Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম

কোটাবিরোধী আন্দোলনে স্থবির ঢাকা, ভোগান্তি চরমে

প্রকাশিত:বুধবার ১০ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৯৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:রাজধানী ঢাকা সকাল-সন্ধ্যা সর্বাত্মক ‘বাংলা ব্লকেড’ কর্মসূচিতে অচল হয়ে পড়েছে। সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে জারি করা পরিপত্র পুনর্বহালের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা সারাদেশে চালিয়ে যাচ্ছেন এ কর্মসূচি।

বুধবার (১০ জুলাই) সকাল ১০টা থেকে রাস্তায় নেমেছেন শিক্ষার্থীরা। ফলে শিক্ষার্থীদের চলমান আন্দোলনে ভোগান্তি পোহাতে হচ্ছে সাধারণ মানুষকে।কোটা নিয়ে হাইকোর্টের রায়ে স্থিতাবস্থার প্রতিক্রিয়ায় শিক্ষার্থীরা বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবেই।

এদিকে, সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিলের পরিপত্র ‘অবৈধ’ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায়ের ওপর একমাসের স্থিতাবস্থা দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ফলে কোটা বাতিল করে ২০১৮ সালে জারি করা পরিপত্রটি বহাল থাকছে বলে জানিয়েছেন আইনজীবীরা। বুধবার (১০ জুলাই) দুপুরে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন।

রাষ্ট্রপক্ষের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ (এএম) আমিন উদ্দিন জানান, আপিল বিভাগ স্থিতাবস্থা বজায় রাখার আদেশ দিয়েছেন। ফলে যা ছিল, তা-ই থাকবে। অর্থাৎ, কোটা বাতিল নিয়ে ২০১৮ সালের পরিপত্র বহাল থাকছে।

কোটা নিয়ে হাইকোর্টের দেওয়া রায়ের ওপর এক মাসের স্থিতিবস্থার আদেশ দিয়েছেন আপিল বিভাগ। একই সঙ্গে কোটাবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীদের ক্লাসে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। তিনি বলেন, প্রতিবাদকারীরা চাইলে আদালতে তাদের বক্তব্য উপস্থাপন করতে পারবে। বিশ্ববিদ্যালয়গুলোতে আন্দোলনরত শিক্ষার্থীদের ক্লাসে ফিরিয়ে নিতে ভিসিদেরও উদ্যোগ নেওয়ার আহ্বান জানান তিনি।

দেখা গেছে, শিক্ষার্থীদের আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণায় স্থবির হয়ে পড়েছে রাজধানীর ঢাকা। দুপুর ১২টার দিকে অনেকটা বিচ্ছিন্ন হয়ে গেছে যাতায়াত ব্যবস্থা। বাসসহ অন্য যানবাহন প্রধান সড়কগুলোয় আটকা পড়েছে। নগরজুড়ে দেখা দিয়েছে তীব্র যানজট। অনেকে গাড়ি থেকে নেমে হেঁটে গন্তব্যের উদ্দেশে রওয়ানা দিচ্ছেন। মোড়ে মোড়ে আন্দোলনকারীর বেরিকেট দিয়ে রাস্তা বন্ধ করে দিচ্ছে। তবে অ্যাম্বুলেন্স ও সাংবাদিকদের গাড়ি তারা ছেড়ে দিচ্ছে।

‘বাংলা ব্লকেড’ কর্মসূচিতে সতর্ক রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। পূর্বনির্ধারিত স্থানে, এমনবি মোড়ে মোড়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। সড়কে ব্যারিকেড প্রস্তুত রেখেছে পুলিশ। অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত পুলিশ সদস্যরা।

এ বিষয়ে ডিএমপির উপ-পুলিশ কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন বলেন, সকাল থেকে সতর্ক পুলিশ। মানুষ ও যান চলাচল স্বাভাবিক রাখতে মোড়ে মোড়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। কেউ যাতে অপ্রীতিকর পরিস্থিতি তৈরি করতে না পারে সেজন্য যথেষ্ট প্রস্তুতি নেওয়া আছে।


-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



প্রাক্তণ সেনা কল্যান সমিতি, ঝিনাইদহ জেলা শাখার উদ্যোগে কৃতি শিক্ষার্থীদের মাঝে ক্রেস্ট বিতরণ

প্রকাশিত:শনিবার ০৬ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ৯৬জন দেখেছেন

