Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম
কুড়িগ্রামের অর্থনৈতিক অঞ্চল হয়ে ভুটানের রাজা এখন নিজ দেশের পথে বাংলাদেশি আমেরিকানদের প্রশংসায় ডোনাল্ড লু ঢাবির ভর্তি পরীক্ষার সব ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ১০.০৭ শতাংশ বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: ওবায়দুল কাদের কাতারের আমির দু’দিনের সফরে ঢাকায় আসছেন প্রধানমন্ত্রীর নির্দেশে শিলাবৃষ্টি ও ঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে সরকারের সহায়তা নওগাঁ সীমান্তে নিহত আল আমিনের মরদেহ ফেরত দিয়েছে বিএসএফ ২ লাখ টাকার ফ্যামিলি ট্রিপের সেরা ঈদ অফার দিচ্ছে রিয়েলমি সরকার ২৩ নাবিককে উদ্ধারে অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ৬ এপ্রিলের ট্রেনের টিকেট দশ মিনিটেই শেষ

কোমর বেধে বোরো রোপনে বিলের জমিতে তানোরের কৃষক

প্রকাশিত:সোমবার ১৬ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৩৮৫জন দেখেছেন

Image
তানোর প্রতিনিধি; কনকনে শীত সাথে হিমেল হাওয়ার কারনে খুব সকালে বিলের জমিতে নামা কষ্টকর হয়ে পড়েছিল। কিন্ত গত বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবার এবং রোববারে ঠান্ডা অনেকটাই কম ছিল। সেই ফাকেই কোমর বেধে বিলের জমিতে আগাম বোরো রোপন শুরু করেছেন রাজশাহীর তানোরের কৃষকরা। কাক ডাকা ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত চলছে রোপন ও জমি তৈরির কাজ। আর রাতে সেচ পাম্প থেকে রোপনকৃত জমিতে সেচ পানি ও তৈরির জন্য পানি নিচ্ছেন কৃষকরা। এককথায় দিন রাত সমান তালে চলছে কৃষি কাজ। তবে টানা কনকনে শীত ও হিমেল বাতাসের কারনে বীজ তলা কিছুটা ক্ষতির সম্মুখীন হয়েছে বলেও জানান কৃষকরা। এছাড়াও আলু সরিষা পরিচর্যায় ব্যস্ত সময় পার হচ্ছে। দেখা দিয়েছে শ্রমিক সংকট। তারপরও থেমে থাকার অবকাশ নেই। তবে বিদ্যুতের বাড়তি দামে বাড়তি সেচ হারে মরার উপর খাড়ার ঘায়ের মত অবস্থার সৃষ্টি হয়েছে।

জানা গেছে, উপজেলার নিচু এলাকা বলতে বিল কুমারি বা শীবনদী। এই বিলের জমিতে আগাম আলু সরিষা ও আগাম বোর চাষ হয়ে থেকে। যদিও পোষ মাসেই বিলের জমি রোপন হয়ে যায়। কিন্তু এবারে প্রচন্ড শীত অনেকটাই বাগড়া দিয়েছে। টানা ঘন কুয়াসা আর উত্তরের হিমেল হাওয়া কাবু করে দেয় সবাইকে। গত বৃহস্পতিবার, শুক্রবার, শনিবার ও রোববারে তেমন ঠান্ডা না থাকায় কোমর বেধে বোরো রোপন চলছে। কারো রোপন শেয হয়েছে তো কেউ রোপন করছেন। 
উপজেলার চান্দুড়িয়া ইউপি, তানোর পৌরসভার কালিগঞ্জ, বুরুজ, জিওল, আমশো, গোল্লাপাড়া, কুঠিপাড়া, হিন্দুপাড়া, তানোর পাড়া, সিন্দুকাই, গুবিরপাড়া, ধানতৈড়, চাপড়া, গোকুল, তালন্দ, সুমাসপুর, হরিপুর ও কামারগা ইউপির, কামারগা, শ্রীখন্ডা, দমদমা, মাঝিপাড়া, বাতাসপুর, পারিশো, দূর্গাপুর, মাদারিপুর,জমসেদপুর, বিহারইল, মাড়িয়া, মালশিরা, কলমা ইউপির কুজি শহর,চন্দনকোঠা এলাকা জুড়ে বিল কুমারি বিলের জমিতে চলছে বোরো রোপনের কাজ।

