Logo
আজঃ Tuesday ২৮ June ২০২২
শিরোনাম
নাসিরনগরে বন্যার্তদের মাঝে ইসলামী ফ্রন্টের ত্রাণ সামগ্রী বিতরণ রাজধানীর মাতুয়াইলে পদ্মাসেতু উদ্ধোধন উপলক্ষে দোয়া মাহফিল রূপগঞ্জে ভূমি অফিসে চোর রূপগঞ্জে গৃহবধূর বাড়িতে হামলা ভাংচুর লুটপাট ॥ শ্লীলতাহানী নাসিরনগরে পুকুরের মালিকানা নিয়ে দু পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ৪ পদ্মা সেতু উদ্ভোধন উপলক্ষে শশী আক্তার শাহীনার নেতৃত্বে আনন্দ মিছিল করোনা শনাক্ত বেড়েছে, মৃত্যু ২ জনের র‍্যাব-১১ অভিমান চালিয়ে ৯৬ কেজি গাঁজা,১৩৪৬০ পিস ইয়াবাসহ ৬ মাদক বিক্রেতাকে গ্রেফতার করেছে বন্যাকবলিত ভাটি অঞ্চল পরিদর্শন করেন এমপি সংগ্রাম পদ্মা সেতু উদ্বোধনে রূপগঞ্জে আনন্দ উৎসব সভা ॥ শোভাযাত্রা

কলকাতাসহ পশ্চিমবঙ্গে বৃষ্টি শুরু

প্রকাশিত:Saturday ১৮ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১০৪জন দেখেছেন
Image

শুরু হয়েছে বর্ষাকাল। কলকাতায় এখনো ভারি বৃষ্টি হয়নি। তবে গতকাল ও আজ সকালে কলকাতাসহ দুই উত্তর ২৪ পরগনায় কিছুটা বৃষ্টি হয়েছে। তাছাড়া রাজ্যের দক্ষিণাঞ্চলেও বৃষ্টি শুরু হয়েছে। দুই ২৪ পরগনার পাশাপাশি, হাওড়া, পশ্চিম মেদিনীপুর, কলকাতা, হুগলি, নদীয়া, দুই বর্ধমান ও বীরভূমেও বৃষ্টি হয়েছে।

আগামী দুই থেকে তিন দিনের মধ্যে রাজ্যের সব জায়গায়তেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এখন সব জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হচ্ছে।

বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে পশ্চিম মেদিনীপুর ও দুই ২৪ পরগনাতে। কাল একটু বেশি বৃষ্টি হতে পারে মুর্শিদাবাদ, বীরভূম, মালদা ও দুই দিনাজপুরে। তাপমাত্রা অনেকটাই কমেছে ও এই তাপমাত্রাটা বজায় থাকবে। ভারি বৃষ্টি হতে পারে উত্তরাঞ্চলে। তাছাড়া কুচবিহার, আলিপুরদুয়ারে, দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতেও ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে ১০ দিনের লাগাতার বৃষ্টিতে ভয়ানক রূপ নিয়েছে কোচবিহারে তোরসা। এর পাশাপাশি সর্তকতা জারি করা হয়েছে কোচবিহারের চারটি নদী রায়ডাক, কালজানি১, তোরসা ও মানসাই নদীতে।

গতকালের যে পরিস্থিতি ছিল তার থেকে অনেকটাই ভিন্ন পরিস্থিতি কোচবিহারে তোরসা নদীতে। যত বেলা বাড়ছে পানির স্তরও ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে কোচবিহারে তোরসা নদীতে। যদিও কাল রাতে মাঝারি বৃষ্টি লক্ষ করছে কোচবিহারবাসী।


আরও খবর



৩ লাখ টাকা খরচ করে ইন্টারনেট এক্সপ্লোরারের সমাধি তৈরি

প্রকাশিত:Saturday ১৮ June ২০২২ | হালনাগাদ:Sunday ২৬ June ২০২২ | ৪৯জন দেখেছেন
Image

