন(২৮) ও খামার গ্রামের আঃ হাকিমের ছেলে মারুফ হোসেন (১৪)।  নিহত মারুফ হোসেন বেতিল স্কুল এন্ড কলেজের সপ্তম শ্রেণির ছাত্র ও শাহজাদপুরের চর পোরজনা এলাকার
জয়নালের ছেলে আব্দুস সালাম (৩৭)। এদিকে আহত বেতিল চরের ময়েন উদ্দিনের ছেলে সিয়াম (৭) ও বেলাল হোসেনের ছেলে মেহেদি হাসান (৮) কে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এনায়েতপুর থানার ওসি আব্দুর রাজ্জাক ও স্থানীযরা জানান আজ মঙ্গলবার বিকালে এনায়েতপুর থানার বেতিল স্পার বাধ সংলগ্ন বেতিল চরে ক্রিকেট খেলার সময় বজ্রপাতে বৃষ্টি শুরু হয় তখন হঠাৎ করে বজ্রপাত হলে শিশু সহ ৪জন ঝলসে যায়। এরপর তাদের স্থানীয় খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে সেখানে কর্তব্যরত চিকিৎসক ২ জনকে মৃত ঘোষনা করে।অপরদিকে শাহজাদপুরের চর পোরজনা এলাকার আব্দুস সালাম তার জমি থেকে ধানের বোঝা মাথায় নিয়ে বাসায় ফেরার সময় নিহত হয়। 

এদিকে তাদের আকস্মিক মৃত্যুতে স্বজন ও এলাকাবাসীর মধ্যে শোকের ছায়া নেমে এসেছে।

আরও খবর



অনেক হয়রানির মধ্যে আছি: ড. ইউনূস

প্রকাশিত:বুধবার ১২ জুন ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ৫৯জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, আদালতে শুনানি চলাকালে একজন নিরপরাধ নাগরিকের একটা লোহার খাঁচার ভেতরে গিয়ে দাঁড়িয়ে থাকার বিষয়টি অত্যন্ত অপমানজনক। এখন আমি অনেক হয়রানির মধ্যে আছি।

বুধবার (১২ জুন) ঢাকার বিশেষ জজ আদালত-৪ প্রাঙ্গণে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

ড. মুহাম্মদ ইউনূস বলেন, আজকে সারাক্ষণ খাঁচার মধ্যে ছিলাম আমরা সবাই মিলে। যদিও আমাকে বলা হয়েছিল যে, আপনি থাকেন। আমি বললাম, সবাই যাচ্ছে, আমিও সঙ্গে থাকি। সারাক্ষণই খাঁচার ভেতরে ছিলাম। আমি আগেও প্রশ্নটা তুলেছি, আবারও সবার জন্য তুলছি। এটা কি ন্যায্য হলো নাকি? আমার বিষয় না, যেকোনো আসামি; যার বিরুদ্ধে একটা করতে যাচ্ছে, তাকে খাঁচায় নিয়ে যাওয়া। আমি যতটুকু জানি, যত দিন আসামি অপরাধী প্রমাণিত না হচ্ছে, ততদিন তিনি নির্দোষ-নিরপরাধ। একজন নিরপরাধ নাগরিককে একটা লোহার খাঁচার ভেতরে গিয়ে দাঁড়িয়ে থাকতে হবে আদালতে শুনানি চলাকালে, এটা আমার কাছে অত্যন্ত অপমানজনক। অত্যন্ত গর্হিত কাজ বলে মনে হয়েছে। এটা আমার ক্ষেত্রে প্রযোজ্য হবে না, সেটা বিষয় না, কারও ক্ষেত্রেই যেন প্রযোজ্য না হয়।

তিনি বলেন, এ বিষয়ে সবাই মিলে একটু আওয়াজ তুলুন যে, বিষয়টা পর্যালোচনা করা হোক। একটা সভ্য দেশে কেন এ রকম হতে যাবে! কেন একজন নাগরিককে খাঁচার ভেতরে পশুর মতো দাঁড়িয়ে থাকতে হবে আদালতে শুনানিকালে। যেখানে এখনো বিচার শুরুই হয়নি, যেখানে অপরাধী সাব্যস্ত হওয়ার কোনো সুযোগই হয়নি। নিরপরাধ নাগরিক কেন খাঁচার ভেতরে এই প্রশ্নটা তুললাম।

ড. ইউনূস আরও বলেন, যারা আইনজ্ঞ আছেন, বিচার ব্যবস্থার সঙ্গে জড়িত আছেন, তারা পর্যালোচনা করে দেখুন, এটা রাখার দরকার আছে নাকি সারা দুনিয়ায় সভ্য দেশে যেভাবে হয়, আমরাও সভ্য দেশের তালিকার মধ্যে অন্তর্ভুক্ত হতে পারি।


আরও খবর

মেট্রোরেল ঈদের দিন বন্ধ থাকবে

বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪




ডোমারে রোগীর ছদ্মবেশ ধারণ করে আন্তঃজেলা ডাকাত দলের সদস্য মন্তাজ ও বক্কর গ্রেফতার

প্রকাশিত:সোমবার ২৭ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ১৩১জন দেখেছেন