পৌর সদর গুবিরপাড়া গ্রামের কৃষক সাহেব আলী জানান, গত ১৩ দিন আগে বিলের সাড়ে ৪ বিঘা জমিতে বোরো রোপন শেষ হয়েছে। রোপনের পরে প্রচুর কোয়াসা, ঠান্ডা সাথে হিমেল বাতাসে ধান গাছের চেহারা লাকচে হয়ে গিয়েছিল, কয়েকদিন ধরে ঠান্ডা না থাকার কারনে চেহারা ভালো লাগছে। তিনি আরো জানান, শাওনের ৬ বিঘা ও মফিজের ২ বিঘা ১০ কাঠা রোপন শেষ হয়েছে। ভূমিহীন কৃষক  ফারুক জানান, বিলের নিচে  ২৫ কাঠা জমি রোপন করব, বিলের পানি নেমেছে, দুএক দিনের মধ্যে রোপন করা হবে, মজিবর, দেড় বিঘা, সুনিল, ৭ বিঘা, জুল, দেড় বিঘাা রোপন করবেন। শীতলীপাড়া বঙ্গবন্ধু সমবায় সমিতির গভীর নলকুপের সেচ পানির দায়িত্বে থাকা ডলার, শাকির, মমিন জানান, বেশির ভাগ জমি রোপন হয়েছে। সামান্য বাকি আছে। প্রচন্ড শীত না হলে রোপন হয়ে যেত।

কামারগাঁ ইউপির কৃষক আব্দুর রহিম জানান, এই ইউপিতে আগাম বোরো রোপন হয়। প্রায় জমি রোপন হয়েছে। যাদের জমিতে সরিষা কিংবা আলু আছে তাদের রোপন হয়নি। তবে আগাম রোপন হয়,কারন বন্যা হলে ইউপির জমিগুলো ঢুবে যায়। মুলত এজন্যই পোষ মাসেই রোপন শেষ হয়ে যায়।

উপজেলা কৃষি অফিসার সাইফুল্লাহ আহম্মেদ জানান, এবারে বোরো চাষের লক্ষমাত্রা ১২ হাজার ৫০০ হেক্টর জমি। এখন পর্যন্ত প্রায় ৩ থেকে সাড়ে ৩ হাজার হেক্টর জমিতে রোপন হয়েছে। বিলের জমি রোপন প্রায় শেষের দিকে, উপরের মাঠে জমি তৈরি চলছে বলে জানান তিনি।
আব্দুস সবুর

আরও খবর



বিরামপুরে ভ্রাম্যমান আদালতে চার ফার্মেসিকে জরিমানা

প্রকাশিত:মঙ্গলবার ১২ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৬৮জন দেখেছেন

Image

মিজান, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি:দিনাজপুর জেলার বিরামপুর পৌর শহরে মেয়াদোত্তীর্ণ ওষুধ ও ফিজিশিয়ান স্যাম্পল রাখায় দায়ে চার ফার্মেসিকে জরিমানা করেন ভ্রাম্যমান আদালত।

সোমবার (১১মার্চ) বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত বিরামপুর পৌর শহরের কয়েকটি ওষুধের দোকানে অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মুরাদ হোসেন। এসময় মোয়দোত্তীর্ণ ওষুধ ও ফিজিশিয়ান স্যাম্পল বিক্রির দায়ে চার দোকানে অভিযান চালিয়ে ১২ হাজার টাকা জরিমানা করা হয়।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মুরাদ হোসেন জানান, মেয়াদোত্তীর্ণ ওষুধ ফিজিশিয়ান স্যাম্পল রাখার অপরাধে বিরামপুর ফার্মেসিকে পাঁচ হাজার,তাহরিন ফার্মেসিকে পাঁচ হাজার,পলাশ ফার্মেসিকে এক হাজার, রুবিনা ফার্মেসিকে এক হাজার টাকা জরিমানা করা হয়। তিনি আরও জানান, জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে।


আরও খবর



চেয়ারম্যান পদে ভোট করতে চান সোনিয়া সরদার

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১০৯জন দেখেছেন

Image
আব্দুস সবুর তানোর থেকে:রাজশাহীর তানোর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে ভোট করতে ইচ্ছে প্রকাশ করেছেন সোনিয়া সরদার। তিনি বর্তমানে মহিলা ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন, পাশাপাশি উপজেলা আওয়ামী মহিলা লীগের সভাপতি হিসেবেও দায়িত্বে আছেন  সোনিয়া সরদার। নারী নেতৃত্ব  গ্রামীন পর্যায়ে গড়ে তোলার লক্ষে ও স্মার্ট নারী সমাজ গড়তে ভোট করবেন তিনি বলেও প্রত্যায় ব্যক্ত করেন। তবে স্হানীয় ভাবে দলীয় সিদ্ধান্ত কেও প্রাধান্য দিতে চান নারী নেতৃত্বের চমক সোনিয়া সরদার। একেবারেই তৃনমুল থেকে উঠে আসা পরিক্ষিত মুজিব সৈনিক তিনি।

