Logo
আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

কুড়িগ্রামের রৌমারী-রাজিবপুরে ভূট্রার বাজারে ধষ বিপাকে কৃষক

প্রকাশিত:শনিবার ০৮ এপ্রিল ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ২৬৬জন দেখেছেন

Image

মাজহারুল ইসলাম,রৌমারী কুড়িগ্রাম প্রতিনিধিঃ চলতি মৌসুমে রৌমারী-রাজিবপুর উপজেলায় প্রায় দশহাজার হেক্টর জমিতে ভূট্রার বাম্পার ফলন হলেও দিশেহারা কৃষক। এবছর প্রথম দিকে প্রতি মুন ভূট্রার দাম ছিলো এক হাজার ৫০ টাকা। বর্তমান তা কমিয়ে প্রতি মুন ভূট্রা ক্রয় বিক্রয় হচ্ছে ৭০০থেকে ৮০০ টাকা। আর একারনে ভূট্রার বাম্পার ফলনেও খুশি হতে পারছেনা ভূট্রা চাষি কৃষকরা। রৌমারী-রাজিবপুরের কৃষকরা সরকারের কাছে জোর দাবী জানিয়েছেন ভূট্রার ফসলের মূল্য বৃদ্ধি করতে হবে।

যাতে করে কৃষকরা বাচে সেদিকে সরকারের সুদৃষ্টি কামনা করছেন খেটে খাওয়া কৃষকরা। উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে রৌমারী- রাজিবপুরসহ দুই উপজেলায় প্রায় দশহাজার হেক্টর জমিতে বিভিন্ন জাতের ভূট্রার চাষ হয়েছে। দুই উপজেলার কৃষক সুত্রে জানা গেছে ভূট্রার বাম্পার ফলন হলেও খুশি হতে পারছেন না কৃষকরা। জানতে চাইলে রৌমারী উপজেলার সীমান্তঘেষা আলগার চর গ্রামের ভূট্রা চাষি কৃষক ছফিউল ইসলাম,আবুল হাশেম,আলহাজ্ব হাসেন আলী,লাঠিয়াল ডাঙ্গা গ্রামের ইজ্জত আলী-বিকরিবিল গ্রামের আলহাজ্ব জয়নাল আবেদীনসহ আরো অনেকেই জানিয়েছেন যেভাবে ফসল ফোলাতে খরচ হয় সেভাবে ফসলের মূল্য পাইলে লাভের মুখ দেখতে পারবেন কৃষকরা।

তারা আরো বলছেন সকল পন্যের দাম কিন্ত লাগামহীনভাবে ক্রয় করতে হচ্ছে খেটে খাওয়া কৃষকদের। যেফসল দ্বারাই ওইসব খাদ্যদ্রুব্য তৈয়ারী করে বাজারে সরবরাহ করা হয়। ওইসব খাদ্যদ্রুব্য লাগামহীন দরে ক্রয় করে খেতে হচ্ছে। এসব ফসল পানির দামে বিক্রয় করতে হচ্ছে কৃষকদের। অপরদিকে ভূট্রা ক্রয় বিক্রয়ে সরকার কতো টাকা বেধে দিয়েছে সেটি কিন্ত্র সাধারন কৃষকরা জানেন না। তবে কৃষকরা বলছেন সরকার যদি একটি মূল্য তালিকা নির্ধান করতেন তাহলে জনসাধারনরা সহজেই বাজার মূল্যটা বুঝতে পারতেন।

এদিকে ভূট্রা ক্রয়ে কোন সেন্টিকেট আছে কিনা সেটিও কিন্ত কৃষকরা জানতেও পারছেন না। যদি সেন্ট্রিকেট হয়ে থাকে তাহলে মাথার ঘাম পায়ে ফেলার কষ্ট বিফলে যাবে কৃষকদের সপ্ন। এমনটি ভাবার কারনও রয়েছে যে ভূট্রা ১হাজার ৫০ টাকা দরে বিক্রয় হয়েছে ওই ভূট্রা হঠাৎ কমিয়ে ৭০০ থেকে ৮০০ টাকায় বিক্রি করতে হচ্ছে কৃষকদের। মুন প্রতি ৩০০শত টাকা মূল্য কমে যাওয়ায় বিপাকে পড়েছে ভূট্রা চাষি কৃষকরা। ভূট্রার বাজার কমে যাওয়ার বিষয় রৌমারী উপজেলা কৃষি কর্মকর্তা কাইয়ুম চৌধরীর সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করে পাওয়া যায়নি।