Image

কামরুজ্জামান ঝিনাইদহ প্রতিনিধি:কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠান-২০২৪ প্রাক্তণ সেনা কল্যান সমিতি, ঝিনাইদহ জেলা শাখার উদ্যোগে ঝিনাইদহ শহরের আরডি হল মিলনায়তনে শনিবার সকাল ১১ ঘটিকায় প্রাক্তন সেনা কল্যাণ সমিতির সভাপতি ওয়ারেন্ট অফিসার (অবঃ) তফিকুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মোঃ মমিনুর রহমান, সহকারি পরিচালক, সমাজসেবা ঝিনাইদহ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সমাজসেবা অফিস সদর কর্মকর্তা মোঃ আফাজ উদ্দিন। অনুষ্ঠান সঞ্চলনা করেন সার্জেন্ট (অবঃ) মোঃ শমশের আলী। বক্তব্য রাখেন ওয়ারেন্ট অফিসার (অবঃ) মোতাহার হোসেন, মোকাররম হোসেন, আমিরুল ইসলাম, রজব আলী প্রমুখ। প্রাক্তন সেনা কল্যাণ সমিতির সদস্যদের ছেলেমেয়েদের এস.এস.সি, এইচ.এস.সি তে জিপিএ-৫ প্রাপ্ত এবং অনার্সে ১ম শ্রেণিতে উত্তীর্ণ ও কোরআন প্রতিযোগিতায় ১ম স্থান অধিকারী ছাত্র-ছাত্রীদের মধ্যে সংবর্ধনা স্মারক ক্রেস্ট সংগঠনের পক্ষে প্রধান অতিথি শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয়। 


আরও খবর



সেনাবাহিনীর জন্য ভারত থেকে ১১টি বুলেটপ্রুফ গাড়ি আমদানি

প্রকাশিত:বৃহস্পতিবার ১১ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৮৭জন দেখেছেন

Image

ইয়ানূর রহমান শার্শা,যশোর প্রতিনিধি:সামরিক শক্তি বাড়াতে বাংলাদেশ সেনাবাহিনীর জন্য ভারত থেকে ১১টি মাইন প্রটেকটেড গাড়ি আমদানি করা হয়েছে। যার আমদানি মূল্য ৪৬ কোটি টাকা। মঙ্গলবার (৯ জুলাই) রাত ৮টার দিকে ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে এসব গাড়ি বেনাপোল বন্দরে প্রবেশ করে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ডিরেক্টর জেনারেল ডিফেন্স পারসেজ এসব গাড়ি আমদানি করেছে। ভারতের টাটা অ্যানভানসড সিস্টেমস লিমিটেড রপ্তানিকারক প্রতিষ্ঠান।

জানা যায়, এ যানবাহনটি সেনাবাহিনীর সামরিক শক্তি বৃদ্ধির জন্য আনা হয়েছে। যা সম্পূর্ণ বুলেটপ্রুফ। বেনাপোল বন্দর হয়ে এই প্রথম এ ধরনের সামরিক যান বাংলাদেশে আমদানি করা হলো।

বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েবসাইটে প্রকাশিত সামরিক সরঞ্জামের তালিকার তথ্যমতে,দেশে এর আগে মোট ২০৫টি মাইন রেজিস্ট্যান্ট অ্যামবুশ প্রটেকটেড গাড়ি ক্রয় করা হয়েছিল। বাংলাদেশ সেনাবাহিনীর সরঞ্জামের তালিকায় দেখা যায়, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ৫০, দক্ষিণ আফ্রিকা থেকে ৪৪ ও কানাডা থেকে ৪৪টি মাইন রেজিস্ট্যান্ট অ্যামবুশ প্রটেকটেড গাড়ি কেনা হয়।

গ্লোবাল ফায়ার পাওয়ার ইনডেক্স-২০২৪ অনুযায়ী, সামরিক শক্তিতে বাংলাদেশের অবস্থান ৩৭তম।

বেনাপোল বন্দরের পরিচালক (ট্রাফিক) রেজাউল করিম জানান, আমদানি করা এসব গাড়ি বন্দরের হেফাজতে রাখা হয়েছে। কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন হলে গতকাল বুধবার বিকালের মধ্যে খালাস হওয়ার কথা।। বন্দরের পক্ষ থেকে সর্বোচ্চ সহযোগিতা করা হচ্ছে।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



ছাত‌কে পুবালী ব্যাংক পিএলসি’র উদ্যোগে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ

প্রকাশিত:বুধবার ১৭ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ২২জন দেখেছেন

