Logo
আজঃ বুধবার ১৭ জুলাই ২০২৪
শিরোনাম

কঙ্গোতে নৌকা ডুবে ৮০ জনের বেশি নিহত

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৬৩জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক:ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে (ডিআরসি) একটি নৌকাডুবির ঘটনায় ৮০ জনের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। দেশটির প্রেসিডেন্ট ফেলিক্স শিসেকেদি এক ঘোষণায় এ তথ্য নিশ্চিত করেছেন।

মাই-এনডোম্বে প্রদেশের মুশি শহর থেকে প্রায় ৭০ কিলোমিটার (৪৩ মাইল) দূরের কোয়া নদীতে ওই দুর্ঘটনা ঘটেছে বুধবার (১২ জুন) ।

প্রেসিডেন্টের কার্যালয় থেকে সামাজিক মাধ্যমে এক পোস্টে বলা হয়েছে, ভবিষ্যতে যেন এ ধরনের বিপর্যয় আর না ঘটে সেজন্য এসব ঘটনার পেছনের প্রকৃত কারণ তদন্তের জন্য আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট ফেলিক্স।

ভুক্তভোগীদের পরিবার এবং প্রিয়জনদের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি। একই সঙ্গে স্থানীয় কর্তৃপক্ষকে প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা গ্রহণ এবং ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ফেলিক্স।

রাতে যাত্রার সময় ওই দুর্ঘটনা ঘটেছে। ধারণা করা হচ্ছে, অন্ধকারে কিছু দেখা না যাওয়ায় এমন দুর্ঘটনা ঘটেছে। মাই-এনডম্বে প্রদেশের গভর্নর রিটা বোলা দুলা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, এই দুর্ঘটনার কারণ জানতে তদন্ত অব্যাহত রয়েছে।

কঙ্গোতে নৌকাডুবির ঘটনা যেন সাধারণ হয়ে উঠেছে। সেখানে ছোটবড় নৌকা এবং জাহাজে ধারণক্ষমতার বেশি যাত্রী বহন করার কারণেই বিভিন্ন সময় দুর্ঘটনা ঘটে। মধ্য আফ্রিকার দেশটির বিস্তীর্ণ বনাঞ্চলজুড়ে অল্প কিছু পাকা রাস্তা রয়েছে। সেখানে বেশিরভাগ মানুষ নদীপথেই যাতায়াত করে থাকে।

খবর আল জাজিরার।


আরও খবর



বিরামপুরে প্রতিবন্ধীর সাথে প্রতারণা এনজিও ম্যানেজারকে গণপিটুনী

প্রকাশিত:শনিবার ২২ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৯৬জন দেখেছেন

Image

আফজাল হোসেন, ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি:বিরামপুর উপজেলার এক প্রতিবন্ধীকে লোন দেওয়ার নামে প্রতারণা করায় এনজিও ম্যানেজারকে গ্রামবাসী গণ পিটুনী দিয়েছে। বিরামপুর উপজেলার খানপুর ইউনিয়নের কুর্শাখালী শান্তিমোড় গ্রামের আলম হোসেন জানান, তিনি একজন প্রতিবন্ধী। কাজ-কর্ম করতে না পারায় রিক্সা-ভ্যান চালিয়ে সংসার পরিচালনা করেন। বিরামপুর সরকারি হাসপাতাল সংলগ্ন মহিলা বহুমূখী শিক্ষা কেন্দ্রের মাইক্রোফাইন্যান্স প্রোগ্রাম কর্মসূচির আওতায় ইতিপূর্বে লোন নিয়েছিলেন। সংস্থার নিয়ম অনুয়ায়ী কিস্তির মাধ্যমে সেই টাকা পরিশোধ করেছেন। বর্তমানে আবার লোন নিয়ে একটি অটোরিক্সা ক্রয়ের স্বপ্ন দেখেছিলেন। তাই তিনি আবারও সেই সংস্থায় যোগাযোগ করেন। সংস্থার ম্যানেজার বাবুল হোসেন ও মাঠকর্মী ইউসুব আলী তাকে ৪০ হাজার টাকা লোন দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ৬ হাজার টাকা সঞ্চয় জমা নেন। গত ২৬ মে’২৪ লোনের টাকা পাওয়ার চুড়ান্ত কথার পর আলম হোসেন ব্যাংক একাউন্ট করেন। একটি পুরাতন অটোরিক্সা ক্রয়ের জন্য ১০ হাজার টাকা বায়না প্রদান করেন এবং মায়ের গরু বিক্রি করে আরো টাকা সংগ্রহ করেন। কিন্তু হঠাৎ করে সংস্থার ম্যানেজার তাকে বলেন যে, তোমাকে লোন দেওয়া যাবেনা, তুমি তোমার সঞ্চয়ের টাকা ফেরত নিয়ে যাও। একথার পর আলম হোসেনকে সঞ্চয়ের টাকা ফেরত দেওয়া হয়। কিন্তু অটোরিক্সা বায়না দেওয়ার টাকা আর ফেরত পাননি। ঘটনার সুবিচার চেয়ে তিনি উপজেলা নির্বাহী অফিসারের নিকট অভিযোগ দিয়েছেন।

