Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

কূটনীতিকদের বাণিজ্য বাড়াতে আরও সক্রিয় হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশিত:মঙ্গলবার ০৭ মার্চ ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১৬৮জন দেখেছেন

Image

 বাসস: স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উত্তরণ টেকসই করতে বিভিন্ন দেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য বাড়াতে অর্থনৈতিক কূটনীতি জোরদারে তৎপর হতে বিভিন্ন দেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও কূটনীতিকদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ‌‘দেশের ভাবমূর্তি উজ্জ্বল করার পাশাপাশি আপনাদেরকে (কূটনীতিকদের) অর্থনৈতিক কূটনীতিকে শক্তিশালী করতে সক্রিয় হতে হবে।

স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী মধ্যপ্রাচ্যের দেশগুলোতে অবস্থানরত বাংলাদেশি কূটনীতিকদের অংশগ্রহণে দোহায় তার বাসভবনে অনুষ্ঠিত একটি আঞ্চলিক দূত সম্মেলনে এই নির্দেশনা দেন।

শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশ উন্নয়নশীল দেশ হিসেবে স্নাতক অর্জন করতে যাচ্ছে। এজন্য সে সব দেশের প্রতি মনোযোগ দেওয়া প্রয়োজন, যেখানে বাংলাদেশ ব্যবসা-বাণিজ্য বাড়াতে এবং উন্নয়নশীল দেশ হিসেবে লাভবান হতে পারে।

তিনি বলেন, ‘আপনাকে চোখ খোলা রেখে সব দেশের সঙ্গে আলোচনা ও সমঝোতা করতে হবে। তাহলে উন্নয়নশীল দেশ হিসেবে আমরা টিকে থাকতে পারব, আরও এগিয়ে যেতে এবং অবশেষে উন্নত দেশ হিসেবে স্নাতক হতে পারব।

‘এক সময় কূটনীতি একটি রাজনৈতিক বিষয় ছিল। কিন্তু এখন এটি অর্থনৈতিক বিষয়, মানে অর্থনৈতিক কূটনীতি’, বলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘তাই যারা বিভিন্ন দেশে কাজ করছেন তাদেরকে সেই দেশগুলোকে চিহ্নিত করতে হবে যেখানে আমরা বাণিজ্য ও ব্যবসা করতে পারি। একই সঙ্গে সেসব দেশে আমাদের পণ্য রপ্তানির সুযোগ রয়েছে এবং যে দেশগুলো থেকে আমরা কম এবং ন্যায্য দামে পণ্য আমদানি করতে পারি।

তিনি আরও বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো ব্যবসা ও বাণিজ্য আরও বাড়াতে এটি অত্যন্ত প্রয়োজনীয়। সরকারপ্রধান বলেন, ‘যেসব দেশে আমাদের পণ্যের চাহিদা আছে এবং যেখানে বিপণনের সুযোগ আছে সে সমস্ত দেশকে চিহ্নিত করুন।

বিভিন্ন দেশের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে বাংলাদেশের নীতির উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘দেশের পররাষ্ট্র নীতির মূল ভিত্তি হচ্ছে সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়। অন্তত আমি দাবি করতে পারি যে, বাংলাদেশ সঠিকভাবে এই নীতি অনুসরণ করছে।

শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশ সবার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখবে। কিন্তু যখন কোনো অন্যায় দেখা যাবে, তখন বাংলাদেশ অবশ্যই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার কথা বলবে, যা মিয়ানমারকে বলা হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘যখন মিয়ানমারে ঘটনাটি ঘটেছিল, তখন আমরা মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছিলাম। কিন্তু আমরা মিয়ানমারের সঙ্গে সংঘাতে জড়াইনি। রোহিঙ্গাদের তাদের নিজ দেশে ফেরত পাঠাতে বাংলাদেশ কূটনৈতিক প্রচেষ্টা চালাচ্ছে।

সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি উপস্থিত ছিলেন।

জাতিসংঘের পঞ্চম স্বল্পোন্নত দেশগুলোর সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী এখন কাতার সফরে রয়েছেন। কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি এবং জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের আমন্ত্রণে তিনি গত শনিবার সেখানে পৌঁছেন। আগামীকাল বুধবার ঢাকার উদ্দেশে প্রধানমন্ত্রীর রওনা হওয়ার কথা রয়েছে।


আরও খবর



রাণীশংকৈলে বীর মুক্তিযোদ্ধার রাষ্ট্রীয় মর্যাদায় সৎকার

প্রকাশিত:শুক্রবার ১৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৮১জন দেখেছেন

Image
মাহাবুব আলম রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি:ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার নেকমরদ ইউনিয়নের পারকুন্ডা গ্রামের যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা হরেন্দ্রনাথ রায় কে রাষ্ট্রীয় মর্যাদায় সৎকার করা হয়েছে। বৃহস্পতিবার (১৪ মার্চ) পারকুন্ডা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে তাকে রাষ্ট্রীয় মর্যাদা দেওয়া হয়। 

জানা গেছে, হরেন্দ্রনাথ রায় দির্ঘ দিন ধরে শারিরীক অসুস্থায় ভুগতেছিলেন, বার্ধক্য জনিত কারণে বৃহস্পতিবার সকালে নিজ বাসভবনে পরলোকগমন করেন।

এসময় উপস্থিত ছিলেন-ইউএনও রকিবুল হাসান, উপজেলা চেয়ারম্যান শাহরিয়ার আজম, থানা অফিসার ইনচার্জ (ওসি) সোহেল রানা,বীর মুক্তিযোদ্ধা হাবিবর রহমান, উপজেলা আ'লীগ যুগ্ম সাধারণ সম্পাদক আহমেদ হোসেন বিপ্লব, ইউপি চেয়ারম্যান আবুল কালামসহ এলাকার ব্যক্তিবর্গ ও সুশিল সমাজ।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর।তিনি স্ত্রীসহ ২ ছেলে ও ১ মেয়ে রেখে গেছেন।
মুক্তিযোদ্ধা হরেন্দ্রনাথ রায় ১৯৭১ সালে দেশের সার্বভৌমত্ব রক্ষার জন্য নিজের জীবন বাজি রেখে পাকিস্তানী হানাদারদের বিরুদ্ধে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন।

আরও খবর



অবশেষে দুর্নীতির দায়ে অভিযুক্ত বিটিভির জিএম মাহফুজা আক্তার অপসারিত

প্রকাশিত:রবিবার ১৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯১জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদকঃ 

অবশেষে বাংলাদেশ টেলিভিশনের ঢাকা কেন্দ্রের সাময়িক চলতি দায়িত্বে নিয়োজিত দুর্নীতিবাজ জেনারেল ম্যানেজার মাহফুজা আক্তারকে তার দায়িত্ব থেকে অব্যাহতি প্রদান করা হয়েছে। ১২ মার্চ জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে বাংলাদেশ সিভিল সার্ভিসের কর্মকর্তা উপসচিব ইসরাত জাহান কেয়াকে প্রেষণে বাংলাদেশ টেলিভিশনের ঢাকা কেন্দ্রের জেনারেল ম্যানেজার পদে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি বাংলাদেশ ট্যুরিজম বোর্ডে উপপরিচালক পদে কর্মরত ছিলেন। 


মাহফুজা আক্তার বিটিভি ঢাকা ও চট্টগ্রাম কেন্দ্রে দায়িত্ব পালনকালীন সময়ে তার বিরুদ্ধে স্বেচ্ছাচারিতা, ক্ষমতার অপব্যবহার ও ব্যাপক দুর্নীতির অভিযোগ রয়েছে। ইতোমধ্যে দুর্নীতি দমন কমিশন মাহফুজা আক্তারের ২১ কোটি টাকা দুর্নীতির জন্য একজন তদন্ত কর্মকর্তা নিয়োগ দিয়েছে। তদন্ত কর্মকর্তা ইতোমধ্যে বিটিভিকে চিঠি দিয়ে মাহফুজা আক্তারের কাজের বিস্তারিত তথ্য জানতে চেয়েছে।