আরও খবর



সরিষা উত্তোলন শুরু তানোরে রেকর্ড পরিমাণ জমিতে চাষ

প্রকাশিত:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৩৪৬জন দেখেছেন

Image
আব্দুস সবুর তানোর থেকে:রাজশাহীর তানোরে সরিষা কাটা মাড়ায় শুরু হয়েছে। চলতি মৌসুমে রেকর্ড পরিমাণ জমিতে সরিষা চাষ হয়েছে। তবে ফলন ও দামে অসন্তোষ চাষীদের। কারন বিগত বছরের তুলনায় চাষাবাদে খরচ বেশি হয়েছে। সার কীটনাশক ও সেচের খরচ আগের চেয়ে বাড়তি। 
কামারগাঁ ইউনিয়ন ইউপির বাবুল জানান, এক বিঘা জমিতে সরিষা চাষ করে ৬ মন ফলন হয়েছে।

কৃষক লুৎফর রহমান বলেন, চকপ্রভুরাম গ্রামের জসিমউদদীনের ১ বিঘা, আলমের ৪ বিঘা রহিদুলের এক বিঘা, খোকনের তিন বিঘা, সোবহানের দেড় বিঘা জমিতে সরিষা উত্তোলন করে মাড়ায় করেছেন। বিঘায় কারো ৫ মন, কারো ৬ মন, ঊর্ধ্বে ৭ মন করে ফলন হয়েছে। 
সুমন নামের আরেক চাষী জানান, ২ বিঘা জমিতে সরিষা মাড়ায় করে ১২ মন মত ফলন পেয়েছি। 

আব্দুল ও আইয়ুব নামের চাষীরা জানান, দেড় বিঘা জমিতে সরিষা চাষ করে মাত্র ৫ মন ফলন পেয়েছি। কম ফলনের বিষয়ে জানতে চাইলে তারা জানান, সরিষায় কয়েক বার রোগ হয়েছিল। মুলত একারনে ফলন কম। গতবার ভালো ফলনও পেয়েছিলাম এবং দামও ভাল ছিল। কিন্তু এবারে লোকসান গুনতে হয়েছে। তমিজ এক  বিঘাতে মাত্র ৪ মন ফলন পেয়েছে। 

তারা আরো জানান, এবারে সরিষা চাষ হয়েছে প্রচুর। কিন্তু রোগবালার কারনে ফলন অনেক কম হয়েছে। এজন্য আগামীতে অনেকেই সরিষা চাষ করবেন না। কারন একবিঘা জমি আলু করতে দিলে ১৪/১৫ হাজার টাকা পায়। আর সরিষা ভাল হলেও বিঘাতে ঊর্ধ্বে ৬ মন হবে। বিঘায় খরচ হয়েছে ৬ হাজার টাকা থেকে সাড়ে ৬ হাজার টাকা করে। বর্তমান বাজারে একমন সরিষা বিক্রি হচ্ছে ১৮/২০ হাজার টাকা। ৬ মনে ২ হাজার টাকা মন হলে ১২ হাজার টাকা আসে। সব বাদ দিয়ে বিঘায় ৫ হাজার টাকা লাভ থাকছে। আর আলু করতে দিলে ১৪ হাজার পাওয়া যাচ্ছে। একারনে সরিষা চাষে অনাগ্রহ চাষীদের। 

তবে তালন্দ এলাকার চাষী মেহেদী জানান, দুবিঘা জমিতে সরিষা মাড়ায় করে ১০ মন ফলন পেয়েছি । ওই এলাকার আরেক চাষী মাহবুব আলম সাড়ে তিন বিঘা জমিতে সরিষা মাড়ায় করে ২১ মন ফলন পেয়েছেন।

উপজেলা কৃষি অফিসার সাইফুল্লাহ আহম্মেদ বলেন, উপজেলায় এই প্রথমবারের মত ১০ হাজার ২০০ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। যা ইতিপূর্বে কখনো চাষ হয়নি। গত বছর ৬ হাজার হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছিল। উপজেলার পাড়া মহল্লায় সরিষা চাষে কৃষক দের উদ্বুদ্ধ করন, কৃষক মাঠ দিবস সহ নানা ভাবে আগ্রহ তৈরি করার কারনেই এবারে রেকর্ড ১০ হাজার ২০০ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকা ও চাষীদের মাঝে সার্বক্ষণিক তদারকির কারনে ফলনও ভালো হয়েছে। হেক্টর প্রতি ১ দশমিক ৫ মে;টন ফলন ধরা হয়েছে। সেই হিসেবে ১০ হাজার ২০০ হেক্টর জমিতে ১৫ হাজার ৩০০ মে;টন সরিষার তেল উৎপাদন হবে। অন্য আবাদের তুলনায় সরিষা চাষে খরচ অনেক কম। কোন চাষীর লোকসান হবে না। সরিষা চাষে যেমন তেলের চাহিদা পূরুন হয় ঠিক একই ভাবে গোখাদ্যের প্রধানতম খাবার খৈল তৈরি হয় এবং  জালানি হিসেবেও ব্যবহার হয়। তিনি আসা প্রকাশ করে বলেন আগামীতে উপজেলায় আরো বেশি পরিমাণ সরিষা চাষ হবে।

