Logo
আজঃ সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪
শিরোনাম

ক্রিকেট ২০২৮ অলিম্পিকেও জায়গা পেল না

প্রকাশিত:শনিবার ২১ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৬ ফেব্রুয়ারী ২০২৪ | ২০৫জন দেখেছেন

Image

স্পোর্টস ডেস্ক: বিশ্বেরে সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞ অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তি নিয়ে বহু দিন ধরেই দেন দরবার চলছে। তবে আরও একবার ব্যর্থ হতে হলো। ২০২৮ সালের লস অ্যাঞ্জেলস অলিম্পিকে ক্রিকেটকে যুক্ত করা হচ্ছে না। আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির (আইওসি) পক্ষ থেকে এই খবর জানানো হয়েছে।

ইতোমধ্যে আইওসির তরফ থেকে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলকে (আইসিসি) এই বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে।

কিন্তু জানা যায়, সব কিছু ঠিক ঠাক থাকলে ২০২৮-এ না হলেও, তার পরের অলিম্পিক অর্থাৎ ২০৩২ সালের ব্রিসবেন অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হতে পারে। তবে সবটাই এখনও জল্পনাও স্তরেই রয়েছে।

আইসিসি একটি নতুন অলিম্পিক কমিটিও গঠন করে ফেলেছে। যার নেতৃত্বে থাকবেন বিসিসিআই সেক্রেটারি জয় শাহ। তিনি আইসিসিতে আবার ভারতীয় ক্রিকেট বোর্ডের হয়েও প্রতিনিধিত্ব করেন।

এর আগে আইওসি ২০২২ সালের ফেব্রুয়ারিতে জানিয়েছিল যে, লস অ্যাঞ্জেলেস গেমসে মোট ২৮টি ক্রীড়া ইভেন্ট হবে এবং তরুণদের কথা মাথায় রেখে সম্ভাব্য নতুন খেলাগুলিকেও যুক্ত করা হবে। তবে ক্রিকেটকে আপাতত দূরেই সরিয়ে রাখল সংস্থাটি।

১৯০০ সালের প্যারিস অলিম্পিক গেমসে ক্রিকেট শুধুমাত্র একবারই অংশ ছিল। যেখানে গ্রেট ব্রিটেন এবং আয়োজক ফ্রান্স- এই দুই দলই ছিল অংশগ্রহণকারী। গত বছর অগস্টে আইওসি আরও আটটি ক্রীড়া শাখার সঙ্গে পর্যালোচনার জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত করেছিল। শোপিস ইভেন্টের জন্য বিবেচনা করা বাকি আটটি খেলা হল, বেসবল/সফটবল, পতাকা ফুটবল, ল্যাক্রোস, ব্রেক ডান্সিং, কারাতে, কিকবক্সিং, স্কোয়াশ ও মোটরস্পোর্ট।

অলিম্পিকে না হলেও ২০২২ কমনওয়েলথ গেমসে আটটি দেশের মধ্যে নারীদের টি-টোয়েন্টি ফরম্যাটে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। অস্ট্রেলিয়া ফাইনালে ভারতকে হারিয়ে স্বর্ণ জিতেছিল।


আরও খবর



সামাজিক যোগাযোগ মাধ্যমকে জবাবদিহিতায় আনার ব্যাপারে সাংবাদিকদের দাবির সঙ্গে একমত তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৮২জন দেখেছেন

Image
মারুফ সরকার স্টাফ রিপোর্টার:সামাজিক যোগাযোগ মাধ্যমকে একটি নীতি ও জবাবদিহিতার আওতায় আনার জন্য সাংবাদিকদের দাবির সঙ্গে একমত পোষণ করেছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। এ বিষয়ে সাংবাদিক ও অন্যান্য অংশীজনদের সঙ্গে কথা বলে পদক্ষেপ নেয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

এ বিষয়ে তিনি বলেন, যেহেতু সাংবাদিকরা ইউটিউব ও ফেসবুকসহ সকল সামাজিক যোগাযোগ মাধ্যমকে একটি নীতি ও জবাবদিহিতার আওতায় আনার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছিলেন, আমি তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী হিসেবে এই দাবির সঙ্গে একমত এবং সাংবাদিকদের সঙ্গে আলোচনা করে তা পূরণ করার চেষ্টা করব।