৯০-এর দশকে ইন্টারনেট ব্যবহার করতে একমাত্র ভরসা ছিল ইন্টারনেট এক্সপ্লোরার। ব্রাউজারটি তার ২৭ বছরের যাত্রা শেষ করলো গত ১৫ জুন। ঘোষণা দিয়েই এক সময়কার জনপ্রিয় ব্রাউজারটিকে বিদায় জানিয়েছে মাইক্রোসফট।

আদি এই ব্রাউজার জনপ্রিয়তা হারিয়েছিল মোজিলা এবং ক্রোমের সূচনাকালেই। তারপরও এত দিন এর অস্তিত্ব রেখেছিল মাইক্রোসফট। ১৯৯৫ সালে জন্ম এই ব্রাউজারটির। ২০০৩ সালে সাফল্যের শিখরে পৌঁছেছিল ইন্টারনেট এক্সপ্লোরার। সেই সময় বিশ্বব্যাপী ব্যবহৃত সব ইন্টারনেট ব্রাউজারের ৯৫ শতাংশ ইন্টারনেট এক্সপ্লোরার ধরে রেখেছিল। যদিও প্রতিযোগী কোম্পানিগুলো একের পর এক ব্রাউজার তৈরি করে বাজারে আনার কারণে ধীরে ধীরে এই আইকনিক ব্রাউজারের জনপ্রিয়তা কমতে শুরু করে।

যে কারণে ২০১৬ সালেই এই ব্রাউজারের ফিচার ডেভেলপমেন্টের কাজ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল মাইক্রোসফট। সেসময় মাইক্রোসফট নিয়ে আসে তাদের নতুন ব্রাউজার এডজ। এরপর থেকে নতুন ব্রাউজারের উপরে মনোনিবেশ শুরু করে মার্কিন সংস্থাটি। যে কারণে ধীরে ধীরে ইন্টারনেট এক্সপ্লোরারের দিকে নজর আরও কমে যায় মাইক্রোসফটের। ফলাফল ব্যবহারকারী শূন্য হতে থাকে এক সময়ের জনপ্রিয় ব্রাউজারটি।

এবার আনুষ্ঠানিকভাবে বন্ধ করা হয়েছে এ ব্রাউজার। মাইক্রোসফট সংস্থা জানিয়েছে, ভবিষ্যতে আরও গতিময় ইন্টারনেট ব্যবহারের জন্য নতুন ব্রাউজারগুলো ব্যবহার করতে।

তবে ৯০-এর দশক কিংবা ২০০০ গোড়ার দিকে যারা ইন্টারনেট ব্যবহার করেছেন, তারা অনেকেই সেই ব্রাউজারকে ভুলতে পারছেন না। এখনো বিদায় জানাচ্ছেন সজল নয়নে। তেমনই একজন দক্ষিণ কোরিয়ার ইঞ্জিনিয়ার জুং কি-ইয়ং।

জুং ইন্টারনেট এক্সপ্লোরারের স্মৃতিতে বানালেন এর সমাধি। এজন্য তার খরচ হয়েছে ৩ হাজার ৩০০ ডলার। বাংলাদেশি মুদ্রায় যার মূল্য ৩ লাখ টাকার বেশি।

ইন্টারনেট এক্সপ্লোরারের উদ্দেশে লিখলেন ভালবাসার বার্তাও। সেই সমাধির এপিটাফে লেখা হয়েছে, ‘অন্য ব্রাউজার ডাউনলোড করার জন্য বেশ ভালো একটি ব্যবস্থা ছিল সে।’ জুংয়ের এই বার্তার সঙ্গে অবশ্য অনেকেই একমত। এপিটাফটি বানাতে জুংয়ের লেগেছে এক মাস এবং খরচ হয়েছে ৪ লাখ ৩০ হাজার ওন। যা বাংলাদেশি মুদ্রায় ৩০ হাজার টাকা।

