Logo
আজঃ Monday ২৭ June ২০২২
শিরোনাম

লবণ কতটুকু খাবেন ওজন কমাতে ?

প্রকাশিত:Saturday ১১ December ২০২১ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৫৫৫জন দেখেছেন
Image

অনলাইন ডেস্ক: স্লিম হওয়ার সহজ উপায় খুঁজতে গিয়ে ইতিমধ্যে প্রয়োগ করে ফেলেছেন বেশ কিছু পদ্ধতি। মেদ ঝরাতে কমিয়েছেন খাবারে লবণের পরিমাণ। কিন্তু সত্যিই কী লবণ খেলে ওজন বাড়ে? বিশেষজ্ঞদের মতে, লবণ খেলে ওজন বাড়ার সমস্যাটা আসলে একটা মিথ। অনেকেই মনে করেন, লবণ বেশি খেলে শরীরে পানির পরিমাণ বেড়ে যায়। আর তাই স্লিম হওয়ার জন্য ডায়েট করার সময় খাবারে লবণের পরিমাণ কমিয়ে দেন। আসলে এই কথাটা পুরোপুরি সত্যি নয়।

ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ জানিয়েছে, লবণ খেলে এমন নয় যে ওজন অনেকটা বেড়ে যাবে। এমনকি উচ্চ রক্তচাপের সমস্যায় যারা ভোগেন, তাদেরও প্রতিদিন নির্দিষ্ট পরিমাণে লবণ খেতে হবে। নতুবা দেখা দেবে অন্য শারীরিক সমস্যা।

চলুন এবার জেনে নেওয়া যাক প্রতিদিন ঠিক কতটুকু লবণ খেতে পারবেন-

১) একজন সুস্থ মানুষের প্রতিদিন এক চা চামচ লবণ খাওয়া উচিত। তবে কাঁচা লবণ না খেয়ে রান্নায় দিয়ে খাওয়াই ভালো। প্যাকেটের গায়ে পড়ে আয়োডিন যুক্ত লবণ কিনুন।

২) লবণের অভাবে শরীরে সোডিয়ামের অভাব হয়। রক্তচাপ কমে যায়, মাথা ঘোরা ছাড়াও নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তাই দৈনন্দিন খাবারের তালিকা থেকে লবণ পুরোপুরি বাদ দেওয়া একেবারে বোকামির কাজ হবে।

৩) পাউরুটি, চিপস, সস, চিজসহ নানা ধরনের খাবারে লবণ থাকে। এগুলো খাওয়ার সময় লবণের পরিমাণ লক্ষ্য রাখতে হবে।

৪) জিম করলে বা কিডনির সমস্যা থাকলে ডায়াটেশিয়ানের পরামর্শ মতো খাবারে লবণের পরিমাণ ঠিক করুন।


আরও খবর



নারায়ণগঞ্জে ভাইয়ের লাঠির আঘাতে প্রাণ গেলো বোনের

প্রকাশিত:Saturday ১৮ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৪৯জন দেখেছেন
Image

 

নারায়ণগঞ্জের বন্দর এলাকায় চাচাতো ভাই আব্দুল আউয়ালের লাঠির আঘাতে মাফি বেগম (৬০) নামে এক নারীর মৃত্যু হয়েছে।

শুক্রবার (১৭ জুন) বিকেলে কলাগাছিয়া ইউনিয়নের আইচতলা কলাবাগ এলাকায় এ ঘটনা ঘটে। মাফি বেগম কলাগাছিয়া ইউনিয়নের আইচতলা কলাবাগ এলাকার মৃত সৈয়দ আলীর মেয়ে।

স্থানীয়রা জানান, বিকেলে মাফি বেগম রিকশাযোগে কাঁঠাল নিয়ে তার মেয়ের বাড়িতে যাচ্ছিল। এসময় তার চাচাতো ভাই আব্দুল আউয়াল তার কাছে একটি কাঁঠাল আবদার করে বসে। এসময় মাফি তাকে একটি ছোট কাঁঠাল দেয়। ছোট কাঁঠাল দেওয়াকে কেন্দ্র করে তর্কের একপর্যায়ে হাতে লাঠি দিয়ে মাফিকে আঘাত করে আউয়াল। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-তদন্ত) মহসীন জাগো নিউজকে বলেন, ঘটনাস্থল থেকে মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। ময়নাতদন্ত প্রতিবেদন পেলে বিস্তারিত বলতে পারবো।


