Logo
আজঃ Monday ০৮ August ২০২২
শিরোনাম
রূপগঞ্জে বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ডিজিটাল সনদ ও জাতীয় পরিচয়পত্র বিতরণ কাউন্সিলর সামসুদ্দিন ভুইয়া সেন্টু ৬৫ নং ওয়ার্ডে ভোটার তালিকা হালনাগাদ কর্মসুচীতে অংশগ্রহন করেন চান্দিনা থানায় আট কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার নাসিরনগরে ছাত্রদলের বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ নাসিরনগর বাজারে থানা সংলগ্ন আব্দুল্লাহ মার্কেটে দুই কাপড় দোকানে দুর্ধষ চুরি। ই প্রেস ক্লাব চট্রগ্রাম বিভাগীয় কমিটির মতবিনিময় সম্পন্ন ব্রাহ্মণবাড়িয়ায় ৬ কেজি গাঁজাসহ হাইওয়ে পুলিশের হাতে আটক এক। সোনারগাঁয়ে পুলিশ সোর্স নাম করে ডাকাত শাহ আলমের কান্ড নিখোঁজ সংবাদ প্রধানমন্ত্রীর এপিএসের আত্মীয় পরিচয়ে বদলীর নামে ঘুষ বানিজ্য

কোমরে স্ক্যান চলছে ইয়াসির রাব্বির

প্রকাশিত:Monday ১৩ June ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৫৭জন দেখেছেন
Image

হঠাৎ গুঞ্জন মিডল অর্ডার ব্যাটার ইয়াসির আলি রাব্বি গুরুতর ইনজুরিতে। তার ওয়েস্ট ইন্ডিজ সফরও নাকি শেষ। এমন খবরও ঢাকায় শোনা যাচ্ছে।

মূলতঃ কী হয়েছে রাব্বির? সেটা জানতেই আজ (সোমবার) বাংলাদেশ সময় সন্ধ্যার পরে সোয়া ৭টা নাগাদ (ওয়েস্ট ইন্ডিজের অ্যান্টিগায় তখন সকাল সাড়ে ৯ টা) ট্যুর ম্যানেজার নাফিস ইকবালকে ফোন করা হলে তিনি জাগো নিউজকে জানান, ‘রাব্বির এখন কোমারে স্ক্যান চলছে। স্ক্যান রিপোর্টের পরই জানা যাবে তার প্রকৃত অবস্থা।’

নাফিস আরও জানান, রাব্বি প্রথমে কোমরে ব্যাথা অনুভব করেন প্র্যাকটিস ম্যাচে ব্যাটিং করার সময়। ব্যাথার প্রচণ্ডতায় মাঠ থেকে ফিরে আসেন। তারপর একদিন বিরতি দিয়ে নেটে ব্যাটিং করেন।

কিন্ত তখন দেখা যায় ব্যথার তীব্রতা বেড়ে যায়। তাই তার স্ক্যান করার পরামর্শ দিয়েছেন ফিজিও। ফলে সোমবার সকালে তার স্ক্যান শুরু করা হয়। স্ক্যানের রিপোর্ট জানার পরই বলা যাবে রাব্বির প্রকৃত অবস্থা কী?


আরও খবর



নওগাঁয় ছাদ থেকে পড়ে জাপা নেতার মৃত্যু

প্রকাশিত:Saturday ২৩ July ২০২২ | হালনাগাদ:Wednesday ০৩ August ২০২২ | ৩৬জন দেখেছেন
Image

নওগাঁর রানীনগরে ভবনের ছাদ থেকে পড়ে কাজী গোলাম কবির (৬০) নামের জাতীয় পার্টির (জাপা) এক নেতার মৃত্যু হয়েছে। শনিবার (২৩ জুলাই) দুপুরে উপজেলার পূর্ব বালুভরা রেলগেট এলাকায় নিজ বাড়ির তিনতলা ভবনের ছাদ থেকে পরে তিনি মারা যান।

কাজী গোলাম কবির জাতীয় পার্টির নওগাঁ জেলার সহ-সভাপতি। তিনি ওই গ্রামের মৃত কাজী কাশেম আলীর ছেলে।

