Logo
আজঃ Friday ১৯ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে আবাসিকের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ডেমরায় প্যাকেজিং কারখানায় ভয়বহ অগ্নিকান্ড রূপগঞ্জে পুলিশের ভুয়া সাব-ইন্সপেক্টর গ্রেফতার রূপগঞ্জে সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ॥ সভা সরাইলে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত। নারায়ণগঞ্জে পারিবারিক কলহে স্ত্রীকে পুতা দিয়ে আঘাত করে হত্যা,,স্বামী গ্রেপ্তার রূপগঞ্জ ইউএনও’র বিদায় সংবর্ধনা নাসিরনগরে স্বামীর পরকিয়ার,বলি ননদ ভাবীর বুলেটপানে আত্মহত্যা নাসিরনগরে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী পালিত ডেমরায় জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত

করোনার হানা নিউজিল্যান্ডে অবস্থানরত বাংলাদেশ দলে

প্রকাশিত:Wednesday ১৫ December ২০২১ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৪৩২জন দেখেছেন
Image

স্পোর্টস ডেস্ক: টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে দুটি টেস্ট খেলতে নিউজিল্যান্ডে অবস্থান করছে বাংলাদেশ। সেখানে করোনা পরীক্ষায় বাংলাদেশ দলের স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ পজিটিভ হয়েছেন। শ্রীলঙ্কা থেকে নিউজিল্যান্ডে থাকা দলের সঙ্গে যোগ দেওয়া সাবেক এই কিংবদন্তি স্পিনার দলের বাকি সদস্যদের মতোই কোয়ারেন্টিনে আছেন। দলের এক সদস্য বিষয়টি নিশ্চিত করেন।

নিউজিল্যান্ডে পৌঁছানোর পর প্রথম দুই করোনা পরীক্ষায় কোভিড নেগেটিভ হয়েছিলেন টাইগার ক্রিকেটাররা। কিন্তু তৃতীয় পরীক্ষায় করোনা ধরা পড়ে হেরাথের। এ ব্যাপারে নিউজিল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় কি সিদ্ধান্ত নেয়, এখন সেদিকেই তাকিয়ে আছে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। তবে করোনা ধরা পড়ায় হেরাথের কোয়ারেন্টিনের সময় বাড়তে পারে।

এছাড়া বাংলাদেশ দল যে ফ্লাইটে নিউজিল্যান্ড গেছে, সেটির একজন যাত্রী করোনা আক্রান্ত হওয়ায় পর তার আশপাশে বসা বাংলাদেশ দলের নয়জনেরও আইসোলেশন বেড়েছে।


আরও খবর



চার বিভাগ ২ জেলায় বইছে তাপপ্রবাহ, জনজীবন দুর্বিষহ

প্রকাশিত:Wednesday ১৭ August ২০২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৫৪জন দেখেছেন
Image

ভাদ্রের শুরুতেই সারাদেশ প্রায় বৃষ্টিহীন। তাই দেশের চার বিভাগে ও দুই জেলায় ফের শুরু হয়েছে তাপপ্রবাহ। আগামী দুই দিনের মধ্যে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এরপর দেশে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ৩১, চট্টগ্রামে ৭, চাঁদপুরে ১, কক্সবাজারের ২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। কুমিল্লায় সামান্য বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

বুধবার শরতের প্রথম মাস ভাদ্রের ২ তারিখ। বৃষ্টি না হওয়ায় দেশের অনেক অঞ্চলেই শুরু হয়েছে তাপপ্রবাহ। একদিকে ভ্যাপসা গরম অন্যদিকে লোডশেডিংয়ে জনজীবন দুর্বিষহ হয়ে উঠেছে।

সকাল থেকেই ঢাকায় গরম বাড়তে থাকে। তবে দুপুরের দিকে হঠাৎ আকাশ মেঘে ঢেকে গিয়ে এক পাশলা বৃষ্টিও হয়। এতে গরম তো কমেইনি, উল্টো ভ্যাপসা গরমে অস্বস্তি বেড়েছে। গরমের সঙ্গে যানজট এবং লোডশেডিংয়ে নগর জীবনেও উঠেছেন নাভিশ্বাস।