আরও খবর



সুনামগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে কাঁঠাল ব্যবসায়ীর মৃত্যু

প্রকাশিত:Sunday ২৬ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ১১জন দেখেছেন
Image

সুনামগঞ্জের জগন্নাথপুরে বিদ্যুৎস্পৃষ্টে আতা মিয়া (৪০) নামের এক কাঁঠাল ব্যবসায়ীর মৃত্যুর হয়েছে।

রোববার (২৬ জুন) দুপুরে জগন্নাথপুর বাজারেরপাঠাগার মসজিদ মার্কেটের দুতলায় এ ঘটনা ঘটে। নিহত আতা মিয়া (৪০) জগন্নাথপুর পৌর এলাকার নোওয়াহাটি গ্রামের বাসিন্দা।
পুলিশ ও স্থানীয়রা জানান, জগন্নাথপুর কাঁঠাল বাজারে বন্যার পানি উঠায় ব্যবসায়ীরা ওই মার্কেটের সামনের সড়কে বসে কাঁঠাল বিক্রি করছিলেন। রোদের কারণে ত্রিপল টানাতে গিয়ে আতা মিয়া ১১ হাজার কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইনে লেগে ঘটনাস্থলে মারা যান।

পরে জগন্নাথপুর থানা পুলিশ, বিদ্যুৎ বিভাগ ও ফায়ার সার্ভিসের একটি প্রতিনিধি দল মরদেহ উদ্ধার করে।

জগন্নাথপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান বলেন, মরদেহ ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে।


আরও খবর



আজ জাপানের মুখোমুখি হচ্ছে ব্রাজিল

প্রকাশিত:Monday ০৬ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৬৫জন দেখেছেন
Image

আর্জেন্টিনার পর এবার আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলার জন্য মাঠে নামছে লাতিন আমেরিকার আরেক পাওয়ারহাউজ ব্রাজিল। নেইমারদের প্রতিপক্ষ এশিয়ার অন্যতম শক্তিশালী দল জাপান।

টোকিওর নিউ জাপান ন্যাশনাল স্টেডিয়াম বাংলাদেশ সময় আজ বিকেল ৪টা ২০ মিনিটে মাঠে গড়াবে জাপান এবং ব্রাজিলের এই ম্যাচটি।

আগের ম্যাচে এশিয়ান আরেক পরাশক্তি দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হয়েছিল সেলেসাওরা। নেইমারের জোড়া গোলে ওই ম্যাচে কোরিয়াকে ৫-১ ব্যবধানে হারিয়েছিল ব্রাজিল। এবার আরেকটি এশিয়ান দেশের প্রতিপক্ষ ৫ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। এবার ফল কী হবে?

আপাতত র‌্যাংকিং কিংবা শক্তির বিবেচনায় ব্রাজিলই এগিয়ে এবং এই ম্যাচে তারাই ফেবারিট। তবে, ফুটবলে অনেক সময় অঘটনও ঘটতে পারে। যেমনটা ঘটছে এবার উয়েফা নেশন্স লিগে। ফ্রান্স, ক্রোয়েশিয়াসহ বেশ কয়েকটি বড় বড় দল হেরে গেছে ছোট দলের কাছে।

যদিও ব্রাজিলের ম্যাচটি প্রীতি ম্যাচ। কোচ তিতের সামনে সুযোগ, তার পুরো দলকে যাছাই-বাছাই করার। কোরিয়ার বিপক্ষে যেমন ৭-৮ টি পরিবর্তন ঘটিয়ে পুরো দলকে মাঠে নামিয়েছিলেন তিনি। জাপানের বিপক্ষেও নিজেদের শক্তিকে ঝালাই করে নেয়ার সুযোগ পাবেন তিতে। ব্রাজিল কোচের দল নিয়ে পরীক্ষা-নীরিক্ষার মাঝে জাপানের কী অবস্থা হয়, সেটাই দেখার বিষয়।

তবে জাপানও ছেড়ে কথা বলবে না হয়তো। এশিয়া থেকে অন্যতম দেশ হিসেবে কাতার বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে তারাও। গত সপ্তাহেই আরেক লাতিন দেশ প্যারাগুয়েকে ৪-১ গোলে বিধ্বস্ত করেছে জাপানিরা।

