Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

কৃষকের আয় কমবে বিদ্যুতের দাম বাড়ায়

প্রকাশিত:শুক্রবার ০৩ মার্চ ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৩৫৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: কৃষকের আয় কমে যাবে বিদ্যুতের দাম বাড়ার  বলে শঙ্কা প্রকাশ করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। আজ বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সভাকক্ষে নেদারল্যান্ডসের পিপলস পার্টি ফর ফ্রিডাম অ্যান্ড ডেমোক্র্যাসির (ভিভিডি) এমপি ফিম ভ্যান স্ট্রিয়েনের নেতৃত্বাধীন প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ শঙ্কা প্রকাশ করেন।

বিদ্যুতের দাম বাড়ায় কৃষির ওপর প্রভাব পড়বে কি না, এমন এক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, ‘বিদ্যুতের দাম বাড়ানোয় কৃষিতে কিছুটা প্রভাব তো পড়বেই। ফসলে পানি দিতে না পারলে উৎপাদন কম হবে। তবে জমিতে সার দেওয়া নিয়ে কৃষকরা ঝুঁকি নিতে চায় না। ফলে এদেশের চাষিরা নিজের বউয়ের গয়না কিংবা গরু বিক্রি করেও সার কিনবেন। হয়তো চাষিদের কষ্ট হবে, তার আয় কমে যাবে। তার যে লাভ হওয়ার কথা, সেটা হবে না।’

ড. আব্দুর রাজ্জাক বলেন, ‘আমরা তো চাই কৃষকের জীবনযাত্রার মান উন্নত হোক। আমাদের ৬০-৭০ শতাংশ মানুষ গ্রামে বাস করেন। তাদের জীবিকার জন্য কোনো না কোনোভাবে কৃষির ওপর নির্ভরশীল। বিদ্যুতের দাম বাড়লে তাদের আয় কমে যাবে, সন্তানদের লেখাপড়াসহ তাদের জীবনযাত্রার মান কমে যাবে। কিন্তু ইউক্রেন যুদ্ধের প্রভাব যেভাবে আন্তর্জাতিক বাজারে পড়েছে, তাতে সরকারেরও কোনো উপায় নেই 

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে ঋণ না নিলে এভাবে মাসে মাসে বিদ্যুতের দাম বাড়ত কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আইএমএফ তো সারের দামও বাড়াতে বলে। সারে যে ভর্তুকি দিই, সেটিই তো আইএমএফ-ওয়ার্ল্ড ব্যাংক মানে না। তারা সারাজীবন বাধা দিয়ে আসছে। বিএনপির সময় ৯০ টাকা যে সার ছিল, আমরা ১৬ টাকায় দিয়েছি।

ড. রাজ্জাক বলেন, ‘আইএমএফ-ওয়ার্ল্ড ব্যাংকের কথা শুনতে গিয়ে অনেককেই বেশি মূল্য দিতে হয়েছে। তখন তো প্রধানমন্ত্রীর ওপর অনেক চাপ ছিল। তারা বলতো, সারে ভর্তুকি দিলে তোমরা উন্নয়ন করবে কীভাবে? তাহলে স্কুল-কলেজ ও রাস্তাঘাটের কী হবে? কিন্তু প্রধানমন্ত্রী বলেছেন, ‘‘আমরা ভর্তুকি দিচ্ছি না, বিনিয়োগ করছি। আমরা সেই বিনিয়োগের ফল পাচ্ছি’’।

তিনি বলেন, ‘নেদারল্যান্ডসের প্রতিনিধিরা বিশ্বাস করতে পারছেন না যে ২০০৮ সালে আমাদের তিন মিলিয়ন টন সবজি হতো, বর্তমানে তা ২২ মিলিয়ন টন। পৃথিবীর কোনো দেশে ১৩ বছরে সবজির উৎপাদন এত বেড়েছে!’


আরও খবর



মধুপুর থানা কর্তৃক আইনশৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

প্রকাশিত:শনিবার ২৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৯৬জন দেখেছেন

Image

বাবুল রানা মধুপুর টাঙ্গাইল প্রতিনিধিঃ-

টাঙ্গাইলের মধুপুরে পবিত্র রমজান ও আসন্ন ঈদ- উল- ফিতর উপলক্ষে আইনশৃঙ্খলা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।বৃহস্পতিবার (২১ মার্চ) সকাল ১১টায় মধুপুর থানা অফিসার ইনচার্জ মোল্লা আজিজুর রহমান এর আয়োজনে  মধুপুর থানা চত্বরে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।উক্ত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী পুলিশ সুপার মধুপুর সার্কেল ফারহানা আফরোজ জেমী।


