Logo
আজঃ Tuesday ০৭ February ২০২৩
শিরোনাম

ক্রিকেট ২০২৮ অলিম্পিকেও জায়গা পেল না

প্রকাশিত:Saturday ২১ January ২০২৩ | হালনাগাদ:Tuesday ০৭ February ২০২৩ | ৩৫জন দেখেছেন
Image

স্পোর্টস ডেস্ক: বিশ্বেরে সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞ অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তি নিয়ে বহু দিন ধরেই দেন দরবার চলছে। তবে আরও একবার ব্যর্থ হতে হলো। ২০২৮ সালের লস অ্যাঞ্জেলস অলিম্পিকে ক্রিকেটকে যুক্ত করা হচ্ছে না। আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির (আইওসি) পক্ষ থেকে এই খবর জানানো হয়েছে।

ইতোমধ্যে আইওসির তরফ থেকে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলকে (আইসিসি) এই বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে।

কিন্তু জানা যায়, সব কিছু ঠিক ঠাক থাকলে ২০২৮-এ না হলেও, তার পরের অলিম্পিক অর্থাৎ ২০৩২ সালের ব্রিসবেন অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হতে পারে। তবে সবটাই এখনও জল্পনাও স্তরেই রয়েছে।

আইসিসি একটি নতুন অলিম্পিক কমিটিও গঠন করে ফেলেছে। যার নেতৃত্বে থাকবেন বিসিসিআই সেক্রেটারি জয় শাহ। তিনি আইসিসিতে আবার ভারতীয় ক্রিকেট বোর্ডের হয়েও প্রতিনিধিত্ব করেন।

এর আগে আইওসি ২০২২ সালের ফেব্রুয়ারিতে জানিয়েছিল যে, লস অ্যাঞ্জেলেস গেমসে মোট ২৮টি ক্রীড়া ইভেন্ট হবে এবং তরুণদের কথা মাথায় রেখে সম্ভাব্য নতুন খেলাগুলিকেও যুক্ত করা হবে। তবে ক্রিকেটকে আপাতত দূরেই সরিয়ে রাখল সংস্থাটি।

১৯০০ সালের প্যারিস অলিম্পিক গেমসে ক্রিকেট শুধুমাত্র একবারই অংশ ছিল। যেখানে গ্রেট ব্রিটেন এবং আয়োজক ফ্রান্স- এই দুই দলই ছিল অংশগ্রহণকারী। গত বছর অগস্টে আইওসি আরও আটটি ক্রীড়া শাখার সঙ্গে পর্যালোচনার জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত করেছিল। শোপিস ইভেন্টের জন্য বিবেচনা করা বাকি আটটি খেলা হল, বেসবল/সফটবল, পতাকা ফুটবল, ল্যাক্রোস, ব্রেক ডান্সিং, কারাতে, কিকবক্সিং, স্কোয়াশ ও মোটরস্পোর্ট।

অলিম্পিকে না হলেও ২০২২ কমনওয়েলথ গেমসে আটটি দেশের মধ্যে নারীদের টি-টোয়েন্টি ফরম্যাটে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। অস্ট্রেলিয়া ফাইনালে ভারতকে হারিয়ে স্বর্ণ জিতেছিল।


আরও খবর