জাপানের বিপক্ষে সর্বমোট ১২টি ম্যাচ খেলেছে ব্রাজিল। এর মধ্যে ১০টিতেই জিতেছে তারা। ২টি হয়েছে ড্র। অথ্যাৎ, ব্রাজিলকে কখনোই হারাতে পারেনি তারা। ঘরের মাঠে এবার প্রথমবারের মত ব্রাজিলকে হারিয়ে ইতিহাস সৃষ্টি করার অপেক্ষায় সুর্যোদয়ের দেশটি।


আরও খবর



সাঁতরিয়ে নৌকা ধরতে গিয়ে বিলের পানিতে ডুবে প্রহরীর মৃত্যু

প্রকাশিত:Wednesday ১৫ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৪০জন দেখেছেন
Image

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে বিলে সাঁতরিয়ে নৌকা ধরতে গিয়ে পানিতে ডুবে মোবারক আলী (৬১) নামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (১৪ জুন) রাতে উপজেলার পাইকেরছড়া নামক বিলে এ ঘটনা ঘটে। পরদিন সকাল সাড়ে ১১টার দিকে মোবারক আলীর মরদেহ উদ্ধার করে পুলিশ।

মোবারক আলী উপজেলার সোনাহাট ইউনিয়নের দক্ষিণ ভরতের ছড়া ঘুণ্টিঘর গ্রামের সোনাউল্লাহ ব্যাপারীর ছেলে।

স্থানীয় সূত্র জানায়, মোবারক আলী পাইকেরছড়া বিলের পাহারাদার (গার্ড) হিসাবে চাকরি করতেন। মঙ্গলবার রাত সাড়ে ৭টার দিকে ঘাটে নৌকা বেঁধে বাড়িতে ভাত খাওয়ার জন্য যান। এসময় কে বা কারা নৌকাটি ভাসিয়ে দেয়। পরে তিনি বাড়ি থেকে এসে ঘাটের নৌকা বিলের মাঝে ভাসতে দেখে সাঁতরিয়ে নৌকা ধরতে যান। দীর্ঘক্ষণ চেষ্টা করেও নৌকা ধরতে না পেয়ে বিলের পানিতে ডুবে নিখোঁজ হন। পরদিন এ ঘটনা জানতে পেরে স্থানীয়রা মোবারক আলীর মরদেহ উদ্ধার করে পুলিশকে খবর দেয়।

ভূরুঙ্গামারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন ঘটনার বলেন, নিহতের পরিবারের পক্ষ থেকে কোনো অভিযোগ না থাকায় মরদেহের সুরতহাল প্রতিবেদন শেষে দাফনের অনুমতি দেওয়া হয়েছে। এ ঘটনায় একটি অপমৃত্যু (ইউডি) মামলা হয়েছে।


আরও খবর



স্কুলপ্যান্ট না পরায় পরীক্ষায় বসতে দিলেন না শিক্ষক, করলেন মারধর

প্রকাশিত:Sunday ০৫ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৬৭জন দেখেছেন
Image

সাতক্ষীরা সদর উপজেলায় স্কুলপ্যান্ট ছাড়া পরীক্ষা দিতে যাওয়ায় ৯ম শ্রেণির এক ছাত্রকে নির্যাতনের অভিযোগ উঠেছে ইন্দ্রজিৎ কুমার নামের এক শিক্ষকের বিরুদ্ধে।

শনিবার (৪ জুন) বেলা ১১টার দিকে সাতক্ষীরা সদর উপজেলার বলাডাঙ্গা গ্রামের সোনার বাংলা মাধ্যমিক বিদ্যালয়ে এ ঘটনা ঘটে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী জানায়, ‘শনিবার বেলা ১১টার দিকে আমরা পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করি। এ সময় কেন্দ্রটির দায়িত্বে থাকা বিদ্যালয়টির সহকারী শিক্ষক ইন্দ্রজিৎ কুমার ওই শিক্ষার্থীকে দাঁড়াতে বলেন। ইউনিফর্মের একাংশ (প্যান্ট) না পরে পরীক্ষা দিতে আসার কারণ জানতে চান। সে তার প্যান্ট বানাতে দিলেও না পাওয়ার বিষয়টি জানালেও ইন্দ্রজিৎ কুমার তাকে স্কেল দিয়ে বেধড়ক মারধর করেন। একপর্যায়ে তাকে গলা ধাক্কা দিয়ে পরীক্ষার কেন্দ্র থেকে বের করে দেন শিক্ষক।’