এর আগে ৫ আগস্ট উত্তরাঞ্চলে তাপপ্রবাহ শুরু হয়। একদিন বিরতি দিয়ে ৭ আগস্ট থেকে ফের শুরু হয় তাপপ্রবাহ। সাগরের লঘুচাপ সৃষ্টি হলে বৃষ্টি বেড়ে একদিন পরে চলে যায় এই তাপপ্রবাহও।

গত কয়েকদিনে বঙ্গোপসাগরে দুটি লঘুচাপ সৃষ্টি হয় এবং পরবর্তীতে দুটিই নিম্নচাপে পরিণত হয়ে ভারতীয় ভূখণ্ডে এসে নিষ্ক্রিয় হয়। এর প্রভাবে বাংলাদেশের দক্ষিণাঞ্চলসহ কয়েকটি স্থানে বৃষ্টি বেড়েছিল।

বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল সৈয়দপুরে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে বলে মৃদু তাপপ্রবাহ, ৩৮ থেকে ৪০ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রাকে বলা হয় মাঝারি তাপপ্রবাহ। তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে গেলে বলে তীব্র তাপপ্রবাহ।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, বুধবার সন্ধ্যা ছয়টা থেকে আগামী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।

গোপালগঞ্জ ও মানিকগঞ্জ জেলাসহ ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান এ আবহাওয়াবিদ।

তিনি আরও জানান, আগামী দুই দিনের মধ্যে উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এরপর বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।


আরও খবর



শান্তিগঞ্জে নদীতে ভাসছিল শিশুর অর্ধগলিত মরদেহ

প্রকাশিত:Wednesday ২৭ July ২০২২ | হালনাগাদ:Thursday ১৮ August ২০২২ | ৩৪জন দেখেছেন
Image

সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলার মহাসিং নদীতে ভাসমান অবস্থায় এক শিশুর অর্ধগলিত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। তবে শিশুটির নাম পরিচয় পাওয়া যায়নি।

বুধবার (২৭ জুলাই) বিকেলে উপজেলার পশ্চিম পাগলার কাদিপুর গ্রামে মহাসিং নদীর তীর থেকে ওই শিশুর মরদেহ উদ্ধার করা হয়।

স্থানীয়রা জানান, কাদিপুর গ্রামের লোকজন মহাসিং নদীর তীরে এক শিশুর মরদেহ ভাসতে দেখে পুলিশে খবর দেয়। পরে পুলিশ অর্ধগলিত অবস্থায় মরদেহ উদ্ধার করে।

শান্তিগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খালেদ চৌধুরী জাগো নিউজকে বলেন, ৩-৪ দিন আগে শিশুটির মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। শরীরে পচন ধরায় তাকে চেনা যাচ্ছে না। তার নাম-পরিচয় এখনো জানা যায়নি।

তিনি বলেন, মরদেহ ময়নাতদন্তের জন্য সুনামগঞ্জ সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।


আরও খবর



নূরকে ৭ দিনের মধ্যে আদালতে হাজিরের নির্দেশ

প্রকাশিত:Thursday ১১ August ২০২২ | হালনাগাদ:Wednesday ১৭ August ২০২২ | ১৪জন দেখেছেন
Image

ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরকে আগামী ৭ কর্মদিবসের মধ্যে হাজিরের নির্দেশ দিয়েছেন আদালত। বৃহস্পতিবার (১১ আগস্ট) ব্রাহ্মণবাড়িয়ার জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে বিচারক আরেফিন আহমেদ হ্যাপি এ আদেশ দেন।

আদালত সূত্রে জানা যায়, ২০২০ সালের গত ১৬ ডিসেম্বর রাতে ফেসবুক লাইভে আসেন ভিপি নুরুল হক নুর। সেখানে তিনি সরকার ও সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান সম্পর্কে আপত্তিকর মন্তব্য করে মানুষকে উস্কে দেওয়ার চেষ্টা করেন। এছাড়া নুরুল হক নুর নির্বাচন কমিশনকে ‘বেহুদা কমিশন’ এবং আওয়ামী লীগকে ‘বঙ্গবন্ধুর আদর্শ বিরোধী’ ও ছাত্রলীগ নিয়ে আপত্তিকর মন্তব্য করেন। ওই সময় ব্রাহ্মণবাড়িয়া জেলা ছাত্রলীগের সভাপতি রবিউল হোসেন রুবেলের নাম উল্লেখ করেও অশালীন মন্তব্য করেন তিনি।

