Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত

লাকী আখান্দের জন্মদিনে তার সুর করা গান এলো মেহরিনের কণ্ঠে

প্রকাশিত:Tuesday ০৭ June ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৯৫জন দেখেছেন
Image

বিশ বছর ধরে অপ্রকাশিত গানের রিলিজ, স্মৃতিচারণ ও সংগীতায়োজনের মধ্য দিয়ে বাংলা সংগীতের দিকপাল লাকী আখান্দের ৬৬তম জন্মজয়ন্তী উদযাপন হলো। দেশের শীর্ষ সংগীতশিল্পীরা এ উৎসবে একইসাথে প্রথমবারের মতো অডিও-ভিডিও রিলিজ করলেন।

লাকী আখান্দের সুরারোপিত গোলাম মোরশেদের কথায় মেহরিনের জাদুকরী কন্ঠে গাওয়া ‘সে গানেরই পাখি’ প্রকাশ হলো আজ।

লাকী আখান্দের জন্মদিন ও তার সুর করা গান প্রকাশ উপলক্ষে আজ ৭ জুন হোটেল সোনারগাঁওয়ে উপস্থিত ছিলেন দেশের শীর্ষ সংগীত তারকারা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ‘লাকী আখান্দের সৃষ্টিসম্ভার বাংলা গানের ভুবনে বৃহত্তর শ্রোতা সমাজের ’কাছে নিয়ে যাওয়ার কথা বলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব কে এম খালিদ, এমপি।

অসুস্থতাজনিত কারণে শিল্পীর জন্মজয়ন্তী আয়োজনে এশিয়ান ইউনিভার্সিটি অব উওমেন-এর ভাইস চ্যান্সেলর এবং আনিসুল হক ফাউন্ডেশনের চেয়ারপারসন ড. রুবানা হক সশরীরে হাজির হতে না পারলেও তিনি লিখিত বার্তা পাঠিয়ে শুভেচ্ছা জানান। সে স্থলে বিশেষ অতিথি হিসেবে ছিলেন বঙ্গবিডিডটকম-এর কো-ফাউন্ডার ও ডিরেক্টর, আনিসুল হক ফাউন্ডেশনের অন্যতম ট্রাস্টি এবং মোহাম্মাদী গ্রুপের ডিরেক্টর নাভিদুল হক।

অনুষ্ঠানে শীর্ষ শিল্পী মেহরিনের নিজস্ব ইউটিউব চ্যানেলে ‘সে গানেরই পাখি’ গানটির অডিও এবং ভিডিও রিলিজ করেন মাননীয় অতিথিবৃন্দ। এ সময় আবহজুড়ে মোহন সুরের জাল ছড়িয়ে বেজে ওঠে ‘সে গানেরই পাখি’; উপস্থিত শিল্পীরা সবাই উঠে আসেন মঞ্চে।

সবাই মিলে কেক কাটার মধ্য দিয়ে শুরু হয় সুরের বরপুত্র শিল্পী লাকী আখান্দের ৬৬তম জন্মজয়ন্তী উদযাপন আয়োজন। এরপর লাকী আখান্দের সৃষ্টিশীল জীবন নিয়ে স্মৃতিচারণ করেন শিল্পীর আজীবন বন্ধু ও সঙ্গীতভুবনের সতীর্থ গোলাম মোরশেদ, মেহরিন, ফোয়াদ নাসের বাবু, বংশীবাদক ওস্তাদ আজিজুল ইসলাম, মাকসুদুল হক এবং ডা. রুবাইয়াত রহমান।

‘সে গানেরই পাখি’ এর সংগীত আয়োজন করেছেন দেশের তরুণ সংগীত প্রতিভা রূপক। এছাড়া লাইমলাইট স্টুডিওর প্রযোজনায় গানটির অনবদ্য ভিডিওটির নির্মাতা তাজওয়ার ইয়াকিন এবং এসকে নাঈম। চমৎকার ভিডিওটির কালার গ্রেডিং করেছেন তৌহিদুর রহমান রুবেল। ভিডিওতে মা ও মেয়ের চরিত্রে মডেল হিসেবে অংশ নেন নাজিফা আয়াত ও তাসনুভা, ঘটনাচক্রে ব্যক্তিগত জীবনেও যারা সম্পর্কে মা ও মেয়ে।

অনুষ্ঠানে গানটির ভিডিও চিত্র নির্মাণের নেপথ্য ফুটেজ প্রদর্শনের পাশাপাশি লাকী আখান্দের স্মৃতিবিজড়িত ভিডিও ফুটেজ প্রদর্শন হয়। এ সময় মেয়র আনিসুল হক ও শিল্পীর বিভিন্ন ফুটেজ দেখে উপস্থিত দর্শক শ্রোতাদের আবেগাপ্লুত হয়ে পড়তে দেখা যায়।