নিহতের ভাতিজা কাজী রবিউল ইসলাম বলেন, শনিবার শ্রমিকরা বাসায় কাজ করছিলেন। দুপুর ১টার দিকে তিনি কাজ দেখার জন্য তিনতলা ভবনের ছাদে যান। এসময় অসাবধানতাবশত পা পিছলে ছাদ থেকে নিচে পড়ে যান। পরে পরিবারের সদস্যরা তাকে গুরুত্বর আহত অবস্থায় উদ্ধার করে চিকিৎসার জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

রানীনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বলেন, ময়নাতদন্তের জন্য মরদেহ নওগাঁ সদর হাসপাতালে পাঠানো হয়েছে। এ ঘটনায় থানায় অপমৃত্যু (ইউডি) মামলা হয়েছে।

জাতীয় পার্টির জেলা সভাপতি অ্যাডভোকেট তোফাজ্জল হোসেন বলেন, আমরা জাতীয় পার্টির একজন ভালো কর্মীকে হারালাম। পল্লি বন্ধু এরশাদকে তিনি মনেপ্রাণে ভালবাসতেন। তিনি চলে যাওয়ায় আমরা ক্ষতিগ্রস্ত হলাম। আমরা তার রুহের মাগফিরাত কামনা করছি।


আরও খবর



গুচ্ছ ভর্তিতে সংক্ষিপ্ত নয়, পূর্ণ সিলেবাস থেকেই এসেছে প্রশ্ন

প্রকাশিত:Saturday ৩০ July ২০২২ | হালনাগাদ:Wednesday ০৩ August ২০২২ | ১৯জন দেখেছেন
Image

২০২১ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া হয় সংক্ষিপ্ত সিলেবাসে। এজন্য গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষাও একই সিলেবাসে নেওয়ার কথা ছিল। শিক্ষামন্ত্রীও জানিয়েছিলেন একই কথা। তবে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের পরীক্ষায় সংক্ষিপ্ত সিলেবাসের বাইরে থেকেও প্রশ্ন এসেছে বলে অভিযোগ করেছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবি, এইচএসসির মতো ভর্তি পরীক্ষায়ও সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়ার কথা ছিল। তবে পূর্ণাঙ্গ সিলেবাস থেকে ‘ক’ ইউনিটের প্রশ্নপত্র প্রণয়ন করা হয়েছে। ফলে সংক্ষিপ্ত সিলেবাসের ওপর প্রস্তুতি নিয়ে পরীক্ষা দিতে এসে তারা বিপাকে পড়েছেন।

তবে বোর্ডের নির্ধারিত সংক্ষিপ্ত সিলেবাস থেকেই প্রশ্ন করা হয়েছে বলে দাবি করেছেন গুচ্ছ ভর্তি কমিটির আহ্বায়ক। কোনো পরীক্ষার্থীর অভিযোগ থাকলে তা লিখিত আকারে ভর্তি কমিটিকে দেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

exam-3

ঢাকা সিটি কলেজ থেকে এইচএসসি পাস করা সাদিয়া ফেরদৌস জাগো নিউজকে বলেন, ‘প্রশ্ন বেশ কঠিন হয়েছে। গণিত, জীববিজ্ঞানের অনেক প্রশ্ন সংক্ষিপ্ত সিলেবাসের বাইরে থেকে এসেছে। সবমিলিয়ে ১৫-২০ নম্বরের প্রশ্ন বাইরে থেকে করা হয়েছে। আমরা তো এক বছরের শর্ট সিলেবাসে পড়াশোনা করেছি। অথচ প্রশ্ন এসেছে পূর্ণাঙ্গ সিলেবাস থেকে। সেজন্য আশানুরূপ পরীক্ষা দিতে পারিনি।’

ঝিনাইদহ থেকে পরীক্ষা দিতে আসা শৈলি তাসনিম বলেন, ‘গণিত ছাড়া বাকি বিষয়ের প্রশ্নগুলো মোটামুটি সহজ ছিল। গণিত প্রশ্ন শর্ট সিলেবাসের বাইরে থেকেও এসেছে। প্রশ্ন অনেক কঠিন হয়েছে।’

নটরডেম কলেজ থেকে এইচএসসি পাস করা নাবিল ওয়ালিদ বলেন, ‘প্রশ্ন সহজও বলা যাবে না, কঠিনও বলা যাবে না। কারণ রসায়ন, জীববিজ্ঞান, পদার্থ বিজ্ঞানের প্রশ্ন সিলেবাসের বাইরে থেকে কম এসেছে। তবে গণিতে ৪-৫টা প্রশ্ন ছাড়া সব সংক্ষিপ্ত সিলেবাসের বাইরে থেকে এসেছে।’

exam-3

সংক্ষিপ্ত সিলেবাসের কথা বলে পূর্ণাঙ্গ সিলেবাস থেকে প্রশ্ন করায় অসন্তোষ প্রকাশ করেছেন অভিভাবকরাও। তারা বলছেন, ‘এভাবে প্রশ্নপত্র প্রণয়ন করায় অনেক শিক্ষার্থীর বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন শেষ হয়ে যেতে পারে।’

গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটর আহ্বায়ক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক জাগো নিউজকে বলেন, ‘প্রশ্নপত্র নিয়ে বলার কিছু নেই। শিক্ষা বোর্ড থেকে যে সংক্ষিপ্ত সিলেবাস করে দেওয়া হয়েছে, তার মধ্য থেকেই প্রশ্নপত্র প্রণয়ন করা হয়েছে। যারা অভিযোগ তুলছেন, তাদের লিখিত দিতে বলবো।’


আরও খবর



‘আন্তর্জাতিক শান্তি পুরস্কার’ পেলো বাংলাদেশ

প্রকাশিত:Monday ০১ August ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৩৫জন দেখেছেন
Image

অর্থনৈতিক সহযোগিতা সংস্থা ডি-৮ এর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে বাংলাদেশ ‘আন্তর্জাতিক শান্তি পুরস্কার’ পেয়েছে। তুরস্ক প্রজাতন্ত্রের সাবেক প্রধানমন্ত্রী অধ্যাপক ড. নাজমুদ্দিন এরবাকান স্মরণে এই পুরস্কার দেওয়া হয়।

সোমবার (১ আগস্ট) প্রধানমন্ত্রীর কার্যালয়ের (পিএমও) প্রেস উইংয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, অধ্যাপক ড. নাজমুদ্দিন এরবাকান ফাউন্ডেশনের বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি ড. ফাতিহ এরবাকান প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে একটি চিঠি পাঠিয়েছেন।

জর্জিয়া, তুর্কমেনিস্তান ও ডি-৮-এর দায়িত্ব পালনকারী তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মসয়ূদ মান্নান সোমবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে শেখ হাসিনার হাতে পুরস্কার হিসেবে ক্রেস্ট ও চিঠি তুলে দেন।


আরও খবর



নীলফামারীতে ট্রাক্টরের ধাক্কায় ভ্যানের দুই যাত্রী নিহত

প্রকাশিত:Monday ০১ August ২০২২ | হালনাগাদ:Friday ০৫ August ২০২২ | ৩০জন দেখেছেন
Image

নীলফামারীর ডোমারে ট্রাক্টরের ধাক্কায় ভ্যানের দুই যাত্রী নিহত হয়েছেন। এসময় আহত হয়েছেন আরও একজন। সোমবার (১ আগস্ট) দুপুরে উপজেলার বোড়াগাড়ি-জলঢাকা সড়কে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- উপজেলার পাঙ্গা মটুকপুর ইউনিয়নের নদীয়াপাড়া এলাকার মৃত শুকারু মামুদের ছেলে ভ্যানচালক আফসারুল ইসলাম (৪৫) ও ডিমলা বড় মসজিদ এলাকার লেবু মিয়ার ছেলে জহুরুল ইসলাম (২৫)। এ ঘটনায় জহুরুলের বোন লিমা আক্তার গুরুতর আহত হন।

পুলিশ ও স্থানীয়রা জানান, চালবোঝাই একটি ট্রাক্টর জলঢাকা যাওয়ার সময় স্কেল ভেঙে বিপরীত দিক থেকে আসা একটি ভ্যানকে চাপা দেয়। এসময় ভ্যানে থাকা দুই যাত্রী ছিটকে পড়ে গেলে ট্রাক্টরে থাকা চালের বস্তা তাদের ওপর পড়ে। এতে ঘটনাস্থলে একজন ও হাসপাতালে নেওয়ার পথে আরও একজন নিহত হন। আহত হন আরও একজন। আহত লিমা আক্তারকে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

নীলফামারীতে ট্রাক্টরের ধাক্কায় ভ্যানের দুই যাত্রী নিহত

ডোমার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক আবু সাঈদ জানান, ঘটনাস্থলে জহুরুল ইসলাম ও রংপুরে নিয়ে যাওয়ার পথে আফসারুল মারা যান।

ডোমার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাহমুদ উন নবী জানান, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে।