মতবিনিময় সভায়  উপস্থিত ছিলেন মধুপুর পৌর সভার মেয়র আলহাজ্ব মো. সিদ্দিক হোসেন খান, থানার সাব ইন্সপেক্টর আপেল মাহমুদ, উপজেলা প্রেসক্লাবের সভাপতি আঃ হামিদ, সাধারণ সম্পাদক বাবুল রানা, মধুপুর প্রেসক্লাবের সভাপতি হাবিবুর রহমান, সাধারণ সম্পাদক এস এম শহিদ সহ থানার অন্যান্য কর্মকর্তাগন উপস্থিত ছিলেন। এ সময় আরও উপস্থিত ছিলেন মধুপুর উপজেলার বিভিন্ন ব্যাংক কর্মকর্তা,বাস মালিক সমিতি,সিএনজি মালিক ও শ্রমিক সমিতি, স্বর্ণ ব্যবসায়ী, বিকাশ এজেন্ট, ফিলিং স্টেশন সহ অন্যান্য ব্যবসায়ী সমিতির প্রধানগন উপস্থিত ছিলেন।


মতবিনিময় সভায় মধুপুর থানা অফিসার ইনচার্জ মোল্লা আজিজুর রহমান বলেন, ঈদের সময় চুরি,ছিনতাই,ডাকাতি, প্রতারণা মূলক কর্মকাণ্ড বেড়ে যায়। সে উপলক্ষে ব্যবসায়ী ও জনসাধারণের মাঝে জনসচেতনতা বুদ্ধির লক্ষে আজকের এ আলোচনা সভা। মধুপুর পৌরসভার মেয়র আলহাজ্ব মো. সিদ্দিক হোসেন খান বলেন শহরের অপরাধ কারীদের চিহ্নিত করার লক্ষে পৌরশহরের গুরুত্বপূর্ণ স্থানে খুব দ্রুত সময়ের মধ্যেই সিসিটিভি ক্যাম্যেরা স্হাপন করা হবে বলে তিনি জানান।


সহকারী পুলিশ সুপার ফারহানা আফরোজ জেমি উপস্থিতিদের উদ্দেশ্যে বলেন, রোজার ঈদে বিভিন্ন এলাকায় প্রতারণা সহ বিভিন্ন অপরাধ মূলক কর্মকাণ্ড হয়ে থাকে। আপনারা সবাই সচেতন থাকবেন যাতে অপরাধীরা কোন রকম অপরাধ মূলক কর্মকাণ্ড ঘটাতে না পারে। তিনি আরও জানান, আমাদের পুলিশ বাহিনী সবমসময় আপনাদের নিরাপত্তা সহ বিভিন্ন আইনী  সহযোগিতা করতে প্রস্তুত আছে।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর

৫ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




বিপুল ভোটে জয়ী পুতিন

প্রকাশিত:সোমবার ১৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৭৬জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:নির্বাচনে রাশিয়ার প্রেসিডেন্ট বিপুল ভোটে জয় পেয়েছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার শুরু হওয়া ভোটের প্রাথমিক ফলাফল রবিবার প্রকাশ করা হয়। বুথ ফেরত সমীক্ষার বরাতেও পুতিন বিপুল ভোটে বিজয়ী হবেন বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছিল।

এর মাধ্যমে আরও ৬ বছরের জন্য ক্ষমতায় থাকা নিশ্চিত হলো পুতিনের। এবারের নির্বাচনে পুতিন প্রায় ৮৮ শতাংশ ভোট পেয়েছেন। সোভিয়েত ইউনিয়ন পরবর্তী যুগে এটি রেকর্ড। ফলে এ নির্বাচনে জয়লাভের মধ্যদিয়ে রাশিয়ার ২০০ বছরের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ক্ষমতায় থাকতে যাচ্ছেন পুতিন।

আজ সোমবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা, রয়টার্স, এএফপিসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সদ্যসমাপ্ত নির্বাচনে বিশাল জয়ের মাধ্যমে নিজের ক্ষমতাকে আরও পোক্ত করেছেন পুতিন। যদিও এই নির্বাচন গণতান্ত্রিক বৈধতার সংকটের কারণে ব্যাপকভাবে সমালোচিত হয়েছে। এর আগে গত শুক্রবার থেকে রবিবার পর্যন্ত তিন দিন ধরে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়।