অনুষ্ঠানের শেষ পর্বে লাকী আখান্দের ডজনখানেক গান দিয়ে সাজানো প্রায় ৪০ মিনিটের একটি মনোমুগ্ধকর জ্যামিং সেশন উপহার দেন সমবেত শিল্পী ও তারকারা।

‘সে গানেরই পাখি’ উপভোগ করা যাবে এই লিংকে


আরও খবর

আসছে ‘গোলমাল ৫’!

Friday ১৯ August ২০২২




করোনায় আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

প্রকাশিত:Thursday ২১ July ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৫৫জন দেখেছেন
Image

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। বৃহস্পতিবার (২১ জুলাই) হোয়াইট হাউজের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

গণমাধ্যমে দেওয়া বিবৃতিতে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি ক্যারিন জিন-পিয়া বলেন, বৃহস্পতিবার করোনা ভাইরাস শনাক্ত হওয়ার আগে বাইডেনের মধ্যে মৃদু লক্ষণ দেখা দেয়। আক্রান্তের পর তিনি প্যাক্সলোভিড নামে একটি অ্যান্টিভাইরাল ওষুধ খাচ্ছেন।

এদিকে মধ্যপ্রাচ্য সফর থেকে ফিরে আসার চারদিন পর প্রেসিডেন্ট বাইডেনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মধ্যপ্রাচ্যে তিনি ইসরাইল, ফিলিস্তিন এবং সৌদি আরবের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সফরে সর্বশেষ কয়েকটি আরব দেশের নেতাদের সঙ্গে একটি সম্মেলনে যোগ দেন তিনি।

জো বাইডেন ২০২০ সালের ডিসেম্বরে এবং ২০২১ সালের জানুয়ারীতে ফাইজার-বাইয়োনটেকের কোভিড ভ্যাকসিন নেন। শুধু তাই নয়, তিনি ২০২১ সালের সেপ্টেম্বরে এবং ২০২২ সালের মার্চে ফাইজারের বুস্টার ডোজ নেন।

সূত্র: ব্লুমবার্গ


আরও খবর



প্রশংসা পেল ‘হরিবোল’ সিনেমা

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Thursday ১৮ August ২০২২ | ১৫৭জন দেখেছেন
Image

বিশ্বসাহিত্য কেন্দ্রের জাহেদ হাসান মিলনাতয়নে শনিবার (২৩ জুলাই) অনুষ্ঠিত হয়েছে ‘হরিবোল’ চলচ্চিত্রের প্রিমিয়ার শো। বিকেল ৪টায় প্রথম ও সন্ধ্যা ৭টায় দ্বিতীয় শো অনুষ্ঠিত হয়। চলচ্চিত্রটির কাহিনী, চিত্রনাট্য, সংলাপ ও পরিচালনা করেছেন কথাসাহিত্যিক ও চলচ্চিত্র পরিচালক রেজা ঘটক।

নির্মাতার আমন্ত্রণে এদিন প্রিমিয়ারে উপস্থিত হয়েছিলেন জনপ্রিয় অভিনেতা কচি খন্দকার, হিন্দোল রায়, টুটুল চৌধুরী, জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা মাসুদ পথিক, ব্ল্যাক ব্যান্ডের সদস্য ও জি সিরিজের সিইও খাদেমুল জাহান ও নির্মাতা-চলচ্চিত্রসংশ্লিষ্টরা। সিনেমা দেখে উপস্থিত সবাই ‘হরিবোল’র প্রশংসা করেছেন।

নির্মাতা রেজা ঘটক বলেন, ‘হরিবোল’ সিনেমায় আমি গঙ্গায় ফারাক্কা বাঁধের পর সৃষ্ট বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ঐতিহ্যকে উপস্থাপন করার চেষ্টা করেছি। যেখানে দুটি গল্পকে সমান্তরালভাবে কেন্দ্রে রেখে অসংখ্য টুকরো গল্প বলার চেষ্টা করেছি। মূলত বলেশ্বর জনপদের গল্প ‘হরিবোল’। যেখানে গ্রাম-বাংলার সহজাত আচার-কৃষ্টি, সংস্কৃতি ও ঐতিহ্যকে তুলে আনার চেষ্টা করেছি।