Image

আনোয়ার হো‌সেন র‌নি,ছাতক সুনামগঞ্জ প্রতি‌নি‌ধি:পুবালী ব্যাংক পিএলসি’র উদ্যোগে ছাতকে ইসলামপুর ইউনিয়নে বন্যায় ক্ষতিগ্রস্থদের মাঝে প্যাকেটজাত ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে।

গত মঙ্গলকার দুপুর থে‌কে বিকাল পর্যন্ত ইসলামপুর ঈদগাহ থেকে তিন শতা‌ধিক পরিবারের মাঝে এসব ত্রাণ সামগ্রী আনুষ্ঠানিক বিতরণ করা হয়। ইসলামপুর ইউপি চেয়ারম্যান সুফি আলম সোহেলের সভাপতিত্বে এবং পুবালী ব্যাংক  কর্মকর্তা মুহাম্মদ আশরাফুল আলমের পরিচালনায় অনুষ্ঠিত ত্রাণ বিতরণী সভায় প্রধান অতিথি হিসেবে ছিলেন পুবালী ব্যাংক সিলেট পশ্চিম অঞ্চলের উপ মহা ব্যবস্থাপক মোশাহিদুল্লাহ। বক্তব‌্য রা‌খেন,সিলেট পশ্চিম অঞ্চলের প্রিন্সিপাল অফিসার নিউটন  তালুকদার

গোবিন্দগঞ্জ শাখার ব্যবস্থাপক কায়সার আহমদ,ছাতক শাখার ব্যবস্থাপক রুহুল আমিন তালুকদার, উপ শাখা ব্যবস্থাপক রেজাউর রহমান, উপ শাখা ব্যবস্থাপক সিরাজুল ইসলাম, কর্মকর্তা ফয়সাল আহমদ, রিয়াজ সহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ ও উপকারভোগী লোকজন উপস্থিত ছিলেন। এসময় ছাতকে ৩০০ প্যাকেট ত্রাণ বিতরণ ক‌রা হয়। ইসলামপুর ইউনিয়নে মধ্যে ২৫০ প্যাকেট

এবং বাকী ৫০ প্যাকেট নোয়ারাই ইউনিয়নের  ফকিরটিলা বেদে পল্লী এলাকায় বিতরণ করা হয়। পুবালী ব্যাংক পিএলসি’র উদ্যোগে সিলেট বিভাগে বন্যায় ক্ষতিগ্রস্থ ৫ লাখ পরিবারের হাতে পৌছে দেয়া হয়েছে এসব ত্রাণ সামগ্রীর প্যাকেট। সারো দেশ জুড়ে পুবালী ব্যাংক পিএলসি’র উদ্যোগে ত্রাণ বিতরণ কার্যক্রম চলমান রয়েছে বলে তারা নি‌শ্চিত ক‌রেছেন 

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



বৃষ্টি থাকবে সপ্তাহজুড়ে

প্রকাশিত:মঙ্গলবার ০২ জুলাই 2০২4 | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ১৩৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:সারাদেশে কমবেশি বৃষ্টি হচ্ছে বর্ষা মৌসুম ও মৌসুমি বায়ু সক্রিয় থাকার কারণে। সকাল থেকে ঢাকায় মুষলধারে বৃষ্টি হচ্ছে। এদিকে, বৃষ্টির কারণে দুর্ভোগে পড়েছেন এইচএসসি পরীক্ষার্থী ও অফিসগামী মানুষজন। সপ্তাহজুড়ে ঢাকায় বৃষ্টি অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

মঙ্গলবার (২ জুলাই) আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানিয়েছেন, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। একই সময় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

হাফিজুর রহমান আরও জানান, আগামী বুধবার ও বৃহস্পতিবার দেশের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারাদেশের অধিকাংশ জায়গায় বৃষ্টিপাত অব্যাহত থাকবে।

এদিকে, মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

সোমবার সারাদেশে সর্বোচ্চ ২৯৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে সিলেটে। এছাড়া তুলনামূলক কম বৃষ্টি হয়েছে খুলনা ও ঢাকা বিভাগে। সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৪ ডিগ্রি সেলসিয়াস ছিল চুয়াডাঙ্গায়।


আরও খবর



কুষ্টিয়ায় কোটাবিরোধী আন্দোলনকারীদের বিরুদ্ধে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্মের বিক্ষোভ মিছিল ও সমাবেশ