অন্যদিকে বিটিভির ঢাকা কেন্দ্রের ১৩ কোটি ২৮ লক্ষ টাকা অর্থ মন্ত্রনালয়ের অনুমোদন ছাড়াই অতিরিক্ত খরচের মাধ্যমে হাতিয়ে নিয়েছেন মাহফুজা আক্তার। এ ব্যাপারে বিটিভির সদর দপ্তরের একটি তদন্ত প্রতিবেদন দীর্ঘ ছয় মাস পর তথ্য মন্ত্রনালয়ে প্রেরণ করা হয়েছে। তদন্তে জিএম মাহফুজা আক্তার ও  হিসাব শাখার অতিরিক্ত পরিচালক আতাউর রহমানের দুর্নীতি প্রমাণিত হয়েছে। এখন বিটিভি সংশ্লিষ্ট সকলের একটাই প্রত্যাশা দুর্নীতির রানী মাহফুজা আক্তারের দৃষ্টান্তমূলক শাস্তি।( চলবে)


আরও খবর



সৃষ্টিকর্তার প্রতি শুকরিয়া আদায় করতে মক্কায় ফেরদৌস

প্রকাশিত:শনিবার ১৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১১৮জন দেখেছেন

Image

বিনোদন প্রতিনিধি:দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১০ আসন থেকে এমপি নির্বাচিত হয়েছে চিত্রনায়ক ফেরদৌস আহমেদ। যার ফলে তার পেশাগত ব্যস্ততার পাশাপাশি বেড়েছে রাজনৈতিক ও সামাজিক কর্মকাণ্ড।

তবে সব কিছুকে পাশ কাটিয়ে সৃষ্টিকর্তার প্রতি শুকরিয়া আদায় করতে ফেরদৌস এখন সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় অবস্থান করছেন।

শুক্রবার (১৫ মার্চ) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজস্ব পেজে ওমরাহ পালনের একটি ছবি পোস্ট করেছেন তিনি।

যার ক্যাপশনে লিখেছেন, ‘আলহামদুলিল্লাহ।’ প্রিয় নায়ক ও সদস্য সদস্যের ওমরাহ পালনের ছবি দেখে ভক্তরাও শুভকামনা জানাচ্ছেন।

অন্যদিকে, চলচ্চিত্র অঙ্গন এখন বেশ সরগরম শিল্পী সমিতির নির্বাচন নিয়ে। তবে এতে সরাসরি অংশগ্রহণ করবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন চিত্রনায়ক ফেরদৌস আহমেদ।

সম্প্রতি একটি অনুষ্ঠানে এ প্রসঙ্গে তিনি বলেন, অনেকেই বলছে শিল্পী সমিতি নির্বাচনে আমি অংশগ্রহণ করব। কিন্তু আমি এখন সবার শিল্পী সমিতির নির্বাচনে সরাসরি অংশগ্রহণ করব না।

ফেরদৌস আরও বলেন, আগে ছিলাম পর্দার নায়ক, এখন মাঠের নায়ক হতে চাই। দেশের দশের মানুষের জন্য কাজ করতে পারছি এটা আমার বড় প্রাপ্তি।তবে চলচ্চিত্রের উন্নয়নে সবসময় পাশে থাকবেন বলেও জানিয়েছেন এই নায়ক।


আরও খবর



রাজধানীতে দুর্বৃত্তের ছুরিকাঘাতে যুবকের মৃত্যু

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৬২জন দেখেছেন

Image

শফিক আহমেদ চৌধুরীঃরাজধানীর শ্যামপুরের ধোলাইপাড়ে দুর্বৃত্তের ছুরিকাঘাতে শান্ত (১৮) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় মো. হোসেন(২২) নামে আরও এক যুবক আহত হয়েছে।

শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ধোলাইপাড় ওভারব্রিজ নৌকা চত্বরের মোড়ে এ ঘটনা ঘটে। পরে অচেতন অবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে আনা হলে জরুরি বিভাগের দায়িত্বরত চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষা শেষে রাত পৌনে ৮টার দিকে মৃত ঘোষণা করেন।

জানা গেছে, শান্ত গাজীপুরের শ্রীপুর উপজেলার কাউরাইত গ্রামের দেলোয়ার হোসেনের ছেলে। বর্তমানে শ্যামপুরের মীরহাজারীবাগ পাইপ রাস্তা এলাকায় ভাড়া থাকতেন। তিনি একটি ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপের কর্মচারী ছিলেন।

তাকে হাসপাতালে নিয়ে আসা খালাতো ভাই শুভ জানান, আজ সন্ধ্যার দিকে আমরা জানতে পারি আমার খালাতো ভাই ও তার এক বন্ধু দুর্বৃত্তদের ছুরিকাঘাতে গুরুতর আহত হয়েছে। পরে ঘটনাস্থল থেকে তাদের উদ্ধার করে প্রথমে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যাই। পরে সেখান থেকে ঢাকা মেডিকেলে আনা হলে দায়িত্বরত চিকিৎসক জানায় আমার ভাই আর বেঁচে নেই। এ ঘটনায় তার বন্ধু মো. হোসেনকে জরুরি বিভাগে চিকিৎসা দেওয়া হচ্ছে।

ঢামেক হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ ইন্সপেক্টর মো. বাচ্চু মিয়া জানান, শ্যামপুর থেকে ছুরিকাঘাতে গুরুতর আহত অবস্থায় দুই যুবককে জরুরি বিভাগে আনা হলে একজনকে মৃত ঘোষণা করেন দায়িত্বরত চিকিৎসক। অপরজনকে জরুরি বিভাগের ৯৮নং ওয়ার্ডে চিকিৎসা দেওয়া হচ্ছে। নিহত যুবকের মরদেহটি জরুরি বিভাগের মর্গে রাখা হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট থানা–পুলিশকে জানানো হয়েছে।

 -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



ডেমরায় তিতাস গ্যাসের অবৈধ সংযোগ বিচ্ছিন্ন অভিযান

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৫৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রাজধানীর ডেমরা থানার মাতুয়াইল ক্যানেলপাড়,কদমতলা এলাকায় শাপলা বিল্ডিং এর গলিতে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের অবৈধ সংযোগ বিচ্ছিন্ন অভিযান পরিচালিত হয়েছে।গতকাল মঙ্গলবার ডেমরায় তিতাস গ্যাস মেট্রো ঢাকা বিপণন বিভাগ-১ এর উদ্যোগে এ অভিযান পরিচালিত হয়।এতে নেতৃত্ব দেন তিতাস গ্যাস মেট্রো ঢাকা বিপণন বিভাগ-১ এর ডিজিএম প্রকৌশলী মনিরুল ইসলাম।অভিযানে বেশ কয়েকটি অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়। 

এ সময় মজিবুর টাওয়ার হোল্ডিং নং ৭৯/২১ ক্যানেল পাড়, ওয়ার্ড নং- ৬৫ থানা ডেমরা, এবং আশেপাশের আরো কয়েকটি অবৈধ গ্যাস সংযোগ ব্যাবহারীর সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

প্রকৌশলী মনিরুল ইসলাম বলেন, এসব ব্যাক্তি অবৈধভাবে তিতাসের আবাসিক সংযোগ এনে ব্যাবহার করছিলেন। তারা বাসাবাড়িতে দীর্ঘদিন ধরে অবৈধ গ্যাস সংযোগ ব্যাবহার করে আসছিলেন এমন খবর পেয়ে তিতাসের পক্ষ থেকে অবৈধভাবে ব্যবহৃত গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয় ।



আরও খবর