এর আগে গত ১৯ জুলাই কানাডার টরোন্টোর মাল্টি-কালচারাল ফিল্ম ফেস্টিভালে ‘হরিবোল’ চলচ্চিত্রটির ওয়ার্ল্ড প্রিমিয়ার অনুষ্ঠিত হয়। চলচ্চিত্রটির নিবেদক আমেরিকা প্রবাসী অনুবাদক ও লেখক আনিসুজ্জামান এবং চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন বলেশ্বর ফিল্মস।

jagonews24

মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে মতুয়া সম্প্রদায়ের গল্প ‘হরিবোল’। সিনেমায় একজন তরুণ চিত্রপরিচালক বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের একজন বীরাঙ্গনার ওপর একটি বায়োপিক বানাতে গিয়ে মতুয়া সম্প্রদায়ের একটি প্রান্তিক পরিবারের গল্প খুঁজে পান। সিনেমায় পরিচালক রেজা ঘটক দুটি গল্পকে সমান্তরালভাবে উপস্থাপন করেছেন।

সিনেমায় মিউজিক ডিরেকশন দিয়েছেন অংশুমান। প্লে-ব্যাক করেছেন বাউল সফি মণ্ডল, সাত্যকি ব্যানার্জী, অংশুমান ও নলীনি মণ্ডল। সিনেমায় লালন শাহ, ভবা পাগলা ও অংশুমান-এর লেখা গান ব্যবহার করা হয়েছে।

‘হরিবোল’ সিনেমাটির সাউন্ড ডিজাইন করেছেন অরিজিৎ মিত্র, মিক্সিং মাস্টারিং করেছেন সুজয় দাস, সম্পাদনা করেছেন প্রণব দাস এবং সিনেমাটোগ্রাফি করেছেন মাহফুজ ইসলাম, সেলিম হায়দার, জাহিদ হাসান, প্রণব দাস ও রেজা ঘটক।

সিনেমায় প্রধান তিনটি চরিত্রে অভিনয় করেছেন কাজী ফয়সল, ইকতারুল ইসলাম ও তৃপ্তি সরেন। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন ইমরান হোসেন, ইউসুফ ববি, লিয়াকত লিকু, রনজিৎ মণ্ডল, মনোজ মণ্ডল, বিধান বিশ্বাস, এমদাদুল হক হাওলাদার, সেলিম হায়দার, জাহিদ হাসান, প্রণব দাস, মুক্তি মণ্ডল, চিন্ময় চক্রবর্তী, স্বপন পাল, জীবন কৃষ্ণ ঘরামী, সুনীল মণ্ডল, যতীন্দ্র নাথ নাগ প্রমুখ।


আরও খবর

আসছে ‘গোলমাল ৫’!

Friday ১৯ August ২০২২




কপোতাক্ষে গোসলে নেমে দুই শিশুর মৃত্যু

প্রকাশিত:Friday ০৫ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১৭ August ২০২২ | ৩৬জন দেখেছেন
Image

ঝিনাইদের মহেশপুরে কপোতাক্ষ নদীতে গোসলে নেমে দুই শিশুর মৃত্যু হয়েছে। তারা সম্পর্কে চাচাত ভাই বলে জানা গেছে।

শুক্রবার (৫ আগস্ট) বিকেল ৩টার দিকে উপজেলার পৗর এলাকার ক্যামপাড়রা রাজধানী বেকারির পাশে এ ঘটনা ঘটে।

নিহতারা হলো, পৌর এলাকার হাসপাতাল পাড়ার ফারুক হোসেনের ছেলে জীবন (১৪) ও রহমত হোসেনের ছেলে সাব্বির হোসেন (৯)।

স্থানীয়রা জানান, দুপুরে বেশ কয়েকজন শিশু নদীতে গোসলে নেমে একটি নৌকায় উঠলে সেটি উল্টে নদীতে পড়ে যায়। এরপর সবাই উঠে আসলেও জীবন ও সাব্বিরকে খুঁজে পাওয়া যায়নি। পরে ফায়ার সার্ভিসে সদস্যরা তাদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করে।

মহেশপুর ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার (ভারপ্রাপ্ত) মো. আব্দুস সোবহান হাওলাদার জানান, দুপুরে জীবন ও সাব্বির হোসেন অন্য শিশুর সঙ্গে কপোতাক্ষ নদীতে গোসলে নামে। গোসল শেষে বাকিরা ফিরলেও তারা নদী থেকে উঠে আসেনি। প্রায় দুইঘণ্টা চেষ্টার পর তাদের উদ্ধার করা হয়।

মহেশপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সেলিম মিয়া জানান, দুই শিশুর পরিবারের কোনো আপত্তি না থাকায় মরদেহ ময়নাতদন্ত ছাড়াই স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। এ ব্যাপারে মহেশপুর থানায় একটি অপমৃত্যুর মামলা হবে।


আরও খবর



স্বাধীনতাবিরোধীদের রাজনীতি থেকে বিদায় করতে হবে: কামরুল

প্রকাশিত:Sunday ০৭ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ১৩জন দেখেছেন
Image

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেছেন, ‘স্বাধীনতাবিরোধীরা ষড়যন্ত্র করে চলেছে। তাদেরকে বাংলাদেশের রাজনীতি থেকে বিদায় করতে হবে। এজন্য স্বাধীনতার সপক্ষের শক্তিকে ঐক্যবদ্ধভাবে প্রস্তুতি নিতে হবে।’

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষতার সঙ্গে করোনাভাইরাস মহামারি মোকাবিলা করেছেন। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট বৈশ্বিক সংকট পরিস্থিতিও দৃঢ়তার সঙ্গে সামলে যাচ্ছেন তিনি। এতে স্বাধীনতাবিরোধীদের মন খারাপ। তারা বিশৃঙ্খলা সৃষ্টির পাঁয়তারা করছে।’

রোববার (৭ আগস্ট) সকালে জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব পরিষদ আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

কামরুল ইসলাম বলেন, ‘মুক্তিযুদ্ধের পরাজিত শক্তি এ আগস্ট মাসেই কলঙ্কজনক হত্যাকাণ্ড ঘটিয়েছিল। বঙ্গবন্ধু হত্যার মধ্য দিয়েই বিএনপি নামের দলটির জন্ম দিয়েছিল জিয়াউর রহমান।’

kamrul-2

তিনি বলেন, ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের প্রেরণায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদেরকে স্বাধীনতা এনে দিয়েছেন। কিন্তু তিনি মুক্তির সংগ্রাম শেষ করতে পারেননি। জাতি হিসেবে আমাদেরকে সেই মুক্তি দেওয়ার কাজ করে চলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

আওয়ামী লীগের এ নেতা বলেন, ‘বঙ্গবন্ধুর এগিয়ে যাওয়ার পথে যদি বঙ্গমাতা প্রেরণা না দিতেন, তাহলে তিনি সফলভাবে এগোতে পারতেন না। তাকে সবসময় অনুপ্রেরণা জুগিয়েছেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব।’

পরিষদের সভাপতি অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদের মধ্যে বক্তৃতা করেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ।


আরও খবর



ফ্রাঙ্কফুর্টে বাংলাদেশিদের মিলনমেলা

প্রকাশিত:Saturday ০৬ August ২০২২ | হালনাগাদ:Saturday ১৩ August ২০২২ | ১৮জন দেখেছেন
Image

জার্মান মুসলিম কমিউনিটির উদ্যোগে ফ্রাঙ্কফুর্টে প্রবাসীদের এক মিলনমেলা ও মনোজ্ঞ সাংষ্কৃতিক প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। ফ্রাঙ্কফুর্টের একটি পার্কে অনুষ্ঠিত এই মিলনমেলায় দেশটির বিভিন্ন স্থান থেকে প্রবাসী বাংলাদেশিরা অংশ নেন।

অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল শিশু-কিশোরদের কুরআন তেলোয়াত ও ইসলামী গান ও দেশাত্মবোধক গান প্রতিযোগিতা। এছাড়াও বড়দের জন্য বেলুন খেলা, চকলেট খেলা, হাড়ি ভাঙ্গাসহ বিভিন্ন খেলাধুলার আয়োজন ছিল অনুষ্ঠানে। অনুষ্ঠানের শেষ দিকে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন সংগঠনের এবং কমিউনিটির নেতারা।

germa

জার্মান মুসলিম কমিউনিটির সভাপতি নাসির উদ্দিনের সভাপতিত্বে ও খালেদ মাহমুদের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন সংগঠনের উপদেষ্টা আবু বকর সিদ্দিক, শহীদ উল্লাহ, নুরুল ইসলামসহ অনেকে। এছাড়াও অনুষ্ঠানে কমিউনিটির বিশিষ্ঠ ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

প্রবাসে বেড়ে উঠা নতুন প্রজন্মের মাঝে সুন্দর ও সুস্থধারার বাংলা সংস্কৃতির বিস্তার এবং সকলে মিলে ঐক্যবদ্ধ থেকে একটি সুন্দর কমিউনিটি গঠনের লক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করেছেন বলে জানিয়েছেন আয়োজকরা।


আরও খবর