প্রকাশিত:রবিবার ১৪ জুলাই ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | ৬০জন দেখেছেন

Image
কুষ্টিয়া জেলা প্রতিনিধিঃকুষ্টিয়ায় কোটাবিরোধী আন্দোলনের মদদদাতা ও রাজপথে বিশৃংখলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তির দাবীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম। শনিবার ১৩ জুলাই ২০২৪ ইং বেলা ১১ টায় কুষ্টিয়া শহরের এনএস রোডের পাঁচ রাস্তার মোড় বঙ্গবন্ধু চত্তরে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্মের ব্যানারে এ মিছিল ও সমাবেশ করা হয়। এর আগে কুষ্টিয়া পৌরসভার সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল শহরে বিভিন্ন রাস্তা ও মজমপুরগেট প্রদক্ষিন শেষে পাঁচ রাস্তার মোড়ে সমাবেশ করে সংগঠনটি। সমাবেশে সভাপতিত্ব করেন, মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম কুষ্টিয়া জেলা শাখার সভাপতি মোঃ হাবিবুর রহমান মালিথা ও সন্চালনায় ছিলেন, সাধারন সম্পাদক শেখ মোঃ সুভীন আক্তার । সমাবেশে বক্তব্য রাখেন,জেলা কমিটির সহ-সভাপতি ইমরুল ইসলাম , ওয়ালিউর রহমান রনি, শেখ মিজানুর রহমান ,শামিম রেজা,হাবিবুর রহমান ব্যাপারী, যুগ্ন সাধারন সম্পাদক খন্দকার মাহাবুব হোসেন মিলন,মাসুদ উর রহমান রুবেল,এ এস এম তুজামতুল্লাহ বকুল, সাংগঠনিক সম্পাদক মাগফেরাতুন নাহার সাথী, এস এম তৌফিকুল কবির তুহিন,কাউন্সিলর আনারকলি ,শাহিদুর রহমান মাসুদ,গোলাম মোস্তফা,শেখ সাইদুর রহমান, উপ-অর্থ সম্পাদক মামুনুর রহমান,দপ্তর সম্পাদক সুমাইয়া খাতুন,প্রচার ও প্রকাশনা সম্পাদক ফাতেমা খাতুন,উপ-শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক শাখায়াত হোসেন বিপ্লব,ধর্ম সম্পাদক নওশাদ আলী, সদস্য আজব আলী,শহিদ মোসাব্বির, হাবিবা নীম সহ প্রমূখ। মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম শহরের সাধারন সম্পাদক শহীদী আলম রতন, ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মেজবাহুল ইসলাম, সাধারন সম্পাদক সাব্বির খান শাওন, মিরপুর উপজেলা শাখার সভাপতি আবু হুরায়রা স্বপন, দৌলতপুর উপজেলা শাখার সভাপতি রকিবুল ইসলাম রাজন, সাধারন সম্পাদক সোহেল রানা ,খোকসা উপজেলা শাখার যুগ্ন-সাধারন সম্পাদক মিন্টু হোসেন , কুমারখালী উপজেলা শাখার প্রচার ও প্রকাশনা সম্পাদক সজিব হোসেন, জেলা স্বেচ্ছাসেবকলীগের সাংগঠনিক সম্পাদক প্রীতম মজুমদার ও কুষ্টিয়া জেলা মুক্তিযুদ্ধ মন্চের সভাপতি নজরুল ইসলাম প্রধান ও সাধারন সম্পাদক লায়ন আরিফ খান। সমাবেশে বক্তারা বলেন, যারা কোটা বিরোধী আন্দোলন করছেন, তারা মুলত জামাত- বিএনপির এজেন্ডা বাস্তবায়ন করতে চাচ্ছে। মুক্তিযোদ্ধার বিরুদ্ধে শ্লোগান দিয়ে তারা বাংলাদেশকে অস্বীকার করছে,আমরা মুক্তিযোদ্ধার সন্তানরা ঘরে বসে থাকবোনা। তাদেরকে হুঁশিয়ার করতে চাই, প্রয়োজনে ৭১-এর হাতিয়ার হাতে তুলে নেব, তবুও মুক্তিযোদ্ধার অপমান সহ্য করা হবে না। যতক্ষন না তারা এই অযোক্তিক কোটাবিরোধী আন্দোলন থেকে বিরত না হবে ততোক্ষন আমাদের আন্দোলন চলবে।

-খবর প্রতিদিন/ সি.

আরও খবর