এ ঘটনায় আলম হোসেনের গ্রামের লোকজন ক্ষিপ্ত হয়ে ওঠে। সেই ম্যানেজার বাবুল হোসেন ঐ এলাকায় গেলে গ্রামের লোকজন তাকে এলোপাথাড়ি ভাবে চড়-থাপ্পড় মেরে আটক করে রাখে। খবর পেয়ে বিরামপুর থানা পুলিশ গিয়ে তাকে উদ্ধার করে আনেন। এ ব্যাপারে সংস্থার ম্যানেজার বাবুল হোসেন বলেন, ঐ এলাকার লোকজনের ভাষ্যমতে আলম হোসেনের নিকট থেকে কিস্তি আদায় কঠিন হবে মনে করে তাকে লোন দেওয়া হয়নি। তবে এলাকার কিছু লোক ভুল বুঝে তাকে মারধর করেছে।


আরও খবর



জয়পুরহাটে পপুলার লাইফ ইনস্যুরেন্সের বীমাদাবীর ১২ লক্ষ টাকার চেক হস্তান্তর

প্রকাশিত:মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ৫৫জন দেখেছেন

Image

এস এম শফিকুল ইসলাম,জয়পুরহাট প্রতিনিধি:পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের একক বীমা প্রকল্পের জয়পুরহাট অঞ্চলের মেয়াদ উত্তীর্ণ গ্রাহকদের বীমাদাবীর ১১ লক্ষ ৯৭হাজার ৫২৭ টাকার চেক হস্তান্তর ও প্রশিক্ষণ কর্মশালা  অনুষ্ঠিত  হয়েছে। 

সোমবার বিকেলে পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের জয়পুরহাটে সার্ভিস সেল কার্যালয়ে এ  বীমাদাবীর চেক হস্তান্তর ও প্রশিক্ষণ কর্মশালা  অনুষ্ঠিত হয়।

পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের একক বীমা প্রকল্পের জয়পুরহাট সার্ভিস সেলের ইনচার্জ মনোয়ার হোসেনের সভাপতিত্বে মেয়াদ উত্তীর্ণ বীমাদাবীর চেক হস্তান্তর ও প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের উর্দ্ধতন উপ-ব্যবস্থাপনা পরিচালক ( ব্রাঞ্চ কন্ট্রোল)  সৈয়দ মোতাহার হোসেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের একক বীমা প্রকল্পের প্রকল্প ইনচার্জ আফজাল হোসেন, পপুলার ডিপিএস প্রকল্পের মহাব্যবস্থাপক (উঃ), একুশে টেলিভিশন ও দৈনিক আজকালের খবরের জেলা প্রতিনিধি এস এম শফিকুল ইসলাম, হিসাব কর্মকর্তা রাজু সরদার, অবলিখন কর্মকর্তা মহিউদ্দিন, ব্রাঞ্চ ম্যানেজার সানজিদা খাতুন জুই, ব্রাঞ্চ ম্যানেজার  মুক্তি ঘোষ, ব্রাঞ্চ ম্যানেজার শাহানাজ তালুকদার, ইউনিট ম্যানেজার নার্গিস শাহানাজ, হিসাব কর্মকর্তা শ্রীফল, ফিনান্সিয়াল অ্যাসোসিয়েট রুনা লায়লা প্রমুখ। 

সমাবেশ  শেষে ১১ লক্ষ ৯৭ হাজার ৫২৭ টাকার বীমা দাবীর চেক গ্রাহকদের হাতে হস্তান্তর করেন অনুষ্ঠানের প্রধান অতিথি পপুলার লাইফ ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের উর্দ্ধতন উপ-ব্যবস্থাপনা পরিচালক ( ব্রাঞ্চ কন্ট্রোল)  সৈয়দ মোতাহার হোসেন।

-খবর প্রতিদিন/ সি.