আজ বুধবার সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভা কক্ষে ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার (বিজেসি) নেতৃবৃন্দের সঙ্গে এক বৈঠকে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

বিভিন্ন সাংবাদিক সংগঠনের সঙ্গে বৈঠকের প্রসঙ্গ টেনে মোহাম্মদ আলী আরাফাত এ সময় বলেন, সাংবাদিকদের যোগ্যতা ও গুণগত মান নির্ধারণে একটি নীতিমালা প্রণয়নের জন্য আরেকটি প্রস্তাব সাংবাদিকদের বিভিন্ন সংগঠন থেকে পেয়েছি।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার গত ১৫ বছরে গণমাধ্যমের বিস্তৃতির জন্য উদারপন্থা দেখিয়েছে। . . আমরা গণমাধ্যমকে পূর্ণ স্বাধীনতা ভোগ করতে দিই।

প্রতিমন্ত্রী আরও বলেন, আপনারা (পেশাদার সাংবাদিক) গণমাধ্যমে শৃঙ্খলা আনতে সাংবাদিকদের যোগ্যতা নির্ধারণে নীতিমালা চান। আমরা আপনাদের সঙ্গে কথা বলে তা প্রণয়ন করবো।

বিদ্যমান আইন উপেক্ষা করে সম্প্রচার বা ইন্টারনেট সেবা প্রদানের বিষয়ে তিনি বলেন, যারা অনিয়মের সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

গণমাধ্যমে হঠাৎ ছাঁটাইয়ের বিরুদ্ধে পদক্ষেপ নিতে সাংবাদিকদের আহ্বানে সাড়া দিয়ে প্রতিমন্ত্রী বলেন, এটা সর্বজনীন মানবাধিকার সনদের লঙ্ঘন। আমি দাপ্তরিক নির্দেশনা জারি করবো যাতে কোনও প্রতিষ্ঠান স্বল্প নোটিশে তার সাংবাদিকদের বরখাস্ত করতে না পারে। কাউকে ছাঁটাই করার নোটিশ কমপক্ষে তিন মাস আগে পরিবেশন করতে হবে।

একইভাবে, সাংবাদিকরা যদি পদত্যাগ করতে চান, তাদেরও একটি নির্দিষ্ট সময়ের আগে, যেমন দুই-তিন মাস আগে কর্তৃপক্ষকে জানাতে হবে।

সাংবাদিকদের দাবি পূরণে এসময় তাদের সহযোগিতা চেয়েছেন প্রতিমন্ত্রী।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিজেসি চেয়ারম্যান রেজোয়ানুল হক রাজা, সদস্য সচিব শাকিল আহমেদ, কোষাধ্যক্ষ মানস ঘোষ, ট্রাস্টি বোর্ডের সদস্য সৈয়দ ইশতিয়াক রেজা প্রমুখ।

আরও খবর



যশোরের পল্লীতে যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা

প্রকাশিত:সোমবার ১২ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৫৬জন দেখেছেন

Image

ইয়ানূর রহমান শার্শা,যশোর প্রতিনিধি:যশোরের নোয়াপাড়ায় যুবলীগ নেতা মুরাদ হোসেনকে দুবৃত্তরা কুপিয়ে হত্যা করেছে । রোববার (১১ ফেব্রুয়ারি) রাত ১১ টায় অভয়নগর উপজেলার নওয়াপাড়া বেঙ্গল মিল গেট এলাকায় এ ঘটনা ঘটে।

মুরাদকে হত্যার বিষয়টি নিশ্চিত করেছেন অভয়নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)এস এম আকিকুল ইসলাম। নিহত মুরাদ হোসেন নওয়াপাড়া পৌরসভার ৪ নম্বর ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক।

নিহতের ভাই ফরহাদ রেজা জানায়, রোববার রাতে নওয়াপাড়া বাজার থেকে মুরাদ বাড়ির দিকে হেঁটে যাচ্ছিলেন। পথে কবরস্থানের কাছে গেলে আগে থেকে ওত পেতে থাকা সন্ত্রাসীরা তার ওপর হামলা করে ধারালো অস্ত্র দিয়ে মারাত্মক জখম করে মুরাদকে। তিনি বলেন, তাকে আশঙ্কাজনক অবস্থায় প্রথমে অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়।

পরে সেখান থেকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। হাসপাতালে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

