Logo
আজঃ বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

কৃষকের আয় কমবে বিদ্যুতের দাম বাড়ায়

প্রকাশিত:শুক্রবার ০৩ মার্চ ২০২৩ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ৩৪৩জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক: কৃষকের আয় কমে যাবে বিদ্যুতের দাম বাড়ার  বলে শঙ্কা প্রকাশ করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। আজ বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সভাকক্ষে নেদারল্যান্ডসের পিপলস পার্টি ফর ফ্রিডাম অ্যান্ড ডেমোক্র্যাসির (ভিভিডি) এমপি ফিম ভ্যান স্ট্রিয়েনের নেতৃত্বাধীন প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ শঙ্কা প্রকাশ করেন।

বিদ্যুতের দাম বাড়ায় কৃষির ওপর প্রভাব পড়বে কি না, এমন এক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, ‘বিদ্যুতের দাম বাড়ানোয় কৃষিতে কিছুটা প্রভাব তো পড়বেই। ফসলে পানি দিতে না পারলে উৎপাদন কম হবে। তবে জমিতে সার দেওয়া নিয়ে কৃষকরা ঝুঁকি নিতে চায় না। ফলে এদেশের চাষিরা নিজের বউয়ের গয়না কিংবা গরু বিক্রি করেও সার কিনবেন। হয়তো চাষিদের কষ্ট হবে, তার আয় কমে যাবে। তার যে লাভ হওয়ার কথা, সেটা হবে না।’

ড. আব্দুর রাজ্জাক বলেন, ‘আমরা তো চাই কৃষকের জীবনযাত্রার মান উন্নত হোক। আমাদের ৬০-৭০ শতাংশ মানুষ গ্রামে বাস করেন। তাদের জীবিকার জন্য কোনো না কোনোভাবে কৃষির ওপর নির্ভরশীল। বিদ্যুতের দাম বাড়লে তাদের আয় কমে যাবে, সন্তানদের লেখাপড়াসহ তাদের জীবনযাত্রার মান কমে যাবে। কিন্তু ইউক্রেন যুদ্ধের প্রভাব যেভাবে আন্তর্জাতিক বাজারে পড়েছে, তাতে সরকারেরও কোনো উপায় নেই 

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে ঋণ না নিলে এভাবে মাসে মাসে বিদ্যুতের দাম বাড়ত কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আইএমএফ তো সারের দামও বাড়াতে বলে। সারে যে ভর্তুকি দিই, সেটিই তো আইএমএফ-ওয়ার্ল্ড ব্যাংক মানে না। তারা সারাজীবন বাধা দিয়ে আসছে। বিএনপির সময় ৯০ টাকা যে সার ছিল, আমরা ১৬ টাকায় দিয়েছি।

ড. রাজ্জাক বলেন, ‘আইএমএফ-ওয়ার্ল্ড ব্যাংকের কথা শুনতে গিয়ে অনেককেই বেশি মূল্য দিতে হয়েছে। তখন তো প্রধানমন্ত্রীর ওপর অনেক চাপ ছিল। তারা বলতো, সারে ভর্তুকি দিলে তোমরা উন্নয়ন করবে কীভাবে? তাহলে স্কুল-কলেজ ও রাস্তাঘাটের কী হবে? কিন্তু প্রধানমন্ত্রী বলেছেন, ‘‘আমরা ভর্তুকি দিচ্ছি না, বিনিয়োগ করছি। আমরা সেই বিনিয়োগের ফল পাচ্ছি’’।

তিনি বলেন, ‘নেদারল্যান্ডসের প্রতিনিধিরা বিশ্বাস করতে পারছেন না যে ২০০৮ সালে আমাদের তিন মিলিয়ন টন সবজি হতো, বর্তমানে তা ২২ মিলিয়ন টন। পৃথিবীর কোনো দেশে ১৩ বছরে সবজির উৎপাদন এত বেড়েছে!’