Image

মানিক, ডোমার (নীলফামারী) প্রতিনিধি:নীলফামারী জেলার ডোমার থানা পুলিশের বিশেষ অভিযানে রোগীর ছদ্মবেশ ধারণ করে ২৩টি মামলার আসামী আন্তঃজেলা ডাকাত দলের সক্রিয় সদস্য মন্তাজ আলী ও আবু বক্করকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল থেকে গ্রেফতার করেছে ডোমার থানা পুলিশ। 

শনিবার (২৫মে) দুপুরে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন ডোমার থানা অফিসার ইনচার্জ মহসীন আলী। ব্রিফিং এ জানানো হয়, গত শুক্রবার বিকালে ডোমার থানার একটি মামলায় সুত্রধরে এসআই কাজল কুমার রায়ের নেতৃত্বে এএসআই পলাশসহ সঙ্গীয় ফোর্স হাসপাতালে ভর্তি হওয়ার নাম করে রোগীর ছদ্মবেশে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে যান। সেখানে সুকৌশলে আন্তঃ জেলা ডাকাত দলের সক্রিয় সদস্য মন্তাজ আলীকে গ্রেফতার করে। মন্তাজ আলী (৫২) সৈয়দপুর উপজেলার বোতলাগাড়ী এলাকার মৃত মফিজ উদ্দিনের ছেলে।

চলতি বছরের গত ১৭ জানুয়ারী দিবাগত রাতে ডোমার সোনারায় এলাকায় একটি বিদেশী গরুসহ ৪টি গরু চুরি হয়। চুরির মামলার সূত্র ধরে মন্তাজ আলীকে গ্রেফতার করা হয়। তার দেয়া তথ্য মতে আবু বক্কর (২৮) নামে আরেক আসামীকে গ্রেফতার করে পুলিশ। আবু বক্কর রংপুর হারাগাছ উপজেলার চরচাতুরা গ্রামের আব্দুল বারীর ছেলে। এ সময় আবু বক্করের কাছে চোরাই গরু বিক্রয়ের বিশ হাজার টাকা উদ্ধার করে পুলিশ।

ডোমার থানা অফিসার ইনচার্জ মহসীন আলী জানান, মন্তাজ আন্তঃজেলা ডাকাত দলের সক্রিয় সদস্য। তার নামে দেশের বিভিন্ন থানায় ২৩টি মামলা রয়েছে। ডোমার সোনারায় এলাকায় গরু চুরির ঘটনায় সে জড়িত। শনিবার দুপুরে গ্রেফতারকৃতদের বিজ্ঞ আদালতের মাধ্যমে জেলা কারাগারে পাঠানো হয়েছে।


আরও খবর



মেট্রোরেলে ভ্যাট বসলে সুনাম নষ্ট হবে : ওবায়দুল কাদের

প্রকাশিত:রবিবার ১৯ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | ১৬৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মন্তব্য করেছেন, মেট্রোরেলের ভাড়ার ওপর জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট নেওয়ার সিদ্ধান্ত অগ্রহণযোগ্য বলে।

রোববার (১৯ মে) রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালে ঢাকা মেট্রোরেলের এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

সেতুমন্ত্রী বলেন, ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে। আমি মন্ত্রণালয়ে বিষয়টি তুলে ধরেছি। প্রধানমন্ত্রী বিষয়টি পুনর্বিবেচনার আশ্বাস দিয়েছেন।

তিনি বলেন, এই ঢাকা সিটি। যেটি শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নে অর্জনে বিশ্বের বিস্ময়। বাংলাদেশের রাজধানী এখন ইকোনমিস্টের পর্যবেক্ষণে মোস্ট আন বিলিভ্যাবল সিটি অফ দ্যা ওয়ার্ল্ড।

বহির্বিশ্বের পরিবহনের সঙ্গে তুলনা করে তিনি বলেন, এই শহরে যে বাসগুলো চলে, এখানে এত গরিব বাস। টিভিতে দেখি আফ্রিকান ছোট ছোট গাড়ি চলে, সেগুলো দেখতে অনেক সুন্দর। অথচ এই শহরের বাসগুলো জরাজীর্ণ।

কাদের বলেন, এই জরাজীর্ণ বাস নিয়ে আমরা মিটিং করে বিআরটিএ এর সঙ্গে কথা বলেও সমাধান করতে পারিনি। ঢাকার সঙ্গে এসব যায় না। আজ আমাদের বুড়িগঙ্গা শেষ, কর্নফুলীও শেষ।

তিনি বলেন, আমাদের মেট্টোরেল অনেক সুন্দর, শব্দদূষণ নেই। অথচ পিলারগুলো পোস্টার দিয়ে ভরা। অপরিচ্ছন্ন নোংরা। মেট্টোরেল আমাদের সম্পদ। ২০৩০ সালে আমাদের টার্গেট ছিল ৬টি এম আর টি লাইনের যে কাজ শেষ হবে। ১ ও ৫ এর গ্রাউন্ড ম্যাপিং হয়ে গেছে।

তিনি মেয়রের উদ্দেশ্যে বলেন, আমাকে সহযোগিতা করুন। যে বাসগুলো চলে, ভিষণ খারাপ লাগে। এতো আধুনিক মেট্রোরেল থেকে নেমে যখন গরিব, জীর্ণশীর্ণ বাস দেখতে কেমন লাগে। আমাদের মালিকরা কি লজ্জা পায় না। তারা কি বিদেশে যান না, দেখেন না।


আরও খবর

মেট্রোরেল ঈদের দিন বন্ধ থাকবে

বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