নিহতর স্ত্রী ঋতু বেগম বলেন, আমার স্বামীকে যারা হত্যা করেছে তাদের আমি ফাঁসি চাই। অভয়নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকিকুল ইসলাম বলেন,এ ঘটনার সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেফতারের জন্য পুলিশ মাঠে রয়েছে।


আরও খবর



মোটরসাইকেল দুর্ঘটনায় রাজধানীতে ৩ বন্ধু নিহত

প্রকাশিত:শনিবার ২৪ ফেব্রুয়ারী 20২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ৪২জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:নিয়ন্ত্রণ হারিয়ে একই মোটরসাইকেলে থাকা তিন বন্ধু নিহত হয়েছেন রাজধানীর দক্ষিণখানের আসিয়ান সিটি এলাকায়।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) রাত পৌনে ৮টার দিকে এ দুর্ঘটনা ঘটে। নিহত তিনজন একই মোটরসাইকেলে ছিলেন। নিহতরা হলেন- রবিউল ইসলাম, জুনায়েদ ও ওমর ফারুক।

নিহত ওমর ফারুকের বাবা রাজন মিয়া বলেন, আমার ছেলে রূপগঞ্জের মাদরাসাতুস সুন্নাহে কিতাবখানার শিক্ষার্থী। বিকেলে মোটরসাইকেলে দুই বন্ধুকে নিয়ে ঘুরতে যায়। পরে খবর পাই ছেলে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে দুই বন্ধুসহ গুরুতর আহত হয়েছে। প্রথমে তাদের স্থানীয় একটি হাসপাতালে নেওয়া হয়। সেখানে অবস্থার অবনতি হলে আমার ছেলেকে ঢাকা মেডিকেলে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

তিনি বলেন, আমি বিভিন্ন মার্কেটের শার্টার মেরামতের কাজ করি। আমাদের বাড়ি নারায়ণগঞ্জের রূপগঞ্জ থানা গন্দকপুর গ্রামে। আমার এক ছেলে এক মেয়ের মধ্যে ওমর ফারুক ছিল বড়।

ঢামেক হাসপাতাল পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া জানান, মরদেহ মর্গে রাখা আছে। বিষয়টি সংশ্লিষ্ট থানায় জানানো হয়েছে।

দক্ষিণখান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিদ্দিকুর রহমান জানান, রাত পৌনে ৮টার দিকে আশকোনা এলাকায় একটি মোটরসাইকেলে থাকা তিনজন সড়ক দুর্ঘটনার কবলে পড়েন। এতে ঘটনাস্থলেই রবিউলের মৃত্যু হয়। এছাড়া কুর্মিটোলা হাসপাতালে জুনায়েদ ও ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ফারুকের মৃত্যু হয়।

আরও জানান, প্রাথমিকভাবে জানা যায় একটি মোটরসাইকেলে তিনজন ছিলেন। মোটরসাইকেলটি আশকোনা এলাকায় এলে নিয়ন্ত্রণ হারিয়ে তাদের মৃত্যু হয়।


আরও খবর



রাণীশংকৈলে ৩ দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা'র উদ্বোধন

প্রকাশিত:সোমবার ০৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারী ২০২৪ | ৮০জন দেখেছেন

Image
রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি:ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল পৌর শহরের  ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স কোম্পানী’র সাংগঠনিক কার্যালয়ে সোমবার (৫ ফেব্রুয়ারী) ৩দিন ব্যাপী এফএ কর্মীর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।প্রশিক্ষণে কোম্পানীর মনিটরিং ইনচার্জ মনির হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, এস,ভি,পি আমিনুল ইসলাম। 

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ট্রেনিং প্রধান মাহাবুব নুরজাম্মান লিটন, সহকারি জোন প্রধান মরিয়ম বেগম,এজিএম তাহেরুন খাতুন। এছাড়াও  প্রেসক্লাব সভাপতি মোবারক আলী, সিনিয়র সাংবাদিক নুরুল হক, মাহাবুব আলম, এজিএম আসাদুল হক, হাসিনা খাতুন, ঝরনা খাতুন, মুনছুরা বেগম সহ ৩০০ জন বীমা প্রশিক্ষণার্থী কর্মিরা উপস্থিত ছিলেন । অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রশিক্ষক পারদর্শী মিজানুর রহমান।