আরও খবর



মধুপুর উপনির্বাচনে ইউপি সদস্য পদে তাহমিনা জুয়েলের বিজয়

প্রকাশিত:শনিবার ০৯ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১৩১জন দেখেছেন

Image

বাবুল রানা মধুপুর টাঙ্গাইল প্রতিনিধিঃ- টাঙ্গাইলের মধুপুরে মহিষমারা ইউনিয়ন পরিষদের ৩ নং ওয়ার্ডের উপনির্বাচনে ইউপি সদস্য পদে  ৬৪ ভোট বেশী পেয়ে  নির্বাচনে বিজয়ী হলেন মরহুম ইউপি সদস্য জুয়েলের স্ত্রী তাহমিনা জুয়েল।উক্ত ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের ইউপি সদস্য  জুয়েল আহমেদ মৃত্যু বরন করায় ওই ওয়ার্ডের ইউপি সদস্য পদ শুন্য হয়ে পড়ায় শনিবার (৯ মার্চ) উক্ত ওয়ার্ডের  নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে মরহুম ইউপি সদস্য জুয়েলের স্ত্রী সহ মোট ৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বী  করেন। ওয়ার্ডের মোট ভোটার সংখ্যা ২৮৩৪ জন।


এর মধ্যে পুরুষ ভোটার ১৪১৩ জন এবং মহিলা ভোটার সংখ্যা  ১৪২১ জন।ভোট কেন্দ্রে সকাল ৮ হতে ভোট গ্রহন শুরু হয়ে বিকেল ৪ টা পর্যন্ত ভোট গ্রহন চলে। ভোটার গন সকাল থেকে সারিবদ্ধ ভাবে লাইনে দাঁড়িয়ে ভোট প্রদান করেন।  ভোট কেন্দ্রে কোন ধরনের অপ্রীতীকর ঘটনা ঘটে নাই বলে জানান, ভোট কেন্দ্রে  দায়িত্বে থাকা প্রিজাইডিং অফিসার শেখ আব্রারুল হক শিমুল। ভোট কেন্দ্রে নিরাপত্তার জন্য মধুপুর থানা ওসি তদন্ত মুরাদ হোসেন এর নেতৃত্বে বিপুল সংখ্যক  পুলিশ ও আনসার ভিডিপির সদস্য গন উপস্থিত ছিলেন।


ভোট গ্রহন শেষে  ভোট গননা  করে  তিনজন প্রার্থীর মধ্যে মরহুম জুয়েলের স্ত্রী ইউপি সদস্য পদে তাহমিনা জুয়েল তালা মার্কায় ১০৫৩ ভোট প্রাপ্ত হয়ে বিজয় লাভ করেন। তার  নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী আঃ মান্নান ফুটবল মার্কায় প্রাপ্ত ভোটের সংখ্যা  ৯৮৯ টি। তাহমিনা জুয়েল ৬৪ ভোট বেশী পেয়ে বেসরকারি ভাবে বিজয়ী হয়েছেন।ভোটের ফলাফল ঘোষণা করেন প্রিজাইডিং অফিসার শেখ আব্রারুল হক শিমুল।ভোট কেন্দ্র পরিদর্শন করেন সহকারী পুলিশ সুপার মধুপুর সার্কেল ফারজানা আফরোজ জেমি।  তিনি বলেন  কোন প্রকার অপ্রিতীকর ঘটনা ঘটে নাই। সুন্দর সুষ্ঠ পরিবেশের মধ্য দিয়ে ভোট গ্রহন শেষ হয়েছে।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর



গাংনীতে আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস পালিত

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৬০জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ,মেহেরপুর প্রতিনিধিঃ‘‘দূর্যোগ প্রস্তুতিতে লড়বো, স্মার্ট সোনার বাংলা গড়বো’’এই প্রতিপাদ্যে মেহেরপুরের গাংনীতে আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আজ রোববার সকাল ১০ টায় শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে গাংনী উপজেলা পরিষদ চত্বর থেকে একটি শোভাযাত্রা বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ সভা কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে গাংনী ফুটবল মাঠে এক মোহড়া অনুষ্ঠিত হয়।