কারণ গত বেশ কয়েক বছর ধরে ক্রোম বা অন্য গতিময় ব্রাউজার ডাউলোড করার জন্য অনেকেই ব্যবহার করছিলেন ইন্টারনেট এক্সপ্লোরার। কারণ এক সময়ে অধিকাংশ কম্পিউটারে শুরু থেকে শুধু ইন্টারনেট এক্সপ্লোরারই দেওয়া থাকত। তাই ব্যবহারকারীরাও ভাবতেন, অন্য ব্রাউজার পর্যন্ত পৌঁছানোর পথ এটিই।

জুংকে এক্সপ্লোরারের সম্পর্কে বলেন, ‘এ এক ভালো মন্দ মেশানো সম্পর্ক যেন। এক সময়ে খুব বিরক্ত লাগত, আবার অন্য সময়ে সুবিধাও হত। একটি যুগে এক্সপ্লোরারের বিকল্প তো ছিল না!’

সূত্র: রয়টার্স


আরও খবর



চাকরির সুযোগ দিচ্ছে বেসিস

প্রকাশিত:Friday ২৪ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ১৮জন দেখেছেন
Image

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসে (বেসিস) ‘হেড অব সার্ভিস ম্যানেজমেন্ট’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ৩০ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)

পদের নাম: হেড অব সার্ভিস ম্যানেজমেন্ট
পদসংখ্যা: ০১ জন
শিক্ষাগত যোগ্যতা: স্নাতক/স্নাতকোত্তর
অভিজ্ঞতা: ১০ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: নির্ধারিত নয়
কর্মস্থল: ঢাকা

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ৩০ জুন ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



যাদের জন্য বদদোয়া করা যাবে না

প্রকাশিত:Friday ১০ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৫৮জন দেখেছেন
Image

বদদোয়া কোনোভাবেই কাম্য নয়। কেননা নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বদদোয়ার ব্যাপারে সতর্ক করেছেন। বিশেষ করে দোয়া কবুলের মুহূর্তগুলোতেও বদদোয়া করতে নিষেধ করেছেন তিনি। কিন্তু কেন?

নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যেসব বিষয়ে বদদোয়া করতেন নিষেধ করেছেন তা ওঠে এসেছে হাদিসের সুস্পষ্ট বর্ণনায়। তাহলো-

হজরত জাবের ইবনে আব্দুল্লাহ রাদিয়াল্লাহু আনহুমা বর্ণনা করেন, রাসুলুল্লাহু সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমরা নিজেদের সন্তান-সন্তুতি ওপর, নিজেদের ধন-সম্পদের ওপর বদ-দোয়া কর না। কেননা হতে পারে তোমরা আল্লাহর কাছে এমন সময়ে এমন কিছু প্রার্থনা করলে, যখন তার কাছে প্রার্থনা করলে তিনি তোমাদের ডাকে সাড়া দিয়ে দেবেন।’ (মুসলিম)

মনে রাখতে হবে

মহান আল্লাহ কখন, কোন ব্যক্তির প্রার্থনা কবুল করবেন, তা তিনি ছাড়া আর কেউ জানেন না। তাই মন চাইলেই কারো জন্য  বদ-দোয়া করা ঠিক নয়। বিশেষ করে নিজ সন্তান-সন্তুতি কিংবা ধন-সম্পদের ব্যাপারেও বদ-দোয়া করা ঠিক নয়। কেননা সন্তান-সন্তুতি ও ধন-সম্পদ আল্লাহর বিশেষ অনুগ্রহ।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নিজ সন্তান-সন্তুতি, ধন-সম্পদসহ কারো ব্যাপারে যে কোনো সময় বদ-দোয়াকরা থেকে বিরত থাকার তাওফিক দান করুন। সবার জন্য কল্যাণের দোয়া করার তাওফিক দান করুন। হাদিসের ওপর যথাযথ আমল করার তাওফিক দান করুন। আমিন।


আরও খবর



আর্জেন্টিনা দলে ৯ পরিবর্তন, থাকছেন মেসি

প্রকাশিত:Saturday ০৪ June ২০২২ | হালনাগাদ:Monday ২৭ June ২০২২ | ৬০জন দেখেছেন
Image