আরও খবর



সিরাজগঞ্জে অপহৃত ৫ শিশু উদ্ধার, দুই অপহরণকারী গ্রেফতার

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৬২জন দেখেছেন

Image
রাকিব সিরাজগঞ্জ প্রতিনিধি:সিরাজগঞ্জে অপহরণের ৩ ঘন্টার মধ্যে অপহৃত ৫ শিশুকে উদ্ধার করেছে সদর থানা পুলিশ, এই ঘটনায় জড়িত দুই অপহরণকারীকে আটক করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে এক সংবাদ সম্মেলনে সিরাজগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) রেজওয়ানুল ইসলাম জানান, বুধবার রাতে সিরাজগঞ্জ পৌরসভার নিউমার্কেট এলাকায় একটি পিকনিক শেষে রাত সাড়ে ১০ টার দিকে পিকনিকে আসা কয়েকজন শিশু তাদের অভিবাবকের কাছে রিক্সায় চড়ে ঘোরার আবদার করলে অভিভাবকেরা একটি রিক্সা ডাকলে ৫ শিশু সেই রিক্সায় উঠে বসে। এসময় তাদের অভিভাবক সেই রিক্সাকে দাঁড়িয়ে থাকতে বলে আরেকটি রিক্সার জন্য অপেক্ষা করে। কিন্তু আচমকা ৫ শিশু সহ সেই রিক্সাচালক রিক্সাটি টেনে বেরিয়ে যায়। এ সময় অভিভাবকেরা চিৎকার চেচামেচি করেও রিক্সাটি দাড় করাতে না পেরে দ্রুত থানায় এসে বিষয়টি জানান।

বিষয়টি অবগত হওয়ার পর পুলিশ বিভিন্ন এলাকায় সাড়াশি অভিযান শুরু করে। পরে রাত ২টার দিকে সদর উপজেলার কান্দাপাড়া এলাকা হতে রিক্সাসহ অপহৃত ৫ শিশু ও অপহরণকারী রিক্সাচালক ও তার সহযোগীকে আটক করে পুলিশ। আটকের পর জিজ্ঞাসাবাদে তারা অপহরণের দায় স্বীকার করে। 

আটককৃতরা হলো সিরাজগঞ্জ সদর উপজেলার তেতুলিয়া গ্রামের গোলাম মোস্তফার ছেলে আমিনুল ইসলাম (৩৬) ও একই গ্রামের মালেক শেখের ছেলে বাবলা শেখ (২০)।

অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল),রেজওয়ানুল ইসলাম, জানান, এ ঘটনায় উদ্ধারকৃত ৫ শিশুকে তাদের অভিভাবকের নিকট হস্তান্তর করা হয়েছে এবং অপহরণকারীদের বিরুদ্ধে মামলা প্রক্রিয়াধীন রয়েছে।

আরও খবর

ঢাকায় মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৬

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




সেনাপ্রধানের সঙ্গে ভারতের বিমানবাহিনী প্রধানের সাক্ষাৎ

প্রকাশিত:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ২৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেছেন সফররত ভারতের বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল ভিবেক রাম চৌধুরী।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) ঢাকা সেনানিবাসের সেনা সদর দপ্তরে এই সাক্ষাৎ হয়। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ভারতের বিমানবাহিনী প্রধান ও বাংলাদেশ সেনাবাহিনী প্রধান সাক্ষাৎকালে তারা পারস্পরিক কুশলাদি বিনিময় ছাড়াও দু-দেশের মধ্যে বিদ্যমান সুসম্পর্ক ও ভবিষ্যৎ অগ্রযাত্রায় সহযোগিতার বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

সেনাবাহিনী প্রধান তার সঙ্গে সাক্ষাৎ করার জন্য ভারতের বিমানবাহিনী প্রধানকে ধন্যবাদ জানান। এ সফর বাংলাদেশ ও ভারতের মধ্যকার পারস্পরিক সম্পর্কোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি।


আরও খবর



মেহেরপুরে বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের ভবন নির্মাণের উদ্বোধন

প্রকাশিত:শুক্রবার ০২ ফেব্রুয়ারী 2০২4 | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ১১৮জন দেখেছেন

Image

মজনুর রহমান আকাশ,মেহেরপুর প্রতিনিধি: মেহেরপুরে বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের ভবন নির্মাণের উদ্বোধন করেছেন জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন।আজ শুক্রবার দুপুর ১ টার দিকে হঠাৎ পাড়া বিদ্যালয়ের নিজস্ব জমিতে দুইতলা বিশিষ্ট আটরুমের ভবনের উদ্বোধন করেন । এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক শামীম হাসান। সভাপতিত্ব করেন বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি সৈয়দ মোনালিসা ইসলাম।