আরও খবর



ফুলবাড়ীতে ১০ শতক জমির শাক-সবজির গাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা

প্রকাশিত:শনিবার ০৬ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১৩১জন দেখেছেন

Image

ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি:দিনাজপুরের ফুলবাড়ীতে রাতের অন্ধকারে ১০ শতাংশ জমিতে লাগানো পটল, ঢেড়স, করলা, বরবটি, পুুঁইশাকসহ বিভিন্ন প্রকার শাক সবজির গাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা। এতে পথে বসেছেন বর্গাচাষি দিনমজুর লাল বাবু রায়।

ঘটনাটি ঘটেছে, গত বৃহস্পতিবার (৪ জুলাই) দিবাগত রাতের কোনো এক সময়ে ফুলবাড়ী উপজেলার ৭নং শিবনগর ইউনিয়নের বহিলহারপুর গ্রামে। 

বর্গাচাষি দিনমজুর লাল বাবু রায় বলেন, খেতখামারে দিনমজুরির পাশাপাশি বাড়তি আয়ের আশায় গ্রামের মধ্যে থাকা ফুলবাড়ী পৌরশহরের শিবু দত্ত নামের এক ব্যক্তি ১০ শতাংশ জমি ১৬ হাজার টাকা বছর চুক্তিতে বর্গা নিয়েছেন। বর্গা নেওয়া ১০ শতাংশ জমিতে জমিতে লাগানো পটল, ঢেড়স, করলা, বরবটি, পুুঁইশাকসহ বিভিন্ন প্রকার শাক সবজি আবাদ করেছেন। ইতোমধ্যে গাছে পটল, বরবটি, করলা, পুঁইশাক ধরেছে। বাবু লাল রায় প্রতিদিন মজুরি দিতে উপজেলার বিভিন্ন গ্রামে যান। এ সময় বর্গা নেওয়া ওই জমির শাক-সবজির আবাদ দেখাশুনা করেন তার মা কল্যাণী রানী রায়। কিন্তু কারো সাথে কোনো প্রকার শত্রুতা না থাকলেও কে বা কারা গত বৃহস্পতিবার (৪ জুলাই) দিবাগত রাতের কোনো এক সময়ে শত্রুতা করে পুরো ১০ শতাংশ জমিতে আবাদ করা শাক-সবজির গাছ কেটে দিয়েছে। এতে বর্গার জন্য দেওয়া ১৬ হাজার টাকার সঙ্গে আবাদের খরচ প্রায় ২০ হাজার টাকা পুরোটাই লোকসানে পড়ে দিশেহারা হয়ে পড়েছেন। 

বাবু লাল রায়ের মা কল্যাণী রানী রায় বলেন, এতোদিন শরীরের পরিশ্রম ধারদেনা করে টাকা জোগান দিয়ে আবাদ করা হয়েছিল। আশা ছিল আবাদ করে কিছু লাভ হলে সেই লাভের টাকা দিয়ে চাল কিনে রাখবেন পরিবারের লোকের খাবার জন্য। কিন্তু শত্রুতা করে খেতের সব গাছে কেটে দেওয়ায় বড় ধরনের ঋণদেনায় পড়ে গেছে পুরো পরিবার।

প্রতিবেশি ভাদু চন্দ্র রায় (৭০) ও কলেজ ছাত্র তনু রানী রায় (২২) বলেন, বাবু লাল রায়ের কারো সাথে কোনো শত্রুতা নেই, তারপরও যারা তার আবাদ নষ্ট করে দিয়েছে তাদের কখনো ভালো হবে না। 

শিবনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ছামেদুল ইসলাম মাস্টার বলেন, বিষয়টি তার জানা নেই, তবে ওই গ্রামে গিয়ে ক্ষতিগ্রস্ত বাবু লাল রায়ের পরিবারকে কিছু সহায়তা করার চেষ্টা করবেন। 