ইউরো চ্যাম্পিয়ন ইতালিকে হারিয়ে ফাইনালিসিমা জেতার পর এবার এস্তোনিয়ার বিপক্ষে ফিফা প্রীতি ম্যাচ খেলবে আর্জেন্টিনা ফুটবল দল। রোববার বাংলাদেশ সময় দিবাগত রাত ১২টায় স্পেনের প্যাম্পলোনায় হবে ম্যাচটি।

এই ম্যাচে একগাদা পরিবর্তনের আভাস দিয়েছেন আর্জেন্টিনার হেড কোচ লিওনেল স্কালোনি। অধিনায়ক লিওনেল মেসিকে দলে রেখে বাকি সবাইকেই বিশ্রামে রাখতে পারেন তিনি। তবে মেসির সঙ্গে শেষ ম্যাচ খেলা গুইদো রদ্রিগেজকেও শুরুর একাদশে দেখা যেতে পারে।

হাঁটুর ইনজুরির কারণে আগেই ছিটকে গেছিলেন দলের এক নম্বর গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। পাশাপাশি ইনজুরির কারণে এস্তোনিয়ার বিপক্ষে খেলতে পারবেন না মিডফিল্ডার লেয়ান্দ্র পারেদেস ও ফরোয়ার্ড অ্যাঞ্জেল কোররেয়া।

এছাড়া ইতালির বিপক্ষে খেলা দলের অন্যদেরও শুরুর একাদশে রাখছেন না স্কালোনি। মূলত নিজেদের বেঞ্চের শক্তি পরখ করে নিতেই দলের অনিয়মিত খেলোয়াড়দের মাঠে নামানোর পরিকল্পনা করেছে আলবিসেলেস্তেরা। এই ম্যাচে অভিষেক হতে পারে মার্কো সেন্সির।

এস্তোনিয়ার বিপক্ষে আর্জেন্টিনা সম্ভাব্য একাদশ
ফ্রাংকো আরমানি/জেরোনিমো রুল্লি, গনজালো মন্টিয়েল, জার্মান পেজ্জেল্লা, লিসান্দ্রো মার্টিনেজ/মার্কোস সেন্সি, মার্কোস আকুনা, এজেকুয়েল পালাসিওস, গুইদো রদ্রিগেজ/অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার, আলেজান্দ্রো গোমেজ/অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার, লিওনেল মেসি, হোয়াকিন কোররেয়া/হুলিয়ান আলভারেজ ও নিকোলাস গঞ্জালেজ।


আরও খবর



ইরানে ট্রেনের বগি লাইনচ্যুত, নিহত ১৭

প্রকাশিত:Wednesday ০৮ June ২০২২ | হালনাগাদ:Tuesday ২৮ June ২০২২ | ৫৫জন দেখেছেন
Image

ইরানের পূর্বাঞ্চলে ট্রেনের বগি লাইনচ্যুত হয়ে ১৭ জন নিহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ৫০ যাত্রী। দেশটির আধা-সরকারি সংবাদ সংস্থা ফার নিউজের প্রতিদেনে জানা গেছে এ তথ্য।

হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ট্রেনটিতে প্রায় ৩৫০ জন যাত্রী ছিলেন বলে ধারণা করা হচেছ।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, মরুভূমি শহর তাবাসের কাছে ভোরের অন্ধকারে ট্রেনের সাতটি বগির মধ্যে চারটি লাইনচ্যুত হয়। তাবাস রাজধানী তেহরানের দক্ষিণ-পূর্বে প্রায় ৫৫০ কিলোমিটার দূরে অবস্থিত।

অ্যাম্বুলেন্স ও হেলিকপ্টারসহ উদ্ধারকারী টিমের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছেছেন। জানা গেছে, গুরুতর আহত ১৬ জনকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সূত্র: আল-জাজিরা


আরও খবর