নির্বাচনে জয়লাভের পর দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন পুতিন। তিনি বলেছেন, ‘এই সমর্থনের জন্য এবং আমার ওপর বিশ্বাস রাখার জন্য আপনাদের সবাইকে, সব নাগরিককে ধন্যবাদ জানাতে চাই।

পুতিন বলেন, ‘তারা যতই আমাদের ভয় দেখানোর চেষ্টা করুক, আমাদের ইচ্ছা-চেতনাকে দমন করার চেষ্টা করুক, ইতিহাস বলে- কেউই এমন কিছু করে কখনো সফল হয়নি। তাদের এ প্রচেষ্টা এখনো কাজে দিচ্ছে না, ভবিষ্যতেও দেবে না।

কেজিবির সাবেক লেফটেন্যান্ট কর্নেল পুতিন ১৯৯৯ সালে প্রথম ক্ষমতায় আসেন। এ নির্বাচনে জয়ের মধ্যদিয়ে পুতিন পশ্চিমাদের একটি বার্তা দিলেন, যুদ্ধক্ষেত্র কিংবা শান্তি প্রতিষ্ঠায় আরও কয়েক বছর রাশিয়াকে নেতৃত্ব দেবেন তিনি। এ নির্বাচনে জয়ের মধ্যদিয়ে ৭১ বছর বয়সী পুতিন আগামী ৬ বছরের জন্য ক্ষমতা পাকাপোক্ত করে নিলেন।

গত শুক্রবার থেকে রোববার পর্যন্ত তিন দিন ধরে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। গতকাল সবশেষ দেশটির সবচেয়ে পশ্চিমে অবস্থিত বাল্টিক সাগরের তীরে কালিনিনগ্রাদ অঞ্চলে ভোটগ্রহণ হয়। এরপর বুথ ফেরত জরিপের ফল প্রকাশ করে রাশিয়ার সরকারি জরিপ সংস্থা ভিটিএসআইওএম।


আরও খবর

সেতু থেকে বাস খাদে পড়ে নিহত ৪৫

শুক্রবার ২৯ মার্চ ২০২৪




অবন্তিকার আত্মহত্যা: সহকারী প্রক্টর ও সহপাঠী রিমান্ডে

প্রকাশিত:সোমবার ১৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৭৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সোমবার (১৮ মার্চ) কুমিল্লার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক আবু বকর সিদ্দীকের আদালতে তোলা হয়।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকার আত্মহত্যার প্ররোচনার মামলায় গ্রেপ্তার সহপাঠী আম্মান সিদ্দিকীর দুই দিন এবং সহকারী প্রক্টর দ্বীন ইসলামের এক দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

সহপাঠী আম্মান সিদ্দিকীর পাঁচ দিন এবং সহকারী প্রক্টর দ্বীন ইসলামের দুই দিনের রিমান্ড আবেদন করে পুলিশ। পরে আম্মানের দুই দিন এবং সহকারী প্রক্টরের একদিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

কুমিল্লা কোতোয়ালি মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি ফিরোজ হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে বেলা পৌনে ১১টার দিকে তাদেরকে আদালতে হাজির করে কুমিল্লা কোতোয়ালি মডেল থানা পুলিশ। এরপর মাথায় হেলমেট ও মুখে মাস্ক পরা অবস্থায় তাদেরকে আদালত পুলিশের পরিদর্শক মো. মজিবুর রহমানের কক্ষে রাখা হয়।

প্রসঙ্গত, গত শুক্রবার (১৫ মার্চ) রাত ১০টার দিকে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর দ্বীন ইসলাম ও আম্মান সিদ্দিকী নামের এক সহপাঠীকে দায়ী করে গলায় ফাঁস নেন জবির আইন বিভাগের শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকা। স্বজনরা তাকে উদ্ধার করে কুমিল্লা জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। শনিবার (১৬ মার্চ) ময়নাতদন্ত শেষে বিকেল ৩টার দিকে প্রথম জানাজা ও পৌনে ৪টার দিকে দ্বিতীয় জানাজা শেষে বাবার কবরের পাশে দাফন করা হয় অবন্তিকাকে।


আরও খবর



আগাম জামিন অনির্দিষ্টকালের জন্য দেওয়া উচিত নয়: আপিল বিভাগ

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৮৭জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:অনির্দিষ্টকালের জন্য কোনো ব্যক্তি বা ব্যক্তিবর্গকে আগাম জামিনে থাকতে দেওয়া উচিত নয় বলে মন্তব্য করেছেন আপিল বিভাগ। রমনা থানার নাশকতার মামলায় বিএনপির দুই নেতার জামিন প্রশ্নে এক আদেশে এমন অভিমত দিয়েছেন আপিল বিভাগ।