জানা গেছে, সোনিয়া সরদারের জন্মভূমি কামারগাঁ বাজার এলাকায়। কামারগাঁ ইউনিয়ন পরিষদ (ইউপির)  সংরক্ষিত মহিলা মেম্বার হিসেবে পরিচিতি পান। আগে থেকেই আওয়ামীলীগের রাজনীতির সাথে জড়িত।  ইউনিয়ন পরিষদ সদস্য ও ইউপির মহিলা লীগের দায়িত্ব থেকে রাজনীতিতে উঠে এসেছেন এই নেত্রী। বিগত ২০১৯ সালে উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন করে বিপুল ভোটে বিজয় লাভ করেন সোনিয়া সরদার। 
দলীয় সুত্রে জানা গেছে, বিগত ১৯৯৮-৯৯ সালের দিকে কামারগাঁ ইউনিয়ন মহিলা লীগের মহিলা বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন সোনিয়া সরদার। তার সাংগঠনিক প্রজ্ঞা ও গতিশীলতার কারনে পরে ইউনিয়ন সভাপতি করা হয়। বিগত ২০১১ সালে কামারগাঁ ইউনিয়ন পরিষদ ইউপি নির্বাচনে সংরক্ষিত মহিলা সদস্য হন।  নারী নেতৃত্বে এক অনান্য ভূমিকা রাখায় ২০১৪ সালে সম্মেলনের মাধ্যমে  উপজেলা আওয়ামী মহিলা লীগের সভাপতি নির্বাচিত হন। সভাপতির দায়িত্ব পেয়ে স্থানীয় সংসদের দিক নির্দেশনায় উপজেলার সাতটি ইউনিয়ন ও দুটি পৌরসভার কমিটি এবং প্রতিটি ওয়ার্ডেও কমিটি গঠন করে নারী নেতৃত্বের বিস্তার ঘটিয়ে চমক লাগিয়ে দেন সোনিয়া সরদার। 

তিনি জানান, রাজনীতি করি কোন না কোন প্রত্যাশা থাকবেই। উপজেলা জুড়ে নারী নেতৃত্ব প্রতিষ্ঠা করার কারনে বিগত ২০১৯ সালে প্রথমবারের মত মহিলা ভাইস চেয়ারম্যান পদে ভোট করে বিপুল ভোটে বিজয় লাভ করি। যদি ওয়ার্ডে ওয়ার্ডে কমিটি না থাকত তাহলে মহিলা ভাইস চেয়ারম্যান পদে বিজয় হতে পারতাম না। গত নির্বাচন ছিল দলীয় প্রতীকে। তবে দলীয় প্রতীক ছিল চেয়ারম্যান পদের জন্য। কিন্তু এবারের নির্বাচন ভিন্ন। কোন দলীয় প্রতীক ও দলীয় প্রার্থী থাকবে না। চেয়ারম্যান পদে কখনো কোন মহিলা নির্বাচন করেননি। মুলত এসব থেকেই চেয়ারম্যান পদে ভোট করার ইচ্ছে পোষণ করেছি। তারপরও দলের পদে আছি, দলের যে কোন সিদ্ধান্ত মানতে হবে। যদি স্থানীয় ভাবে এবং এমপির পক্ষ থেকে প্রার্থীর বিষয়ে কোন নির্দেশনা না থাকে তাহলে  অবশ্যই নির্বাচন করব। কিন্তু দলের সিদ্ধান্তের বাহিরে না।

আরও খবর



এলপি গ্যাসের দাম আবার বাড়ল, আজ থেকেই কার্যকর

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১৪৬জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:আবারও দাম বাড়ল ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি)। ফেব্রুয়ারি মাসের তুলনায় মার্চ মাসের জন্য ১২ কেজি সিলিন্ডারে ৮ টাকা বাড়িয়ে দাম নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৪৮২ টাকা। এ নিয়ে টানা ৮ মাস এলপিজির দাম বাড়ানো হলো।

রোববার (৩ মার্চ) নতুন দাম নির্ধারণ করেছেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। যা আজ সন্ধ্যা ৬টা থেকেই নতুন দাম কার্যকর হবে।

এর আগে গত ৪ ফেব্রুয়ারি ১২ কেজির সিলিন্ডার গ্যাসের দাম ৪১ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৭৪ টাকা নির্ধারণ করেছিল বিইআরসি। গত ২ জানুয়ারি ১২ কেজির সিলিন্ডার গ্যাসের দাম ২৯ টাকা বাড়িয়ে ১ হাজার ৪৩৩ টাকা নির্ধারণ করেছিল সংস্থাটি।