তারা আরও বলে, ‘পরীক্ষার কেন্দ্র থেকে বের করার পরও বিদ্যালয় প্রাঙ্গণে পড়ে থাকা একটি গাছের ডাল দিয়েও ওই শিক্ষার্থীকে মারধর করেন ইন্দ্রজিৎ স্যার। এ সময় চিৎকারে বিদ্যালয়ের অন্য শিক্ষকরা ছুটে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।’

নির্যাতনের শিকার স্কুলছাত্র জানায়, ‘অভাব অনটনের সংসারে ঠিকমতো খাওয়া হয় না। করোনার কারণে দীর্ঘদিন স্কুল ছুটি থাকায় ইউনিফর্ম নষ্ট হয়ে গেছে। এরপরও পুরাতন ইউনিফর্ম পরেই নিয়মিত স্কুলে আসতাম। তবে এটা নিয়ে সহপাঠীরা হাসাহাসি করতো। উপায়ন্তর না পেয়ে বাবা দর্জির কাছে প্যান্ট তৈরি করতে দেন। কিন্তু দর্জি সময় মতো প্যান্ট না দেওয়ায় পরীক্ষার দিন অন্য একটি প্যান্ট পরে যাই।’

সে আরও বলে, ‘বিষয়টি আমি স্যারকে বারবার বলেছি। এরপরও তিনি কোনো কথা না শুনে বেধড়ক মারধর করেছেন। এ ঘটনায় আমার সহপাঠীসহ পরিবারের সদস্যরা প্রতিবাদ করলে তাদেরও মামলার হুমকি দেন।’

এ বিষয়ে নির্যাতিত ছাত্রের বাবা ও মা বলেন, ‘আমরা দিনমজুর। একবেলা কাজ জুটলে খাওয়া হয়। কাজ না জুটলে অনাহারে থাকতে হয়। আমাদের স্বামী-স্ত্রীর মতো যেন সন্তানকে দিনমজুরের কাজ করতে না হয় এ জন্য ছেলেকে স্কুলে পড়াই। করোনার ছুটি থাকায় শহিদুলের জামা-প্যান্ট নষ্ট হয়ে যায়। এরপরও নষ্ট পোশাক পরে শহিদুল স্কুলে যেতো। তবে সহপাঠীরা সেটা নিয়ে হাসাহাসি করায় ছেলে একপর্যায়ে স্কুলে যাওয়া বন্ধ করে দেয়।’

তারা আরও বলেন, ‘দর্জি প্যান্ট বানাতে দিলেও দেরি করে। এতে পরীক্ষার দিন সে ইউনিফর্মের শার্ট পরলেও প্যান্ট পরে স্কুলে যেতে পারেনি। এ অপরাধে ছেলেকে পরীক্ষার কেন্দ্রের ভেতরে থেকে মারধর করে বের করা দেওয়া হয়েছে। আমরা এর ন্যায় বিচার চাই।’

মারধরের বিষয়ে জানতে চাইলে অভিযুক্ত শিক্ষক ইন্দ্রজিৎ সরকার জাগো নিউজকে বলেন, ‘ইউনিফর্ম না পরে আসায় ওই শিক্ষার্থীকে অল্প মারধর করা হয়েছে। তবে নিউজ করার মতো ঘটনা ঘটেনি।’

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমিনুর রহমান জাগো নিউজকে বলেন, ‘এক শিক্ষার্থীকে মারধর করা হয়েছে বলে আমি জেনেছি। কালকে এ বিষয়ে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবো।’

সাতক্ষীরা জেলা শিক্ষা কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জাগো নিউজকে বলেন, ‘শিক্ষার্থীকে মারধরের বিষয় আমার জানা নেই। তবে এ বিষয়ে তার অভিভাবকরা লিখিত অভিযোগ দিলে ব্যবস্থা নেওয়া হবে।’


আরও খবর