এ ঘটনায় জেলা ছাত্রলীগ সভাপতি রবিউল হোসেন রুবেল বাদী হয়ে একই বছরের ২০ ডিসেম্বর নুরুল হক নুরের বিরুদ্ধে মামলা করেন। সেসময় আদালত মামলাটি তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য পুলিশকে নির্দেশ দেন।

এ বিষয়ে ব্রাহ্মণবাড়িয়া জেলা আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক মফিজুর রহমান বাবুল জাগোনিউজকে বলেন, তদন্ত শেষে পুলিশ আদালতে প্রতিবেদন দাখিল করে। প্রতিবেদন দাখিলের পর আজ শুনানিতে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক নুরুল হক নুরকে আগামী ৭ কর্মদিবসের মধ্যে আদালতে হাজিরের নির্দেশ দেন। নির্ধারিত সময়ের মধ্যে হাজির না হলে তার গ্রেফতারি পরোয়ানা জারি করা হবে।


আরও খবর



চেঙ্গী নদী থেকে স্কুলছাত্রীর মরদেহ উদ্ধার

প্রকাশিত:Friday ২২ July 20২২ | হালনাগাদ:Friday ১৯ August ২০২২ | ৪৩জন দেখেছেন
Image

পার্বত্য খাগড়াছড়ির পানছড়ির চেঙ্গী নদীতে ডুবে বৈশাখী চাকমা (১২) নামের এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে।

শুক্রবার (২২ জুলাই) বিকেল সাড়ে ৩টার দিকে উত্তর শান্তিপুর পেঁয়াজু পয়েন্ট থেকে মরদেহটি উদ্ধার করা হয়।

বৈশাখী চাকমা পানছড়ির সুতকর্ম্মা এলাকার ত্রিদিব চাকমা ও সাবিত্রী চাকমার মেয়ে। সে পানছড়ির সানরাইজ কিন্ডার গার্টেনের ষষ্ঠ শ্রেণির ছাত্রী ছিল।

বাবা ত্রিদিব চাকমা বলেন, শুক্রবার দুপুর ১২টার দিকে উত্তর শান্তিপুর এলাকায় পেঁয়াজু পয়েন্টে অনেকেই তার মেয়েকে চেঙ্গী নদীর হাঁটু পানিতে দাঁড়িয়ে থাকতে দেখেছেন। পরে দীর্ঘ সময় ধরে সে ফিরে না আসায় খোঁজাখুঁজি শুরু হয়। পরে ফায়ার সার্ভিস কর্মীরা উত্তর শান্তিপুর এলাকায় পেঁয়াজু পয়েন্ট থেকে তার মরদেহ উদ্ধার করেন।

পানছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আনচারুল করিম ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।


আরও খবর



পদত্যাগ পত্র লেখার সঠিক নিয়ম

প্রকাশিত:Monday ২৫ July ২০২২ | হালনাগাদ:Thursday ১৮ August ২০২২ | ৫২জন দেখেছেন
Image

চাকরিতে পদত্যাগ পত্র বা ইস্তফা পত্র একটি আনুষ্ঠানিক বিষয়। চাকরির শুরুতে যেমন অ্যাপয়নমেন্ট লেটার কোম্পানির জন্য আনুষ্ঠানিক পদক্ষেপ তেমনি পদত্যাগ পত্রও তাই। পুরোনো চাকরি ছেড়ে নতুন কোথাও যাওয়ার সময় অবশ্যই আপনাকে পুরোনো কোম্পানিতে ইস্তফা পত্র দিয়ে যেতে হবে।