গত ৬ মার্চ প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন তিন বিচারপতির আপিল বেঞ্চের ওই আদেশ শনিবার (২৩ মার্চ) সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

আদেশে বলা হয়, এই সব রায়ের নীতি অনুসারে ব্যক্তি/ব্যক্তিদের অনির্দিষ্টকালের জন্য আগাম জামিনে থাকতে দেওয়া উচিত নয়। পুলিশ রিপোর্ট পর্যন্ত বিবাদীদের আগাম জামিন দিয়ে হাইকোর্ট বিভাগ আপিল বিভাগের রায়ের নীতি বিবেচনা করতে ব্যর্থ হয়েছে। কারণ মাঝেমধ্যে যথাযথ তদন্তের স্বার্থে কোনো মামলার প্রতিবেদন দিতে বেশি সময় নিতে পারে তদন্তকারী সংস্থা। এই পরিস্থিতিতে, অভিযুক্ত পুলিশ রিপোর্ট দাখিল না করা পর্যন্ত আগাম জামিনের সুবিধা উপভোগ করার অধিকারী নয়।

আপিল বিভাগের আগের দেওয়া কয়েকটি রায়ের রেফারেন্স দিয়ে এসব কথা বলেন আদালত। ‘রাষ্ট্র বনাম মো. কবির বিশ্বাস’, ‘রাষ্ট্র বনাম অধ্যাপক ড. মোরশেদ হাসান খান এবং অন্যান্য, ‘রাষ্ট্র বনাম আবদুল ওয়াহাদ শাহ চৌধুরী’ মামলার রায় এ আদেশে উদ্বৃত করা হয়।


আরও খবর



মানসিকতার পরিবর্তন ও প্রযুক্তিগত চর্চা অব্যাহত রাখেলেই স্মার্ট বাংলাদেশ গড়া সম্ভব: মশিউর রহমান

প্রকাশিত:বুধবার ১৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৭৫জন দেখেছেন

Image
জসীম উদ্দিন জয়নাল,পার্বত্যাঞ্চল প্রতিনিধি:পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. মশিউর রহমান এনডিসি বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশের নাগরিক হতে গেলে প্রথমেই সকলের মন, মানসিকতার পরিবর্তন আনতে হবে। সেইসাথে প্রযুক্তি পরিবর্তন এবং কল্যাণমুখী নতুন প্রযুক্তিকে গ্রহণ করে তা চর্চার মাধ্যমে আয়ত্ত করতে হবে। মন মানসিকতার পরিবর্তন ও সকল ধরনের প্রযুক্তি ব্যবহারের চর্চা অব্যাহত রাখলেই স্মার্ট বাংলাদেশ গড়া সম্ভব হবে বলে মন্তব্য করেন পার্বত্য সচিব মশিউর রহমান এনডিসি।

মঙ্গলবার (১২মার্চ) বিকালে বাংলাদেশ সচিবালয়ে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় বিষয়ে অবহিতকরণ’ এর লক্ষ্যে দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথির  বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মশিউর রহমান এসব কথা বলেন।

পার্বত্য সচিব মশিউর রহমান এনডিসি বলেন, আমাদের চতুর্থ শিল্প বিপ্লবের প্রযুক্তিগত পরিবর্তনের সুযোগ কাজে লাগিয়ে জ্ঞানভিত্তিক শিক্ষা অর্জন করতে হবে। সংশ্লিষ্টরা নিজ নিজ অবস্থানে থেকে ডিজিটাল প্রযুক্তির বিকাশে এগিয়ে আসতে হবে। প্রযুক্তি শিক্ষায় প্রশিক্ষিত জনবল দিয়ে আমরা ২০৪১ সালে জাতির পিতা বঙ্গবন্ধুর সোনার বাংলা এবং মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষিত স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে সক্ষম হবো।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন এটুআই, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জাতীয় পোর্টাল বাস্তবায়ন স্পেশালিস্ট মোহাম্মদ শামছুজ্জামান। এছাড়া আলোচনায় অংশ নেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আমিনুল ইসলাম এবং যুগ্ম সচিব মোঃ জাহাঙ্গীর আলম এনডিসি। কর্মশালায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার মহোত্তম এনডিসি, যুগ্মসচিব মো. হুজুর আলী, যুগ্মসচিব সজল কান্তি বনিকসহ মন্ত্রণালয়ের পদস্থ  কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

আরও খবর