বাংলাদেশ সরকার ও জাইকার অর্থায়নে এ ভবন নির্মাণ করা হবে।২২ লাখ ২৯ হাজার ১৯০ টাকা ব্যয় হবে ভবন নির্মাণের জন্য।বিদ্যালয় ভবন নির্মাণের সময় মন্ত্রী বলেন, আগামী পাঁচ বছর মানুষের শান্তির জন্য যা করার বর্তমান সরকার তাই করবে।আগামিতে মানুষের কোন ক্ষেত্রেই দুর্ভোগ থাকবে না।


আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




হাজারীবাগে বন্ধুর বাসায় প্রেমিকার রহস্যজনক মৃত্যু

প্রকাশিত:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪ | ৪০জন দেখেছেন

Image

শফিক চৌধুরীঃরাজধানীর হাজারীবাগ এলাকায় বন্ধুর বাসায় প্রেমিকার রহস্যজনক মৃত্যু হয়েছে। ওই তরুণীর নাম রোকসানা আক্তার রুহি (১৯)। তিনি পার্লার ও বিভিন্ন ক্লাবে কাজ করতেন। 

সোমবার (২৬ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে অচেতন অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় মো. রিফাত নামে বর্তমান ও সাবেক প্রেমিক শাওনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে পুলিশ।

রিফাত বলেন, রুহি বিউটি পার্লার ও বিভিন্ন ক্লাবে কাজ করতো।

বাসার মালিক আরমান বলেন, রাত এগারোটার দিকে আমার বাসায় মাতাল অবস্থায় রুহিকে নিয়ে আসে রিফাত। পরে সকালে অচেতন অবস্থায় আমিসহ রিফাত ও রুহির সাবেক প্রেমিক শাওন মিলে ঢাকা মেডিকেলে নিয়ে যাই। সেখানে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

তিনি বলেন, নিহতের গ্রামের বাড়ি টাঙ্গাইল জেলার মধুপুর থানা এলাকায়। বর্তমানে তিনি ধানমন্ডি ১৫ নম্বর রোডের ৩০৭/এ নম্বর বাসার দ্বিতীয় তলায় থাকতেন।

ঢামেক হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া বলেন, মরদেহটি হাসপাতালের জরুরি বিভাগের মর্গে রাখা হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট থানাকে জানানো হয়েছে। 

তিনি বলেন, আমাদের ধারণা অতিরিক্ত মধ্যপান ও উত্তেজনাক‌র কিছু খেয়ে ওই তরুণীর মৃত্যু হয়েছে। এই ঘটনায় রিফাত আরমান ও শাওনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে হাজারীবাগ থানা হস্তান্তর করা হয়েছে।

-খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর

ঢাকায় মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ২৬

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




কিডস ইন্টারন্যাশনাল স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণ

প্রকাশিত:শুক্রবার ২৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৬৩জন দেখেছেন

Image

আবু কাওছার মিঠু রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধিঃনারায়ণগঞ্জের রূপগঞ্জে কিডস ইন্টারন্যাশনাল স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

শুক্রবার সকাল থেকে দিনব্যাপী উপজেলার ভুলতা ইউনিয়নের ভায়েলা এলাকা কিডস ইন্টারন্যাশনাল স্কুল মাঠে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

কিডস ইন্টারন্যাশনাল স্কুলের পরিচালক আবুবকর সিদ্দিক লিটনের পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্কুলের

অধ্যক্ষ ও প্রধান শিক্ষক শ‌রিফ মিয়া, সহকারী অধ্যক্ষ উপমা সরকার, স্কুলের শিক্ষক বুলি  ম‌ল্লিক আঁ‌খি, ইউসুফ আলী সুমন, নাজমুন নাহার শিখা, ইরফাত আরা ইমা, শাহীনা আক্তার সাথী, আক‌লিমা আক্তার, এহসান উল্লাহ, ইশরাক ভূঁইয়া, স্কুলের শিক্ষক শিক্ষিকা, ছাত্র-ছাত্রী ও অভিবাবকবৃন্দ সহ আরো অনেকে। 

অনুষ্ঠান শেষে ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহনকারী বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

    -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর

সন্দ্বীপ থানার ওসি কবীর পিপিএম পদকে ভূষিত

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