থানার অফিসার ইনচার্জ (ওসি) মোস্তাফিজার রহমান বলেন, শাক-সবজি নষ্ট করার ঘটনার কোনো অভিযোগ পাওয়া যায়নি। অভিযোগ পাওয়া গেছে তদন্ত সাপেক্ষে আইনি ব্যবস্থা নেওয়া হবে। 


আরও খবর



বাকেরগঞ্জে চরাদি ইউনিয়নের উপনির্বাচনের তফসিল ঘোষণা

প্রকাশিত:শুক্রবার ২৮ জুন ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১২৬জন দেখেছেন

Image
রবিউল ইসলাম বাকেরগঞ্জ প্রতিনিধি:বরিশালের বাকেরগঞ্জ উপজেলার চরাদি ইউনিয়নের উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। 

বৃহস্পতিবার (২৭ জুন) দুপুরে নির্বাচন ভবনে কমিশনের সভা শেষে এসব তথ্য জানান নির্বাচন ব্যবস্থাপনা ও সমন্বয়-২ শাখার সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ শাহজালাল।

ঘোষিত তফসিল অনুযায়ী রিটার্নিং অফিসারের নিকট মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৪ জুলাই, মনোনয়নপত্র বাছাই ৫ জুলাই, আপিল ৬-৮ জুলাই, নিষ্পত্তি ৯ জুলাই, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১০ জুলাই, প্রতীক বরাদ্দ ১১ জুলাই  ও নির্বাচন ২৭ জুলাই অনুষ্ঠিত হবে।

আরও খবর



পুঠিয়ায় গলায় ফাঁস দিয়ে স্কুল ছাত্রীর আত্মহত্যা

প্রকাশিত:শনিবার ০৬ জুলাই ২০২৪ | হালনাগাদ:বুধবার ১৭ জুলাই ২০২৪ | ১১৯জন দেখেছেন

Image
সাজেদুর রহমান পুঠিয়া (রাজশাহী) প্রতিনিধিঃনিহত মেঘলা উপজেলার জিউপাড়া ইউনিয়নের ধোপাড়াপাড়া চেয়ারম্যান পাড়ার কাবিল উদ্দিনের মেয়ে এবং ধোপাপাড়া বালিকা উচ্চ বিদ্যালয়ের ৮ শ্রেণীর ছাত্রী। রাজশাহীর পুঠিয়ায় মেঘলা (১৪) নামের এক স্কুল ছাত্রী গলায় ফাঁস দিয়ে আত্নহত্যা করেছে। শুক্রবার (৫ জুলাই) আনুমানিক সকাল ৮টার দিকে এ আত্মহত্যার ঘটনাটি ঘটে। । এলাকাবাসী সূত্রে জানাগেছে, গত কয়েক দিন থেকে মেঘলা তার বাবার কাছে একটি এন্ড্রয়েড ফোন কেনার জন্য বায়না ধরে। কিন্তু তার বাবা ফোনটি কিনে না দেওয়ায় সে অভিমান করে থাকে। শুক্রবার কাবিলের বাড়ির পাশের এক বয়স্ক মহিলা মারা গেলে বাড়িতে মেঘলা ছাড়া সবাই তাকে দেখতে যায়। বাড়িতে মেঘলা একলা থাকার সুযোগে ঘরের তীরের সাথে ওড়নায় ফাঁস দিয়ে আত্নহত্যা করে। পরে সকাল ১০টার দিকে বাড়ির অন্যান্য সদস্যরা ফিরে এসে ঘরের ভিতর থেকে দরাজা বন্ধ দেখে মেঘলাকে ডাকাডাকি শুরু করে। এসময় মেঘলার কোন সাড়াশব্দ না পেয়ে জানালা দিয়ে ঘরের মধ্যে মেঘলাকে তীর সাথে ঝুলন্ত অবস্থায় দেখতে পেয়ে পুঠিয়া থানা পুলিশকে খবরদেওয়া হয়। খবর পেয়ে পুঠিয়া থানা পুলিশ মেঘলার ঝুলন্ত মরদেহ উদ্ধার করে। এ বিষয়ে পুঠিয়া থানার অফিসার ইনচার্জ রফিকুল ইসলাম জানান, আমরা খবর পেয়ে ঘটনা স্থলে গিয়ে ঝুলন্ত অবস্থায় তার মরদেহ উদ্ধার করি। তবে মেঘলার আত্মহত্যার বিষয়ে কোন অভিযোগ না থাকায় মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

আরও খবর