আরও খবর



কানাডার আদিবাসী স্কুলে নির্যাতন সাংস্কৃতিক গণহত্যা: পোপ

প্রকাশিত:Saturday ৩০ July ২০২২ | হালনাগাদ:Monday ০৮ August ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

কানাডায় আদিবাসীদের সঙ্গে যে আচরণ করা হয়েছে তা আসলে ‘গণহত্যা’ হিসাবে গণ্য করা উচিত। শনিবার (৩০ জুলাই) পোপ ফ্রান্সিস এমন মন্তব্য করেছেন। ছয় দিনের সফরে ক্যাথলিক গির্জার নিয়ন্ত্রণাধীন স্কুলগুলোতে নির্যাতনের শিকার হওয়া ব্যক্তিদের কাছে ক্ষমাও চেয়েছেন তিনি।

রোমে ফেরার পথে সাংবাদিকদের মুখোমুখি হন পোপ। তখনই ‘গণহত্যা' শব্দটি উল্লেখ করেন তিনি। তিনি বলেন, শিশুগুলোকে পরিবার থেকে বিচ্ছিন্ন করে রাখা, সংস্কৃতি বদলে দেওয়া, ঐতিহ্যের ধারা পাল্টে দেওয়া, জাতিগত পরিবর্তন করা, এগুলো আসলে সংস্কৃতির বদল।

তিনি বলেন, হ্যাঁ গণহত্যা একটা ‘টেকনিক্যাল ওয়ার্ড। তবে আমি যা বর্ণনা করেছি, তা আসলে গণহত্যাই।

কানাডার ট্রুথ অ্যান্ড রিকনসিলিয়েশন কমিশন ২০১৫ সালে জানায়, আদিবাসী শিশুদের জোর করে তাদের পরিবার, বাড়ি থেকে বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছিল। আবাসিক স্কুলে তাদের ‘সাংস্কৃতিক গণহত্যা’ করা হয়েছিল।

১৮ শতকের শেষ থেকে ১৯৯০ সাল পর্যন্ত, কানাডায় অন্তত ১৩৯টি স্কুল ছিল গির্জার নিয়ন্ত্রণে। প্রায় দেড় লাখ আদিবাসী শিশুকে এই স্কুলে পাঠিয়ে দিয়েছিল সরকার। নিজেদের পরিবার, ভাষা ও সংস্কৃতি থেকে শিশুদের মাসের পর মাস, এমনকি কয়েক বছর দূরে রাখা হতো। যৌন নির্যাতন ও শারীরিক নিগ্রহের অভিযোগও রয়েছে গির্জার শিক্ষকদের বিরুদ্ধে৷ সেই সময় হাজার হাজার শিশু অপুষ্টি, অবহেলাজনিত কারণ এবং রোগে আক্রান্ত হয়ে মারা যায়।

পোপ ফ্রান্সিস কানাডা সফরকে তার ভগ্নস্বাস্থ্যের পরীক্ষা হিসাবেও দেখেছেন। রোমে ফেরার পথে তিনি স্বীকার করেন এভাবে আর সফর করতে পারবেন না।

৮৫ বছর বয়সি পোপ হাঁটুর লিগামেন্টের সমস্যায় ভুগছেন। সফরের বেশিরভাগ সময় হুইলচেয়ার ব্যবহার করেছেন তিনি। ওয়াকারের সাহায্যও লেগেছে।

যদিও আগে অবসর নেওয়ার কথা বলেননি পোপ। সাংবাদিকদের তিনি বলেন, পদত্যাগ করতে চাওয়ার মধ্যে কোনো ভুল নেই।

তিনি বলেন, এটি অদ্ভুত কোনো ঘটনা নয়। কোনো বিপর্যয় নয়। পোপ বদল করা যায়। আমি মনে করি এই সীমাবদ্ধতা নিয়ে গির্জার সেবা করার জন্য আমাকে শক্তি সঞ্চয় করতে হবে। এর ইতিবাচক দিকটাও ভাবতে হবে।

এই বছরের শুরুতে পোপ ফ্রান্সিসের ডান হাঁটুর লিগামেন্টে স্ট্রেইন বসানো হয়। জুলাইয়ের প্রথম সপ্তাহে আফ্রিকায় একটি সফরে যাওয়ার কথা থাকলেও তিনি যেতে পারেননি।

সূত্র: ডয়েচে ভেলে


আরও খবর