একইসঙ্গে রোববার অটোগ্যাসের দামও বাড়িয়েছে বিইআরসি। মার্চ মাসে ভোক্তা পর্যায়ে অটোগ্যাসের মূসকসহ দাম প্রতি লিটার ৬৮ টাকা ৫ পয়সা নির্ধারণ করা হয়েছে। গত ফেব্রুয়ারি মাসে যা মূসকসহ নির্ধারণ করা হয়েছিল প্রতি লিটার ৬৭ টাকা ৬৮ পয়সা।


আরও খবর



মাগুরায় নানান কর্মসুচির মধ্যদিয়ে ৭ই মার্চ পালিত

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯৩জন দেখেছেন

Image
স্টাফ রিপোর্টার মাগুরা থেকে:মাগুরায়  আলোচনা সভা,  সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণীর মধ্যদিয়ে ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়।  দিবসটি পালনে জেলা প্রশাসন এ কর্মসুচির  আয়োজন করে। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট প্রশান্ত কুমার বিশ্বাস অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। মাগুরা আছাদুজ্জামান মিলনায়তনে বৃহস্পতিবার সকালে এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাগুরা ১ আসনের সংসদ সদস্য বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।বরেন্য অতিথি  ছিলেন  মাগুরা ২ আসনের সংসদ সদস্য এড, বিরেন শিকদার,  

বিশেষ অতিথি  ছিলেন মাগুরার পুলিশ সুপার মোঃ মশিউদৌলা রেজা, সিভিল সার্জন ডাঃ শামীম কবির, বীর মুক্তিযোদ্ধা আ ফ ম আব্দুল ফাত্তাহ সভাপতি বাংলাদেশ আওয়ামীলীগ জেলা শাখা মাগুরা, মাগুরা জেলা পরিষদের চেয়ারম্যান পঙ্কজ কুমার কুন্ডু, মাগুরা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু নাসির বাবলু, পৌর মেয়র খুরশীদ হায়দার টুটুল, খোন্দকার মাশরুররেজা। অনুষ্ঠানে জেলা পর্যায়ের সরকারি কর্মকর্তা, জেলা আওয়ামী লীগের নেতা কর্মীরা উপস্থিত ছিলেন। এর আগে প্রধান অতিথি মাগুরা নোমানী ময়দানে মুক্তিযোদ্ধা স্মৃতিসৌধে পুস্ফস্থবক অর্পন করেন।

আরও খবর



শিক্ষা প্রতিমন্ত্রীকে মধুপুর উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা

প্রকাশিত:শুক্রবার ০৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১৫৫জন দেখেছেন

Image

বাবুল রানা মধুপুর টাঙ্গাইল প্রতিনিধিঃশামসুন্নাহার চাপা শিক্ষা প্রতিমন্ত্রী নিযুক্ত হয়ে তার প্রিয় জন্ম ভুমিতে আগমন উপলক্ষে মধুপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি খন্দকার শফিউদ্দিন মনি ও সাধারণ সম্পাদক ছরোয়ার আলম খান আবুর পক্ষ থেকে ফুলেল শুভেচছা ও অভিনন্দন জানান।

শুক্রবার সকালে মধুপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছরোয়ার আলম খান আবুর নেতৃত্বে উপজেলার গাংগাইর বাস স্ট্যান্ড এলাকায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

শত শত নেতা কর্মী মোটর সাইকেল শোভা যাত্রা করে একত্রিত হতে থাকেন। পরে শিক্ষা প্রতিমন্ত্রী শামসুন্নার চাপা উক্ত বাসস্ট্যান্ড এলাকায় পৌঁছামাত্রই তার সমর্থিত নেতা কর্মীগণ শ্লোগানে শ্লোগানে  এলাকা মুখরিত করে তোলেন। পরে তাকে ছরোয়ার আলম খান আবুর নেতৃত্বে ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়। এসময় শিক্ষা প্রতিমন্ত্রী শামসুন্নাহার চাপার সমর্থকগন উপজেলা আওয়ামী লীগের  সাধারণ সম্পাদক ছরোয়ার আলম খান আবুর নেতৃত্বে এক বিশাল মোটরসাইকেল শোভাযাত্রার আয়োজন করেন।

মোটর সাইকেল শোভা যাত্রাটি ভাইঘাট এলাকা হয়ে মির্জাবাড়ী, ভবানিটেকী চৌরাস্তা বাজার হয়ে মধুপুর থানার মোড় এলাকায় এসে শেষ হয়।

 -খবর প্রতিদিন/ সি.ব


আরও খবর