উপজেলা প্রশাসন ও দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর আয়োজিত আলোচনা সভায় প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিরঞ্জন চক্রবর্তীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এমএ খালেক। আলোচনা সভায় বক্তব্য রাখেন ডাক্তার আদিলা আজহার আরশী, বামন্দি ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের টিম লিডার ইসাহক আলী, গাংনী প্রেসক্লাব সভাপতি তৌহিদ উদ দৌলা রেজা, সাধারণ সম্পাদক মাহাবুব আলম। এসময় সরকারী বেসরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কমর্চারীগন উপস্থিত ছিলেন।


আরও খবর



হাসপাতালে ভর্তি হলেন বেগম খালেদা জিয়া

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১০৪জন দেখেছেন

Image
মারুফ সরকার , স্টাফ রিপোর্টার : বসুন্ধরার এভারকেয়ার হাসপাতালে ভর্তি হয়েছেন বিএনপি চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়া। তার ব্যক্তিগত চিকিৎসক, বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এজেডএম জাহিদ হোসেন বুধবার, মার্চ ১৩, ২০২৩, রাতে এ কথা জানান।

তিনি বলেন, ‘মেডিকেল বোর্ডের পরামর্শে কিছু পরীক্ষা-নিরীক্ষার জন্য ম্যাডামকে হাসপাতালে আনা হয়েছে। কয়েকটি পরীক্ষায় একটু সময় লাগেবে, সেজন্য উনাকে ভর্তি করা হয়েছে। পরীক্ষাগুলোর রিপোর্ট পাওয়ার পর মেডিকেল বোর্ড উনার পরবর্তী চিকিৎসার ব্যাপারে সিদ্ধান্ত নেবেন।'

এর আগে গুলশানের বাসা ‘ফিরোজা’ থেকে বিএনপি চেয়ারপার্সন রাত সাড়ে ৭টার দিকে রওনা হন। এ সময়ে বাসায় দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, ঢাকা মহানগর উত্তর বিএনপি সদস্য সচিব আমিনুল হক,  খালেদা জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দারসহ পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন। রাত সাড়ে ৮টায় এভারকেয়ার হাসপাতালে পৌঁছান বিএনপি চেয়ারপারসন।

আরও খবর



নবীনগর কাজলীয়া চারগাঁও মডেল কেজি স্কুল এর বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৯৯জন দেখেছেন

Image

মোহাম্মদ হেদায়েতুল্লাহ  নবীনগর(ব্রাহ্মণবাড়িয়া)প্রতিনিধিঃব্রাহ্মণবাড়ীয়ার নবীনগর উপজেলার শিবপুর ইউনিয়ন কাজলীয়া চারগাঁও মডেল কেজি স্কুল এর বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে ।

শনিবার দুপুরে চারগাঁও মডেল কেজি স্কুল প্রাঙ্গনে পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে এই বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে ।

উক্ত বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠানে চরিলাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবসর প্রাপ্ত প্রধান শিক্ষক খোরশেদুল হকের সভাপতিত্বে ও চারগাঁও মডেল কেজি স্কুলের

প্রধান শিক্ষীকা ইশরাত জাহানের পরিচালনায় এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন টিয়ারা আয়েশা বেগম উচ্চ বিদ্যালয়ের সভাপতি বিশিষ্ট সমাজ সেবক ও শিক্ষা অনুরাগী আতিকুর রহমান শিশু। 

উক্ত অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখেন শিবপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান বিশিষ্ট রাজনীতিবিদ, ও সমাজসেবক, মোঃ শাহীন সরকার। 

এছাড়াও বিশেষ অতিথির বক্তব্য রাখেন মোহাম্মদ বসু সরদার , মোঃ আব্দুল হক, সৈয়দ সরদার,নবীনগর শাখার পল্লী সঞ্চয় ব্যাংকের ব্যবস্থাপক মোঃ বাচ্চু মিয়া,নবীনগর থানা প্রেসক্লাবের  সহ-সভাপতি মোঃ হেদায়েত উল্লাহ,  মোঃ বিল্লাল হোসেন, প্রধান শিক্ষক মোঃ ঈশা খান, হাজী মোঃ আবদুল্লা , মোঃ আসাদুজ্জামান , আব্দুল হাই মোল্লা ।

অনুষ্ঠান শেষে সকল আমন্ত্রিত অতিথিরা ছাত্র ছাত্রীদের মাঝে পুরস্কার তুলে দেন।



আরও খবর