বিভিন্ন কারণেই আপনাকে চাকরি ছাড়তে হতে পারে। কারণ যাই হোক না কেন একটি সুন্দর পদত্যাগ পত্র লেখা আপনার বৈশিষ্ট্যের বর্হিপ্রকাশ। চলুন জেনে নেওয়া যাক কীভাবে একটি সঠিক রেসিগন্যাশন লেটার বা পদত্যাগ পত্র লিখবেন-

অভিবাদন জানান
পদত্যাগ পত্রটি অবশ্যই উপযুক্ত ব্যক্তিকে উদ্দেশ্য করে লিখতে হবে। পদত্যাগপত্র সরাসরি এইচ.আর প্রতিনিধি বা ম্যানেজারের কাছে পাঠাতে হয়। আবার কখনো কখনো কোম্পানির কর্তৃপক্ষকে সরাসরি লিখতে হয়। এক্ষেত্রে অবশ্যই আপনার পত্রে সম্ভাষণ ব্যবহার করুন। যেমন- ‘প্রিয় স্যার/ম্যাডাম’ ব্যবহার করতে পারেন।

চাকরি ছাড়ার উদ্দেশ্য
পদত্যাগ পত্রের মূল অংশে স্পষ্টভাবে আপনি কেন এই পদ ও কোম্পানি ছেড়ে দিতে চাইছেন, সে সম্পর্কে লিখুন। অবশ্যই আপনার বর্তমান পদ ও কোম্পানির নাম উল্লেখ করবেন। যতটা সম্ভব গুছিয়ে ছোট করে লিখুন।

চাকরির শেষ তারিখ:
পদত্যাগপত্রে আপনার কাজের শেষ দিন কবে হবে, সে সম্পর্কে বিশদে লেখা প্রয়োজনীয়। এমনকি কবে থেকে এখানে কাজ শুরু করেছেন তা শুরুতেই লিখে দিন। আপনি চাকরি ছাড়ার কমপক্ষে দুই সপ্তাহ আগে পদত্যাগ পত্র জমা দিন। যদিও কোথাও কোথাও নিয়ম থাকে দুইমাস আগেই নোটিশ দেওয়ার।

চাকরি ছাড়ার কারণ
আপনার পদত্যাগ পত্রে অবশ্যই আপনার চাকরি ছাড়ার কারণ উল্লেখ করুন। তা হতে পারে আপনার স্বাস্থ্য সম্পর্কিত কিংবা অন্য কোথাও ভালো অফার। আর্থিক সুবিধা বৃদ্ধি কিংবা অন্যান্য যে কোনো কারণই হোক না কেন, আপনাকে স্পষ্টভাবে পদত্যাগের কারণ সম্বন্ধে লিখতে হবে। আপনি কেন চাকরি ছাড়ছেন, সেই ব্যাপারে আপনার নিয়োগকর্তাকে স্পষ্ট কারণ দেখতে হবে। পত্র লেখার ভঙ্গিটি নম্র-ভদ্র ও পেশাদারী রাখুন।

সমালোচনা করবেন না
পদত্যাগ পত্রে কখনোই যে কোম্পানি ছেড়ে যাচ্ছেন তার সমালোচনা করবেন না। আপনার কোনো তিক্ত অভিজ্ঞতা থাকলে সেটি বিনয়ের সঙ্গে জানাতে পারেন। তবে তা যেন কোনোভাবেই অনুযোগ না বোঝায়।

কৃতজ্ঞতা জানান
পদত্যাগপত্রে নিয়োগকর্তা, সহকর্মীদের প্রতি কৃতজ্ঞতা জানান। এখান থেকে যে মূল্যবান অভিজ্ঞতা অর্জন ও আয়ের সুযোগ হয়েছে এজন্য ধন্যবাদ জ্ঞাপন করুন। কোম্পানির জন্য আপনার কৃতজ্ঞতা প্রকাশ করুন। যা আপনাকে কোম্পানিতে ভালো ইমেজ তৈরি করতে সহায়তা করবে। কোম্পানির প্রতি একটা ইতিবাচক ধারণা প্রকাশ, কোম্পানি ছাড়ার পরেও, সেখানের সঙ্গে আপনার একটা ভালো সম্পর্ক বজায় রাখতে সাহায্য করে।