আরও খবর



যুক্তরাষ্ট্র প্রতিশোধ নিতে ইরানে সিরিজ হামলা, নিহত ১৮

প্রকাশিত:শনিবার ০৩ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০২৪ | ১৪৬জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:যুক্তরাষ্ট্র বিমান হামলা চালিয়েছে ইরাক ও সিরিয়ায় থাকা ইরানের বিভিন্ন স্থাপনায়।এতে কমপক্ষে ১৮ ইরানপন্থী যোদ্ধা নিহত হয়েছেন। শুক্রবার (২ ফেব্রুয়ারি) রাতে এসব হামলা চালানো হয়। মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন সামরিক বাহিনী শুক্রবার ইরাক ও সিরিয়ায় ইরানি বাহিনী এবং তেহরান সমর্থিত মিলিশিয়া গোষ্ঠীর বিরুদ্ধে প্রতিশোধমূলক বিমান হামলা চালিয়েছে।

গত রোববার (৩ জানুয়ারি) সিরিয়ার সীমান্তের কাছে জর্ডানে যুক্তরাষ্ট্রের একটি সামরিক ঘাঁটিতে ড্রোন হামলায় প্রতিক্রিয়া হিসেবে দেখা হচ্ছে। সামরিক ঘাঁটিতে ওই হামলায় তিন মার্কিন সেনা নিহত হন এবং আহত হন ৪১ জন।

ওই হামলার জন্য ইরান–সমর্থিত একটি সশস্ত্র গ্রুপকে দায়ী করে আসছিল ওয়াশিংটন। এর জবাবে সিরিয়া ও ইরাকে অবস্থিত ইরানের বিভিন্ন স্থাপনায় ধারাবাহিকভাবে হামলা চালানোর পরিকল্পনায় অনুমোদন দেয় যুক্তরাষ্ট্র। কবে থেকে হামলা শুরু করা হবে, তা স্পষ্ট করে না জানালেও একাধিক মার্কিন কর্মকর্তা বলেছিলেন, বেশ কয়েক দিন ধরে হামলা চালানো হবে। বিষয়টি আবহাওয়া পরিস্থিতির ওপর নির্ভর করবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক বিবৃতিতে বলেছেন, ‘আমাদের প্রতিক্রিয়া আজ থেকে শুরু হয়েছে। এটি (প্রতিক্রিয়া) আমাদের পছন্দের সময় এবং জায়গায় চলতে থাকবে।

তিনি আরও বলেছেন, ‘যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্য বা বিশ্বের অন্য কোথাও সংঘাত চায় না। তবে যারা আমাদের ক্ষতি করতে চায় তাদের সবাইকে এটি জানাতে হবে, আপনি যদি একজন আমেরিকানকেও ক্ষতি করেন তবে আমরা জবাব দেব।’

এএফপি বলছে, উত্তেজনার সাম্প্রতিক বৃদ্ধির পরও ওয়াশিংটন এবং তেহরান উভয়ই সর্বাত্মক যুদ্ধ এড়াতে চেয়েছে। আর তাই নিজেদের ওপর আরও হামলা এড়াতে পাল্টা হামলা চালানোর সময় তেহরানের সাথে সরাসরি সংঘর্ষ এড়াতে ইরানের ভূখণ্ডে আঘাত করেনি যুক্তরাষ্ট্র।

ইরাক ও সিরিয়ায় হামলা নিয়ে সাংবাদিকদের ব্রিফিং করেছেন মার্কিন জেনারেল ডগলাস সিমস। তিনি জানান, কয়েক দিন ধরে মেঘাচ্ছন্ন আবহাওয়ার কারণে বিমান হামলা চালানো কঠিন ছিল। গতকাল শুক্রবার পরিস্থিতি বদলে যায়। যেসব লক্ষ্যে আঘাত হানা হয়েছে, সেগুলো নিয়ে খুব আত্মবিশ্বাসী তিনি।

এদিকে এ ধরনের হামলার তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ইরাকের সেনাবাহিনী। দেশটির সার্বভৌমত্বের লঙ্ঘনের অভিযোগ তোলা হয়েছে। এর ফলে বাগদাদ ও ওয়াশিংটনের মধ্যকার সম্পর্কে টানাপোড়েন দেখা দিতে পারে বলে মন্তব্য করেছেন ইরাকের সেনাবাহিনীর মুখপাত্র ইয়াহইয়া রসুল।


আরও খবর