নোটিস পিরিয়ডে কোম্পানিকে সাহায্য করার প্রতিশ্রুতি
পদত্যাগপত্রে মধ্যে আপনি প্রতিষ্ঠানের জন্য পরিবর্তনকে সহজ করে তুলতে আপনার সাহায্যের প্রস্তাব দিতে পারেন। অর্থাৎ আপনি কোনো নতুন কর্মচারীকে আপনার পোস্টটিতে যথাযোগ্য করে তুলতে কোম্পানিকে সাহায্য করতে ইচ্ছুক। এই বিষয়টি খুব ভালো ইমেজ তৈরি করবে আপনার।

যোগাযোগের ঠিকানা দিন
পদত্যাগ পত্রের শেষে অবশ্যই আপনার ই-মেইল অ্যাড্রেস ও ঠিকানা লিখুন। পদত্যাগ পত্রের হার্ড কপি জমা দিলে আপনার টাইপ করা নামের উপরে স্বাক্ষর করুন।

পদত্যাগ পত্রের একটি নমুনা নিচে দেওয়া হলো-

তারিখ:
কর্তৃপক্ষের নাম ও পদ
কোম্পানির নাম
কোম্পানির ঠিকানা

বিষয়: চাকরি থেকে অব্যাহতি পাওয়ার জন্য আবেদন

স্যার/ম্যাডাম,
আমি, (আপনার নাম) দীর্ঘ (কত দিন ধরে কোম্পানিতে আছেন) বছর যাবৎ আপনার কোম্পানির (অফিসের নাম) (আপনার বিভাগে) একজন কর্মচারী (আপনার পদ) হিসেবে নিযুক্ত আছি। তবে বর্তমানে আমি আমার এই কোম্পানি থেকে পাওয়া অভিজ্ঞতার জোরে, অন্য একটি বহুজাতিক সংস্থায় (এখানে আপনি আপনার নিজস্ব সমস্যা লিখতে পারেন) (পদের নাম দিতে পারেন) যুক্ত হওয়ার অফার পেয়েছি। আমরা সবাই জীবনে উন্নতি করতে চাই, আর আমি এই সুযোগটিকে হারাতে চাই না।

তাই অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি, যে আমার পক্ষে এই কোম্পানিতে আর কাজ করা সম্ভব হবে না। আমার আপনার এই কোম্পানিতে কাজ করার সর্বশেষ তারিখ হল (যে তারিখ থেকে চাকরি ছাড়বেন)।

আপনার দেওয়া সাহচর্য ও সহকর্মীদের অমূল্য সাহায্যের জন্যে আমি এই কোম্পানি থেকে অনেক কিছু শিখতে পেরেছি। আপনার এই কোম্পানিতে কাজ করে আমি অনেক পেশাদারী অভিজ্ঞতা লাভ করেছি, যা আমাকে ভবিষ্যতেও সমৃদ্ধ করবে আশা রাখি। এই কোম্পানির প্রত্যেকের আন্তরিক ব্যবহার আমার চলার পথে পাথেয় হয়ে থাকবে।

আমি আপনার এবং কোম্পানির অব্যাহত সাফল্য কামনা করি। আমি আরও আশা রাখি যে, আমাদের এই কোম্পানি (অফিসের নাম) ভবিষ্যতে আরও উন্নতির দিকে এগিয়ে যাবে। আপনাদের সকলের অবদান আপনি কোনোদিনও ভুলবো না। কোম্পানির যেন কোনো ধরনের সমস্যা না হয় এজন্য কোম্পানি চাইলে আমি আমার স্থানে নিযুক্ত হওয়া নতুন কর্মচারীকে ট্রেনিং-ও দিতে পারি।

সুতরাং, আপনার কাছে আমার বিনীত অনুরোধ যে, আমার এই পদত্যাগপত্রটি মঞ্জুর করে আমাকে বাধিত করবেন।

ধন্যবাদান্তে,
আপনার নাম/স্বাক্ষর
কোম্পানি পরিচয়পত্রের কপি
আপনার ঠিকানা
ফোন নম্বর, ই-মেইল আইডি

সূত্র: হার্ভার্ড বিজনেস রিভিউ


আরও খবর